সন্দেশ রেসিপি

in Incredible India10 months ago
Untitled design (75).png
সন্দেশ

Hello friends,

আপনারা সবাই কেমন আছেন সৃষ্টিকর্তার অশেষ কৃপায় সবাই ভালো আছেন। আমি ভালো আছি কথাটি বললে ভুল হবে, সত্যি কথা বলতে আমি শারীরিকভাবে ভালো নেই। আমি এবং আমার ছেলে আমরা দুজনেই অসুস্থ। আজ সকালে ঘুম থেকে উঠেই শরীরের জ্বর অনুভব করছিলাম। এক পর্যায়ে শরীর প্রচন্ড জ্বর উঠে গেছে।

যাইহোক, আজ আমি অন্যরকম নতুন একটি রেসিপি নিয়ে হাজির হলাম। বলতে গেলে এই রেসিপিটি এই প্লাটফর্মের সকলের জন্য একটি ইউনিক রেসিপি। এই খাবারটি কোন রেস্টুরেন্ট কিংবা কোন দোকানে কিনতে পাওয়া যায় না। এটি একটি গ্রাম বাংলার ঘরোয়া রেসিপি।

আর সেটি হল খাঁটি দুধের সুস্বাদু মিষ্টি একটি খাবার। এটি বাংলাদেশের কুমিল্লা জেলার মুরাদনগর গ্রামের জনপ্রিয় একটি রেয়ার খাবার।

আমি আশা করি এই খাবারটির সকলেরই ভালো লাগবে। এই রেসিপিটি আমাদের অঞ্চলে পূজা পার্বণ এবং বিয়ে অনুষ্ঠ তৈরি করা হয়ে থাকে। বিশেষ করে বিয়ে অনুষ্ঠানে বরকে যখন বরণ করা হয় তখন মিষ্টি এবং দুধের তৈরি এই সন্দেশ খাইয়ে বরকে বরণ করা হয়। চলুন এই রেসিপি তৈরির প্রক্রিয়াটি আপনাদের সাথে এখন শেয়ার করি। এই রেসিপিটি তৈরি করতে বেশি কিছু প্রয়োজন হয় না ।শুধু দুধ আর চিনির প্রয়োজন।

প্রয়োজনীয় উপকরণঃ

নামপরিমান
তরল দুধ২ লিটার
চিন১৫০ গ্রাম

প্রস্তুতির পদ্ধতি

প্রথম ধাপ

20231031_134413.jpg

একটি পরিষ্কার পরিচ্ছন্ন কড়াইয়ের মধ্যে দুই লিটার দুধ ক্ষীর করার জন্য বসিয়ে দিলাম। পরিষ্কার পরিচ্ছন্ন করাই বলতে আমি বোঝাতে চাচ্ছি, যে কড়াইয়ের মধ্যে কখনো রান্না করা হয়নি সেই কড়াইয়ের মধ্যে দুধটা জাল দিয়ে ক্ষীর করে নিতে হবে। নইলে সন্দ গুলো সুন্দর হবে না। লালচে কালার হয়ে যাবে।

দ্বিতীয়ধাপ

Untitled design (76).png
Untitled design (78).png

একটি কাঠের খুন্তি দিয়ে সময় নিয়ে ধীরে ধীরে নেড়ে নেড়ে দুধটা একদম ঘন করে নিতে হবে। আরেকটা কথা বলে রাখি চুলার আঁচ মিডিয়ামে রেখে দুধটা ক্ষীর করতে হবে। এগুলো বানাতে একটু সময় এবং পরিশ্রম বেশি লাগে। তবে পরিশ্রম বেশি লাগলেও খেতে কিন্তু খুব সুস্বাদু হয়।

তৃতীয় ধাপ

Untitled design (80).png

এখন এ পর্যায়ে ক্ষীর এবং চিনি সমপরিমাণ নিতে হবে। কাঠের খুন্তি দিয়ে চিনি এবং ক্ষীর ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর অল্প আচে নেড়ে নেড়ে জাল দিতে হবে। এ পর্যায়ে চিনিটা যখন গরম তাপে গলে যাবে, তখন এই মিশ্রণটা পাতলা হয়ে যাবে। পড়ে জাল দিতে দিতে যখন জল শুকিয়ে যাবে তখন এটা আবার ঘন হয়ে যাবে। ক্ষীরটা চিনি দিয়ে জাল দেওয়ার পর আমি একটা প্লেটে ক্ষীরটা নামিয়ে নিয়েছি । এখন এ পর্যায়ে ক্ষীরগুলো দিয়ে সন্দেশ বানাবো।

চতুর্থ ধাপ

Untitled design (81).png

এগুলো হচ্ছে সন্দেশ বানানোর সাঁচ এই সাঁচ দিয়ে আমি এখন সন্দেশ বানাবো। এই সাঁচগুলো আমার নিজের হাতে বানানো তবে এই সাঁচ বাজারেও কিনতে পাওয়া যায়।

পঞ্চম ধাপ

Untitled design (82).png

এখন অল্প অল্প ক্ষীর সাঁচের মধ্যে দিয়ে সন্দেশ বানিয়ে নিব।

Untitled design (83).png

তৈরি হয়ে গেল আমার সন্দেশ বানানো।

আমার আজকের এই নতুন রেসিপিটি আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। সকলের মঙ্গল কামনা করে আজ এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন।

Thank You So Much For Reading My Blog 📖
Sort:  
 10 months ago 

সন্দেশ গুলো অনেক লোভনীয় মনে হচ্ছে। আপনি দারুন গুছিয়ে উপকরণ গুলো প্রথমে লিখেছেন। পাশাপাশি সন্দেশ বানানোর ধাপ গুলো আলাদা আলাদা করে দেয়ায় বুঝতে অনেক সহজ হয়েছে। ধন্যবাদ আপনাকে

Loading...
 10 months ago 

সন্দেশ অনেক সুস্বাদু লাগে খেতে ৷ ছোটবেলায় দোকান থেকে অনেক সন্দেশ কিনে খেয়েছি ৷ আর আজকে আপনি সন্দেশ রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে অনেক ভালো লাগলো ৷ আপনি ছবি সহকারে বেশ সুন্দর ভাবে সন্দেশ রেসিপি তৈরি করেছেন ৷

যার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ৷ ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 10 months ago 

এই সন্দেশ দোকানে কিনতে পাওয়া যায় না । আমার পোস্টটি পরিদর্শন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 10 months ago 

খুব লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন ।
এই সন্দেশ টা আমি বেশ কয়েক বার বানিয়েছি কিন্তুু আপনার মত এত সুন্দর শক্ত দেখতে হয়নি ।তবে,
আপনি খুব সুন্দর ভাবে উপকরণসহ উপস্থাপনা করেছেন খুব সহজেই চাইলেই বাসায় বানিয়ে নেওয়া সম্ভব হবে আপনাকে অসংখ্য ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য।

 10 months ago 

আমার পোস্ট পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 10 months ago 

ধন্যবাদ আপনাকে কমেন্টে রিপ্লাই দেওয়ার জন্য।

TEAM 1

Congratulations! This post has been upvoted through steemcurator04. We support quality posts , good comments anywhere and any tags.
Curated by : @yonaikerurso



 10 months ago 

Thank you sir.

 10 months ago 

আমাদের অঞ্চলে এই সন্দেশটিকে বলা হয় প্যারা সন্দেশ। সন্দেশেv প্রস্তুত প্রনালি এবং পরিমাপ খুব সুন্দর ভাবে আপনার পোস্টটিতে তুলে ধরেছেন ।

সন্দেশটা দেখতে যতটা সুন্দর খেতে তার থেকেও বেশি সুস্বাদু হয়ে থাকে ।এটি আমার খুবই একটি প্রিয় সন্দেশ। আমি এমনিতেই মিষ্টি ততটা পছন্দ করি না কিন্তু এই সন্দেশটা আমি অনেকবার খেয়েছিলাম ।এটি আমার মাও খুব সুন্দরভাবে তৈরি করেন।

আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা ।অপেক্ষায় রইলাম আরো নতুন নতুন রেসিপি পাবো আপনার কাছ থেকে ।

 10 months ago 

আমার পোস্টটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য তোমাকে অনেক অনেক ধন্যবাদ। প্যারা সন্দেশ বানানো খুব সহজ। কিন্তু সাচ দিয়ে বানানো সন্দেশ বানানোটা একটু কঠিন।

 10 months ago 

💓💓

 10 months ago 

মিষ্টি জাতীয় খাবার আমার অনেক ভালো লাগে।বিশেষ করে ঘরে বানানো মিষ্টি।
আপনি অনেক সহজ পদ্ধতিতে ও কম উপকরণের দ্বারা একটি অসাধারণ সন্দেশের রেসিপি শেয়ার করেছেন।। দেখতেও বেশ লোভনীয় লাগছে। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 10 months ago 

আমার পোস্টটি পরিদর্শন করে কমেন্ট করার জন্য আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন। আপনার জন্য শুভকামনা রইল।

 10 months ago 

Welcome.

 10 months ago 

সন্দেশ খেতে খুবই সুস্বাদু হয়।আমি অবশ্য নিজে কখনো ঘরে বানাইনি। উপকরণ এত কম দেখে কিছুটা অবাকই হয়ে গিয়েছিলাম।পরবর্তী কোন এক সময় আপনার রেসেপি ফলো করে অবশ্যই বানানোর চেষ্টা করবো।
এত চমৎকার একটা রেসেপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
ভালো থাকবেন সবসময়। শুভকামনা রইলো আপ্নার জন্য

Posted using SteemPro Mobile

 10 months ago 

আমার পোস্টে পরিদর্শন করে খুব সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
আপনার জন্য শুভকামনা রইল। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58430.93
ETH 2504.31
USDT 1.00
SBD 2.39