(Do you feel remorse after making a mistake?) ভুল করার পর আপনি কি অনুতপ্ত ফিল করেন।

in Incredible Indialast year (edited)

বিছমিল্লাহির রাহমানির রাহিম।

পরম করুণাময়! অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

শুভ সকাল,

আজ সকাল ১০টা ২০ মিনিটে লিখতে বলছি মনটা অনেকটাই খারাপ কোন একটি কারণে, আমি মনে করি যে মনের কষ্টটা যদি প্রকাশ না করা হয় তাহলে কষ্টের ভারে ঋদয় ভেঙে যায় ‌ সবার জীবনে কমবেশি কষ্ট থাকে। লেখার টাইটেল দেখে বুঝতে পারছেন যে কতটা গভীর থেকে কথা গুলো লিখতে বসেছি। মানুষ যখন ভুল করে তখন সে বুঝতে পারে না সে ভুল করছে কিনা যখন সে বুঝতে পারে আমি ভুল করছি,, কোন একটি জানা বিষয় তখন আর কিছু করার থাকে না অতএব পরক্ষণে সে মনে মনে অনুতপ্ত ফেল করে এবং বারে বারে মনের সাথে মনকে বলে কিভাবে আমার এই ভুলটা হলো। সুস্পষ্ট ভাষায় যদি বলতে চাই জানা বিষয়গুলো যদি ভুল হয়ে যায় তাহলে মেনে নিতে অনেক কষ্ট হয়।

pexels-yan-krukau-8197526.jpgsource

ভুল করলে মানুষকে সংজ্ঞায়িত করে না,
আমি মনে করি ভুল মানুষের জীবনে একটি পাঠ কোন মানুষ নির্ভুলভাবে জীবন যাপন করতে পারে না, ভুল মানুষকে শেখাই। আমি কোন একটি বইয়ের পাতায় পড়েছিলাম যে সফলতার মস্তিষ্কে চাইত ব্যততার মস্তিষ্ক বেশি শিখতে পারে।

ভুল করার পর অনুতপ্ত মধ্যকার সময়ে আমাদের জীবনে যে প্রভাব পড়ে।

১/ কাজের প্রতি অমনোযোগী হয়ে পড়ি।
২/ রাতে ঘুম আসে না বারবার একই ভুলের কথা মনে পড়ার কারণে।
৩/ নিজের ভুল শুধরানোর জন্য সর্বদাই শ্রেষ্ঠ চালিয়ে যাই।
আমি শুধু এই তিনটা বিষয় উল্লেখ করছি এবং এগুলো বিশ্লেষণ করবো।

pexels-alex-green-5699826.jpgsource

১/ কাজের প্রতি অমনোযোগী হয়ে পড়ি।
আমরা প্রত্যেকে কোন না কোন কাজে নিয়োজিত আছি তাই কাজে মনোযোগী হওয়া খুবই জরুর কিন্তু মাঝে মাঝে এমন সিচুয়েশন আছে যে কাজের প্রতি মনোযোগ হারিয়ে ফেলি, মনের ভিতরে ভয় এবং আতঙ্ক কাজ করে, ছোট্ট একটি ভুলের জন্য কি যেন পালিসমেন্ট দেয় আমার। শুধু এটা নয় সারাদিন আমরা ভাবতে থাকি কখন বস আসবে আমাদেরকে বকা দিবে।

২/ দুই নম্বর বিষয়টি উল্লেখ করবো গতকাল ঘটে যাওয়া আমার সাথে ভুলের বিবরণ, গতকালকে অনেক ক্লান্ত করেছিলাম তাই একটু দ্রুত ঘুমিয়ে পড়ি। কোন কারণ ছাড়াই হঠাৎ করে ঘুম ভেঙ্গে যায়, ঘড়ি কয়টায় রাত তখন ৫: ৪০। ঘুমের ঘোরে ফোনটা হাতে নিয়ে steemitblog ঢুকি তারপর নোটিফিকেশন গুলো চেক করি,, তারপর আমি যেটা দেখি। সেটা কখনোই কেউ আমার কাছ থেকে আশা করি নাই, কিন্তু এটা আমার একটা অবহেলিত ভুল যেটাকে আমি মেনে নিতে পারছিলাম না এবং শুধু ভাবছিলাম যে কেন আমার এমন ভুলটা হলো, আর মনে মনে শুধু ভাবছিলাম যে এটার জন্য আমাকে অনেক বকা খেতে হবে। কেননা দুই সপ্তাহ যাবত আমাদেরকে ক্লাস করিয়ে বোঝানো হয়েছে যে কোন প্রকার ভুল যেন লেখার ভিতর না হয়। তবুও যে ভুলটা হয়েছে এই ভুলের কারণে মানসিকভাবে আমি ডিপ্রেশন হয়ে গেছিলাম এবং তারপর থেকেই আমার ঘুম হারাম হয়ে গেছিল আমি আর ঘুমাতে পারি নাই। আসলে ভুল থেকে শেখার আগে আমাদের মনের ভিতর একটি ভয় কাজ করেন যেটা ছোটবেলা থেকে হয়ে আসছে। আমরা যখন ছোটবেলায় কোন ভুল করতাম মা-বাপ আমাদেরকে বকা দিত এমনকি মারতো যেন আমরা দ্বিতীয়বার ওই একই ভুল না করি।

pexels-karolina-grabowska-6256113.jpgsource

৩/ নিজের ভুল শুধরানোর জন্য সর্বদাই শ্রেষ্ঠ চালিয়ে যাই।
মানবিক দৃষ্টিকোণ থেকে আমরা যদি গণনা করি তাহলে বুঝতে পারি যে অনেকেই নিজের ভুল শুধরানোর জন্য এগিয়ে আসে না নিজের গ্রাফিটি নিয়েই বেশি অংশে মানুষ চলাফেরা করে। আমি মনে করি বুদ্ধিমান ব্যক্তিরা কখনোই এমনটা করে না ।নিজের ভুল বুঝতে পারলে সে ক্ষমা চাই এবং কৃতজ্ঞতা জ্ঞাপন করে যে ব্যক্তি তার ভুলগুলো শুধরে দিচ্ছে। নিজেকে নির্ভুল তৈরি করতে ভুল শুধরানোর জন্য সর্বদা চেষ্টা চালিয়ে যাই কিভাবে তার ভুলগুলো শুধরানো যায়। চিন্তা বুদ্ধি এবং জ্ঞান খাটিয়ে যারা চলাফেরা করে তারা খুব কম কথা বলে নিজের অন্যায় কে মাথা পেতে নেই কারো সাথে তর্ক করে না।

ভুলের কারণে অনেক ক্ষতির সম্মুখে পড়তে হয়। একটি ভুলের কারণে ধনী ব্যক্তি থেকে ফকির হয়ে যায় আবার ওই একই ভুলের কারণে জীবন থেকে চলে যায় অনেক প্রিয় জন জীবন থেকে নষ্ট হয় অডাল সময়। নষ্ট হয় তার ব্যক্তিত্ব,, অসম্মানিত হয় অনেকের কাছে। তাই আমরা ভুলের উপরে অটল না থেকে নিজেকে শুধরে নিয়ে জীবন যাপন করা অতিশয় উত্তম।

তো বন্ধুরা সামান্য জ্ঞান থেকে মনের কথাগুলো লেখায় প্রকাশ করে তুলে ধরেছে আপনাদের সাথে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

Posted using SteemPro Mobile

Sort:  
Loading...
 last year (edited)

@mdsahin ভূল করার পর নিজের মনের মধ্যে যে কাজ গুলো করে,তা আপনি পয়েন্ট আকারে খুব সুন্দর ভাবে প্রকাশ করেছেন। আমার মনে হচ্ছে আপনি আমার মনের কথা গুলি ই রিপিট
করছেন। আসলে ই ভূল করা মানুষের স্বভাব গত প্রক্রিয়া। কথায় আছে না,ভূল করেই মানুষ শিখে।কাজ করতে গেলে ভূল হবেই।তার পর ও যতটুকু‌ সম্ভব এটিকে এড়িয়ে‌ চলার চেষ্টা করতে হবে।বার বার হলে কাজের অগ্রগতি কমে যায়।দূর‌ আমাকে দিয়ে আর হবে না।একটা সময় এমন ভাব চলে আসে। খুব ভালো লাগলো পোস্ট টি পড়ে। বাস্তবধর্মী একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 last year 

একদম ঠিক বলেছেন আপু বারবার ভুল হলে এই জিনিসগুলোই নিজেদের মধ্যে কাজ করে।

 last year 

হ্যা, ভাইয়া,বার বার ভূল ‌কোন ভাবেই আমাদের কাম্যনয়। তাই যত্ন সহকারে কাজ করতে হবে। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

কাজ করতে গেলে ভুল হতেই পারে।ভুল করা কোনো দোষ না আমি মনে করি।তবে একই ভুলের পুনরাবৃত্তি যাতে না হয় সেদিকে অবশ্যই খেয়াল করতে হবে।

 last year 

জি ভাই আপনি একদম ঠিক বলেছেন ভুল করা কোন দোষের কিছু নয় কিন্তু ভুলটাকে বারবার পুনরাবৃত্তি করা যাবে না। ধন্যবাদ ভাই অনেক সুন্দর একটি মতামত দিয়েছেন।

 last year 

মানুষের জীবনে ভুল থাকবে না তা আবার হতে পারে নাকি। আমরা নতুন কিছু শিখতে পারি কারণ আমরা ভুল করি বলেই শিখতে পারে ভুল না করে কেউ কখনোই কিছু শিখতে পারেনা।

পরিশেষে আমরা কেউই ভুলের ঊর্ধ্বে নয় কিন্তু ভুলের মাত্রা অতিরিক্ত হয়ে গেলে তখন হয়ে যায় ঝামেলা। আবার কেউ কেউ আছে ভুল করেও ভুল স্বীকার করে না এটাই হলো তাদের বড় অপরাধ ভুল তো মানুষেরই হবে তাই না সেটা স্বীকার না করার কি আছে?

 last year 

ভুল মানুষের হয়। যে ভুল করে স্বীকার করে সে প্রকৃত মানুষ আর যে ভুলের উপর অবিচল থাকে সে অমানুষ। ভুল থেকেই মানুষ শিখে। এবং আপনি ভুল করে অনুতপ্ত হয়েছেন এটাই প্রকৃত মানুষের পরিচয়।

 last year 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি সম্পন্ন পড়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য

 last year 

আসলে ভুল করার পর আপনি যে বিষয়গুলো আমাদের সাথে তুলে ধরেছেন। এই বিষয়গুলোর সাথে আমি অনেক বেশি জড়িত। কেননা আমি যখনই কোন ভুল করি। তখন আমার কাজের প্রতি মনোযোগ থাকে না। আমি সঠিকভাবে ঘুমাতে পারি না। সেই ভুলের কথাটাই বারবার আমার সামনে ভেসে আসে।

অসংখ্য ধন্যবাদ আপনাকে,, ভুল করার পরে যে বিষয়গুলো আমাদের মাঝে ফুটে ওঠে। সেই বিষয়গুলো এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই কেননা আমার পোষ্টটি সম্পূর্ণ পড়ে যথাযথ মন্তব্য করেছেন।

 last year 

ভুল তো মানুষই করে।যে ব্যক্তি ভুল করে স্বীকার করে সে একজন প্রকৃত মানুষ। যে ভুলের উপর অবিচার হয় সে একজন অমানুষ। মানুষ তো ভুল থেকেই শিখে। মানুষ ভুল না করলে কোন জিনিস শিখতে পারেনা ভুল থেকেই শিক্ষা হয়।

আপনে যে ভুলের বিষয়গুলো তুলে ধরেছেন এই ভুলের ভেতরে আমি একজন জড়িত। একবার ভুল হলে কোন কাজ করে শান্তি পাওয়া যায় না আর কোন কিছুই ভালো লাগেনা।

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58148.81
ETH 2345.69
USDT 1.00
SBD 2.35