🍉🍉🍉তরমুজ খাওয়ার উপকারিতা।(Benefits of eating watermelon.)

in Incredible Indialast year

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

পরম করুণাময়! অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি
হ্যালো আমার প্রিয় বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহ সুবহানা তায়ালার অশেষ রহমতে এবং বাপ - মায়ের দোয়াই ভালো আছি এবং সুস্থ আছি। আজকে আমি আপনাদের কাছে শেয়ার করব তরমুজ খাওয়ার উপকারিতা সম্পর্কে।

pexels-polina-tankilevitch-4728071.jpgsource

🍉তরমুজ অতি পরিচিত একটি ফল । কম বেশি সবাই তরমুজ খেতে পছন্দ করে। তরমুজ শুধুমাত্র সুস্বাদু নয়, তারা পুষ্টিগুণে ভরপুর যা আশ্চর্যজনক স্বাস্থ্য উপকার করতে পারে। ছোট–বড় সব বয়সের মানুষের জন্য তরমুজ খুবই উপকারী একটি ফল। এই ফলে পানির পরিমাণ বেশি হওয়ায় কারণে শরীরের অম্ল–ক্ষারের ভারসাম্য বজায় রাখতে সহযোগিতা করে। গ্রীস্মের সময় খুবই জনপ্রিয় একটি ফল। ধূসর রোদে এক গ্লাস ঠান্ডা তরমুজের শরবত খেলে যেন শরীরটা জুড়িয়ে আসে।

pexels-cottonbro-studio-4712007.jpgsource

বিশ্বের মোটামুটি সব দেশেই তরমুজ উৎপাদন হয় তবে সবচেয়ে বেশি তরমুজ উৎপাদন করেন চীন। চায়নাদের কাছে তরমুজ খুবই জনপ্রিয় ২০২০ সালের একটি প্রতিবেদনে দেখা যায় যে চায়নাতে তরমুজ উৎপাদন হয়েছিল ছয় কোটি দুই লাখ ৪৬ হাজার ৯০০শো মেট্রিক টন। যা বিশ্বের তরমুজ উৎপাদনের 60% শতাংশ চীন থেকে আমদানি করা হয়েছিল। এখনো পর্যন্ত চায়নাতে সব চাইতে বেশি তরমুজ উৎপাদন হয়।

pexels-engin-akyurt-2894205.jpgsource
তরমুজের ভিতরে থাকা ভিটামিনসমূহ।

তরমুজে রয়েছে ভিটামিন A, B-6 এবং C সমৃদ্ধ, সেই সাথে লাইকোপেন, অ্যান্টিঅক্সিডেন্ট মত উন্নত মানের ভিটামিন যা মানবদেহের খুবই উপকারী ।

তো বন্ধুরা, চলুন এখন দেখে নেওয়া যাক তরমুজ খাওয়ার উপকারিতা কি কি?
pexels-denys-gromov-5668180.jpgsource
  • ত্বকের সুস্বাস্থ্যের জন্য তরমুজ বেশ উপকারী। গ্রীষ্মকালীন এই ফলের রস আমাদের ত্বকের পানিশূন্যতা দূর করে বিশেষ করে তীব্র গরমে আমাদের শরীর থেকে যে পানি বের হয়ে যায় তা পুনরায় পূরণ করতে সহিত্য করে।

  • আমাদের ভিতর অনেকে রয়েছে গরম সহ্য করতে পারে না এর ফলে বিভিন্ন সময় মুখে বরুণ ওঠে। তবে যদি নিয়মিত তরমুজ খেতে পারি এর ফলে আমাদের ত্বকের কোলাজেন বৃদ্ধি করবে এতে করে বরুণ ওটা থেকে অনেকটাই বিরত থাকবে । যারা অনেক সময় রোদে কাজ করে থাকে এর ফলে মুখের ভিতর একটি কালচে দাগ দেখা যায় এই দাগ দূর করার জন্য তরমুজ পারফেক্ট একটি ফল।

  • তরমুজ খাওয়ার ফলে রক্তচাপ কমাতে এবং রক্ত সঞ্চালন উন্নত করতে সাহায্য করে।

  • তরমুজে ক্যালোরি এবং চর্বি কম থাকে, যা তাদের ওজন কমাতে সাহায্য করে যারা অতিরিক্ত ওজন নিয়ে ভাবছেন তরমুজ খেতে পারেন।

  • তরমুজে ফাইবারের একটি ভাল উৎস, যা আমাদের হজমের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে‌ । যে ফলে ফাইবারে‌র পরিমাণ যত বেশি তত হজম শক্তি বৃদ্ধি করে ফাইবার আমাদের পেটে থাকা পুরনো এসিডিটি নির্মূল করে ফেলে।

তো বন্ধুরা এই ছিল তরমুজ খাওয়ার উপকারিতা সম্পর্কে আজকের লেখনি। যদি আমার লেখার ভেতরে কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমার দৃষ্টি দেখবেন সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন সর্বদা এই কামনাই করি আল্লাহ সবার মঙ্গল করুন।

Sort:  
 last year 

তরমুজ অনেক জনপ্রিয় একটি ফল।। আমার অনেক পছন্দ তরমুজ ।।।।। আজকে আপনি এর বেশ কিছু উপকরণ খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন।

খুবই ভালো লেগেছে আপনার আজকের পোস্টটি আমি তরমুজ সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম।

 last year 

ভাই আপনার মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

আপনাকেও ধন্যবাদ ভাই ভালো থাকবেন সবসময়।।

 last year 

গরমের মাঝে তরমুজ শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে।আপনি চমৎকার ভাবে এর গুনাবলী আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য

Posted using SteemPro Mobile

 last year 

দিদি আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে সুন্দর একটি কমেন্ট করার জন্য।

Loading...

তরমুজের উপকারিতা সম্পর্কে অনেক সুন্দর লিখেছেন, আমরা শুধু তরমুজ খাই কিন্তু এর উপকারিতা জানি না, আজকে আপনার পোস্টে তরমুজের অনেক উপকারিতা জানতে পারলাম। বিশেষ করে আপনি লিখেছেন মোটা মানুষের জন্য তরমুজ অনেক উপকারী কারণ তাদের শরীর থেকে চর্বি কমাতে সাহায্য করে। অনেক অনেক ধন্যবাদ আমাদেরকে এত সুন্দর একটি পোস্ট উপহার দেয়ার জন্য। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 last year 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে সুন্দর একটি কমেন্ট করার জন্য ‌

 last year 

তরমুজ সব মানুষের পছন্দের তালিকায় আমার ও অনেক পছন্দ এবং আপনি তরমুজ উপকরণ তুলে ধরেছেন আমাদের মাঝে। অনেক কিছু জানতে পারছি আপনার আজকের পোস্ট থেকে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

তরমুজ অনেক একটি সুস্বাদু ফল ৷ এই তরমুজ ফল গুলো বালু মাটিতে বেশ ভলো জন্মে থাকে ৷ তরমুজ ফলটিও বেশ বড় হয়ে থাকে ৷ গরমের সময় তরমুজ ফল খেলে শরীর স্বাস্থ্যের জন্য অনেক উপকারে আসে ৷ তারপর আপনি আরো অনেক গুলো তরমুজ ফলের উপকারিতা শেয়ার করেছেন ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 last year 

ভাই আপনি ঠিকই বলছেন বেলে দোষ মাটিতে তরমুজের ফলন বেশি হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 last year 

তরমুজ খুবই রসালো একটা ফল আসলে আমি তরমুজ তেমন একটা পছন্দ করতাম না। কিন্তু এর জন্য আমাকে অনেক বকা শুনতে হয়েছে বিশেষ করে আমার শাশুড়ি মায়ের কাছে। কারণ শাশুড়ি মা যখনই বাড়িতে তরমুজ নিয়ে আসতো। আমাকে খেতে বলত কিন্তু আমি খেতে চাইতাম না। এরপর থেকে মা যেটা করতো ব্লেন্ডার মেশিন এর জুস তৈরি করতো। এবং আমাকে সেই জুস খাওয়ার জন্য অনেক জোড়াজুড়ি করতো।

আজকে আপনি আমাদের সাথে তরমুজ ফল খাওয়ার উপকারিতা সম্পর্কে আলোচনা করেছেন। আসলে প্রত্যেকটা ফলের মধ্যেই প্রচুর পরিমাণে ভিটামিন আছে। কিন্তু বিশেষ করে গরমের সময় তরমুজ আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটা ফল হিসেবে, বিবেচনা করা হয়ে থাকে।

অসংখ্য ধন্যবাদ আপনাকে, তরমুজ ফলের উপকারিতা সম্পর্কে আমাদের সাথে আলোচনা করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 last year 

আমার মনে হয় তরমুজ পছন্দ করে না এমন মানুষ খুব কমই পাওয়া যায় আর প্রচন্ড গরমে এটি খুব দুর্দান্ত একটি খাবার।

আপনি তরমুজ সম্পর্কে খুব সুন্দর ভাবে অনেক কিছু আমাদের মাঝে শেয়ার করেছেন তরমুজের এত উপকারিতা এটা আমার আগে জানা ছিল না আপনার পোস্ট পড়ে আমি জানতে পেরেছি

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.029
BTC 68245.80
ETH 2509.65
USDT 1.00
SBD 2.52