Incredible India contest by @sduttaskitchen|My alltime favorite food.

in Incredible India10 months ago (edited)

Incredible India contest by @sduttaskitchenMy alltime favorite food..png
edit by canva

প্রথমেই এডমিন মহোদয় দিদিকে জানাই অসংখ্য ধন্যবাদ। তিনি প্রত্যেকবার আমাদের জন্য এমন বিষয় নিয়ে প্রতিযোগিতার আয়োজন করেন !যা থেকে আমরা অনেক কিছু শিখতে পারি, জানতে পারি এবং জানার চেষ্টা করি। উনার সিদ্ধান্ত এবং ভাবনা চিন্তাগুলো আমার কাছে অসাধারণ লাগে।

আমি চেষ্টা করব এই প্রতিযোগিতার প্রত্যেকটি প্রশ্নের উত্তর সঠিক এবং সুন্দরভাবে দেওয়ার জন্য।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমি তিনজনকে আমন্ত্রণ জানাচ্ছি

@sayeedasultana, @rubina203, @sabus আপনারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করুন, এবং আপনাদের মতামত শেয়ার করুন।

Share your views about your all-time favorite food.

আমার সর্বকালের সবচাইতে প্রিয় খাবার হচ্ছে লাউ পাতা দিয়ে কাচকি মাছের বড়া । এই খাবারটি আমার অত্যন্ত পছন্দের একটি খাবার। এই খাবারটি যদিও খুব সাধারন একটি খাবার কিন্তু আমার কাছে অসাধারণ। বড় মাছ ,মাংস আমার কাছে ভালো লাগেনা। ছোট মাছ এবং সবুজ শাকসবজি আমার পছন্দের খাবার।

গরমভাতের সাথে কাচকি মাছের বড়া হলেই যথেষ্ট !আমার আর কিছু লাগে না। এই বড়া দিয়ে ভাত খেলে আমি খুব তৃপ্তি পাই। তবে দুর্ভাগ্যের বিষয় হলো এই মাছ সারা বছর পাওয়া যায় না একমাত্র বর্ষার সিজনে পাওয়া যায়। আমি চাতক পাখির মত অপেক্ষায় থাকি কখন বর্ষাকাল আসবে ,আর আমি কাচকি মাছের বড়া দিয়ে ভাত খাব।

Why is that food on your all-time favorite list? Explain.

কাচকি মাছ হলো নদীর মাছ। আর নদীর মাছ মানেই খেতে খুব সুস্বাদু । এগুলো হলো ছোট ছোট মাছ। এই মাছের কাঁটা খুব নরম এবং এই মাছের কাটা বেছে খেতে হয় না। এই মাছ খেতে কাটার কোন ঝামেলা থাকে না ।ছোট বড় সবাই নির্ভয়ে খেতে পারে। এই মাছগুলো খেতে যেমন সুস্বাদু তেমনি দেখতেও খুব সুন্দর। এই মাছগুলো যখন তরতাজা থাকে তখন এগুলোর গায়ের রং হালকা গোলাপি কালার থাকে। এই মাছগুলো খেতে খুব সুস্বাদু এবং কাঁটা বেছে খাওয়ার কোন ঝামেলা থাকে না তাই এই মাছগুলো আমার খুব পছন্দের মাছ।

Share if there is any story behind your favorite food.

আজ থেকে ১৬ বছর আগের কথা। তখন আমি দশম শ্রেণীতে পড়ি। তখন ছিল বর্ষাকাল। আমাদের বাড়ির পাশে গোমতী নদী ছিল। সেই গোমতী নদীর কাচকি মাছ বাবা বাজার থেকে কিনে এনেছিল। সেদিন খুব বৃষ্টি ছিল। আমার মা সেদিন লাউপাতা দিয়ে কাচকি মাছের বড়া করেছিল। কাচকি মাছের বড়া আমার মা ও খুব পছন্দ করে। আমার মা রান্না শেষ করে কাচকি মাছের বরাগুলো করাইয়েন মধ্যে রেখে চুলার মধ্যে বসিয়ে রেখেছিল, বড়াগুলো মুচমুচে হওয়ার জন্য। মা যখন কাজে ব্যস্ত ছিল তখন আমি লুকিয়ে লুকিয়ে সবগুলো বড়া খেয়ে ফেলেছিলাম। ভাত দিয়ে খাইনি। ভাত দেওয়ার আগেই লুকিয়ে লুকিয়ে সব বড়া খেয়ে ফেলেছিলাম। মা যখন আমাদেরকে খাবার দিতে গেল ।তখন দেখে একটাও বড়া নেই, কড়াইয়ের মধ্যে। মায়ের বকা খাওয়ার হাত থেকে বাঁচার জন্য আমি মাকে গিয়ে বলেছিলাম। মা, মনে হয় সবগুলো ভরা বিড়াল খেয়ে ফেলেছে! রান্না ঘরের দরজা খোলা ছিল!

Do you ever try to prepare your favorite food at home? You can also share the recipe with us(optional).

কাচকিমাছের বড়া

চলুন আমার প্রিয় রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করি।

20230912_125002.jpg

ছাদে লাগানো লাউ গাছের পাতা দিয়ে কাচকি মাছের বড়া তৈরি করেছি।

Untitled design (13).png

প্রথমে কাচকিমাছ এবং লাউ পাতা গুলো ভালো করে ধুয়ে নিয়েছি।

Untitled design (16).png
পরিমাণ মতো পেঁয়াজ স্বাদমতো ঝাল, লবণ এবং হলুদ ও অল্প তেল দিয়ে মাছগুলো মেখে নিতে হবে।

Untitled design (17).png

Untitled design (18).png

মেখে রাখা উপকরণগুলো পাতা দিয়ে এভাবে মুড়িয়ে নিতে হবে।

IMG20230912155324.jpg

একটা প্যানের মধ্যে তেল গরম করে ওই তেলের মধ্যে বড়া গুলো ছেড়ে দিতে হবে।

IMG20230912155601.jpg

অল্প আছে মরা গুলো ভাজতে হবে।
IMG20230912160012.jpg

এক পিঠ হয়ে গেলে তারপর বরাগুলো উল্টে দিতে হবে।

IMG20230912161213.jpg

বড়া গুলো প্রায় হয়ে এসেছে। এমন কালার আসলে তখন নামিয়ে ফেলতে হবে। নয়তো বেশি ভাজলে পুড়ে যাবে।

IMG20230912161428.jpg

হয়ে গেল আমার প্রিয় কাচকি মাছের বড়া। এখন গরম গরম ভাতের সাথে পরিবেশন করা যাবে।

আজ এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন। ভুল ত্রুটি হয়ে থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

Thank You So Much For Reading My Blog 📖

Posted using SteemPro Mobile

Sort:  
Loading...
 10 months ago 

কাঁচকি মাছ আমারও অনেক পছন্দের। কিন্তু এভাবে আমি কখন রান্না করি নাই, একবার আপনার রেসিপি ফলো করে নিশ্চয় বানাবো আমি। অনেক ধন্যবাদ আপনাকে আপনার প্রিয় খাবারের পাশাপাশি সু্ন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

 10 months ago 

আসলেই আপনি কাচকি মাছের বড়ার রেসিপি টা অসাধারণ ভাবে তৈরি করেছেন ৷ আর এই মাছগুলো যে কাচকি মাছ তা আজকে প্রথম জানতে পারলাম ৷ আপনার কাচকি মাছের বড়ার রেসিপি ফটোগ্রাফি গুলোও অনেক সুন্দর হয়েছে ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 10 months ago 

কাঁচকি মাছের চচ্চড়ি অনেক বার করেছি। তবে এভাবে কখনো বড়া বানাইনি।আমার কাছে আপনার এই রান্নাটি একদম নতুন লেগেছে। আমাদের নোয়াখালী অঞ্চলে সাধারণত বিভিন্ন রকমের মাছ দিয়ে মরিচ খোলা করে। তবে এভাবেও করলে নিশ্চয়ই ভালো লাগবে।

আপনার রেসিপিটি অত্যন্ত সুন্দর আমি অবশ্যই তৈরি করার চেষ্টা করব। প্রতিযোগিতা আপনার জন্য অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63595.77
ETH 3415.98
USDT 1.00
SBD 2.49