পাংগাস মাছের গন্ধবিহীন ঝাল ঝাল ভুনা রান্না রেসিপি

in Incredible India11 months ago

"অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি"

আসসালামুয়ালাইকুম

আমি @mukitsalafi কাজ করছি বাংলাদেশ থেকে। প্রতিদিনের মত আজকেও আমি নতুন একটি কন্টেন্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি পাংগাস মাছ ভুনা রান্না করে দেখাবো। আশা করি আপনাদের উপকারে আসবে।

আমরা অনেকেই পাংগাস পছন্দ করি,আবার অনেকেই পাংগাস মাছের নাম শুনলেই নাক ছিটকাই। তবে অনেকের পাংগাস মাছ অপছন্দের মূল কারণ এর গন্ধ। রান্নার সময় বাড়তি নজর রাখলেই এই মাছের গন্ধ দূর করা যায়। তাহলে চলুন দেখা যাক কিভাবে পাংগাস মাছ ভূনা করবেন তার রেসিপি।

কোন কিছু রান্না শুরু করার সময় সবার আগেই আমাদের সেই রান্নায় কি কি উপকরণ লাগবে বা আমি ব্যবহার করবো তার একটি তালিকা করা খুবই গুরুত্বপূর্ণ। মনে মনে এই তালিকা করে সেই ভাবে রান্না করলে শতভাগ রান্না মজাদার হবার নিশ্চয়তা থাকে। আপনাদের সুবিধার কথা ভেবে আমি নিচে উপকরণগুলো পরিমাণ সহ দিয়ে দিচ্ছি।

উপকরণ সমূহ
উপকরণপরিমাণ
পাংগাস মাছহাফ-এক কেজি
তেল২ কাপ
পেয়াজ কুচি১ কাপ
রসুন১ টি
কাচা মরিচ৮-১০ টি
হলুদ১ চামচ
লবণপরিমাণমত
পানিপরিমাণমত

রান্নার পদ্ধতিঃ আমি এবার রান্নার পদ্ধতিগুলো কয়েকটি ধাপে দেখাবো

ধাপ:১

প্রথমে মাছ ভালো ভাবে ধুয়ে মেরিনেট করে নিলাম। আমার মনে হয় এই মেরিনেট সবাই করতে পারে। তাই এর জন্যে আলাদা ভাবে লিখলাম না। মেরিনেট শেষে একটি কড়াই এ তেল দিয়ে গরম করে নিলাম।

এবার তেল গরম হলে মেরিনেট করা মাছের পিছ গুলো হাল্কা করে ভেজে নিয়ে মাছ গুলো তুলে নিলাম।এতে করে গন্ধ অনেকটা কমে যাবে।

ধাপ:২

এবার প্রয়োজনীয় মসলা গুলো ব্লেন্ড করে নিবো। এবার কড়াই এ প্রথমে তেল দিয়ে দিবো। এর পর লবণ, মরিচের গুড়া,হলুদের গুড়া ও পেয়াজ কুচি দিয়ে ভাজতে থাকবো।

১ মিনিট পর ব্লেন্ড করা মসলা গুলো তেলের উপর দিয়ে আবারাও ভাজবো। হাফ কাপ পানি দিয়ে দিবো। এবার ভালোমত কষাতে হবে। এই কষানোর উপরই মাছের স্বাধ অনেকাংশে নির্ভর করবে।

ধাপ:৩

মসলাগুলো যখন একদম লালচে বাদামি রঙ ধারণ করবে তখন আবার পানি দিয়ে দিবো। এবার একটু সেদ্ধ্য হয়ে এলে ভাজা মাছ গুলো মসলা মাখা পানিতে দিয়ে দিলাম।

এবার ঢাকনা দিয়ে ৪-৫ মিনিট অল্প আচে জাল দিলাম। এবার কাচা মরিচ দুই ভাগ করে দিয়ে দিলাম। এতে করে কাচা মরিচের ঘ্রাণ টা টাটকা থাকবে এবং মাছটা খেতে আরো বেশি মজাদার মনে হবে।

এই ছিল আমার আজকের রেসিপি। জানিনা আপনাদের কেমিন লাগলো, তবে যারা মাছের আষ্টে গন্ধের ভয়ে এই মাছ বাসায় তুলেন না, তারা একবার এই রেসিফি ফলো করে দেখতে পারেন।

image.png
Thank you very much for reading my post.
image.png

"Newcomers' Community" Achievement Verified Link :

Achievement-1

Posted using SteemPro Mobile

Sort:  
Loading...
 11 months ago 

আসসালামু আলাইকুম, কেমন আছেন? আমি সৃষ্টিকর্তা রহমতে অনেক ভালো আছি।

আপনি আজকে আবার নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছেন। যেখানে আপনি দেখিয়েছেন পাংগাস মাছের গন্ধবিহীন ঝাল ভুনা। রান্না করার সকল উপকরণ আপনি খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। এবং রান্না করার সকল নিয়ম দেখিয়েছেন, আমার খুবই ভালো লেগেছে আজকের রেসিপি।

Posted using SteemPro Mobile

 11 months ago 

সাধারণত আমি পাঙ্গাস মাছ তেমন একটা পছন্দ করি না। কিন্তু আজকে আপনার রেসিপি পড়ার পর,,, এবং আপনার ফটোগ্রাফি গুলো দেখার পর। আসলেই লোভ লগে গেল। অবশ্যই চেষ্টা করব,,, আপনার রেসিপি ফলো করে অবশ্যই পাঙ্গাস মাছ রান্না করার চেষ্টা করব।

আপনি খুব সুন্দর ভাবেই পাঙ্গাস মাছ রান্না করার রেসিপিটা আমাদের সাথে শেয়ার করেছেন। এবং মসলার পরিমাণটাও আপনি লিখে দিয়েছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 54804.17
ETH 2344.02
USDT 1.00
SBD 2.37