যৌতুক এর বিয়ে তে কি কি হতে পারে?

in Incredible India2 months ago
**যৌতুক এর বিয়ে তে কি কি হতে পারে?**

কিছু দিন আগে গেলাম একটি বিয়ের অনুষ্ঠানে। আমার এক দূর সম্পর্কের খালাতো বোনের। কিন্তু আমার বিয়েতে যাওয়ার ইচ্ছে ছিল না তার পরেও যাওয়া হলো।
IMG_20240426_210547_323.jpg

বিয়ে বাড়ি আমাদের গ্রাম থেকে আনুমানিক ৩ কিলোমিটার এর মতো দুরে হবে। আর গ্রামের রাস্তায় গাড়ি অটো রিকশা না থাকার কারণে পায়ে হেটেই রওনা দিলাম বিয়ে বাড়ির দিকে। বিয়ে বাড়ির কাছাকাছি পৌঁছাতে না পৌঁছাতে সাউন্ড বক্স এর গান কানে পরলো।

এবার বিয়ে বাড়ি এসেই পরলাম। মনে মনে যেটা ভাবলাম সেটাই হলো। বিয়ে বারি থেকেই গান বাজানো হচ্ছে। তারপর চেয়ারে কিছু সময় বসে থাকলাম। হঠাৎ করে সবাই বলতে লাগলো বর এসেছে, বর এসেছে আমিও এগিয়ে গেলাম বর দেখার জন্য। আমাদের এলাকায় বর বাড়ির ভিতর এ আসার সময় একটি গেইট সাজানো হয়। সরবত ও মিষ্টি খাওয়ানো হয়। এবং নানান ধরনের ধাঁধা ও গল্প করে যারা মিষ্টি খাওয়ায় তাদের কিছু টাকা দিতে হয়। তাছারা ভিতরে আসতে দেয় না।

এভাবে কিছু সময় পার হওয়ার পর বিবাহের কাজ শুরু হয়। আমি একটু সাইট এ বসে আছি এবং মোবাল ফোন এ একটু ব্যাস্ত আছি এমতো সময় হঠাৎ করে হইচই শুরু হলো। আমি ভাবলাম হইচই কেন হচ্ছে? একটু এগিয়ে গেলাম গিয়ে দেখলাম ছেলের বাবা আর মেয়ের বাবা ঝগড়া শুরু করেছেন টাকা নিয়ে। পরে জানতে পারলাম যৌতুক নিয়ে ঝগড়া করছেন তারা। ১ লখ্য ৫০ হাজার টাকা যৌতুক, মেয়ের বাবা অনেক কষ্টে ৬০ হাজার টাকা দিয়েছেন।
বাকি টাকা কিছুদিন পর দিতে চেয়েছেন, কিন্তুু ছেলের বাবা কিচুতেই রাজি নয়।

ছেলের বাবার দাবি আমাকে টাকা এখনই দিতে হবে। মেয়ের বাবা সময় চাচ্ছে, কারন মেয়ের বাবার কাছে টাকা নেই বিয়েতে অনেক টাকা খরছ হয়েছে এবং ছেলের বাবাকেও আবার কিছু টাকা দিয়েছেন তাই ছেলের বাবা এখন দিতে পারবে না। এই নিয়ে তুমুল ঝগরা শুরু হলো।

তারপর গ্রামের মেম্বার এলো দুই জোনেরই কথা শোনার পর মেম্বার সাহেব ছেলের কাছে গিয়ে ভরা মজলিস এ জোরে একটা থাপ্পর মারলেন! আর বললেন তুমি ও তোমার বাবা যেই যৌতুক এর জন্য আছকে এই মেয়েকে বিয়ে করতে এতো জলুম করছো, মনে রেখো একদিন তুমিও মেয়ের বাবা হবে। সেদিন তুমি বুঝতে পারবে আছকের এই দিনের লজ্জার কথা।

এভাবে আরও কিছু উপদেস দিলেন মেম্বার সাহেব। আমি মনে মনে মেম্বার সাহেব কে অনেক ধন্যবাদ জানালাম।এরপর সবাই চুপচাপ ছেলে তার বাবাকে বললো বাবা আমি কোন যৌতুক নিয়ে বিয়ে করতে চাই না। আপনি যে টাকা নিয়েছেন সেই টাকা এখন ফিরিয়ে দিন। তা না হলে আমি বিয়ে করবো না এবং তোমার আমার সবার মানহানি হবে।

এভাবে ছেলে তার বাবাকে অনেক কথা বলার পর ছেলের বাবা মুখ কালো করে টাকা ফিরিয়ে দেয়। এবং সবার মাঝে মুখ লুকানোর চেষ্টা করে। এরপর মেম্বার সাহেব ছেলের বাবা এবং মেয়ের বাবার হাত দুটি ধরে বলেন যেটা হয়েছে ভুলে যান আজ থেকে আপনারা দুই ভাই।

তার কিছু সময় পর বিবাহ সম্পন্ন হয়।
IMG_20240426_210151_618.jpg

আমরা এই ঘটনা থেকে এটাই বুঝতে পারলাম যে যোর জুলুম করে টাকা নেওয়া ঠিক নয়। এটা সমাজে সবাই খারাপ চখে দেখে, এবং সবার কাছে নিজেকে সারা জীবন শুনতে হবে যে যৌতুক এর টাকা দিয়ে এটা কিনেছে।

তাই আমি সবাইকে একটা কথাই বলতে চাই, জীবন এ বেচে থাকলে একদিন না একদিন টাকা ইনকাম করতে পারবো, কিন্তুু সমাজে মানসম্মান গেলে সেটা আর পাবো না। এবং একজনের সারা জীবন এর সঞ্চয় এর টাকা জোর জুলুম করে নিয়ে এসে কিছুই করতে পারবো না।

তাই আমি আমরা সবাই যৌতুক দেওয়া ও নেওয়া থেকে বিরত থাকি।

ধন্যবাদ সবাইকে আসকে এখানেই সমাপ্তি টানছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Sort:  
 2 months ago 

বর্তমান সমাজে যৌতুক প্রথা যেন একটা সাধারণ বিষয় হয়ে উঠেছে। বিয়ে হলেই শোনা যায় যে এত টাকা যৌতুক ওত টাকা যৌতুক। যৌতুক নিয়ে বিয়ে করাটা ইসলামিক শরীয়ত মোতাবেক একদমই হারাম।

আমিও যৌতুক ছাড়া বিয়ে করেছি। আপনি অনেক সুন্দর একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন আজকে। যাই হোক শুনে ভালো লাগলো যে শেষ পর্যন্ত সবকিছু সমাধান হয়ে বিবাহটা সম্পূর্ণ হয়েছে।

 2 months ago 

বর্তমানে যৌতুকের জন্য এমন হয় আমি এটা জানতাম না কারণ আমি যতটুকু জানি বাংলাদেশের আইন এখন অনেক কঠিন এবং যৌতুক নেয়া একেবারে নিষেধ তার উপরে যৌতুক নিয়ে বিয়ে করা আমি একদম পছন্দ করি না। মেম্বার সাহেব একদম ঠিক কথা এবং ঠিক কাজ করেছে। আজকে একটি মেয়ের বাবা বুঝতে পারছে টাকার জন্য তার মেয়ের বিয়ে বন্ধ হয়ে যাওয়ার কতটা কষ্ট। একদিন আপনি বা আমি মেয়ের বাবা হতে পারি আমাদের সাথে এমনটা হলে আমাদের কেমন লাগবে এবং কতটা কষ্ট লাগবে সেটা আমরা এখন কিছু না বুঝতে পারলেও যখন এই কাজ আমাদের সাথে হবে তখন কিন্তু আমরা অনুভব করতে পারবো।

একটা শিক্ষামূলক পোস্ট আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনাকে জানাই ধন্যবাদ শুভকামনা রইল আপনার জন্য।

Loading...
 2 months ago 

আপনার পোস্টটি পড়ে আমার খুব ভালো লাগলো। মেয়েদের বিয়ে দেওয়া মানে যৌতুক নেওয়া। কিন্তু আমাদের দেশে এখন প্রায় যৌতুক নেওয়া উঠে গেছে। যারা যৌতুক নেয় তাদের মন মানসিকতা পরিবর্তন করা দরকার। আমরাও চার বোন ।কিন্তু আমার বাবা কোন মেয়েকে যৌতুক দিয়ে বিয়ে দেয়নি । কিন্তু শেষ পর্যন্ত মেম্বার এসে মেয়েটাকে বিয়ে দিয়েছে এটা শুনে ভালো লাগলো।

 2 months ago 

বিয়েতে এখনো যৌতুক নেওয়া হয় জেনে খারাপ লাগলো। আমি এখনো কোন বিয়েতে যৌতুক নিতে দেখি নাই।
তবে ভালো লাগলো এটা জেনে যে মেম্বার এসেছে, ছেলেটাকে সবার সামনে গালে থাপ্পড় মেরেছেন।সাথে ছেলের বাবাকেও কয়েকটা লাগানো প্রয়োজন ছিলো।
মেয়ে দিতেছে আবার টাকাও দিতে হবে তাদের।
আপনার এভাবে বিয়ে করার কোন ইচ্ছে নেই যেন ভালো লাগলো।
ধন্যবাদ এত সুন্দর একটা বিষয় নিয়ে লেখার জন্য। ভালো থাকবেন সব সময়

 2 months ago 

ইসলাম ধর্মে আছে মেয়েদের কাছ থেকে এক গ্লাস পানি খাওয়াও ঠিক না। কিন্তু এভাবে যৌতুকের নাম করে লাখ লাখ টাকা লুটে নেয়া, কতটা ভালো দেখায় সেটা আমি জানি না। তবে এটা করার মোটেও উচিত নয়। টাকার জন্য একটা মেয়ের জীবন এভাবে ধ্বংস করে দেয়ার চেষ্টা করেছিল ছেলের বাবা।

আমিও মেম্বার কে ধন্যবাদ জানাতে চাই, কারণ তিনি না এলে হয়তোবা বিয়েটা ভেঙ্গে যেত এবং ছেলে তার ভুল বুঝতে পারতো না। এই ধরনের ঘটনা বর্তমান সময়ে প্রত্যেকটা জায়গায় দেখা যায়। যদি এই ধরনের একজন মেম্বার থাকতো তাহলে হয়তো বা বেশ ভালই হতো। ধন্যবাদ যৌতুকের বিয়ে সম্পর্কে বিস্তারিত আলোচনা করার জন্য। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 66342.89
ETH 3280.90
USDT 1.00
SBD 2.72