Steem engagement challenge-S12/W2|I would love to prefer A Village lifestyle.

in Incredible Indialast year

বিছমিল্লাহির রাহমানির রাহিম।

পরম করুণাময়! অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

শুভ সন্ধ্যা,

সবাইকে জানাই আমার আন্তরিক সালাম ও শুভেচ্ছা, আজকে আমি আপনাদের মাঝে উপস্থাপনা করব, এনগেজমেন্ট চ্যালেঞ্জ সিজন- 12/W2 এখানে উল্লেখ রয়েছে দুটি বিষয়, (একটি মহানগর বা একটি গ্রামের জীবনধারা) তবে আমি এই দুটির ভিতর একটি বেছে নেওয়ার আগে ধন্যবাদ জানাই আমাদের এডমিন ম্যাডামকে যিনি এত সুন্দর একটি বিষয় চ্যালেঞ্জের জন্য উপস্থাপনা করেছেন। আমার সকল বন্ধুদের পছন্দের জীবনধারা সম্পর্কে জানতে পারছি। আমি প্রায় আমার বন্ধুদের প্রতিটা আর্টিকেল পরিদর্শন করেছি এবং বেশি অংশ আমার বন্ধুরা গ্রামীণ জীবনধারা বেছে নিয়েছেন। আবার অনেক বন্ধুরা রয়েছে তারা মহানগর জীবনধারাকে বেছে নিয়েছে। সবার মনের ভাব প্রকাশ করতে পারছে এই প্রতিযোগিতার মাধ্যমে।
Source

Adobe_Express_20230916_0021070_1.pngEdited by Canva

Which lifestyle do you prefer, A Metropolis or A Village? And Why?

আমার মাতৃভূমি গ্রামে তাই আমিও গ্রামের জীবনধারাকে বেছে নিলাম। কেন গ্রামের জীবনধারা বেছে নিলাম সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
সবুজ-শ্যামল-শস্যময় আমাদেরই এই দেশ তবে বিশেষ কোনো নাগরিক জীবন থেকে পাইনি সবুজ শ্যামলও এই দেশটি। গ্রামের পরিবেশ থেকে উঠে এসেছে প্রকৃতিলালিত পরিবেশই আমাদের এই চিত্র । খোলা আকাশের নিচে ফ্রেশ বাতাসে মন কেড়েছে গ্রামের পরিবেশে তাই মনে চাইনা শহরে জীবন যাপন করি। বাপ-মা আত্মীয়-স্বজন মিলেমিশে যৌথ পরিবার কতই না সুন্দর, এটাই তো গ্রামের সৌন্দর্য আমার। আমি মালয়েশিয়ায় থাকি মাঝে মাঝে ভাবি যে আর আমার ওই গ্রামে ফিরে যাব না কেননা মালয়েশিয়ার জীবন ব্যবস্থা খুবই উন্নত।

কিন্তু দিনশেষে মা-বাবা আত্মীয়-স্বজন তাদের মায়া আর ভালোবাসায় মন টেকে না শহরে। আমরা হয়তোবা হাজারো কোটি টাকা ইনকাম করতে পারব শহরকেন্দ্রিক জীবন ব্যবস্থায় কিন্তু দিনশেষে আমাদের নাড়ির টানে ছুটে যেতে হয় গ্রামে ।

বিশেষ করে যারা আমাদের মত গ্রামীণ পরিবেশে বেড়ে উঠেছে তারা শহরে গিয়ে থাকতে পারে না বেশিদিন গ্রামের সৌন্দর্য সবুজ শ্যামল মাঠ খাল বিন নদী-নালা খেলার মাঠে বন্ধুদের সাথে আড্ডা সব জিনিসের প্রতি অন্যরকম একটি মায়া কাজ করে। আরেকটি বিষয় হলো কারো কোন সমম্যা হলে অন্য পরিবার সাহায্যের জন্য এগিয়ে আসে । কিন্তু আমরা শহরে এটা খুব একটা দেখি না সবাই নিজের কাজ নিয়ে ব্যস্ত থাকে কেউ কারোর খোঁজ নিতে চায় না ।গ্রামের মানুষের আন্তরিকতা অনেক বেশি । এজন্যই গ্রামের জীবন ব্যবস্থা কে বেছে নিয়েছি।

Share some good side and challenging sides of your choice.

প্রথমে আমি আমার পছন্দের ভালো দিক গুলো উপস্থাপনা করব :- সুস্থ জীবন যাপন করতে হলে আমাদেরকে ফ্রেশ অক্সিজেনের খুবই প্রয়োজন যেটা আমরা গ্রামের পরিবেশ থেকে পেয়ে থাকি, ফ্রেস খাদ্য স্বাস্থ্যের জন্য উপকার গ্রামের পরিবেশ টাটকা সবজি, পুকুরের মাছ, বিলের ছোট ছোট মাছ, ফরমালিনমুক্ত ফল ইত্যাদি পেয়ে থাকি গ্রামীণ পরিবেশ থেকে। মন ভালো করার জন্য খোলা আকাশের নিচে ফ্রেশ বাতাসে নিজেকে বিলীন করে দিতে পারব শুধুমাত্র গ্রামীণ পরিবেশে যেখানে রয়েছে সবুজ শ্যামল ফসলের মাঠ বাড়ির আঙ্গিনাতে লাগানো রয়েছে আম জাম কাঁঠাল কলা লিচু ইত্যাদি। বেশি অংশ কবিরাই গ্রামে থেকে কবিতা রচনা করেছেন, কবির ভাষায় একটি কবিতার লাইন মনে পড়ে যাই, গ্রামকে তাই বলা হয়েছে ‘ছায়া সুনিবিড় শান্তির নীড়।

pexels-iurii-laimin-14530702.jpgsource

(চ্যালেঞ্জিং দিক)

আপনারা যতটা সহজ মনে করছেন ততটা সহজ নয় গ্রামে জীবনযাপন করা চ্যালেঞ্জিং অনেক দিক রয়েছে যেগুলো প্রতিকূল পরিবেশ মানিয়ে নিতে হয়, আমি নিজে দেখেছি ছোটবেলা থেকে আমাদের বাড়িতে কোন বিদ্যুৎ সংযোগ ছিল না আমরা পড়াশোনা করেছি কেরাসিন তেলে ল্যাম্পো জ্বালিয়ে, রাতে পড়তে বসার সময় একটু বাতাস হলেই বারবার ল্যাম্পো নিভে যেত তাই পাশে দেশলাই রেখে দিতাম লম্প জ্বালিয়ে আবার পড়তাম। মাঠ থেকে ফসল উঠালেও যাতায়াতের ব্যবস্থা খুবই খারাপ অনেক কষ্ট করে শহরে পৌঁছাতে এই হতো কাঙ্খিত ফসল।
বেশিরভাগ গ্রামেই ডাক্তার বা উন্নত চিকিৎসার ব্যবস্থা নেই।
শিক্ষা ব্যবস্থার বেহাল দশা দশটি গ্রাম মিলে একটি স্কুল । যাতায়াতের ব্যবস্থা খুব একটা ভালো নয় পায়ে হেঁটে যেতে হয় ইস্কুলে ৯টি গ্রামের পর আমাদের গ্রাম। নিম্ন সাড়ে ৪ কিলোমিটার পায়ে হেঁটে প্রতিদিন স্কুলে যেতে হতো আবার আসতে হতো। আমার মনে হয় আমাদের শিক্ষা গ্রহণ করাটাই জরুরী আর এই চ্যালেঞ্জের মধ্য দিয়েই গ্রামের ছেলে মেয়েরা শিক্ষিত হয়েছে।

pexels-thirdman-8926648.jpgsource
Do you think lifestyle and environment often influence thought processes? Describe.

আমি মনে করি জীবন ধরা এবং পরিবেশে প্রায়ই চিন্তা প্রক্রিয়াকে প্রভাবিত করে। এখন অনেক টাই পরিবর্তন এসেছে গ্রামের পরিবেশে শিক্ষা ব্যবস্থা বেড়েছে, যাতায়াতের অনেক সুবিধা হয়েছে চিন্তাশীল প্রক্রিয়ার মাধ্যমে। গ্রামের ছেলে মেয়েরা শিক্ষিত হচ্ছে বাল্যবিবাহ কমে যাচ্ছে। উন্নত প্রযুক্তির মাধ্যমে কৃষকদের কষ্ট কমে এসেছে। কৃষকের ফসল দ্বিগুণ উৎপন্ন হচ্ছে। আমরা আগে দেখেছি নাঙ্গল দিয়ে হাল চাষ করা হতো কিন্তু এখন উন্নত প্রযুক্তির কারণে পাওয়ার টিলার দিয়ে হাল চাষ করা হয়। গ্রামে শিক্ষা ব্যবস্থা উন্নতি হওয়ার কারণে অনেক ডাক্তার বেড়েছে এবং সুচিকিৎসা মিলছে শুধুমাত্র সুন্দর চিন্তা ধারাতে।

আমি মনে করি একজন কৃষকের উপরে শহরকেন্দ্রিক একজন মানুষ নির্ভরশীল প্রতিটা কৃষক তাদের রক্ত পানি করে সোনার ফসল ফলাই দেশ ও জাতির আহার যোগান দেয়। দেশের অর্থ সচল রাখতে একজন কৃষকের অবদান অপরাহীম।

তো বন্ধুরা আমি আমার জায়গা থেকে চ্যালেঞ্জের প্রতিটা প্রশ্নের উত্তর দেবার চেষ্টা করেছি, তবে আমি লেখাটি শেষ করার আগে আমি কনটেস্টের নিয়ম অনুসারে আমার তিনজন বন্ধুকে অনুরোধ করবো প্রতিযোগিতাই অংশগ্রহণ করার জন্য, @sakib012 @mdimran1 @amekhan আপনাদের অনুভূতি জানানোর অনুরোধ করতে চাই। তো সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশাই করি।

(আল্লাহাফেজ)

Posted using SteemPro Mobile

Sort:  

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @ abiga554
r2cornell_curation_banner.png

Felicitaciones, su publication ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

 last year 

Thank you so much sir for supporting me.

Loading...
 last year 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। এরপরে দুইটা বিষয়ের মধ্যে আপনি গ্রামীন জীবন বেছে নিয়েছেন। আপনি ঠিকই বলেছেন,, গ্রামে বসবাস করা ততটাও সহজ নয়। কারণ পরিবেশ প্রতিকূলতার কারণে মাঝে মাঝে গ্রামের মানুষকে,, অনেক সময় বিপদে পড়তে হয়।

আমিও গ্রামে বসবাস করি সেজন্য আপনার কথাগুলোর সাথে আমিও এক মত পোষণ করছি। অসংখ্য ধন্যবাদ আপনাকে,, প্রত্যেকটা প্রশ্নের উত্তর সঠিকভাবে উপস্থাপন করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন। সৃষ্টিকর্তা অবশ্যই আপনার সহায় হবেন।

 last year 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 last year 

আপনাকে প্রথমেই ধন্যবাদ জানাতে চাই আজকের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

আপনি এই প্রতিযোগিতার যে দুটি বিষয় ছিল তার মধ্যে গ্রামীন টা বেছে নিয়েছেন এবং কেন নিয়েছেন সবকিছুই আমাদের মাঝে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

আপনি আপনার মনের মত করে গ্রামীন জীবন যাপন খুব সুন্দরভাবে বলেছেন যেটা আমার কাছে খুবই ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65651.70
ETH 2676.03
USDT 1.00
SBD 2.91