বিদায় বেলা 😭😭।

in Incredible India7 days ago (edited)

পরম করুণাময়! অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

হ্যালো আমার প্রিয় বন্ধুরা,

শুভ সকাল

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমার নাম মোঃ শাহিন আপনাদের সাথে যুক্ত রয়েছি মালয়েশিয়া থেকে। মায়াবী এই পৃথিবীতে কত মানুষের সাথে আমাদের দেখা হয় সবার সাথে কি মনের মিল হয়? আমি বলব না এটা কখনোই সম্ভব নয় একে অপরের সাথে মনের মিল থাকতে হলে অবশ্যই তার ভেতরে থাকা কোন না কোন ভালো কাজ আপনাকে আপন করে নিবে। আর এই একের উপরের মনের মিল যদি দীর্ঘ সময় ধরে জড়িয়ে থাকে তাহলে তার প্রতি আলাদা রকম মায়া জন্মায়। কাছের মানুষটা যদি আপনাকে ছেড়ে বহু দূরে চলে যাই স্বাভাবিক পরিস্থিতিতে অনেকদিন পর্যন্ত মন খারাপ থাকে।

IMG-20240703-WA0000.jpg

বিশেষ করে প্রবাস জীবনের ভালো বন্ধু গুলোর মুখ কখনো ভোলা যায় না, দীর্ঘ পাঁচটি বছর ধরে পরিচয় কত তর্ক বিতর্ক হাসি আনন্দের মাঝে আমরা প্রতিটা দিন অতিবাহিত করেছি তা বলে বোঝানো যাবে না ‌। সারাদিন কোম্পানি ডিউটি করার পর বাসায় গিয়ে মনের ভাবগুলো প্রকাশ করার মধ্য দিয়ে আমাদের দিন অতিবাহিত হতো। আর এসব গুলোর মূলে ছিল আমার এই বন্ধু আমি অনলাইন যাবত সম্পর্কে কোন কিছুই জানতাম না সে প্রথমে আমাকে একটু একটু করে কাজ শিখাতে লাগলো যখন আমি কাজ অনেকটাই শিখে ফেলেছি তখন সে আমাকে ছেড়ে পাড়ি দিল হাজার কিলোমিটার পথ।

IMG_20240701_200744.jpg

শেষ বিদায় দেওয়ার আগে কেনাকাটার পর্ব গুলো একে একে সেরে নিয়েছি । ল্যাগেজ গুলো সুন্দর করে রেপিং করে সাজিয়ে রেখেছি, রাতে ঘুম হচ্ছিল না কেননা মনে হয়েছিল যে , আর আমরা কখনোই এক রুমে ঘুমাতে পারবো না দুইটি বিছানায় দুইজন। রাতে দেরি করে ঘুমালে কেউ আর বকা দিবে না এরপর কাজে যাওয়ার জন্য কেউ ডেকে দেবে না ।এভাবে ভাবতে ভাবতেই রাত কেটে গেল , সন্ধ্যা ৭ টা ৩০ মিনিট কয়েক ঘন্টা পরেই বিদায় নিবে আমার বাসা থেকে 😭 সকল প্রক্রিয়া শেষের পথে। সবাই এক জায়গায় বসে খাওয়া দাওয়া শেষ করে নিলাম।

IMG_20240701_200809.jpg

রাত ১১ঃ৩০ মিনিটে আমরা রওনা দিলাম এয়ারপোর্টের উদ্দেশ্যে এয়ারপোর্টে পৌঁছাতে প্রায়ই এক ঘণ্টার মতো সময় লেগে যায় বারোটা ৪৫ মিনিটে সমস্ত মালামাল গুলো বুকিং দিয়েছি। এরপরে মনে হচ্ছিল যে আর হয়তোবা কয়েক মিনিট তারপর আমাদের থেকে একেবারেই বিদায় নিবে।

IMG_20240701_231009.jpg

ইমিগ্রেশনের সামনে থেকেই একটি সেলফি আর এটাই হল শেষ সেলফি ইমিগ্রেশন পার হয়ে গেলে তার সাথে আর দেখা হবে না, তবুও সামনের দিকে এগিয়ে গিয়ে দাঁড়ালাম আমরা উপরে তালা থেকে তার যাওয়াটা বারবার দেখছিলাম একটু পরপরই আমাকে হাত উঁচু করে বিদায় জানাচ্ছিলেন দুচোখের কনে অল্প একটু জল বের হল মনে হল যে কষ্টের বুকটা ফেটে বের হয়ে যাচ্ছে। পুরুষের বুকফাটে তো মুখ ফাটে না এটা সবাই জানে।

IMG_20240702_001954.jpg

IMG_20240702_012627.jpg

প্রবাসী জীবনে কেউ স্থায়ী নায় সবাইকে একদিন ছেড়ে চলে যেতেই হবে । যত মায়া হোক আরো যত মমতাই হোক না কেন। তাকে কখনো বেঁধে রাখা যাবে না লোহার শিকল দিয়েও। তো যাই হোক বিদায় শেষ অনুভূতিগুলো আপনাদের কাছে প্রকাশ করতে পেরে আমার মনটা অনেকটাই হালকা লাগছে।

IMG_20240702_012411.jpg

তো বন্ধুরা আজকের মত আমি এখানে বিদায় নিচ্ছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশাই করি আল্লাহ সবার মঙ্গল করুন।
IMG_20240701_233820.jpg

Sort:  

প্রবাস জীবন অনেক কষ্টের হয়, কিন্তু সেই কষ্টটা কিছুটা হলেও দূর হয় যখন কোন ভাল বন্ধু পাশে থাকে, আপনি আর ইমরান ভাই দুইজন ভাল বন্ধু ছিলেন, আপনার বন্ধুর বিদায়ে আপনি অনেকটা কষ্ট পেয়েছেন, আশা করি সেই কষ্ট অতি দ্রুত ভুলে গিয়ে নিজের কাজে মন দিবেন, ভাল থাকবেন সব সময়।

 7 days ago 

অনেক আগেই জেনেছিলাম আমাদের ইমরান ভাই প্রবাদ জীবনের সমাপ্তি হঠাৎ চাচ্ছে আর দেখতে দেখতে সময় টাই চলে এসেছে।। আগে ইমরান ভাইরে ফোন করলে আপনার সাথে কথা হতো আর এই সুযোগটা হবেনা জেনে খারাপ লাগছে।। আসলে চলার পথে হাজারো মানুষের সাথে পরিচয় হলো বন্ধুত্ব সবার সাথে হয় না এটাই স্বাভাবিক।। আর প্রবাস জীবনে কেউ চিরস্থায়ী না একটা সময় পর সবাই পারি দিবে নিজের দেশের ‌। দোয়া রইল আপনাদের সকলের প্রতি সৃষ্টিকর্তা যেন সকলের মঙ্গল করে।।

 7 days ago 

প্রবাসী জীবনে কেউ স্থায়ী নায় সবাইকে একদিন ছেড়ে চলে যেতেই হবে ।

  • শুধু প্রবাসী জীবনে বললে ভুল হবে, বাস্তব জীবনেই আমরা কেউই স্থায়ী নই। কারণ সবাইকে একদিন এই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যেতে হবে। তবে প্রবাসে থাকতে থাকতে আপনারা কখন যেন একটি পরিবার হয়ে ওঠেন। আর সেই পরিবারের একজন সদস্য যখন বিদায় নেয়, তখন আপনাদের প্রত্যেকের অনুভূতি আজ আপনার লেখা পড়ে উপলব্ধি করতে পারলাম।

  • এই মুহূর্তগুলো আমি যেন একেবারেই মেনে নিতে পারি না। এই কারণে আমার বাড়ির কোনো লোক যখন কোথাও যায়, আমি তাদেরকে বিদায় জানাতে যাই না। তবে তারা যখন ফেরে তাদেরকে স্বাগত জানাতে যেতে পছন্দ করি। কারণ ওই বিদায়বেলায় মনের ভেতরে ঠিক কেমন কষ্ট হয়, তা যেন ভাষায় প্রকাশ করা সম্ভব হয় না।

  • তবে আপনার বন্ধু ভালো হবে তার গন্তব্যে পৌঁছাক, আর আপনি নিজেও যাতে সেখানে ভালো থাকেন, দূর থেকে এটুকু প্রার্থনা করি। আপনার এই বিদায় বেলার গল্প পড়ে আমার মনটাও ভারাক্রান্ত হয়ে গেলো। ভালো থাকবেন।

 7 days ago 

বাস্তব জীবনেই আমরা কেউই স্থায়ী নই।

একদম ঠিক তাই এটা চিরসত্য এতে কোন ভেজাল নাই । ধর্ম বর্ণ পরিশেষে সবাই বিশ্বাস করে যে পৃথিবীর মায়া ত্যাগ করে সবাইকে একদিন না একদিন চলে যেতে হবে।

আমার থেকে আপনার মায়াটা তো দেখছি আরো অনেক বেশি আপনি কষ্ট সহ্য করতে পারবেন না বিধায় কাউকে বিদায় দিতে যান না। যাইহোক আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 7 days ago 

আসলে প্রবাস জীবনে এমন একটা বন্ধু যদি আপনি পান তাহলে আপনার দিনটা অনেক সুন্দর ভাবে যায় এবং এই বন্ধুর সাথে আপনার মূল্যবান সময় গুলো আপনি কখনো বলতে পারবেন না যাইহোক আপনি যে আপনার বন্ধুর শেষ বিদায়টি জানিয়েছেন এটা আপনি বহুত কষ্ট পেয়েছেন এটা জেনে আমারও কষ্ট লাগছে,

কি করবে না মানুষ তো আর এক জায়গাটি সারা জীবন থাকতে পারে না তাকে অবশ্যই তার চিরচেনা জায়গায় যেতে হয়, আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপনার বন্ধু শেষ বিদায়ের সময়ে কিছু কথা আপনি আমাদের সাথে শেয়ার করেছেন তার জন্য।

 7 days ago 

বেশ ভালো লাগলো যে আপনি আমার পোস্টটি খুব ভালোভাবে পড়েছেন এবং আমার দুঃখেই আপনিও অনেক দুঃখ পেয়েছেন। এটাই এটাই সত্য যে কেউ কোনদিন এক জায়গায় চিরস্থায়ী নয়।

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 7 days ago 

একসঙ্গে অনেক দিন ধরে কাজ করতে করতে যখন বন্ধুত্ব হয়ে ওঠে তখন তাদের কাছ থেকে চলে আসা সত্যিই খুব কষ্টকর। আসলে একসঙ্গে থাকার অনেক স্মৃতি জড়িয়ে থাকে। যারা বাইরে কাজ করে তাদের কাজ স্থায়ী নয়। তাদের তো একদিন না একদিন বাড়ি ফিরতেই হবে। আপনার পোস্টটি পড়ে ভালো লাগলো।

 7 days ago 

দিদি প্রথম আপনাকে ধন্যবাদ জানাই আমার পোস্টটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

আসলেই দীর্ঘদিন একসাথে ওঠাবসা থাকলে তার প্রতি আলাদা রকম মায়া জন্মায় তাই সে যদি আমাদেরকে ছেড়ে যাই তাহলে স্বাভাবিকভাবে একটু মন খারাপ হয়ে থাকে।

Loading...
 7 days ago 

ইমরান ভাই বাড়ি চলে যাচ্ছে এটা আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম। যাই হোক এটা জানতে পেরে ভালো লাগলো ইমরান ভাই বাংলাদেশে যাচ্ছে। তার জন্য দোয়া ও শুভকামনা রইল।

আসলে আপনি ঠিকই বলেছেন একটি মানুষের সাথে চলতে চলতে তার সাথে ভালো একটি সম্পর্ক তৈরি হয়ে যায় এবং সেই মানুষটি যদি চলে যায় তাহলে মন অনেক দিন খারাপ থাকে কি আর করবেন এই বাহিরে অনেক মানুষের সাথে পরিচয় হবে কেউ যাবে কেউ আসবে এটা নিয়ে মন খারাপ করবেন না।

এবং আমি জানি ইমরান ভাইয়ের সাথে আপনার কেমন সম্পর্ক এবং সে বাড়ি যাওয়াতে আপনি অবশ্যই মন খারাপ করেছেন বুঝতে পারছি ইনশাআল্লাহ আপনিও খুবই দ্রুত বাংলাদেশে চলে যাবেন। বিদায় বেলার কিছু ফটোগ্রাফি ধারণ করে আমাদের মাঝে সুন্দর করে সাজিয়ে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 6 days ago 

ভাই প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই আমার পোস্টটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য, আর আপনি একদম ঠিক বলছেন যে অনেকদিন এক জায়গায় থাকলে একই সাথে ওঠাবসা করলে তার প্রতি আলাদা রকম মায়া কাজ করে। যাইহোক আমাকে সান্ত্বনা দেওয়ার জন্য আপনাকে আবারো ধন্যবাদ জানাই।

ভালো থাকবেন সুস্থ থাকবেন নিরাপদে থাকবেন এই দোয়াই করি।

 6 days ago 

ভাই আমি নিজেও ইমোশনাল একটা ছেলে আপনার বিদায়ের পুরো গল্প শুনে চোখে জল চলে এসেছে কি বলবো তার ভাষা নেই ৷ আর মায়ার কথা কি বলবো বললে হয়তো আমি আরো অনেক কষ্ট পাবো তাই আর কিছু বল্লাম না ৷

আপনাদের সবার জন্য শুভকামনা রইলো সবাই অনেক ভালো থাকবেন ৷ বেঁচে থাকুক সবার প্রতি সবার ভালোবাসা 🧡

 5 days ago 

এটা একদম সত্যি কথা পুরুষের বুকফাটে তো মুখ ফোটে না। এই ব্যাপার টা আমি খুব কাছ থেকে দেখেছি। তাই বুঝতে পারছি আপনার কষ্টটা।
আপনার খুব কাছের একজন বন্ধু আজ আপনাকে ছেড়ে দেশের বাড়িতে গিয়েছে, এই সময়টা সত্যি বেশি কষ্টের। তবুও দোয়া করবেন তিনি খুব সুন্দর ভাবে পৌঁছাতে পারে,, আবার আপনাদের মাঝে ফিরতে পারে।

 4 days ago 

আপু প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই আমার পোস্টটি খুব ভালোভাবে পর্যবেক্ষণ করেন সুন্দর একটি কমেন্ট করার জন্য। আপনি একদমই ঠিক বলছেন বিদায় বেলার কষ্টটা আসলেই সবাই অনুভব করতে পারে না। আমি বুঝতে পারলাম যে আপনি পুরুষের কষ্ট সম্পর্কে ভালোই অভিজ্ঞতা অর্জন করছে।

 5 days ago 

আপনি ঠিকই বলেছেন একসাথে অনেক দিন থাকলে সবারই উপর মায়া জন্মে যায় এবং গভীর বন্ধুত্ব হয়ে যায়। বিগত ৫ বছর যাবত একসাথে ছিলেন আপনারা আর এখন সে দেশে ফিরছে এজন্য আপনাদের মন খারাপ করাটাই স্বাভাবিক। প্রবাসে সবাই যায় পরবর্তী জীবন একটু সুখে কাটানোর জন্য তবে সেখানে কেউ স্থায়ীভাবে থাকার জন্য যায়। ভালো থাকবেন।

 4 days ago 

দাদাভাই প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই আমার পোস্টটি সহকারে পড়ে খুব সুন্দর একটি দেওয়ার জন্য। আর একদম ঠিক কথা যে প্রবাস জীবন অনেক কঠিন তবে কিছু কিছু সময় সহজ হয়ে ওঠে যখন ভালো বন্ধু সবসময় আমাদের সাপোর্ট দেয়। বন্ধুর দেশে যাওয়া নিয়ে যতটা মন খারাপ তার চেয়ে খারাপ লাগছে তাকে যে আর প্রতিদিন সকালবেলা দেখতে পারবো না।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 58625.96
ETH 3101.66
USDT 1.00
SBD 2.41