মালয়েশিয়ার মাছের বাজার।

in Incredible India27 days ago
হ্যালো আমার প্রিয় বন্ধুরা,

শুভ সকাল

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমার নাম মোঃ শাহিন আপনাদের সাথে যুক্ত রয়েছি মালয়েশিয়া থেকে। বন্ধুরা আমি আজকে আপনাদের মাঝে উপস্থিত হয়েছি নতুন আরেকটি আর্টিকেল নিয়ে। আমরা সকলেই জানি মাছে ভাতে বাঙালি, তবে বিশ্বের সব দেশের কিন্তু কমবেশি মাছ খেয়ে থাকে। সব পাখিতে মাছ খায় আর দোশহয় সুধু মাছ রাঙ্গার।
IMG_20240711_151708.jpg

তো যাই হোক আজকে আপনাদের মাঝে মালয়েশিয়ার মাছের বাজার সম্পর্কে উল্লেখ করব। গতকালকে সন্ধ্যার পর মার্কেটে গিয়েছিলাম মূলত মাছ কেনার জন্য মাছ কিনা শেষ হয়ে গেলে ভাবলাম যে আপনাদের কাছে মালয়েশিয়ার মাছের বাজার সম্পর্কে একটু ধারণা দিই। মূলত সেখান থেকেই আমি এই ছবি গুলো সংগ্রহ করছি। একের ভিতর দুই কি বিষয়টা দারুন না।

IMG_20240710_211521.jpg

আমার অনেক প্রিয় চিংড়ি মাছ তবে চিংড়ি মাছের দাম শুনলে অনেকটাই চোখ কপালে উঠে যাবে ।আপনারা যে চিংড়ি মাছগুলো দেখতে পাচ্ছেন এগুলো প্রতি কেজি ৪৩ রিঙ্গিত যা বাংলাদেশী টাকায়। ১১০০ টাকার উপরে। এছাড়াও মাথা ফেলে দেওয়া কিছু চিংড়ি মাছ রয়েছে এগুলো ১০-১২ রিঙ্গিত করে প্যাকিং করে রেখেছে। যারা দুই থেকে তিনজন একসাথে খায় অল্প কিছু মাছ রান্না করলেই তাদের একদিন পার হয়ে যাবে।

IMG_20240710_211618.jpg

সাগরের লাল মাছ, এই মাছের সঠিক নাম আমি জানিনা তবে অনেকবার এই মাছ কিনে খেয়েছি খুব সুস্বাদু এর মাছগুলো। দাম অন্যান্য মাছ চাইতে দ্বিগুণ হলেও এই মাছগুলো কেটে বিক্রি হয় সেজন্য সবাই কম বেশি খেতে পারে। এই মাছের কাটা একেবারেই কম। এই মাছের দাম প্রতি কেজি ৫০ রিঙ্গিত যা বাংলাদেশী টাকায় ১২৫০ টাকা।

IMG_20240710_211550.jpg

এখানে বাংলাদেশী সাধারণ মিষ্টি পানির মাছ খুব কম পাওয়া যায়। বেশি অংশ সাগরের মাছ এখানে বিক্রি হয় সাগরের মাছের দাম সব সময় একটু বেশি থাকে । সেটা আমরা অনেকেই জানি, আপনাদের এবার দেখাতে যাচ্ছি চানদা মাছ অথবা রূপচাঁদা আমার কাছে খুব প্রিয় একটি মাছ। আমি এখান থেকে দুইটা রূপচাঁদা মাছ নিয়েছি ১৬ রিঙ্গিত দিয়ে। এক টা রূপচাঁদা মাছের দাম নিয়েছে আর্ট রিংগিত যা বাংলাদেশী টাকায় ২০০ টাকা প্লাস। এর পাশেই ছিল সুরমা মাছ এগুলোর দাম তুলনামূলকভাবে অনেক কম এক কেজি সুরমা মাছের দাম মালেশিয়ার ১২ রিংগিত যা বাংলাদেশী টাকায় ২৫০ টাকার মত।

IMG_20240710_211755.jpg

মালয়েশিয়াতে ইনকাম অনুযায়ী মাছের দাম অনেক কম বলে মনে হয়। তবে আমি যদি বাংলাদেশের সাথে তুলনা করি তাহলে অবশ্যই মাছের দাম অনেকটাই বেশি। যেহেতু এখানে সবগুলোই সাগরের মাছ তাই মাছগুলো যেমন খেতে সুস্বাদু তেমনি মাছের দাম একটু বেশি।

আমরা এখান থেকে প্রায় প্রায় মাছ কিনে থাকি কেননা এই মার্কেটটি আমাদের রুম থেকে খুব নিকটে হেঁটে যেতে পাঁচ থেকে সাত মিনিট সময় লাগে।

তো বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে মাছের বাজার সম্পর্কে কিছুটা ধারণা দিতে পেরে নিজের কাছে অনেক ভালো লাগা কাজ করছে। কেননা নিত্যনতুন মাছ ও তার দাম অনেকেই জানতে চান। তো যাই হোক বাজারের এই আর্টিকেলটি কেমন লাগছে আপনাদের কাছে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন আজকের মত আমি এখানে বিদায় নিচ্ছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশাই করি আল্লাহ সবার মঙ্গল করুন।

Sort:  
 27 days ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ মালয়েশিয়া মাছের বাজার সম্পর্কে আমাদেরকে এত সুন্দর করে জানোর জন্য এবং আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনাকে।

 27 days ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য আমার কাছে বেশি ভালো লেগেছে যে আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে খুব পছন্দের হয়েছে।।
ভাই ভালো থাকবেন নিজের প্রতি যত্ন নিবেন

Loading...
 27 days ago 

আপনার পোস্টগুলো অনেক তথ্যবহুল হয়ে থাকে কারন আমরা ইচ্ছা করলেই বাংলাদেশ থেকে মালয়েশিয়ার বাজারে দ্রব্য মূল্য সম্পর্কে জানতে পারি না। তবে আপনি আপনার লেখার মাধ্যমে বিভিন্ন সময় বিভিন্ন পন্যের দাম তুলে ধরেন। আজ আপনি মাছ কিনতে গিয়েছিলেন এবং সেগুলোর দাম সম্পর্কে আলোচনা করেছেন। চিংড়ি মাছের দাম বাংলাদেশেও অনেক বেশি।

 27 days ago 

দাদাভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য। চেষ্টা করি নতুন কিছু আপনাদের মাঝে তুলে ধরার।

চিংড়ি মাছ কে বলা হয় সাদা সোনা তাই সবসময়ই এই চিংড়ি মাছের দাম বেশি থাকে আমি কখনো দেখি নাই এই মাসের দাম কমতে।

 27 days ago 

এর আগেও আপনি মনে হয় মালয়েশিয়ার বিভিন্ন মাছের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছিলেন তেমন আজকেও করেছেন।। এরমধ্যে বেশ কিছু মাছ আমার পরিচিত আবার কিছু অপরিচিত।। লাল মাছটা দেখতে সুন্দর লাগছিল।।

 27 days ago 

মাছ বেশির ভাগ মানুষই খুব পছন্দ করে।তবে আমি নিজে মাছ খেতে খুব একটা ভালোবাসি না কিন্তু চিংড়ি মাছ আপনার মতোই পছন্দ করি। তবে বাংলাদেশে যেমন দাম তেমনি পুরো পৃথিবী জুড়েই দাম। মালয়েশিয়ার মাছ ও মাছের বাজার সম্পর্কে আমার কোন রকম ধারনাই ছিলো না। কিন্তু আপনার লেখা পড়ে কিছুটা ধারণা হলো।
বাংলাদেশি টাকায়,হিসেব করলে ভালোই দাম।

 27 days ago (edited)

আপু আমার মনে হয় চিংড়ি মাছের দাম বেশি হওয়ার একটি কারণ চিংড়ি মাছ সবাই পছন্দ করে তাই উৎপাদন অনুযায়ী চাহিদা না মিটার কারণে দাম সব সময় আকাশচম্বি থাকে।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টে পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 27 days ago 

আপনার পোষ্টের মাধ্যমে মালয়েশিয়ার মাছের বাজার সম্পর্কে জানতে পারলাম। আমার আসলে খুব বেশি একটা মাছ খাওয়া হয় না। আর মাছ-মাংসের বাজার আম্মু নিজেই করে তাই বাংলাদেশের মাছ বাজার সম্পর্কেও আমার তেমন ধারনা নেই। তবে আপনার পোষ্টের মাছগুলো দেখে ভালো লাগলো। আমি অন্য মাছ না খেলেও চিংড়ি খাই। এটা আমার খুবই পছন্দের। বাংলাদেশের মত মালয়েশিয়াতেও চিংড়ির দাম দেখে আকাশচুম্বি। যাহোক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 27 days ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য। মাছ আপনার একটু কম খান এতে কিন্তু আমাদের মত যারা একটু মাছ বেশি খায় তাদের সুবিধা হয়েছে অনেকেই মাছ কম খাওয়ার কারণে মাছের দাম অনেকটাই কম যদি সবাই আমাদের মত মাছ খেত তাহলে মাছের দাম হয়তো বা আরো বেড়ে যেত। যাইহোক চিংড়ি মাছ আপনার কাছেও অনেক প্রিয় এটা জানতে পেরে বেশ ভালো লাগছে।

 26 days ago 
  • আপনার পোস্ট পড়ে যেমনটা বুঝলাম, শুধু বাংলাদেশ নয়, ভারতের তুলনায়ও মালয়েশিয়া মাছের দাম বেশ অনেকটাই বেশি। কিন্তু মাথা বাদ দিয়ে যে চিংড়ি মাছ বিক্রি হয়, সেগুলোর দাম বেশ কিছুটা কম, এর কারণটা ঠিক বুঝলাম না।

  • যাইহোক মাছ যদিও আমার প্রিয় নয়, তবে মালয়েশিয়ার মাছের বাজার সম্পর্কে পোস্টটি পড়তে বেশ ভালই লাগলো। এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

মালয়েশিয়ার মাছের বাজার দেখে খুব ভাল লাগল, সমুদ্রের মাছের তূলনায় নদীর মাছ আমার কাছে বেশে সুস্বাদু মনে হয়। এখানে শুধু সমুদ্রের মাছ দেখা যাচ্ছে। ধন্যবাদ সুন্দর পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 25 days ago 

বাংলাদেশে বসে মালয়েশিয়ার মাছের বাজার দেখে ফেললাম ।ভালোই লাগছে ।আপনি বললেন যে,প্রতি কেজি চিংড়ি ৪৩ রিঙ্গিত যা বাংলাদেশী টাকায় ১১০০ টাকার উপরে।আমাদের বাংলাদেশেও একই দাম।আপনার পোস্টটি পরিদর্শন করে যা বুঝলাম মালয়েশিয়ার মাছের দাম আর আমাদের বাংলাদেশের মাছের দাম একই।মালোশিয়ার মাছের বাজারের বাজার মূল্য আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.12
JST 0.026
BTC 56965.36
ETH 2498.49
USDT 1.00
SBD 2.34