মেহেদির পাতা মাথায় দেওয়ার পদ্ধতি।

in Incredible India5 days ago
হ্যালো আমার প্রিয় বন্ধুরা,

শুভ সন্ধ্যা

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমার নাম মোঃ শাহিন আপনাদের সাথে যুক্ত রয়েছি মালয়েশিয়া থেকে। বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে সম্পূর্ণ নতুন একটি আর্টিকেল নিয়ে উপস্থিত হয়েছি। আশা করি আমার এই আর্টিকেল পড়ার মধ্য দিয়ে আপনাদেরই উপকার হবে। তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক।

IMG_20240708_202838.jpg

আপনারা থাম্বেল দেখে অনেকেই বুঝতে পারছেন যে আমি কি বিষয় নিয়ে লিখতে যাচ্ছি, মেহেদির পাতা সাধারণত আমরা হাত , পা রঙ্গিন করে সাজানোর কাজে ব্যবহার করে থাকি। তবে এর বাইরে ও এই মেহেদির পাতার অনেক উপকার রয়েছে তবে আমি আজকে এর উপকার সম্পর্কে বেশি কথা উল্লেখ করবো না শুধুমাত্র উল্লেখ করব কিভাবে এই মেহেদির পাতা আমরা অন্য কাজেও ব্যবহার করতে পারি।

IMG_20240708_173204.jpg

মেহেদির পাতা সাধারণত গ্রাম অঞ্চলে প্রায় সকলের বাড়িতে পাওয়া যায়। কাঁচা মেহেদির পাতা রোদে শুকিয়ে তারপর ওটা ভালোভাবে বেঁটে নিয়ে বোতলজাত করে রাখা যায় এবং পরবর্তীতে এই পাতাগুলো হালকা একটু পানি দিয়ে ব্যবহার করা যায়।
IMG_20240708_173202.jpg

তবে আমি আজকে সবুজ মেহেদির পাতা ছিড়ে সাথে সাথেই ব্যবহার করছি। আমার বাসার নিচে খুব বড় একটি মেহেদী গাছ রয়েছে । সেখান থেকে প্রথমে পক্ত পাতাগুলো বেঁচে বেঁচে ছিড়ে নিয়েছি ।তারপর সেগুলো বাসায় নিয়ে এসে ছোট ছোট ডাল গুলো আলাদা করে ফেলে দিয়েছি।

IMG_20240708_195939.jpg

এরপর আমি পাতাগুলো প্লেটের রেখে সুন্দর করে ধুয়ে নিয়েছি । তারপর হাত দিয়ে হামান দিস্তায় বেটে নিয়েছে। এই মেহেদির পাতাগুলো বাটতে প্রায় আধা ঘন্টা মত সময় লেগে গিয়েছে খুব ভালোভাবেই বেঁটে পেস্ট তৈরি করে নিয়েছি। তবে এর মধ্যে আরও একটি জিনিস এ্যাড করলে খুবই ভালো হয় সেটি হল এলোভেরিয়ার পাতা।

IMG_20240708_200001.jpg

বাটা শেষ হয়ে গেলে এরপর আমি কিছু সময় একটি ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিয়েছি 5 থেকে 7 মিনিট পর আমি মেহেদির পাতা মাথায় লাগানো শুরু করছি । তবে মাথায় লাগানোর আগে হাতে হাতমোজা পরে নিয়েছে। যাতে করে আমার হাত লাল না হয়ে ওঠে। মাথার সমস্ত জায়গায় ঠিকমতো লাগছে কিনা অবশ্যই আয়নার সামনে দাঁড়িয়ে সেটা দেখে নিয়েছি।

IMG_20240708_202334.jpg

মাথার সমস্ত জায়গায় এভাবে লাগানো হয়ে গেলে এবার ফ্যানের নিচে দুই থেকে তিন ঘন্টা মতো বসে রয়েছি যাতে করে মেহেদির পাতাগুলো আমার মাথায় শুকিয়ে যায় এবং মেহেদির রসগুলো ভালোভাবে মাথায় আটকে যায়। মেহেদির রস মাথার সমস্ত জায়গায় লাগলে পুরনো খুকশি নিমিষেই ভালো ভালো হয়। যাদের মাথায় অতিরিক্ত খুকশি রয়েছে রয়েছে তারা মাঝেমধ্যে মেহেদির রস মাথায় দিতে পারেন।

IMG_20240708_202349.jpg

দুই থেকে তিন ঘন্টা পর যখন মেহেদী গুলো শুকিয়ে যাবে তখন নরমাল পানি দিয়ে মাথা ধুয়ে ফেলতে হবে। কোনরকম সাবান অথবা শ্যাম্পু ব্যবহার করা যাবে না অন্তত একদিন। ধোয়া শেষ হলে মাথার চুলগুলো হালকা শুকিয়ে নিয়ে নারকেল তেল অথবা সরিষার তেল ব্যবহার করতে হবে। আমি সঠিক জানিনা আমার মতো করে কেউ এভাবে মাথায় মেহেদি দেয় কিনা তবে আমি এভাবেই দিয়ে থাকি এতে আমি অনেক উপকার পাই।

এছাড়াও যাদের মাথায় দুই একটি পাকা চুল রয়েছে সেটাও কিন্তু লাল হয়ে ওঠে তার পাশাপাশি কালো চুল গুলো আরো বেশি কালো হয়। এতে করে মাথায় যে পাকা চুলগুলো রয়েছে তা সহজে কেউ বুঝতে পারে না। তো যাই হোক এভাবেই আমি মাঝেমধ্যে মাথায় মেহেদি দিয়ে থাকি মেহেদির পাতা দেওয়ার অনেক উপকার রয়েছে । আপনারা চাইলেই আমার মত করে খুব সহজে ঘরে বসেই আপনাদের চুলের যত্ন দিতে পারেন । আমার মতো করে!

তো বন্ধুরা এই ছিল মেহেদির পাতা মাথায় দেওয়ার পদ্ধতি। আপনাদের কেমন লাগছে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন আজকের মত আমি এখানে বিদায় নিচ্ছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশাই করি আল্লাহ সবার মঙ্গল করুন।

Sort:  
Loading...

গ্রাম অঞ্চলে প্রায় সব বাড়িতেই মেহেদীর গাছ রয়েছে, মেহেদীর পাতা মাথায় ব্যবহার করলে মাথা ঠান্ডা হয়ে যায়, অনেক মানুষ মেহেদীর পাতা মাথায় ব্যবহার করে, আবার অনেক মানুষ সাদা চুল লাল করার জন্য মেহেদীর পাতা ব্যবহার করে, ধন্যবাদ সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 4 days ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টে পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য, একদম ঠিক কথা বলছেন মেহেদির পাতা মাথায় দিলে মাথা ঠান্ডা থাকে এবং সাদা চুল লাল হয়ে যায়।

বিবাহ এর চিন্তা মাথায় আসলে মাঝে মাঝে মেহেদী লাগাবেন, মাথা ঠান্ডা থাকবে, ধন্যবাদ

 4 days ago 

আসলে আপনি যদি নিয়মিত এই মেহেদী পাতা আপনার মাথায় ব্যবহার করেন তাহলে আপনার মাথাটা ঠান্ডা থাকবে এবং আপনার মাথায় যাবতীয় ময়লা এগুলো টেনে বের করবে, এবং এই মেহেদির পাতা যদি আপনি প্রতিনিয়ত ব্যবহার করেন তাহলে আপনার অনেক উপকারে আসবে আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 days ago 

সাধারণত সকলে সাজার জন্য মেহেদি পাতার ব্যবহার করে থাকে। মেহেদী পাতা বেটে চুলে লাগালে চুল নাকি কালো হয়ে যায় তবে আমি কখনও ব্যবহার করিনি। অনেকের বাড়তেই মেহেদী পাতার গাছ রয়েছে। আজ আপনি মেহেদী পাতা মাথায় দেওয়ার প্রক্রিয়া তুলে ধরেছেন। মেহেদী পাতা মাথায় দেওয়ার ২/৩ ঘন্টা পর জল দিয়ে ধুয়ে ফেলারও পরামর্শ দিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 3 days ago 

আমাদের বাসায় একটা সময় মেহেদির গাছ ছিল আর সেখান থেকে অনেক মানুষ এসে মেহেদির পাতা নিয়ে যেত। এখন আর সেই গাছ নেই, খুবই চমৎকার ভাবে মেহেদী দেওয়ার পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করেছেন।। আর হ্যাঁ মেহেদী দিলে সাদা চুল লাল হয় আর মানুষকে দেখতেও ভাল লাগে তখন।।

 2 days ago 

যেহেতু আপনাদের বাড়িতে মেহেদির পাতা ছিল মেহেদির উপকার সম্পর্কে আপনার ভালোই জানা আছে।

আর বাড়িতে মেহেদি গাছ থাকলে পাড়ার মেয়েরা এসে ভিড় করে মেয়েদের পাতা নেওয়ার জন্য। মানুষের অনেক উপকার হয়েছে যখন আপনাদের বাড়ি মেহেদির গাছ ছিল।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোষ্টটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 days ago 

জি ভাই মেহেদী গাছের জন্য অনেক মেয়ের মুখ দেখা হতো 🤣🤣 এখন আর দেখা হয় না ভাই গাছও নাই মেয়েরাও আসে না 😊😊 আর হ্যাঁ মেহেদী পাতার উপকারিতা আমার কিছুটা জানা আছে আর আপনার পোস্ট থেকে আরো জানতে পারলাম।।

 2 days ago 

আপনি চুলে মেহেদী পাতা লাগিয়ে ভালো করেছেন। এই পাতা চুলের গোড়া শক্ত করে। তবে মাসে বার দুয়েক লাগাবেন, বেশি লাগালে চুল লাল হয়ে যাবে।
খুশকি থাকলে মেহেদী পাতা বা গুড়ো এক চা চামচ, এলোভেরা, একটা ডিমের কুসুম ও লেবুর রস লাগালে ম্যাজিকের মতো খুশকি চলে যায়।

 yesterday 

চুলের জন্য মেহেন্দি পাতার উপকারিতা অনেক।আমরা বেশিরভাগ সময় বাজার থেকে প্যাকেটজাত মেহেন্দি এনে ব্যবহার করি, যার মধ্যে কিছু না কিছু কেমিক্যাল অবশ্যই থাকে, যেগুলো আমাদের চুলের উপকারের বদলে ক্ষতি করে বেশি। তবে সেগুলো ব্যবহার করায় অনেকটা সময় কম লাগে বলে, আমরা সেগুলোই ব্যবহার করে থাকি। কারণ মেহেন্দি পাতা তুলে এনে, সেগুলোকে ধুয়ে, বেটে লাগানোটা বেশ সময় সাপেক্ষ, তবে উপকারিতা অনেক বেশি। তবে চুলের যত্নে পাতা ব্যবহার করাই শ্রেয়। আপনি সুন্দরভাবে নিজের চুলে এই মেহেন্দি পাতা ব্যবহার করেছেন দেখে ভালো লাগলো। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58635.35
ETH 3152.96
USDT 1.00
SBD 2.44