Contest of February#1 by @sduttaskitchen | All about my favorite season.

in Incredible India4 months ago

বিসমিল্লাহির রাহমানির রাহিম

পরম করুণাময়! অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

হ্যালো আমার প্রিয় বন্ধুরা,
শুভ সকাল,

সবাইকে জানাই আমার আন্তরিক সালাম ও শুভেচ্ছা, আমি মোঃ শাহিন বরাবরের মতো আপনাদের সাথে যুক্ত আছি মালয়েশিয়া থেকে। কয়দিন যাবত ভাবছি প্রতিযোগিতায় অংশগ্রহণ করব কিন্তু সময়ের অভাবে সুযোগ হচ্ছে না। তবে আজকে মনস্তাপ করেছি লিখে ছাড়বো যতই রাত হোক।

প্রথমে আমি এ্যাডমিন ম্যাডামকে ধন্যবাদ দিতে চাই যুগোপযোগী একটি বিষয় নির্ধারণ করার জন্য আর এর মধ্য দিয়ে অনেকের পছন্দের ঋতু সম্পর্কে জানতে পেরেছি আর আজ ফাইনালি আমি আমার পছন্দের ঋতু আপনাদের মাঝে শেয়ার করতে এসেছি।

IMG_20240213_232402.png ক্যানভা দ্বারা সম্পাদিত করা হয়েছে ।

আমি মনে করি বাংলাদেশের প্রত্যেকটা ঋতু যুগোপযোগী এবং আমাদের জন্য কল্যাণকর তবে আজকের প্রশ্নটা একটু ভিন্ন ধরনের পছন্দের বিষয় বলে কথা। সব দিক বিবেচনা করে পছন্দ তালিকাভুক্ত করতে হয় সেটা যে কোন বিষয় হতে পারে, যেমন পোশাক ,খাবার ,পছন্দের জায়গা অথবা ঋতু। আমার কাছে প্রতিটা ঋতু অনেক পছন্দের যেমন বৃষ্টির সময় রিমঝিম বৃষ্টির মাঝে কুনো ব্যাঙগুলোর ডাক কতই না মধুর লাগে‌। সেই সাথে গ্রীষ্মকালে , আম পাকা , জাম পাকা কাঁঠাল পাকার, সুগন্ধে প্রাণ জুড়িয়ে আসে ‌। শীতের সময় খেজুরের রস খেজুরের গুড় দিয়ে পিঠা বানানোর স্বাদ ভুলে থাকা যায় না।

কিভাবে ভুলতে পারি বসন্তের হিমেল হাওয়া মনে মনে দেয় যে দোলা তবে সত্যি বলতে বৈচিত্র্যময় ঋতুর মাঝে একটি ঋতু পছন্দ করাটা অনেক কঠিন । তো চলুন দেখে নেওয়া যাক আমার পছন্দের ঋতু কোনটি।

Which is your all-time favorite season and why?

আমার সর্বকালের প্রিয় মৌসুম হলো বসন্ত ঋতু। আমরা ছোটবেলায় পড়েছিলাম অনেক কবিতা বসন্ত ঋতু নিয়ে আর কবিদের ভাষায় বলা হয়েছে বসন্ত ঋতু হলো সর্বকালের শ্রেষ্ঠ ঋতু ও ঋতু জগতের রাজা।

IMG_20230812_080923.jpg আমি এই ছবিটা এর আগেও একবার ব্যবহার করেছি

কেন আমি বসন্ত ঋতুকে পছন্দ করি যদি এর ব্যাখ্যা দিতে হয় তাহলে আমি বলব যে, প্রকৃতির মাঝে নতুন রূপে রুপান্তরিত হয় এই বসন্ত ঋতুতে প্রতিটি গাছ আপন মনে সেজে ওঠে নতুন রূপে রূপান্তরিত হয় প্রকৃতির সৌন্দর্যগুলো ‌। হাজারো ফুল ছেয়ে যাই প্রকৃতির মাঝে।

বসন্তকালের আবহাওয়া সবার কাছে পছন্দনীয় খুব বেশি গরম না আবার খুব বেশি ঠান্ডা ও না সবমিলিয়ে নাতিশীতোষ্ণ এমন আবহাওয়াকে যদি পছন্দ না হয় আর কোন আবহাওয়া আপনার কাছে পছন্দনীয়। বসন্তের হিমেল হাওয়া আমার কাছে খুব পছন্দের আর এই কারণেই বসন্তকালকে আমি বেশি পছন্দ করি।

How do you enjoy that season? Describe.

প্রিয় বসন্ত ঋতু আসার অপেক্ষায় অনেকেই বসে থাকে একেক জন একেক ভাবেই এই বসন্তের এই ঋতুকে উপভোগ করে তবে আমি এর কয়েকটি দিক বেশ উপভোগ করে থাকি। গাছে গাছে যেমন নতুন ফুল ফোটে তেমনি ভাবে প্রতিটা গাছ তার পুরনো পাতা ছেড়ে দিয়ে নতুন পাতায় ভোরে উঠে। নতুন ডালের নতুন পাতার ফাঁকে দাঁড়িয়ে কোকিলের মধুর কন্ঠর স্বর ভেসে আসে আর তার কন্ঠেই কন্ঠ মিলিয়ে আমিও গুন গুন করে গান গাইতে থাকি।

IMG_20231007_092538.jpg

বসন্তের হিমেল হাওয়াই নদীর পাড়ে বসে গান গাইতে বেশ দারুন লাগে । আমাদের গ্রামের পাশ দিয়ে বয়ে চলেছে বেত্রাবতী নদী আর সেই নদীর পাড়ে বসে বন্ধুদের সাথে আড্ডা দিয়ে থাকি বসন্তের এই সময়ে।

এছাড়াও বসন্তের এই সময়টা মানুষের মনে ভালোবাসার নতুন হাওয়া বইতে থাকে তাই নতুন সম্পর্কের আবির্ভাব দেখা দেয় এই সময়টাতে এই সময়টা বেশি বেশি নতুন মানুষের সাথে নতুন সম্পর্ক জড়িয়ে যায়। আর এই সুবাদেই বেশি বেশি বন্ধুদের বিয়ের দাওয়াত খেতে হয়। বাহ কি মজা মজাই মজা আমার কাছে আমার কাছে আমার প্রিয় ঋতুকে অনন্য করে 😁😁

Which things make the season unique to you?

কোন জিনিসগুলি আপনার কাছে ঋতুটিকে অনন্য করে তোলে?

আমার প্রিয় ঋতুকে অনন্য করে তোলার কয়েকটি বৈশিষ্ট্য ।

  • প্রতিটা গাছে নতুন পাতা গজায় :- আমরা দেখি যে বছরে বসন্তের এই সময় মধ্য দিয়ে প্রায় প্রত্যেকটা গাছে তার পুরনো পাতা ছেড়ে দিয়ে নতুন পাতা গজায় । বসন্তের এই আগমনে প্রকৃতির মাঝে ডানা মেলে উড়তে থাকে বিভিন্ন রঙ্গের প্রজাপতি ডালে গালে দেখা যায় নতুন পাতার ওপরে ঘাস ফড়িং।

IMG_20230928_085232.jpg

  • শিমুল গাছের ডালে শালিকের ডাক :- গ্রাম বাংলার ঐতিহ্য শিমুল গাছ বসন্তের এই সময়ে এই গাছে কোন পাতা থাকে না শুধু লাল ফুলে ভরে যায় প্রতিটি ডাল আর ডালে ডালে বসে থাকে শালিক পাখি, শালিক পাখির কিচিরমিচির ডাক মাঝেমধ্য বউ পাখির মধুর সুরে গান এই ঋতুকে অনন্য করে তোলে।

  • বসন্তের শুরুতে ফুলে ফলে ভরে ওঠে ফসলের মাঠ:- কৃষকের মনে আনন্দের মুহূর্ত হলো এই বসন্তের সময় এই সময়ে নতুন করে ফসল জমিতে লাগানো শুরু করে আর যারা ফুল চাষ করে এই সময়ে ফুল ফুটতে শুরু করে তাদের প্রতিটা জমিতে যেমন গোলাপ, রজনীগন্ধা ,চাপা বেলি ফুলের মত ফুল গুলো বসন্তের শেষ মৌসুমে উঠতে থাকে।

  • হিমেল হাওয়া :- যার কথা না বললেই নয় হিমেল হাওয়া তুমি ফের আসবা কবে তোমার পথ চেয়ে রই এই নিরলে। মানুষের মনে প্রশান্তি আনে ঠান্ডা এই হিমেল হাওয়া যার সুবাসে মানুষের মনে বসন্তের ছোঁয়া লাগে ভালোবাসায় জাগ্রত হয় গভীর আকর্ষনে। বসন্তের হিমেল হাওয়াই হৃদয় দেই দোলা আর এই সব কারণেই আমার কাছে এত বেশি ভালো লাগে বসন্তের এই ঋতুকে।

To maintain our favorite season, do you think we should take the initiative to keep the balance on our planet? Explain

এই প্রশ্নের উত্তর দেওয়ার আগে আমার একটি কথা মনে পড়ে গিয়েছে এই কথাটি আমাদের পবিত্র গ্রন্থ হাদিস ও কুরআনে রয়েছে,

বলা হয়েছে যে এই পৃথিবীতে যত আজাব ও গজব আসবে সব আমাদের হাতের কামাই। আমরা এখন আর এই ঋতুগুলো সময়ে দেখতে পাই না শুধুমাত্র আবহাওয়া জলবায়ু পরিবর্তনের কারণে আর এর বিশেষ কারণ হলো আমরা প্রতিনিয়ত যে গাছ কেটে ফাঁকা করে দিচ্ছি এটার জন্য।

received_641184407054991.jpeg

এরপর দিনে দিনে প্লাস্টিকের জিনিসের উপরে আমরা নির্ভরশীল হয়ে পড়ছি আর এই প্লাস্টিকগুলো মাটির সাথে সহজে মেশে না এর কারণেও জলবায়ু পরিবর্তন হচ্ছে।

আমি মনে করি যে আমাদের গ্রহে পদক্ষেপ নেওয়া উচিত আমাদের প্রিয় ঋতুগুলো ধরে রাখতে হলে পরিবেশের ভারসাম্য রক্ষা করতে বৈচিত্র ধরে রাখতে প্রয়োজনের পদক্ষেপ নেওয়া অবশ্যই জরুরি।

তো বন্ধুরা এই প্রতিযোগিতা নিয়ম অনুসারে আমি আমার তিনজন বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি, @sabus @tanay123 @amekhan আপনারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আপনাদের মূল্যবান মতামত শেয়ার করুন।

বিশেষ দ্রষ্টব্য:- আজকের আর্টিকেলের ব্যবহারকৃত ছবিগুলো এর আগেও ব্যবহার করা হয়েছে।

আজকের মত আমি এখানে বিদায় নিচ্ছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশাই করি আল্লাহ সবার মঙ্গল করুন।

Sort:  
Loading...
 4 months ago 

প্রথমত আপনি আপনার প্রিয় ঋতু হিসেবে বসন্ত বেছে নিয়েছেন। আসলে এই ঋতু অনেক বেশি সুন্দর। এই ঋতুতে কোকিলের কুহু কুহু ডাকে মন ভরে যায়। আর চারপাশে সবুজের উপর দেখতে পাওয়া যায়। ধন্যবাদ প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর আমাদের সাথে শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

 4 months ago 

আপনার প্রিয় ঋতু বসন্ত এবং এ সময় যে ফুলের সমারোহ থাকে তা আপনার পুরো পোস্ট জুড়ে রয়েছে। খুব সুন্দর ভাবে আপনি আপনার প্রিয় ঋতুর বর্ণনা দিয়েছেন। পাশাপাশি সবগুলো প্রশ্নের উত্তর খুব সুন্দর ভাবে দিয়েছেন। খুব ভালো লাগলো আপনার প্রিয় ঋতু সম্পর্কে জেনে।

 4 months ago 

পছন্দ বলে কথা লেখার ভেতরে স্পেশাল কিছু থাকতে হবে তাই চেষ্টা করেছি নিজের মতো করে লেখায়। আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টে পড়ে আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64024.15
ETH 3515.24
USDT 1.00
SBD 2.55