SEC-17/W6|Do you believe history repeats itself?

in Incredible India2 months ago (edited)

বিসমিল্লাহির রাহমানির রাহিম

পরম করুণাময়! অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

হ্যালো আমার প্রিয় বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমার নাম মোঃ শাহিন আপনাদের সাথে যুক্ত রয়েছি মালয়েশিয়া থেকে। SEC-17/W6 শেষ চ্যালেঞ্জে অংশগ্রহণ করতে পেরে আমি অনেক আনন্দিত কথায় আছে শেষ ভালো যার সব ভালো তার। প্রথম আমি ধন্যবাদ জানাই এ্যাডমিন ম্যাডামকে যিনি বরাবরের মত আবারো সুন্দর একটি টপিক আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আমি চেষ্টা করব আমার সামান্য জ্ঞান থেকে প্রতিটি প্রশ্নের উত্তর যথাযথভাবে দেওয়ার তো চলুন বন্ধুরা দেখে নেওয়া যাক উত্তরগুলো।

IMG_20240516_231740.png

Do you believe history repeats itself through genes? Justify.

এই প্রশ্নের উত্তরে আমি বলব যে হ্যাঁ আমি মনে প্রানে বিশ্বাস করি যে জিনের মাধ্যমেই ইতিহাসের পুনরাবৃত্তি হয়। মানুষ প্রজন্মের পর প্রজন্ম চক্র ডিএনএ দ্বারা প্রমাণ করা হয় বংশবিস্তারের প্রয়োজনীয় শুক্রানু তৈরি হয় আমাদের হাড়ের মধ্য থেকে। বিজ্ঞানের একতা প্রমাণিত আছে যে বংশ সনাক্ত করা হয় ডিএনএ টেস্ট করে। এছাড়াও আমরা আমাদের বাবা-মায়ের জিনগত বৈশিষ্ট্য পেয়ে থাকি যেমন তাদের অভ্যাস, স্বভাব চরিত্র, রোগ ব্যাধি, ভালো-মন্দ সবকিছুই। তবে কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় যে এর কিছু পরিবর্তন এসেছে।

human-skeleton-163715_1280.jpgsource

Which habits transfer to you from your parents, or your children (if any) get the same from you?

এ প্রশ্ন টা কিছুটা ব্যক্তিগত ভাবেই দেওয়ার চেষ্টা করব কেননা আমি যেগুলো আমার বাবা মায়ের কাছ থেকে পেয়েছি সেগুলোই উপস্থাপনা করব, আমার বাবা একজন কৃষক আমি ছোটবেলা থেকে দেখছি আমার বাবা অনেক পরিশ্রমিক, ঠিক আমিও আমার বাবার মত হয়েছি আমি কঠোর পরিশ্রম করতে ভালোবাসি। আমার কখনো অলসতা লাগে না কাজ করতে আমি যে কাজটা করি মন থেকে করার চেষ্টা করি। আমার মা নতুন কিছু শিখতে খুব পছন্দ করেন নতুন কিছু জানতে আগ্রহী থাকেন। আমি ঠিক আমার মায়ের মতই কিছুটা হয়েছি। আমিও নতুন কিছু শিখতে অনেক আগ্রহী।

Messenger_creation_7089904156468836293.jpeg ছবিটা আমার মেসেঞ্জার থেকে ডাউনলোড করা হয়েছে।

আমার আম্মা খুব বিনয়ের সাথে মানুষের সঙ্গে কথা বলতে পারে এছাড়াও আমার আব্বু টেলিভিশন দেখার অনেক অনেক ফটু আমিও মাঝে মাঝে টেলিভিশন দেখি তবে আমার আব্বুর মত অতটা নয় আমি খেলা প্রেমিক কিন্তু আমার আব্বু খেলা প্রেমিক নয়। সবমিলিয়ে কিছু কিছু আমার আব্বু আম্মুর কাছ থেকে স্থানান্তর হয়েছে আমার কাছে।

আমি এখনো বিয়ে করি নাই তাই বলতে পারব না আমার যে অভ্যাস সেটা আমার ছেলে ও মেয়ের ভিতরে যাবে কি না ।আশা করি আমার অভ্যাসও আমার ছেলে মেয়ের ভিতরে যাবে বিশেষ করে আমার ভালো গুন গুলো তাদের ভেতরে দেওয়ার চেষ্টা করব।

Share any of your habits that make you smile, proud to believe the proverb.

অভ্যাসের ক্ষমতা অসাধারণ। কেননা একটি অভ্যাস আপনার পুরো জীবনকে পরিবর্তন করতে পারে।
আমাদের প্রত্যেকেরই জীবনে এমন একজন মানুষ আছে যে সে আমাদের অভ্যাস ও হাসির কারণ
প্রিয় মানুষ মানেই এমন কেউ যার পাশে দাঁড়াতে মনে কোন সংকোচ থাকবে না। এমন কেউ যার সাথে মনের গভীরে লুকিয়ে রাখা কথাগুলো নির্দ্বিধায় বলা যাবে। আসলেই প্রিয় মানুষটা সেই যার পাশে দাঁড়াতে কোন যোগ্যতা লাগবেনা।

couple-8558015_1280.pngsource

এত সহজেই কেউ কারো প্রিয় হয়ে ওঠে না। প্রিয় মানুষ হতে হলে আগে মায়ায় পড়তে হয়।
আপন মানুষটার ভালো মন্দ সবকিছুকেই ভালবাসতে হয়। মানুষটাকে আগলে রাখতে হয়।
মানুষটার হাসির কারণ হতে হয়।

অভ্যাস সত্যি এটা একটা মানুষকে পরিবর্তন করে দেয়। একটা মানুষকে ভালবাসতে শেখায় হাসতে শেখায়। আর প্রিয় মানুষ তারপর কথা বলতেই আমাদের ঠোঁটের কোনে অজানা হাসি চলে আসে।
সেই হাসিটা আমাদের ইচ্ছাকৃতভাবে হাসতে হয় না এমনি চলে আসে।

Do you believe history somehow carries the legacy of our previous generation? Share your opinion.

ইতিহাস জ্ঞান অর্জনের অন্যান্য শাখা থেকে আলাদা। ইতিহাস মানুষকে অতীতের পরিপেক্ষিতে বর্তমান অবস্থান বোঝাতে এবং ভবিষ্যৎ সম্পর্কে অনুমান করতে সাহায্য করে। ইতিহাস অতীতের শতনিষ্ঠ বর্ণনা ধারা মানুষের জ্ঞানের পরিধি বৃদ্ধি পায়। ইতিহাসের মাধ্যমে আমরা মানব সমাজের ক্রোম বিকাশ ও সভ্যতার বিবর্তনের ধারা সম্পর্কে জানতে পারি।

ইতিহাস আমাদের পরবর্তী প্রজন্মের উত্তরাধিকার গ্রহণ করে। কারণ ইতিহাস তাদের জীবনযাত্রা সম্পর্কে ধারণা দান করে।

technology-7157152_1280.jpgsource

মানব সভ্যতার চলমান ধারার সাথে ইতিহাস ও গতিশীল।
আমি যেমন আমার বাবা-মায়ের জিনগত বৈশিষ্ট্য পেয়েছি তেমন উনারাও তাদের বাবা-মায়ের অর্থাৎ আমার দাদা , দাদীর জিনগত বৈশিষ্ট্য পেয়েছে।

এরকম চলমান ধারা ক্রমাগত ভাবে চলতে থাকবে। তাহলে বলা যায় যে ইতিহাস আমাদের পূর্ববর্তী প্রজন্মের মানব সভ্যতার সম্পর্কে জানতে সাহায্য করে।

তো বন্ধুরা আমার সামান্য জ্ঞান থেকে প্রশ্নের উত্তরগুলো দেওয়ার চেষ্টা করেছি যদি আমার লেখার ভেতরে কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। এই প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমার তিনজন বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি, @sayeedasultana @yoyopk @shuhad প্রিয় বন্ধুরা আপনারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করুন এবং আপনাদের মূল্যবান মতামত শেয়ার করুন।

আজকের মত আমি এখানে বিদায় নিচ্ছি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশাই করি আল্লাহ সবার মঙ্গল করুন।

Sort:  

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

Loading...
 2 months ago 

এনগেজমেন্ট চ্যালেঞ্জের সিজন ১৭ এর ষষ্ঠ সপ্তাহে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আপনার পোস্ট পড়ে জানতে পারলাম, জিনের মাধ্যমেই আমাদের ইতিহাসের পুরনোবৃত্তি হয়। আপনি এটাকে মনে প্রানে বিশ্বাস করেন।
আমাকে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ। ইনশাআল্লাহ খুব তাড়াতাড়ি অংশগ্রহণ করার চেষ্টা করব।

Hello @mdsahin111 hope you are having a good day, I agree that we inherit traits from our parents, like habits and looks.

I relate to this because I've inherited qualities from both my mom and dad and interesting how our past influences our present.

Understanding our family history helps us understand ourselves better. Thanks for sharing your thoughts,wish you success 💖🤗🌸💐.

 2 months ago 

আপনি বিশ্বাস করেন যে জিনের মাধ্যমেই আমরা আমাদের পুর্বপুরুষের বৈশিষ্ট্য পেয়ে থাকি। এক্ষেত্রে আপনি আপনাকএই উদাহরণ হিসেবে তুলে ধরে বলেছেন যে, আপনি আপানার বাবার মতোই পরিশ্রমী। পরিশ্রম করতে আপনি ভালোবাসেন। কাজ করতে অলসতা বোধ করেন না।
আবার মায়ের মতোই বিনয়ী স্বভাবের মানুষ আপনি।

আপনার মতোই আমিও বিশ্বাস করি যে, আমরা আমাদের বাবা-মায়ের বৈশিষ্ট্য পেয়েছি আবার আমাদের ছেলেমেয়েরা আমাদের বৈশিষ্ট্য পাবে এটা চলতেই থাকবে।
আপনি প্রতিটি প্রশ্নের উত্তর সঠিক দিয়েছেন। প্রতিযোগিতায় আপনার সফলতা কামনা করছি।

 2 months ago 

দিদি আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে একটি মন্তব্য করার জন্য। আমার মত আপনিও বিশ্বাস করেন যে আমরা বাবা-মায়ের কোন না কোন বৈশিষ্ট্য পেয়ে থাকে বেশ ভালো লাগলো আপনার মতামতের সাথে আমার মতের মিল আছে একথা শুনে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65858.36
ETH 3493.88
USDT 1.00
SBD 2.53