Incredible India monthly contest of July#1|Enjoy the life.

in Incredible India2 hours ago

পরম করুণাময়! অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।
হ্যালো আমার প্রিয় বন্ধুরা,

শুভ সকাল

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমার নাম মোঃ শাহিন আপনাদের সাথে যুক্ত রয়েছি মালয়েশিয়া থেকে। Incredible India মাসিক প্রতিযোগিতাই অংশগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে হচ্ছে। এই প্রতিযোগিতা প্রশ্নের উত্তর শুরু করার আগে আমি ধন্যবাদ দিতে চাই এডমিন ম্যাডামকে যিনি প্রতি মাসেই আমাদের জন্য এমন সুন্দর সুন্দর প্রতিযোগিতা আয়োজন করে থাকেন। তো যাই হোক আজকে আমি এই প্রতিযোগিতার প্রত্যেকটি প্রশ্নের উত্তর আমার মত করে দেবার চেষ্টা করব।

IMG_20240713_234536.png এই ছবিগুলো আমি এর আগেও একবার ব্যবহার করছি।

How can we enjoy our lives?

প্রতিটি মানুষ তার নিজের মতো করে জীবনটাকে উপভোগ করার চেষ্টা করে।জীবনে হাসি খুশি থাকা আমি কিংবা জীবনকে উপভোগ করা এটা যে যার নিজের মতন করে থাকে।

আমি একটু অন্যভাবে জীবন উপভোগ করি। ছোট ছোট ব্যাপার আমার কিন্তু খুব ভালো লাগে।
আমি প্রতিদিনই বই পড়ি ১লাইন হলেও। তো আমি যখন বই পড়ি তখন মার্কার নিয়ে বসি বই দাগিয়ে পড়ার অভ্যাস আমার ।

IMG-20221003-WA0001.jpg

আমি যখন বই পড়ি আমার মনে হয় স্বয়ং মাইকেল মধুসূদন দত্ত বই পড়ছে। এটাই উপভোগ করি আমি।
আড্ডায় বসলে মনে হয় আমার ঘনতা ঘর করছে গুলদানি মেরে অস্থির করে তুমি সবাইকে। সবাই জানে আমি গুলমারছি কিন্তু ঠিকই সবাই হাঁ করে গিলতে থাকে আমার কথা উপভোগ করি ব্যাপারটা।
এমন ছোটখাটো অনেক কিছু আছে সব তো আর বলা ও যায় না। তো আমি ছোট ছোট ডিটেলস ব্যাপার গুলোতে ইম্পর্টেন্স দিই উপভোগ করি ভালোই লাগে। তো সবশেষে আমি এটাই বলব যে জীবনকে উপভোগ করতে শিখুন জীবন এমনিতেই সুন্দর হবে।

Do you think it's essential to enjoy our lives besides performing responsibilities? Justify your point!

অবশ্যই আমি এটা মনে করি দায়িত্ব পালনের পাশাপাশি আমাদের জীবন উপভোগ করা অপরিহার্য। সারা জীবন কি গাধার মতো দায়িত্ব পালন করে যাব নিজের জীবনটাকে উপভোগ করার চেষ্টা করবো না।সব উপায় সবার জন্য প্রযোজ্য নাও হতে পারে। জীবনকে উপভোগ করতে হবে নিঃসংকোচে কিন্তু দায়িত্বশীল ভাবে।

received_5910878595696280.jpeg

মানে হল নিজের বা অন্যের ক্ষতি না করে। যা করতে মন চায় তাই করা। পিছে লোক কি বলে এ কারণে নিজের উপভোগ থেকে বঞ্চিত না করা হলো নিঃসংকোচ।
তাদের ব্যাপারে নাক গলানো বাধা দাম বা নির্দয়, ঘৃণা পোষণ করা দায়িত্বহীনতা। তবে পর্যবেক্ষণ করায় কোন সমস্যা নেই। অপরকে পর্যবেক্ষণ করেও অনেক কিছু শিখা যায়। যখন জীবনকে উপভোগ করবেন সেটা করবেন নিজের জন্য।
এর সাথে দাম করার কোন মানে হয় না। চাইলে অন্য কারো সাথে উপভোগের ফলাফল আনন্দ বা শান্তিটাকরে নিতে পারেন। কিন্তু উপভোগটা স্বতন্ত্র অভিজ্ঞতা অর্জন করবে।
আপনার চেয়ে তার বা তাদের অভিজ্ঞতা অল্প বিস্তার ভিন্ন হতে পারে। এটাই সচেতনতা বা দায়িত্বশীলতা। উপভোগের সঙ্গে ভোগের একটা মিল আছে। নিজের প্রয়োজনের অতিরিক্ত ভোগ করতে নেই। অতিরিক্ত ভোগ করলে বেশি উপভোগ করা যায় না।।
তাই প্রতিটি উপভোগ বস্তু ও কর্মকাণ্ড উপভোগ ও করতে নিজের মাত্রা জেনে দায়িত্বশীলতা সাথে কাজ করতে হবে।

Do you believe thinking about self-enjoyment is selfishness? Explain your answer.

ইংলিশে একটি কথা বিশাল ভাবে পরিচালিত রয়েছে সেটি হল ,( enjoy your life) আমরা যদি আমাদের জীবন ও আত্মবিশ্বাসকে ভালবাসতে না পারি তাহলে অন্যকে কিভাবে ভালোবাসবো। আমি বিশ্বাস করি আত্ম ভোগ চিন্তা করা কোনো স্বার্থপরতা নায়। বিশাল এই পৃথিবীতে যদি আমরা আমাদের জীবনকে একটু উপভোগ না করতে পারি তাহলে আমার মনে হয় যে জীবনের উপরে কিছুটা হলেও জুলুম করছি। চলার পথে অনেক সমস্যা সম্মুখীন আমাদের হতে হয় তবে জীবনকে তাতে থেমে থাকে। তাই আমি বলব ছোট্ট এই জীবনে হাসি আনন্দ ও জীবনকে আনন্দের সাথে উপভোগ করুন।

IMG_20231006_134925.jpg

Last time when you enjoy the most? Share the story with us.

যদিও প্রবাস জীবনে আনন্দ উপভোগ করার মত তেমন কোনো সময় মিলেনা । তবে শেষ বার আমরা যখন কোম্পানির পিকনিক টিপে গিয়েছিলাম সেখানে অনেক আনন্দ করেছি, সুইমিং পুলে সাঁতার কেটেছি, বুফেতে তিন বেলা ভালো মানের খাবার খেয়েছি, শহরের বিভিন্ন জায়গায় পায়ে হেঁটে রিকশায় চড়ে ঘুরিয়ে বেরিয়েছি। সাগর পাড়ে ঘুরে ঘুরে সাগরের সুন্দর দৃশ্য উপভোগ করছি।

IMG-20221002-WA0003.jpg

আমরা তিন দিন যাবত কোম্পানির পিকনিক টিপে অনেক বেশি আনন্দ করেছি সেখানে বড় বড় বসেদের সাথে কথা বলার সুযোগ পেয়েছি। তাদের সাথে সেলফি উঠাতে পেরেছি। যেহেতু তিনদিনের সফর ছিল তাই তিন দিন অনাধরে লিখলেও শেষ করা যাবে না এই গল্পটা তাই সংক্ষিপ্তভাবেই আপনাদের কাছে তুলে ধরেছি।

তো বন্ধুরা আমার সাধ্যমত চেষ্টা করেছি এই প্রতিযোগিতার প্রত্যেকটি প্রশ্নের উত্তর দিতে। জানিনা কতটুকু সঠিকভাবে উত্তরগুলো আপনাদের মাঝে তুলে ধরতে পেরেছি যদি আমার লেখার ভেতরে কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমা সুন্দরী দৃষ্টিতে দেখবেন । আমার লেখা শেষ করার আগে প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমার তিনজন বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি, @mou.sumi @sayeedasultana @rubina203 প্রিয় বন্ধুরা আপনারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করুন এবং আপনাদের মূল্যবান মতামত শেয়ার করুন।

এই আর্টিকেলে প্রত্যেকটা ছবি আমার ফোনের ক্যামেরা দিয়ে উঠানো। তবে এর আগেও প্রয়োজনে তাগিদে ছবিগুলো ব্যবহার করা হয়েছে।

আজকের মত আমি এখানে বিদায় নিচ্ছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশাই করি আল্লাহ সবার মঙ্গল করুন।

Sort:  

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

Loading...

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58635.35
ETH 3152.96
USDT 1.00
SBD 2.44