আম পোড়া শরবতের রেসিপি

in Incredible India2 months ago

কেমন আছো সবাই? আশা করি ভালো আছো। আমি ও ভালো আছি। আমি বাড়িতে বানিয়েছিলাম আমপোড়া শরবত সেটাই তোমাদের সাথে শেয়ার করব।

আশা করি আম প্রত্যেকের ভালো লাগে। কাঁচা আম মাখা থেকে পাঁকা আম ,আমের বিভিন্ন জিনিস সবকিছু ভালো লাগে।আম দিয়ে বিভিন্ন ধরনের খাবার জিনিস তৈরি হয়। আমারা বাড়িতে আমের বিভিন্ন জিনিস বানায় আমের চাটনি, শরবত, আইসক্রিম আরো অনেক কিছু।

IMG_20240518_121826.jpg

এবছর আমাদের এদিকের গাছ গুলোতে সেভাবে আম হয়নি। আমাদের গ্ৰামের বাড়ির গাছগুলোতে ও আম হয়নি। আমাদের শহরে প্রায় ৪৪ ডিগ্ৰি তাপমাত্রা।এই রোদ্দুর থেকে তৃষ্ণা মেটাতে সবাই আগে শরবত খোঁজে। বাড়িতে বানানো জিনিস খেতে সবাই ভালোবাসে। আমি ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ছিলাম আমপোড়া শরবত। ঘরে যেহেতু আম ছিল না। তাই মা দুটো আম বাজার থেকে কিনে এনেছিল। একটা চাটনি করেছিল।আর একটা রেখেছিল আমরা শরবত খাব বলে।

উপকরণ
নংসামগ্রীপরিমাণ
আম১টা
চিনি৪ চামচ
লবণ১ চামচ
ভাজা মশলাহাফ চামচ
জল জিরা১ প্যাকেট
পাতি লেবুহাফ
শুকনো লঙ্কা গুঁড়োহাফ চামচ
লেবুর পাতা৫টা
ঠান্ডা জলপরিমাণ মতো

চলুন তাহলে শুরু করা যাক আমপোড়া শরবত।

IMG20240515141036.jpg

প্রথম ধাপ

IMG20240515132741.jpg

আমি প্রথমে গরম কড়াইতে করে একটু ধনে আর জিরে ভেজে গুড়ো করে নিয়েছি। এক বোতল ফ্রিজের ঠান্ডা জল।

দ্বিতীয় ধাপ

IMG20240515130536.jpg

প্রথমে আমটাকে ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর আমটাকে ছুরি দিয়ে একটু কেটে নিতে হবে।না হলে আমটা ফাটতে পারে। আমার মা কাঠে রান্না করে। তাই আমি আমটাকে উনুনে পুড়িয়েছিলাম। আপনারা চাইলে গ্যাস এ পোড়াতে পারেন।

তৃতীয় ধাপ

এরপর উনুন থেকে তুলে নিয়ে ঠান্ডা করে নিতে হবে। তারপরে খোসা ছাড়িয়ে নিতে হবে।

IMG20240515132346.jpg

IMG20240515140308.jpg

চতুর্থ ধাপ

এরপর আমটাকে ভালো করে চটকে নিয়ে আটিটাকে ফেলে দিতে হবে।

IMG20240515140712.jpg

পঞ্চম ধাপ

এরপর একটা গামলায় চোটকে রাখা আমটা আর পরিমাণ মতো ঠান্ডা জল ,লবণ ,চিনি লেবুর রস আর এক প্যাকেট জলজিরা ও গুঁড়ো করে রাখা ধনে আর জিরে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। চামচ দিয়ে ভালো করে ঘোলালেই লবণ আর চিনি ভালোভাবে মিশে যাবে। আর লেবুর পাতাগুলি ওর মধ্যে দিয়ে দিতে হবে। লেবুর পাতাগুলি দিলে একটু ভালো গন্ধ বেরোয়।

IMG20240515141246.jpg

ষষ্ঠ ধাপ

শেষে লঙ্কার গুঁড়ো আর লবণটা ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

IMG20240515141443.jpg

সপ্তম ধাপ

শরবত তৈরি হয়ে গেলে কাঁচের গ্লাসে ঢালার আগে গ্লাসের মাথায় লবণ আর লঙ্কার গুঁড়ো মাখিয়ে নিতে হবে। শুকনো গ্লাসের মাথায় লঙ্কার গুঁড়ো আর লবণ লাগবে না তাই গ্লাসের মাথায় লেবু দিয়ে একটু মাখিয়ে নিতে হবে তারপরে লঙ্কা আর লবন এর মধ্যে গ্লাসের মাথাটা মাখিয়ে নিতে হবে। এরপরে শরবতটা গ্লাসে ঢেলে সার্ভ করুন।

IMG_20240518_121941.jpg

রেডি

IMG_20240518_121912.jpg

এইভাবেই খুব সহজেই বাড়িতে তৈরি করা যায় আম পোড়া শরবত। এটি খুব অল্প সময়ের মধ্যেই বানানো যায়। আমাদের ঘরে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী দিয়ে অতি সহজেই আমরা বানিয়ে ফেলতে পারি‌‌। তবে এটি বানাতে অতি সহজ হলেও খেতে অত্যন্ত সুস্বাদু । গ্রীষ্মকালীন মৌসুমীর জন্য এটি অত্যন্ত স্বাস্থ্যকর এবং শান্তিদায়ক একটি প্রাণীয়। আপনারা এই রেসিপিটি অনুসরণ করে অবশ্যই বানিয়ে খেতে পারেন ।এই আম পোড়া শরবত। আশা করি আপনাদের ভালো লাগবে ।আজ এই পর্যন্তই থাক সবাই ভালো থাকবেন। আবার নতুন পোস্ট নিয়ে হাজির হব।

Sort:  
Loading...
 2 months ago 

এই তীব্র গরমের মাঝে আমি পোড়া শরবত খাওয়ার মজাই আলাদা। আমি যদিও এবছর এখনো বানাই নাই আলসেমি করে তবে আপনার রেসিপি দেখে লোভ লাগতেছে। তাই হয়তো বানিয়ে ফেলবো আজ কালের মাঝেই।

আপনার কাছ থেকে আমি পোড়া শরবতের চমৎকার এই রেসিপিটা পেয়ে অনেকেই উপকৃত হবে। আর যারা আমার মতো আলসেমি করে বানাচ্ছে না তারাও লোভে পরে বানিয়ে ফেলবে।

চমৎকার এই রেসিপিটা ধাপে ধাপে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 months ago 

ঠিকই বলেছেন বাইরে যা রোদ গরম তাই শরবত বানিয়ে খাওয়াই ভালো। যেহেতু এখন আমের সময় তাই আম পোড়া শরবত খাওয়া ভালো ।এটি বানাতে বিশেষ কিছু লাগেনা ।আমাদের রান্না ঘরেই থাকে সমস্ত জিনিস। বেশি খাটনিও হয় না অল্প সময়ের মধ্যে হয়ে যায়। আমার পোস্টটি পড়ে এত ভালো কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

আম পোড়া শরবত কিভাবে তৈরি করতে হয়, আপনি খুব সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করেছেন। সত্যি কথা বলতে আমি কখনো এভাবে তৈরি করে আম পোড়া শরবত খাইনি। তবে অবশ্যই আপনার রেসিপি ফলো করে তৈরি করার চেষ্টা করব। দেখতেই তো অনেক বেশি লোভনীয় দেখাচ্ছে খেতেও নিশ্চয়ই অনেক মজা। আপনাকে ধন্যবাদ চমৎকার শরবত তৈরি করার পদ্ধতি আমাদের সাথে উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

 22 days ago 

আমিও কোনদিন ওরা আমের শরবত খাইনি ।এই প্রথমবার বানিয়ে খেলাম। ওর আমি শরবতটি বেশ সুস্বাদু হয়েছিল। আপনি চেষ্টা করবেন নিশ্চয়ই ভালো হবে। ধন্যবাদ পোস্টটিতে কমেন্ট করার জন্য।

 22 days ago 

আম পোড়া ভর্তা তৈরি করে খেয়েছি এত পরিমাণে মজা যা বলার মত না। আচ্ছা ঠিক আছে আপনার কথা মত এক দিন আম পুড়িয়ে শরবত তৈরি করার চেষ্টা করব, এবং খেয়ে দেখব কেমন লাগে। তবে আমার মনে হয় শরবতের সামান্য পরিমাণে লেবুর রস মিশিয়ে দেয়া হয় তাহলে আরো বেশি ভালো লাগবে।

আমার আমপোড়ার শরবত খেতে খুবই ভালো লাগে তবে বহু বছর হয়ে গেল আমি খাইনি। আমার দিদা এই আমপোড়া শরবত খুব ভালো বানাতে পারতো। অন্যান্য কি কি উপকরণ দিদা দিতো আমি জানিনা তবে গন্ধরাজ লেবুর পাতা আমার চোখে পড়েছে শরবত খাওয়ার সময়। ধন্যবাদ আপনাকে রেসিপিটা শেয়ার করার জন্য।

 22 days ago 

আসলে এইসব শরবত দিদা , ঠাকুমারা ভালো বানাতে পারে। গন্ধরাজ লেবুর পাতা দিলে গন্ধটা সুন্দর হয়। কিন্তু আমাদের বাড়িতে গন্ধরাজ লেবু গাছ ছিল না ।তাই আমরা পাতি লেবু গাছের পাতা দিয়েছিলাম। ধন্যবাদ পোস্টটিতে কমেন্ট করার জন্য।


We support quality posts and good comments posted anywhere and with any tag.
Curated by : @patjewell

 last month 

পোড়া আমের কিভাবে শরবত বানায় আমি কখনো শুনিনি। কারণ আমাদের এই দিকে কেউ পোড়া আমের শরবত খায় না। তবে আপনার রেসিপিগুলো দেখে মনে হল খেতে বেশ ভালই।
এর আগেও আমি শম্পা দিদির পোস্টে পোড়া আমের শরবত নিয়ে পড়েছিলাম।
পড়া আমি শরবত বানানোর সুন্দর পদ্ধতিগুলো আমাদের মাঝে তুলে ধরেছেন।
আমিপ একদিন পোড়া আমের শরবত বাসায় বানানোর চেষ্টা করব।

এরকম সুন্দর রেসিপি নিয়ে পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 22 days ago 

এই গরমে চারিদিকে শুধু শরবত বিক্রি হয়। আপনাদের ওইদিকে কেউ হয়তো পর আমি শরবত খায় না তাই আপনি শোনেননি। অবশ্যই আপনি বাড়িতে চেষ্টা করবেন ।পোস্টটিতে কমেন্ট করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last month 

প্রচন্ড রোদ আর তাপে'র থেকে মুক্তি পেতে শরবতের বিকল্প নেই। আপনি আজ আমাদের মাঝে আম পোড়া শরবত এর রেসিপি নিয়ে হাজির হয়েছেন।

খুব সুন্দর করে ধাপে ধাপে শরবত বানানোর প্রক্রিয়া গুলো উপস্থাপন করেছেন যেটা সত্যিই প্রশংসনীয়। আপনি এই প্লাটফর্মে নতুন হয়েও অনেক সুন্দর সুন্দর লেখা উপহার দিচ্ছেন৷ আশা করি পরবর্তীতেও আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ আপনাকে।

 22 days ago 

আপনারা এই ভাবেই আমার পাশে থাকবেন।তাহলে আমার চেষ্টা আরও বেড়ে যাবে নতুন নতুন লেখা উপহার দেওয়ার। চেষ্টা করব পরবর্তীতে আপনাদের সাথে থাকার। পোস্টটিতে এত ভালো কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57616.20
ETH 3030.92
USDT 1.00
SBD 2.25