Random Photography of a Beautiful "Senna"(Senna Occidentalis) Flower Growing Wild./বুনো জন্মানো সুন্দর একটি "Senna" ফুলের রেনডম ফটোগ্রাফি।steemCreated with Sketch.

in Incredible Indialast year

Friday 28 April 2023

20230427_062703~5.jpg

Hello My All Nature Lover Friends.

স্বাস্থ্যই সকল সুখের মূলএই মন্ত্রের উপর উজ্বীবিত হয়ে আমরা সবাই নিজ নিজ স্বাস্থ্য পরিচর্যাসহ স্বাস্থ্য বিধি মোতাবেক পারতপক্ষে মোটামুটি চেষ্টা চালিয়ে থাকি। স্বাস্থ্যবিধির সকল শাখা প্রশাখা সম্পর্কে আমাদের সম্মক জ্ঞান না থাকলেও, স্বাস্থ্যবিদ এবং বয়োজ্যেষ্ঠদের কাছ থেকে এ সম্পর্কে মোটামুটি উপদেশ ও আদেশ প্রাপ্ত হয়ে থাকি। এছাড়াও পারিবারিক বিধি নিষেধগুলো আমাদের স্বাস্থ্য রক্ষার সার্বিক সহায়ক বলে স্বাস্থ্যবিদগণ মত দিয়ে থাকেন।

বিশ্বের এক একটি পরিবার, এক একটি বিশাল স্বাস্থ্য কেন্দ্র। এসব স্থায়ীএবং পরীক্ষিত স্বাস্থ্য কেন্দ্রে আমরা জন্মের পর থেকেই নির্বিছিন্ন স্বাস্থ্যসেবা ভাবে পেয়ে থাকি।

20230427_062702~6.jpg

মায়ের গর্ভ থেকে এসব পারিবারিক স্বাস্থ্য সেবা আমাদেরকে পৃথিবীর আলোর মুখ দেখাতে প্রাথমিকভাবে সহায়ক হয়ে থাকে।

জন্মের পর থেকে শুরু হয়ে যায়, নিজ নিজ পরিবার কর্তৃক বেড়ে উঠার মানসিক এবং অমানুষিক স্বাস্থ্যসেবার প্রতিযোগিতা।এই প্রতিযোগিতায় জয়ী হয়ে আমরা আস্তে আস্তে পৃথিবীর আলো বাতাসের সাথে মিলেমিশে বেড়ে উঠতে শুরু করি।

এরপর এই পারিবারিক হাসপাতালেই বেড়ে উঠতে উঠতে আমরা একসময় নিজেরাই পরিবার গঠন করি। সে পরিবারেও চলে বিগত পরিবার থেকে শেখা স্বাস্থ্যসেবার মহড়া। যা পুরুষানুকর্মিক ভাবে হাজার হাজার বিগত বছর থেকে, হাজার হাজার ভবিষ্যৎ বছরের দিকে আমাদেরকে এগিয়ে নিয়ে যায়।

20230427_062656~5.jpg

তার মধ্যেও সবকিছু ঠিকঠাক থাকলেও, কোন কোন সময় আমাদেরকে বিশেষজ্ঞ স্বাস্থ্যকর্মীদের পরামর্শ ও চিকিৎসা সেবা নিয়ে নিজের জীবন বাঁচিয়ে রাখার অদম্য স্পৃহা।

এমনই পারিপার্শ্বিক ও পারিবারিক স্বাস্থ্যসেবা নিয়ে আমাদেরকে এগিয়ে যেতে, বিশেষজ্ঞ স্বাস্থ্যবিদদের পরামর্শ নিয়ে চলার পথ মসৃণ করতে হয়।

চলমান জীবনের খাওয়া-পরা, চলাফেরা, সব কিছুই একটি বিশেষ নিয়ন্ত্রকের (হরমোন) মাধ্যমে স্বাস্থ্যসেবা এগিয়ে চলতে থাকে।

কোন কোন সময় এই স্বাস্থ্য নিয়ন্ত্রক (হরমোন) কোন কারনে বিগড়িয়ে গেলে তাকে সচল করতে আমাদেরকে নানান উপায় অবলম্বন করতে হয়। তার মধ্যে খাওয়া-দাওয়া, শারীরিক পরিশ্রম, চিকিৎসা, ইত্যাদি উল্লেখযোগ্য।

20230427_062654~4.jpg

এজন্য শারীরিক পরিশ্রমের একটি অন্যতম উপায় হলো, শারীরিক পরিশ্রম করা ও সকালে হাঁটাহাঁটি করা

জীবনের এমন একটি অংশের পরিচালনা করতে গিয়া অনেকেই পরিশ্রম ও সকালে হাঁটাহাঁটি করে স্বাস্থ্য রক্ষার চেষ্টা করে থাকেন।

এমনও এক পরিস্থিতিতে আমার নিজের স্বাস্থ্য রক্ষায় আমি গত দুদিন আগে যখন নিত্য দিনের মতো সকালবেলা রাস্তায় হাঁটাহাঁটি করতে ছিলাম ,এমন সময় বুনো জন্মানো এই সেন্না ফুল গুলো আমাকে দারুন ভাবে আকৃষ্ট করে।

রাস্তার ধারে বুনো জন্মানো, থরে থরে ঔষধি গাছ সেন্না ফুলগুলো ফুটে রাস্তার শোভা বর্ধন করে থাকে। শোভা বর্ধনের সঠিক উপায়টি পথচারীদের কে কিভাবে আকৃষ্ট করে তা আমার জানা নাই। তবে অধিকাংশ পথচারী এসব বুনোজন্মানো ঔষধি গাছের ফুলগুলো সম্পর্কে জানেন না বা চেনেন না।

20230427_062616~8.jpg

আমি অকপটে বলতে পারি, এসব বুনোজন্মানো সুন্দর সুন্দর গাছগুলো মানুষের চোখে পড়লেও তা অন্তর্দৃষ্টিতে কখনো নাড়া দেয় না।

কেননা, আমি যখন আমার মোবাইল ক্যামেরা দিয়া এইসব রাস্তার ধারে জন্মানো বুনো ঔষধি গাছের ফুলের ছবিগুলো ধারণ করতে থাকি, তখন মানুষ আমাকে আজব চিড়িয়া, বোকা এবং অন্যরকম ভেবে ভেবে আমার দিকে অপলকে তাকিয়ে তাকিয়ে আমাকে অতিক্রম করে চলে যায়। অনেকে সব কিছু দেখে আমাকে বোকা বানানোর জন্য জিজ্ঞেস করে থাকেন, ডাক্তার সাহেব এখানে কি করছেন। অথচ আমার ছবি তোলার বিষয়টি তারা পুরো মনোযোগ দিয়া দেখেও এ প্রশ্নটি করে থাকেন!

20230427_062616~4.jpg

যাইহোক এসময় আমি রাস্তার ধারের বুনো জন্মানো অনেক গাছ ও ফুলের ছবি আমার মোবাইল ক্যামেরায় ধারণ করে, পর্যায়ক্রমে নেট জগতে প্রকাশের উদ্যোগ গ্রহণ করি।

তারই অংশ হিসেবে আজ আমি আমার মোবাইল ক্যামেরায় ধারণকৃত একটি ফুলের কয়েকটি ফটোগ্রাফি উপহার দিতে, আজকের এই পোস্ট তৈরি করছি।

20230427_062615~4.jpg

বন্ধুরা

ঔষধি গাছ সেন্না সম্পর্কে অনেক এলাকায় অনেক রকম ভাবে জানা হলেও, আমাদের এলাকায় এই গাছটিকে হেরাস এর গাছ বলে থাকে। গাছটির ইংরেজি নামSenna হলেও এর বৈজ্ঞানিক নাম- Senna Occidentalis.

20230427_062556~4.jpg

বন্ধুরা

ঔষধি গাছসেন্না গাছে'র ফুল সম্পর্কে কিছু কথা ও রেনডম ফটোগ্রাফি
আশাকরি আপনাদের ভাল লাগবে।

Enjoy With Love

Photography by@mrnazrul
CameraHandset
CategoryNature, Photography ,Flower
EditNo Editing and Filtering
CaptureOne by One
LocationBangladesh

Best Regards

Sort:  
Loading...

বিশ্বের এক একটি পরিবার, এক একটি বিশাল স্বাস্থ্য কেন্দ্র

আপনার এই উক্তিটাকে সত্যিই কেউ অমান্য করতে পারবে না।পরিবার নামক হাসপাতাল থেকে আমরা বিনা খরচে সারার্টা জীবন চিকিৎসা নিয়ে থাকি আর আমাদেরকে চিকিৎসা দেবার প্রতিযোগিতায় হয়তো আমাদের মায়েরা এগিয়ে থাকে।

ধন্যবাদ ভাইয়া এতোসুন্দর একটা ঔষধি ফুলকে আমাদের সাথে শেয়ার করার জন্য।

অধিকাংশ পথচারী এসব বুনোজন্মানো ঔষধি গাছের ফুলগুলো সম্পর্কে জানেন না বা চেনেন না।

সত্যি আমি নিজেও এই ফুলটাকে চিনি না।যাই হোক ফুলটাকে চিনিয়ে দেবার জন্য ও তার ঔষধী গুনের কথা জানানোর জন্য অনেক অনেক ধন্যবাদ।

#miwcc

 last year 

আপনার ফটোগ্রাফি দেখে ও আপনার লিখাগুলো পড়ে অনেক ভালো লাগলো। লিখার মধ্যে অনেক শিক্ষণীয় বিষয় ছিলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর লিখা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

#miwcc

 last year 

Que hermosas imágenes nos compartes con esa flor en su hábitat natural al aire libre te felicito amigo.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61639.07
ETH 2982.91
USDT 1.00
SBD 2.46