"Dragonfly's"Random Photography"ড্রাগনফ্লাই" এর রেনডম ফটোগ্রাফি।

in Incredible Indialast year (edited)

Thursday 25 May 2023

Picsart_23-05-25_18-08-46-351.jpg

Header image created by @mrnazrul

Editing by- Picsart

Hi All Photographer Steemian

আমরা যারা ফটোগ্রাফি করি এবং ভিডিওগ্রাফি করি, তাদের সবাইকে ফটোগ্রাফার হিসেবেই লোকজন চিহ্নিত করে থাকেন । কেউ কখনো বলেন না যে ,ভিডিওগ্রাফার। তবে কেউ কেউ বলেন যে , ভিডিও হচ্ছে বা ভিডিও করছেন বা ভিডিও করেন বা ভিডিও করবেন নাকি?,এরকম আর কি।

এরমধ্যে গ্রামে মোবাইল ক্যামেরা দিয়ে ছবি ধারণ করা ফটোগ্রাফারগণকে এলাকায় একটু ভিন্ন চোখে দেখে থাকেন। কেউ কেউ প্রথমেই মন্তব্য করেন, কোন কাজ নাই এছাড়া আরকি করবে! আবার কেউ কেউ মন্তব্য করেন, কি একটা মোবাইল কিনেছে তা দেখার জন্য এরকম করছে। আবার কেউ কেউ মন্তব্য করেন, আরে ভাই পাগল নাকি?

Picsart_23-05-25_16-39-28-222.jpg

কাজ নাই, কাম নাই, সারাদিন শুধু মোবাইল টিপে টিপে সময় কাটায় । আর যা কিছু দেখলে ফটো তোলার চেষ্টা করেন। কেউ কেউ আবার মোবাইল ফটোগ্রাফারদের কে একেবারেই সহ্য করতে পারে না।

আসলে গ্রামের মধ্যে বা গ্রামের আশেপাশে বা গ্রামের হাটবাজারে বা গ্রামের মাঠে, ঘাটে যেখানেই আপনি ছবি তুলতে যান না কেন ?আপনাকে কোন না কোন ভাবে টিটকারি করে কথা বলা হবে। যদিও তা ধৈর্য এবং সহ্যের বাইরে হয় ,তবুও বলার কিছু থাকে না।

Picsart_23-05-25_16-33-25-621.jpg

তার উপর কোন চঞ্চল, উড়ন্ত ও চলমান প্রাণীর ছবি তুলতে গেলে প্রথমেই বেশরম বলে উল্লেখ করার চেষ্টা করেন।

তারপরেও ফটোগ্রাফারগন এসব বিষয়ে কোন প্রকার কর্ণপাত না করে মুখ বুজে, হেসে হেসে সবার সাথে কথা বলে তাল মিলিয়ে তার কাজটি হাসিল করার চেষ্টা করেন।

আবার কেউ কেউ এসব বিষয়ে আলোচনা করতে গিয়ে ফটোগ্রাফারদের কে জিজ্ঞাসা করেন ! এসব করে মাসে আপনি/তুমি কত টাকা আয় করেন ? এসব ছবি কি বিক্রি হয় ? এসব ছবি দিয়ে কি করেন?

এসব প্রশ্নের উত্তরে গ্রামীণ মোবাইল ফটোগ্রাফারগন হেসে হেসে বলেন আজকাল ইন্টারনেটের যুগ। তাই নেটে দিলে সবাই দেখবে এতটুকু ।তারপরও তারা বিশ্বাস করতে চায় না যে , আমরা প্রথমত শখের বসে ফটোগ্রাফি করে থাকি।

তার উত্তরে তারা স্বপ্রনোদিত হয়ে,নিজেই উত্তর দিতে থাকেন যে, এমনে কেউ কিছু করেনা! আপনার বা তোমার আয় নাহলে এসব কেন করেন।

Picsart_23-05-25_16-39-28-222.jpg

Picsart_23-05-25_16-33-25-621.jpg

কেউ কেউ পাশে থেকে বলতে থাকে, অনেকে এসব ফটো তুলে মাসে হাজার হাজার টাকা আয় করেন ।অমুক মাষে এত টাকা আয় করেছে! তমুক মাষে এত টাকা আয় করেছে । ইত্যাদি ইত্যাদি

এসব বহুৎ প্রশ্নের উত্তর ফটোগ্রাফার করে এড়িয়ে যেতে চান না। তারাও যেভাবে হোক হাসতে হাসতে সব প্রশ্নের উত্তর দিয়ে, তাদেরকে বোকা বানিয়ে সেখান থেকে ফটোগ্রাফি করেই চলে আসেন।

আজ আমি আপনাদের জন্য উপহার দিতে নিয়ে এসেছি একটি ড্রাগন ফ্লাই এর রেনডম ফটোগ্রাফি। এ নিয়ে কিছু কথা আপনাদের জানাতেই প্রথমেই এতগুলো কথা দিয়ে শুরু করার চেষ্টা করলাম

ছবিতে আপনারা দেখতে পাচ্ছেন, একটি ড্রাগনফ্লাই গোবর পালার একটি দাঁড়ানো খড়ের উপর বসে আছে।

আমি যখন এই ফটোগ্রাফি গুলো করতে সেখানে মোবাইল ক্যামেরা নিয়ে বসে পড়লাম ,তখন আশেপাশে বেশ কিছু লোক আমার দিকে কঠিন ভাবে নজর রেখেছিল।

এ সময় আমার পরনে ছিল প্যান্ট, শার্ট ও চামড়ার জুতা। কেন আমি এসব পোশাক প'রে গোবরপালার ধারে গিয়ে বসলাম ,এতটুকু দেখার জন্যই আশেপাশের লোক কাছে এবং দূরে থেকে আমাকে দেখতে ছিল।

অনেকে আমাকে অনেক প্রশ্ন করলে, ড্রাগনফ্লাই টি উড়ে যাবে বলে আমি তাদের সাথে কোন প্রকার কথা বলতে বিরত থাকলাম। তারা এভাবে আমাকে বিরক্ত করতে থাকলে, আমি একসময় হাত উঁচু করে তাদেরকে চুপ থাকার জন্য ইশারা করলাম।

আমি গোবর পালায় বসার সাথে সাথেই ড্রাগনফ্লাই'টি উড়ে গিয়ে, আশেপাশে ঘুরে আবার এখানে এসে বসলো ।এবার ক্যামেরা তাক করতেই আবার সে উড়ে উঠে। আবার দাঁড়ানো খড়টির মাথায় বসে পড়ল।

Picsart_23-05-25_17-09-33-598.jpg

Picsart_23-05-25_17-06-52-954.jpg

এতক্ষণে আমার ক্যামেরায় আমি ভিডিও চালু করেছি এবং ভিডিওর সাথে ছবি তোলার চেষ্টা করছি।এবার ড্রাগনফ্লাই'টি আবার এসে বসলে, আমি কয়েকটি ছবি তুলতে এবং কয়েক সেকেন্ড ভিডিও করতে করতে সে আবার উড়ে উঠে অন্য একটি খড়ের উপর বসে পড়ল। আমি সেখানেও ছবি তোলার চেষ্টা করলাম। তার চঞ্চলতার কারণে সেখানকার ছবি এবং ভিডিওটি ভালো না হলেও আমি তা ধারণ করলাম।

এভাবে ক্যামেরা খোলা-বন্ধ করতে করতে এবার ড্রাগন ফ্লাই'টি একেবারে উড়ে গেল । এবার আমি দাঁড়িয়ে পড়লে, আমার আশেপাশে বেশ কয়েকজন ছোট ছেলে মেয়ে এবং বেশ কয়েকজন বয়স্ক পুরুষ মহিলা আমার কাছে এসে উপরের লিখিত ধরনের প্রশ্নগুলো বারবার আমাকে করতেছিল । আমিও সেভাবেই তাদেরকে উত্তর দিয়েছিলাম।

Picsart_23-05-25_17-09-33-598.jpg

Picsart_23-05-25_17-06-52-954.jpg

এবার আমি হাসতে হাসতে, তাদের কথার উত্তর দিতে দিতে উঠান পেরিয়ে ঘরের মধ্যে প্রবেশ করলাম।

উড়ন্ত ও চঞ্চল এই প্রানিদের নাম ইংরেজিতে ড্রাগনফ্লাই হলেও আমাদের এলাকায় একে গলকে ,ফড়িং,গোয়ালা ইত্যাদি নামে ডাকতে শুনা যায় ।

গতকালের সেই সময়টি ও সেই সময়ে ধারন করা ড্রাগন ফ্লাই ছবি কয়টি আপনাদের সাথে ভাগাভাগি করতে , পোস্ট আকারে প্রকাশ করছি ।
সাথেই থাকুন। ভালো থাকুন।

Picsart_23-05-25_17-15-59-027.jpg

Picsart_23-05-25_17-04-10-261.jpg

Picsart_23-05-25_16-54-20-753.jpg

Picsart_23-05-25_16-50-24-511.jpg

Picsart_23-05-25_17-13-11-727.jpg

Enjoy With Love

Writer /Photographer@mrnazrul
CameraHandset
CategoryDragonFly√ Photography ,Flower
EditNo Editing and Filtering
CaptureOne by One
LocationBanglades

Best Regards

Sort:  
Loading...
 last year 

ঠিক বলেছেন ভাই কিছু কিছু মানুষ রয়েছে ছবি তুলতে গেলেও মানুষ অনেক ধরনের টিটকারি করে থাকে ৷ আসলে মানুষ যাই ভাবুক না কেন সেটাতে আমাদের কান না দিয়ে আমরা আমাদের নিজের কাজ করে যাবো ৷ তার সাথে আপনার এই ড্রাগনফ্লাই ফটোগ্রাফি গুলো অসাধারন হয়েছে ৷

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি ফটোগ্রাফি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য ৷ ভালো থাকবেন ভাই ৷

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 59996.99
ETH 2531.73
USDT 1.00
SBD 2.48