লেভেল-১ টিউটোরিয়াল ক্লাস থেকে আমার অর্জন।

in Incredible Indialast year

সবাইকে আমার লেখাতে স্বাগতম

আসসালামু আলাইকুম সবাই কেমন আছেন? আশা করছি আল্লাহর অশেষ মেহেরবানীতে সকলেই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর অশেষ মেহেরবানীতে অনেক অনেক ভালো আছি।

সুস্থতা আল্লাহর দেয়া একটা বড় নেয়ামত। যেই নেয়ামতের শুকরিয়া আদায় হাজার হাজার বার করলেও পরিপূর্ণ হবে আদায় হবে না। তাহলে আমাদেরকে কি পরিমাণ নেয়ামত ভোগ করে শুকরিয়া আদায় করতে হবে? সেজন্য আল্লাহ তাআলার শুকরিয়া আদায় করার জন্য সবাই একবার বলি আলহামদুলিল্লাহ।

20230228_202200_0000.png

from canva app

কমিউনিটিতে প্রতি সপ্তাহে টিউটোরিয়াল ক্লাস হয়। সেই ক্লাসে আমাদের অনেক কিছুই শেখানো হয়৷ আর সেই শেখানোকে কেন্দ্র করে আমাদের এই আজকের পোস্টটি পরীক্ষা গ্রহন করা।

আমি কমিউনিটির সকল এডমিন ও পরিচালনায় মহোদয় কে অত্যন্ত আন্তরিক মোবারকবাদ জানাই। যাদের অক্লান্ত পরিশ্রমে আমাদের এই কমিউনিটি অনেক দূর পর্যন্ত আগাতে পেরেছে। এবং আরো দূর পর্যন্ত অগ্রসর হতে পারবে এটাই আমাদের প্রত্যাশা।

সেই সাথে কমিউনিটির সকল মডারেটরকেও অসংখ্য ধন্যবাদ জানাই৷ যারা কমিউনিটির এডমিন মহোদয়ের সাথে, নিজেদের সময়ের ব্যয় করে কমিউনিটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সহযোগিতা করে যাচ্ছেন। আপনাদের সহযোগিতা এবং উৎসাহতা আমাদের নিয়ে যাবে কাঙ্ক্ষিত মূল লক্ষ্যে পৌঁছে দিতে।

যাইহোক আমি আর কথা বাড়াবো না আমি এখন কমিউনিটিস দেয়া প্রশ্নগুলোর উত্তর পর্বে চলে যাব। আমি আসলে নিজের ব্যস্ততার কারণে হয়তো টিউটোরিয়ালে উপস্থিত থাকলেও সেভাবে শিক্ষা গ্রহণ করতে পারিনি।তবে যতটুকু জানি এবং যতটুকু শিখেছি সেটার উপর ভিত্তি করে আমি আমার উত্তরগুলো নিচে প্রদান করলাম।

কপিরাইট ইনফ্রিজমেন্ট কি?

কপিরাইট ইনফ্রিজমেন্ট হলো একটি বিধান । এক কথায় যেটা বলবো সেটা হলো, একজনের চেষ্টা প্রচেষ্টায় করা কোন ভিডি বা কোন লেখা, অন্য কেও সেটাকে নিজের কাজে চালিয়ে যাওয়া। ধরে নিলাম আমি একটা ভিডিও বানালাম অনেক কষ্ট করে, সেই ভিডিও অন্য আরেকজন চুরি করে, সেটা দিয়ে নিজে ইনকাম করে খাচ্ছে। তাহলে আমার তো অনেক কষ্ট লাগবে এবং অনেক খারাপ লাগবে।

এই বিষয়ে আমার মতামত



এই বিষয়ে আসলে বলতে গেলে বলা যায়, অজ্ঞ ব্যক্তি বা অলস ব্যক্তির দ্বারাই এই কাজটা সম্ভব। কারন জ্ঞানী ব্যক্তিরা কখনো এমনটি করবে না। আর অলস ব্যক্তি সর্বদাই চেষ্টা করে নিজে না করে অন্যের জিনিস চাওয়া বা খাওয়া। আর নিজে বসে বসে টাকা পাওয়ার ধান্দা। তাই আমাদেরকে এই কপিরাইট ইনফ্রিজমেন্ট থেকে দুরে থাকা সর্বদাই উচিত।

এবিউজ কাকে বলে? কী ধরনের কার্যকলাপকে এবিউজ বলে?

ভুলবশত কোন ভুল কাজ করে ফেলাকে এবিউজ বলে। যেমন, আমি একটা লেখার মধ্যে অন্য আরেকজনের লেখাকে এনে কাটছাট করে নিলাম। হুবহু তার লেখার সাথে অনেকটা মিলে যায়, এমন কার্যকলাপকে এবিউজ বলে।

এবিউজ সম্পর্কে আমি পাঁচ টি উদাহরণ তুলে ধরলাম।

  • একটা পোস্টে ঢুকে, অলসতার কারনে, উক্ত পোস্টের কমেন্ট গুলোর মধ্যে যেকোন একটাকে কপি করে নিলাম। এরপর সেটার শুরু এবং শেষে কিছু লেখা বসে দিলাম।

  • অন্যের পোস্ট থেকে কিছু লেখা চুরি করে, সেটাকে মডিফাই করে নিজের বলে চালিয়ে নিলাম।

  • অন্যের ভিডিও করা গান বা কবিতাকে অনুসরণ করে একটু মডিফাই করে নিজের পোস্টে চালিয়ে দেওয়া।

  • কমেন্টে কাউকে গালি দেওয়া বা বিকৃত করে কথা বললেও এবিউজের অন্তর্ভুক্ত।

  • কোন ধরনের নিয়মকে ভঙ্গ করে নিজের মত করে চললে এবিউজিং।

স্প্যামিং কাকে বলে? কী ধরনের কার্যকলাপকে স্প্যামিং বলে?

একই বিষয়কে ঘুরিয়ে পেচিয়ে লেখাকে স্পামিং বলে। আমার পোস্টে আমি যদি একই কোন বিষয় বারবার লেখি তাহলে এটা স্পামিংয়ের মধ্যে অন্তর্ভুক্ত হয়। এরপর কাউকে যদি পোস্টের মধ্যে বারবার মেনশন কর বিরক্ত করি, তাহলেও স্পামিং হবে।

স্পামিং সম্পর্কে পাঁচ টি উদাহরণ তুলে ধরলাম।

  • যদি আমি আমার পরিচয় টা আমার পোস্টে বারবার উপস্থাপন করি, তাহলে স্পামিং হবে।
  • যদি আমার পোস্ট অনুযায়ী ঠিকঠাক ট্যাগ ইউস না করি তাহলেও স্পামিং হবে।
  • আমি একজনকে আমার পোস্টে বারবার মেনশন করছি, তাহলেও স্পামিং হবে।
  • একই কমেন্ট পোস্টে বারবার কমেন্ট করাকে স্পামিং বলে।
  • একই ছবি বারবার পোস্ট করাকে স্পামিং বলে।

প্লাগিয়ারিজম কাকে বলে?

প্লাগিয়ারিজম বলা হয়, অন্য কারো লেখা কপি করে এনে দাবি করে যে এটা আমার লেখা। আর এটাকেই প্লাগিয়ারিজম বলে।
আর আমরা সকলেই জানি যে, স্টিমিটে প্লাগিয়ারিজম একদম নিষিদ্ধ।

প্লাগিয়ারিজম এমন একটি শব্দ, যার মধ্যে এটা আছে, তাকে অসম্মানিত হতেই হবে। আমি ব্যক্তিগত ভাবে এি বিষয় টাকে সম্মান করি। কারন এর জন্য, অন্যের লেখা কপি না করে নিজের মেধা কাজে লাগিয়ে কাজ করছে অসংখ্য মানুষ। আর যদি এটা না থাকতো, তাহলে কেউই নিজের মেধা প্রকাশ করতে পারতো না।

ফার্মিং কাকে বলে। কি ধরনের কার্যকলাপকে ফার্মিং বলা যায়।

এটা এক ধরনের লোভনীয় কাজকে আমি ফার্মিং বলে থাকি। বেশি টাকা ইনকামের আশায় অনেক কয়েকটি একাউন্ট করে, ইনকাম করাকে ফার্মিং বলি।

কোয়ালিটিপুর্ন পোস্ট না করেই ভোটিং পাওয়া, আবার সেখান থেকে বেনিফিট গ্রহণ করা, নিজেই কয়েকটি একাউন্ট করে, সেগুলো থেকে বেনিফিট পাওয়ার আশা করা। এসকল কার্যকলাপকে ফার্মিং বলা হয়। যেটা এই প্লাটফর্মে খুবই জঘন্যতম একটা কাজ।

এসমস্ত কার্যকলাপ থেকে অবশ্যই নিজেকে নিয়ন্ত্রণে রাখতে হবে। এই প্লাটফর্মে নিজের সম্মান ধরে রেখে নিজের যোগ্যতা অনুযায়ী কাজ করার সক্ষমত বজায় রাখতে হবে।

রিরাইট বলতে কী বোঝেন? রিরাইট নিয়ে সংক্ষিপ্ত মতামত পেশ করুন

রি-রাইট বলা হয়, বিভিন্ন ওয়েবসাইট বা সোশাল মিডিয়া থেকে কিছু তথ্য সংগ্রহ করে নিজের পোস্টে চালিয়ে দেওয়া।

তবে এই প্লাটফর্মের একটা নিয়ম হলো, এরকম কাজ করা নিষিদ্ধ নয়, তবে সেটা একটা নিয়মের মধ্যে থাকতে হবে। সেটা হলো আমার পোস্টে সংগ্রহ করা তথ্য ২৫% এর বেশি থাকা যাবে না। নিজের ক্রিয়েটিভিটিকে ৭৫% রেখে ২৫% সংগ্রহ করার নিয়ম আছে, এতে কোন সমস্যা নাই।

নিয়মটি ব্যক্তিগত ভাবে আমার খুব ভালো লেগেছে এই নিয়মটি। কারন এটা পুরোপুরি ভাবে নিষিদ্ধ করলে আমাদের ক্রিয়েটিভিটি কই গেলো? আর যদি ২৫% সংগ্রহ করার সুযোগ না দিত, তাহলে গুরুত্বপূর্ণ তথ্য আমাদের নেওয়ার সুযোগ হতোনা।

আপভোট, ডাউনভোট ও রিস্টিম বলতে কী বোঝেন?

আপভোট

এক কথায় বলা যায়, যাকে আমাদের ভালো লাগে, যার পোস্ট আমাদের ভালো লাগে তাদেরকে আপভোট দেওয়া। অনেকটা ফেসবুকের লাইক অপশনের মত।

এতে পোস্ট কারী আনন্দিত হয় এবং উৎসাহ পায় কাজের জন্য। বিষয়টা আমার কাছে খুবই ভালো লাগে। এমন ব্যাবস্থা না থাকলে হয়তো পোস্ট কারীকে সাপোর্ট বা সন্তুষ্টি করা সম্ভব হতো না।

ডাউনভোট

সবকিছুরই ভালোর পাশাপাশি মন্দ আছে। ইউটিউব বা বিভিন্ন সাইটে লাইক এর বিপরীতে ডিসলাইক দেওয়া আছে। দর্শক বা পাঠক-পাঠিকাদের যদি পোস্ট বা ভিডিওটি ভালো না লাগে অবশ্যই তার জন্য ডিসলাইক এর ব্যবস্থা আছে।

সেইরকম এই স্টিমিট প্ল্যাটফর্মেও, যদি কারো কাছে পোস্টটি ভাল না লাগে অথবা পোস্টার কোয়ালিটি এতটা খারাপ হয়। যে কারণে ডাউন ভোট পাওয়ার সে যোগ্য। সেজন্যই প্লাটফর্মে ডাউনলোড অপশনটি চালু করা আছে। আর এটাই কি ডাউনলোড বলে।

ব্যক্তিগতভাবে আমার যেটা মতামত থাকবে সবার প্রতি। ডাউনভোট দেওয়ার আগে অন্ততপক্ষে একবার পোস্টকারীকে সতর্কতামূলক ভুল ধরিয়ে দেওয়া। তারপরেও যদি বারবার ভুল করেই যায়, পোস্ট কোয়ালিটি খারাপ করেই যায, সে ক্ষেত্রে অবশ্যই সে ডাউনভোট পাওয়ার যোগ্য।

রিস্টিম

রিস্টিম বলা হয়, পছন্দনীয় কোন পোস্ট বা গুরুত্বপূর্ণ কোন তথ্য নিজের ওয়ালে রেখে দেওয়া। এতে গুরুত্বপূর্ণ তথ্যগুলো মাঝে মাঝে উঁকি দেওয়া যায়। আমরা ফেসবুক-টুইটার ইউটিউবে যদি কোন ভিডিও বা পোষ্ট ভালো লাগে, সে ক্ষেত্রে নিজের একাউন্টে শেয়ার করে রাখি এতে বন্ধুরাও দেখতে পারে আমার নিজেরও উপকার হয়।


আমার এই ক্ষুদ্র জ্ঞানে পরিক্ষা গ্রহণ করলাম। যদি কোন ভুল হয়ে থাকে অবশ্যই ক্ষমা দৃষ্টিতে দেখার অনুরোধ রইলো। তাহলে আজ বিদায় নিচ্ছি। আগামীকাল আবারো অন্য কোন টপিক নিয়ে পোস্ট করবো ইনশাআল্লাহ। ভালো থাকবেন সুস্থ থাকবেন আসসালামু আলাইকুম।

Sort:  

খুব সুন্দর হয়েছে ভাই।

টিউটোরিয়াল ক্লাসের প্রশ্নের অনেক ভালো একটা উত্তরপত্র আপনি জমা দিয়েছেন।প্রশ্নে উল্লেখ করা প্রতিটি প্রশ্নের উত্তর আপনি পয়েন্ট টু পয়েন্ট খুব গুছিয়ে লিখেছেন।

নিকের জানা উত্তরগুলোও আপনার পোস্টটি পড়ার মাধ্যমে আরো একবার নতুন করে জানতে পারলাম।

আর কমিউনিটির টিউটোরিয়াল ক্লাসের পরিক্ষায় অংশ নেবার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে প্রিয় ভাই।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া। এরকম একটা সুন্দর মন্তব্য ও উৎসাহ প্রদান করার জন্য।

Loading...
 last year 

খুব সুন্দর ভাবে লিখে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন অসংখ্য ধন্যবাদ ভাইয়া

প্রতিটা স্টেপ বাই স্টেপ দেখে আমাদের বোঝার জন্য সুবিধা করে দিয়েছেন খুবই ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে।

 last year 

ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য উপহার দেওয়ার জন্য

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.12
JST 0.026
BTC 60313.79
ETH 2889.34
USDT 1.00
SBD 2.47