তালের রসের ক্ষীর রেসিপি

in Incredible Indialast month

নমস্কার বন্ধুরা, সকলে কেমন আছেন ?আশা করছি সকলেই ভালো আছেন ।আমিও ভালো আছি। আজকে একটা নতুন রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।

IMG20240826141906.jpg

আমি এর আগে তালের বড়ার রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেছিলাম। আশা করি সকলের ভালো লেগেছে। মাঝে মাঝে নতুন নতুন রেসিপি বাড়িতে রান্না করে খেতে আমি আর আমার বর দুজনেই খুব ভালোবাসি। আমাদের বাড়িতে আমার শ্বশুর ,শাশুড়ি তেমন কিছু খেতে চায় না। আসলে ওনাদের বয়স হয়েছে ।তাই আমরা জোড় করি না। কিন্তু আমরা দুজনে নতুন নতুন খাবার খেতে পছন্দ করি। যখন ইচ্ছে হয়। তখনই দুজনে মিলে বাড়িতে পছন্দের খাবার বানিয়ে ফেলি।

আগের দিন আমার বর গ্রামের বাড়ি থেকে বেশ অনেকগুলো তাল এনেছিল। তার মধ্যে দুটো তালের বড়া করা হয়েছিল। আর একটা তাল ঘষে সেটা থেকে যেটুকু তালের রস বের হয়েছিল। সেই রস দিয়ে তালের ক্ষীর বানানো হয়েছিল। এর আগে কোনদিন তালের ক্ষীর বাড়িতে বানিয়ে খাওয়া হয়নি। কিন্তু তালের ক্ষীর এত সুন্দর খেতে হয় ।আমার জানা ছিল না। তালের রস থেকে বিভিন্ন জিনিস বানানো যায়। যেমন তালের পিঠে ,তালের রুটি, আরো অন্যান্য জিনিস বানানো যায়। কিন্তু আমি সেদিন শাশুড়ির মায়ের কাছে বায়না করতেই শাশুড়ি মা তালের ক্ষীর বানাতে রাজি হয়েছিল।

কিন্তু এত সহজে যে তালের ক্ষীর বানানো যায় ।সেটা জানতাম না। আমি তো একদিন দেখেই শিখে গেছি। আমার বর তাল ছাড়িয়ে।তারপর তাল টাকে ঘষে তালের রস আগে থেকেই বের করে রেখে দিয়েছিল। চলুন তাহলে শুরু করি তালের ক্ষীরের রেসিপি।

উপকরণ
নংসামগ্রীপরিমাণ
পাকা তাল১ টা
গরুর দুধ৫০০ গ্ৰাম
চিনিহাফ কাপ
এলাচ২ টো

IMG20240825191235.jpg

প্রথম ধাপ

আমি একটা গোটা পাকা তাল নিয়েছি।

IMG20240826133232.jpg

দ্বিতীয় ধাপ

এরপরে তাল টাকে ছাড়িয়ে তালের আঁটি গুলো ঘষে রস বের করে নিয়েছিলাম। বেশ অনেকটাই তালের রস বের হয়েছিল।

IMG20240826132656.jpg

তৃতীয় ধাপ

আমি গ্যাসে পরিমাণ মতো দুধ গরম করা জন্য বসিয়েছি।

IMG20240826133226.jpg

চতুর্থ ধাপ

এরপরে দুধটাকে ভালো করে ফুটিয়ে ঘন করে জ্বাল দিয়ে নিতে হবে।

IMG20240826133239.jpg

পঞ্চম ধাপ

দুধটা ঘন হয়ে আসলে ফুটন্ত দুধের মধ্যে তালের রসটা কে ঢেলে দিতে হবে।

IMG20240826133303.jpg

ষষ্ঠ ধাপ

তালের রস দুধের মধ্যে দেওয়ার পরে পরিমাণ মতো চিনি দিতে হবে।

IMG20240826133353.jpg

IMG20240826134355.jpg

সপ্তম ধাপ

এরপর ভালো করে চামচের সাহায্যে নাড়াচাড়া করতে হবে। ভালো করে নাড়াচাড়া করবার পর আমি ওর মধ্যে এলাচের গুঁড়ো দিয়েছি। এলাচ দিলে খুব সুন্দর গন্ধ বেরোয়। এলাচ আমি গুঁড়ো করে নিয়েছি।

IMG20240826134413.jpg

অষ্টম ধাপ

এরপর নাড়াচাড়া করে খুব ঘন করে জ্বাল দিতে হবে।

IMG20240826140659.jpg

তৈরি

খুব ঘন করে জ্বাল দিয়ে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে তালের রস দিয়ে বানানো তালের ক্ষীর।

IMG20240826141929.jpg

খুব সহজেই তৈরি হয়ে যাবে তালের রসের বানানো ক্ষীর। খেতে দুর্দান্ত হয়েছিল। তালের ক্ষীর রুটি, লুচি সবকিছু সাথেই খাওয়া যায়। কিন্তু আমার তো শুধু খেতেই বেশি ভালো লেগেছে। বেশি কিছু উপাদান ব্যবহার করা হয়নি। সেদিন ক্ষীর বানানোর সাথে সাথে আমাদের বাড়িতে পুরোটাই শেষ হয়ে গেছে। সবার খুব পছন্দ হয়েছিল। আপনারাও সহজ পদ্ধতিতে তৈরি করে ফেলুন তালের রসের ক্ষীর। আমি কাজুবাদাম, কিশমিশ সাজানোর জন্য ব্যবহার করেছি।


আজ এইখানেই শেষ করছি। আশা করছি সকলেরই ভালো লাগবে। আবার নতুন কোন রেসিপি নিয়ে হাজির হব আপনাদের মাঝে।

Sort:  
 last month 

তালের রসের ক্ষীর আমি কখনো খাই নাই তাই এর স্বাদ সম্পর্কে কিছুই জানিনা। কিভাবে বানাতে হয় তাও জানিনা তবে আপনার লেখা পড়ে জানতে পারলাম তালের রসের ক্ষীর বানানোর পদ্ধতি।

তলের ক্ষীর বানানোর পর প্লেটে পরিবেশন করছেন তার ওপরে কিসমিস ও কাজুবাদাম সাজিয়ে দেওয়ার জন্য আরও বেশি সুন্দর লাগছে।

লোভনীয় এই তালের রসের ক্ষীর বানানোর পদ্ধতি আমাদের কাছে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন সুস্থ থাকবেন আর ছাদের উপরে একটু কম হাটাহাটি করবেন মানুষ কিন্তু ভয় পাবে।

 last month 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ।আমার রেসিপি আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো। রাতের বেলায় ছাদে হাঁটাহাঁটি না করলে ঘুম আসতে চাই না। তাই রাতের বেলায় ছাদে একটু হাটাহাটি করতেই হয়🤣

 last month 

এর আগে আপনার তালের বড়ার রেসিপি টা খুব ভালো লেগেছিল, আজকে আবার তালের রসের খিরের রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন, এই রেসিপিটি আমার কাছে নতুন এবং অসাধারণ মনে হয়েছে, তালের বড়ার রেসিপির তুলনায় এই রেসিপিটি বেশী সুন্দর হয়েছে, আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last month 

তালের ক্ষীর রেসিপিটি আপনাদের ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো। আমার পোস্টে কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Loading...

"এই রেসিপি খুবই ভালো! তালের ক্ষীর দেখে টাইটেড হয়েছি 😊। আমরা তারপর থেকে সবার সাথে শেয়ার করি এই দুর্দান্ত ভাজাটা! 🙌 আমি খুবই পছন্দ করি রাতের চিঠিতে সালাড এবং লুচি, তার মধ্যে তালের ক্ষীর! 🍴 খেতে দুর্দান্ত! 😋

আপনিও এটা চেষ্টা করুন! আমি বলব যে সবাই ভালো লাগবে না, শুধুতো খুব ভালোই লাগবে! 😊

 last month 

তালের রস দিয়ে তেলের পিঠা খেতে বেশ ভালো লাগে।। আর হ্যাঁ তালের রস দিয়ে বিভিন্ন রকমের পিঠা তৈরি করা যায়। আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন এবং এর উপকরণ সহ ধাপে ধাপে সকল কিছু উল্লেখ করেছেন।। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।।

 last month 

আমার পোস্টে কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 65676.04
ETH 2615.45
USDT 1.00
SBD 2.65