Introduction to Palm Cake (Tal Pitha) Recipe./তাল পিঠা রেসিপি এর আদ্যোপান্ত।steemCreated with Sketch.

in Incredible Indialast year (edited)

Sunday 05 March 2023

Picsart_23-03-05_00-39-23-636.png

হ্যালো আমার ভোজন রসিক বন্ধুরা

আজ আমি আপনাদের জন্য নিয়ে এসেছি একটি ভিন্ন স্বাদের অসময়ের রেসিপি। আমরা যারা নিত্যনতুন খাবারে আগ্রহী তারা নিত্য নতুন খাবার যোগাড় করতেও পারদর্শী।

খাবার শুধু জীবন ধারণের জন্যই নহে, খাবার বিনোদনের জন্যও বটে। তবে খাবারের বিষয়টি সবার কাছে একরকম নহে। যে যেমন খাবার পছন্দ করে, সে তেমনি ভাবে তার খাবার সংগ্রহ করে থাকে।

*সবাই স্বাস্থ্যের কথা বিবেচনা করে খাবার সংগ্রহ করে খাওয়ার চেষ্টা করলেও, অনেকে আবার শুধুমাত্র সুস্বাদু, মুখরোচক এবং দামি দামি খাবার খেতে পছন্দ করে। কেউ কেউ আবার সহজলভ্য খাবারের স্বাদ নিয়ে প্রশান্তি ঢেকুর ছাড়ে।

  • খাবার আমরা যে যেভাবেই গ্রহণ করি না কেন? সবার মধ্যে একটা নতুনত্ব এর প্রতি আগ্রহ দেখা যায়। কেউ মিষ্টির সাথে ঝাল মিশিয়ে খেতে পছন্দ করে ,কেউ বা আবার ঝালের সাথে মিষ্টি মিশিয়ে খেতে পছন্দ করে। কেউবা লবনের স্বাদে বেশি আগ্রহী। কেউবা আবার মিষ্টির স্বাদে বেশি আগ্রহী ।কেউবা খায় তিক্ত খাবার ।কেউ বা আবার টকে
    আগ্রহী ।

তো বন্ধুরা, খাবার নিয়ে বেশি কথা আমি বলতে চাই না ।কারণ খাবারের স্বাস্থ্যগত দিক সম্পর্কে আমি তেমন কিছু জানি না ।তবে যতটুকু বুঝি খাবারের ভালো-মন্দ খাবার গ্রহণকারীর রুচির উপরেই সব সময় নির্ভরশীল।

*আজ আমি আপনাদের জন্য একটি অসময়ের রেসিপি নিয়ে এসেছি, একথা আগেই বলেছি। বাংলা পঞ্জিকা মতে "তাল" ভাদ্র মাসের ফল হলেও বা ভাদ্র মাসে পাকা তাল পাওয়া গেলেও ,কোন কোন সময় "তাল" আগে পরেও পাওয়া যায় ।এমনকি বড় বড় শহরগুলোতে ১২ মাসেই দুই একটি করে তালবাজারে দেখা পাওয়া যায়।

আমিও এই তালটি প্রায় মাসখানেক আগে বাজারে এক দোকানে দেখতে পেয়ে, প্রথম এটা মাত্র 40 টাকায় ক্রয় করে ফেলি। অসময়ে তাল টাকায় পাওয়া গেলেও, আমার কাছে এটি ছিল অনেক কৌতূহলের। যাহা আমি তৎক্ষনাত ক্রয় করিয়ে নিয়ে পিঠা তৈরির কাজে লাগিয়ে যাই ।

*সেদিনের সেই অসময়ে তালের রেসিপিটি আজ আমি আপনাদের সামনে উপহার হিসেবে দেওয়ার জন্য এখানে পোস্ট আকারে প্রকাশ করছি ।

আর কথা না বাড়িয়ে এখন যাই মূল কাজে ,এই অসময়ের তালটি আমি কিভাবে সময় উপযোগী করে, "পিঠা" তৈরি করেছি তার আদ্যোপান্ত আজকে আমি আপনাদের সামনে পর্যায়ক্রমে তুলে ধরব।

তার আগে দেখাবো আজকের এই "তাল পিঠা" তৈরি করতে আমি কি কি উপকরণ নিয়ে বসেছি। #### দেখুন তাহলে-

বন্ধুরা

এখন আমি আপনাদেরকে দেখিয়ে দিব ,অসময়ের এই "তাল পিঠা" তৈরি করতে আমি কি কি উপাদান নিয়ে ,আমার আজকের অসময়ে তাল পিঠা রেসিপি করতে বসেছি।

আজকের তাল পিঠা তৈরির উপকরণ সমূহ

উপকরণের নামউপকরণের ছবি
তাল মাঝারি আকারের একটিPicsart_23-03-04_19-44-50-198.png
চাউলের আটাPicsart_23-03-04_22-34-00-209.png
চিনিPicsart_23-03-04_22-41-22-577.png
পানিপরিমাণ মতো
তালের রস, চিনি ,আটা ও মিশ্রনের জন্য পানি ।যাহা পিঠা তৈরির জন্য সম্পূর্ণ গোলাPicsart_23-03-05_22-22-46-021.png

হ্যা ভোজনরসিক বন্ধুরা আমার
এই ছিল আমার, অসময়ে তাল পিঠা খাওয়ার এবং তা নিয়ে রেসিপি তৈরী"র মুল উপাদান সমূহ । এখন আমি আপনাদের সাথে নিয়ে দেখাবো, কিভাবে একটি তাল থেকে মজাদার সুস্বাদু তাল পিঠা তৈরি করা হবে।

এবার তাহলে দেখতে থাকুন, আমার তাল থেকে"তাল পিঠা" তৈরির আদ্যোপান্ত।
  • প্রথমে তাল ভালো করে ধুয়ে চোছা গুলো ভালোভাবে ছিলিয়ে নেওয়া হলো।

  • তালের চোছা ভালোভাবে ছিলিয়ে নেওয়া হলে ,এবার তা ভেঙে নেওয়া হল। ভাঙ্গানোর পর দেখা গেল তালটিতে তিনটি আটি রয়েছে। এখন ভাঙ্গা তালের উপর পানি দিয়ে তা নরম করে নেওয়া হবে।

  • ভাঙ্গা তালের আটিতে পানি দিয়ে নরম করে নেয়া হলে ,এখন হাতের মুঠোয় ভালোভাবে চিপিয়ে চিপিয়ে ,তা থেকে রস বের করে নেওয়া হচ্ছে। এই রস দিয়েই তাল পিঠা তৈরি হবে।

  • চিপতে চিপতে দুটি আটির রস ইতিমধ্যে বের করে নেওয়া হয়েছে ।অল্পক্ষণের মধ্যেও আরো একটি আঁটির রস বের করা হলে ,রস বের করার কাজটি আমাদের শেষ হয়ে যাবে।
  • একটি তালের তিনটি আঁটির রস সম্পূর্ণরূপে বের করে নেওয়া হয়েছে ।এখন পরখ করে দেখা হচ্ছে ,এর মধ্যে কোন তালের আঁশ রয়েছে কিনা।

  • রসগুলোতে হাত দিয়ে পরখ করে জানা গেল ,এর মধ্যে চিকন চিকন অনেক তালের আঁশ রয়েছে। তাই এগুলো এখন ছেকে নেওয়ার ব্যবস্থা করা হবে।

  • এখন আঁশ যুক্ত তালের রসগুলো আঁশ মুক্ত করতে প্লাস্টিকের নেট ডালায় ছেঁকে নেওয়া হবে।

  • এবার প্লাস্টিকের নেট ডালায় রসগুলো ঢেলে দিয়ে আঁশ থেকে সম্পূর্ণরূপে আলাদা করে নেওয়া হলো।

Picsart_23-03-04_22-23-13-184.png

এবার ছেকে নেওয়া পরিষ্কার তালের রসে পর্যায়ক্রমে মূল উপাদান, চাউলের গুড়া (আটা), চিনি ও পানি মিশিয়ে পিঠার জন্য গাঢ় পাতলা করে, তাল পিঠার মূল মিশ্রণ বা গোলা তৈরি করে নেয়া হবে।দেখুন তাহলে, কিভাবে মিশ্রণটি তৈরি হচ্ছে।

Picsart_23-03-04_23-03-56-310.jpg

প্রথমে তালের রসে চাউলের আঠা মিশাইয়া আস্তে আস্তে মিশ্রণটি তৈরি করে নেওয়া হচ্ছে। যখন যেভাবে আটা ও রস প্রয়োজন হচ্ছে সেভাবেই মেশানো হচ্ছে ।প্রয়োজনে হালকা পাতলা পানিও মেশানোর জন্য লাগতে পারে ।মোটামুটি শুকনা শুকনা অবস্থায় তালের রস ভালোভাবে মিশিয়ে নিয়ে ,তাতে চিনি দেওয়া হবে। অর্থাৎ সবসময় প্রয়োজনীয় পরিমাণ চাউলের আটা, তালের রস, পানি ,ইত্যাদির ব্যবহার করা হবে।

Picsart_23-03-04_23-06-20-917.jpg

মোটামুটি ভাবে তালের রস ও চাউলের আটা মিশিয়ে , মিশ্রণটিতে এবার প্রয়োজনীয় পরিমান চিনি মেশানো হবে। চিনি দেওয়া হচ্ছে। সবকিছু ঠিকঠাক ভাবে মিশানো হলে প্রয়োজনীয় পরিমাণ রস কিংবা পানি মিশিয়ে মিশ্রণটিকে সম্পূর্ণ পিঠা তৈরির উপযোগী করে গোলা তৈরি নেওয়া হবে ।

Picsart_23-03-04_23-39-28-943.png

তাল পিঠা তৈরির জন্য আমার "গোলা" সম্পূর্ণরূপে তৈরি হয়েছে। এখন তা মাটির খোলায় ,খড়ির চুলায় অল্প জ্বালে জ্বালে ভাঁজিয়ে নেওয়া হবে। এখানে একটি কথা না বললেই নয় মিশ্রণ এবং চুলার আগুনের দোষে প্রথম প্রথম দু একটি পিঠা ঠিক মতো নাও হতে পারে । আমরা যারা যে কোন পিঠা তৈরি করি, সব পিঠাতেই প্রথমত দুই তিনটি পিঠা ভালো হতে চায় না। পরবর্তীতে আমরা ঝালে ও মিশ্রণে ঠিকঠাক করে নেওয়ার পর ,পরের পিঠাগুলো ভালো হতে থাকে। এ নিয়ে নতুন করে ভাবনার কোন কারণ নাই।

আমরা যখন চুলার ধারে

এখন আমরা মাটির চুলায় আগুন জ্বালিয়ে, মাটির খোলায় পিঠাগুলো কিভাবে ভাজা হয় তা দেখানোর চেষ্টা করব।

পিঠা ভাজা শুরু

Picsart_23-03-04_23-44-16-625.png

সিমেন্টের চুলায় আগুন জ্বালিয়ে, তাতে মাটির খোলা বসিয়ে দেওয়া হয়েছে এখন তার পিঠা তৈরি জন্য আগে থেকে করে নেওয়া গোলাগুলো চামুচের সাহায্যে উত্তপ্ত মাটির খোলায় দিয়ে দিয়ে পিঠা ভেজে নিব এখন একটি পিঠা ভাজার জন্য খোলায় গোলা দেওয়া হচ্ছে

Picsart_23-03-04_23-56-12-715.jpg

সাইজ ও রুচি মতো গোলা দিয়ে পিঠাটি সম্পূর্ণ ভাজার জন্য ঢেকে দেওয়া হল ।এখন আমার পিঠা ভাজা চলছে।

Picsart_23-03-04_23-58-26-026.jpg

পিঠার উপরের ঢাকনা খুলে দেখা গেল, পিঠার এক পিঠ সুন্দরভাবে ভাজা হয়েছে। এবার উল্টিয়ে আরেক পিঠ ভালোভাবে ভেজে নেমে নেওয়া হবে। আমার পিঠা ভাজা চলছে ।এভাবেই সম্পূর্ণ পিঠা আস্তে আস্তে ভেজে নেওয়া হবে।

Picsart_23-03-05_00-27-19-400.png

আমার পিঠা তৈরি সম্পূর্ণ শেষ এখন শুধু বিলিয়ে বিলিয়ে খাওয়ার পালা ।সাথে আপনাদেরও দাওয়াত রইলো।

Picsart_23-03-05_00-39-25-883.png

বন্ধুরা
এই ছিল আমার অসময়ে তাল পিঠা তৈরী রেসিপি এর আদ্যোপান্ত। ইচ্ছা করলে এই উপায়ে আপনারা তাল পাওয়া সাপেক্ষে ১২ মাসেই পিঠা তৈরি করে খেতে পারবেন।

আশা করি অনেকেই পছন্দ না করলেও অনেকেই আমার আজকের এই সহজ সরল রেসিপিটি পছন্দ করবেন এবং নিজে নিজে তৈরি করার জন্য ট্রাই করে দেখবেন।
সাথেই থাকুন
Enjoy With Love.

Photo & Writeen@mrnazrul
CaptureHandset
CategoryRecipe
LocationBangladesh

Best Regards

Sort:  
Loading...
 last year (edited)

তালের পিঠা খেতে ভারি মজা। তালের সিজনাল আসলে তালের পিঠা না খেয়ে থাকতে পারা আমি। আমার আম্মুও আপনার এই রেসিপি উপকরনের মত পিঠা বানান, ভালোই লাগে খেতে৷ আপনি খুব সুন্দর ভাবে পিঠের রেসিপি টা আমাদের সাথে শেয়ার করেছেন। ভালো থাকবেন।

 last year 

আসলে তালের মৌসুম আসলে আমিও মাঝে মাঝে এই ধরনের পিঠা বানাই। এবং সবাই মিলে খুব মজা করে খাই।

আপনার রেসিপিটা দেখে খুবই ভালো লাগলো। আমিও চেষ্টা করব এইভাবে আপনার রেসিপি অনুসরণ করে, তালের পিঠা বানানোর জন্য।

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা পিঠার রেসিপি। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68789.22
ETH 3862.34
USDT 1.00
SBD 3.66