মালয়েশিয়ার ফলের বাজার।

in Incredible India13 hours ago
হ্যালো আমার প্রিয় বন্ধুরা,

শুভ সকাল

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আমার নাম মোঃ শাহিন আপনাদের সাথে যুক্ত রয়েছি মালয়েশিয়া থেকে। বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করতে চলছি নতুন আরেকটি বিষয় । সেটি হল মালয়েশিয়ার ফলের বাজার সম্পর্কে।
IMG_20240713_135544.jpg

আমাদের স্বাস্থ্য সুরক্ষায় প্রতিনিয়তই বিভিন্ন রকম ফল আমরা খেয়ে থাকি। ফল আমাদের শরীরকে বিভিন্ন রকম পুষ্টি আমিষ ও বিভিন্ন ভিটামিন যোগাতে সহায়তা করে। ফল প্রায় সবার কাছে পছন্দের। ফল কিনতে হলে অবশ্যই আমাদের বিভিন্ন মার্কেটে যেতে হয়। তবে কোন দেশে কেমন ফলের দাম আমরা অনেকের অবগত নয় । তাই আপনাদের মাঝে ফলের দাম এবং কোন ফল কেমন খেতে সে সম্পর্কে ধারণা দিব।

IMG_20240710_211446.jpg

আমি মূলত দুই দিন আগে একটি মার্কেটে গিয়েছিলাম কিছু ফল কেনার জন্য বিশেষ করে আম আমার কাছে খুবই প্রিয় তাই আমি সবসময় আম খেতে অনেক ভালোবাসি। আম খেলে ভালো ঘুম হয় তার পাশাপাশি আমে থাকা বিভিন্ন পুষ্টি আমাদের শরীরের জন্য খুবই ভালো। যেহেতু আমি আম খেতে গিয়েছিলাম তাই মনে মনে ভাবলাম যে এখান থেকে কিছু ছবি সংগ্রহ করে তার দাম আপনাদের কাছে উপস্থাপনা করি যাই হোক চলুন প্রথমে যেহেতু আম কিনেছি তাই এর দামটা আগে জেনে নেই। মালেশিয়াতে এখন এক কেজি আমের দাম ছয় রিঙ্গিত যা বাংলাদেশী টাকায় ১৪০ টাকা প্লাস। তবে আবার আমের বিভিন্ন ক্যাটাগরি রয়েছে ৬ রিংগিত হলো মোটামুটি খুব ভালো আম তবে এর চাইতেও ভালো ও বড় সাইজের আমের দাম আবার কিন্তু ১০ থেকে ১২ রিংগিত পর্যন্ত রয়েছে।

IMG_20240710_211034.jpg

মালয়েশিয়াতে প্রচন্ড গরম তাই এখানে সব সময় ভালো মানের পানির দাম সব সময় একটু বেশি থাকে। যেমন নারকেলের পানি সর্বনিম্ন ৬ রিঙ্গিত যা বাংলাদেশী টাকায় ১৪০ টাকার মত তবে আমি খুব একটা বেশি নারকেল কিনে খায় না যেহেতু আমাদের ফ্যাক্টরিতে দুটো নারিকেল রয়েছে সেখান থেকেই প্রায় প্রায় ডাব খেয়ে থাকি আপনারা এ বিষয়ে অনেকেই জানেন।

IMG_20240710_211046.jpg

এছাড়াও মালয়েশিয়ার এই মার্কেটে পাওয়া বাংলাদেশের জাতীয় ফল কাঁঠাল। তবে বাংলাদেশের যেমন কাঁঠাল কিনতে গেলে একটা আস্ত কাঁঠাল আপনাকে কিনতে হবে তা না হলে আপনি কাঁঠাল খেতে পারবেন না। তবে মালয়েশিয়াতে এর ব্যতিক্রম মালয়েশিয়াতে কাঁঠালের কোষ তুলে বিক্রি হয় ১০ থেকে ১২ রিঙ্গিত দিলেই আপনি খেতে পারবেন খুব সুস্বাদু এই কাঁঠাল। আমি এখান থেকেই মাঝেমধ্যে কিনে খেয়ে থাকি। তবে বাংলাদেশের কাঁঠালে যেমন স্বাদ আমি পেয়েছি মালয়েশিয়ার কাঁঠালের তেমন স্বাদ আমি খুঁজে পাই না।

IMG_20240710_211345.jpg

পাকা ও কাঁচা দুই ধরনের আনারস কিন্তু এই মার্কেটে আপনারা পাবেন মালয়েশিয়ায় যেহেতু আনারস রান্না করে খাই তাই কাঁচা আনারস গুলো খুব ভালো বিক্রি হয় । এছাড়াও পাকা আনারসে ও অনেক বেশি চাহিদা আমি তো প্রায় প্রায় আনারস খেয়ে থাকি। যাই হোক মালয়েশিয়াতে এখন একপিস আনারসের দাম ৫ রিঙ্গিত যা বাংলাদেশি টাকায় ১২৫ টাকা প্লাস।

IMG_20240710_211026.jpg

বাংলাদেশে সিজনে সিজনে তরমুজ কাঁঠাল আম এর দেখা মেলে তবে মালয়েশিয়াতে এই জিনিসগুলো বারো মাস পাওয়া যায়। তাই এর দামটা প্রায় সব সময় একই রকম থাকে ।মালয়েশিয়াতে যেহেতু সব সময় গরম পড়ে তাই তরমুজের দাম একটু বেশি তুলনামূলকভাবে। এখানে এক কেজি তরমুজের দাম দুই রিংগিত যা বাংলাদেশে থাকায় ৫০ টাকা প্লাস। তবে মাঝেমধ্যে ওঠা নামা করে।

তো বন্ধুরা আশা করি মালয়েশিয়ার ফলের বাজার সম্পর্কে আপনাদের কিছুটা ধারণা দিতে পেরেছি। পরবর্তীতে আপনার কোন বিষয় নিয়ে জানতে চান অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন । আজকের মত আমি এখানে বিদায় নিচ্ছি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশাই করি আল্লাহ সবার মঙ্গল করুন।

Sort:  
Loading...
 11 hours ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই মালেশিয়ার ফলের বাজার সম্পর্কে আমাদের সাথে এত সুন্দর করে শেয়ার করার জন্য এবং আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিল।

 6 hours ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আমার পোস্টটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য চেষ্টা করি আপনাদের মাঝে নিত্য নতুন কিছু শেয়ার করতে।

 9 hours ago 

দেশের বাইরে কখনও অন্য দেশে যাওয়া হয় নি। তবে আপনাদের পোস্ট থেকে মালয়েশিয়ার অনেক কিছু সম্পর্কে জানতে পারি। সেখানকার মাছ, ফল এর মূল্য কেমন সেসব জানতে পারি।আজ আপনি মালয়েশিয়ার ফলের বাজার মূল্য সম্পর্কে আলেচনা করেছেন। পোস্টটি অনেক তথ্যবহুল হয়েছে।

 6 hours ago 

দেশের বাইরে আসার তেমন কোন আপনার সুযোগ হয় নাই। তবে চেষ্টা করলে আসতে পারেন খুব অল্প ঘরে যে বড় বোন ভিসায়। আপনাদের মাঝে নিত্যনতুন কিছু শেয়ার করার চেষ্টা করি। অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 9 hours ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ মালেশিয়ার ফলের বাজার আমাদের মাঝে তুলে ধরার জন্য। আমি মাঝে মাঝে youtube বা facebook ভিডিও তে দেখি কিভাবে বাইরের দেশে জিনিস বিক্রি হয়। কিন্তু ফল কিভাবে বিক্রি হয় সেটা কোনদিন দেখিনি। তবে কাঁঠাল এইভাবে ছাড়িয়ে বিক্রি হয় ভালোই। কারণ কাঁঠাল ছাড়িয়ে খেতে গেলে সত্যিই খুব কষ্ট। আমগুলো দেখতে খুব সুন্দর লাগছে। আম খেতে আমি ভীষণ ভালোবাসি। তবে এটা ঠিক আম খেলে ভালো ঘুম হয়। আপনার পোস্ট পড়ে খুব ভালো লাগলো। ভালো থাকবেন।

 6 hours ago 

জি ঠিক তাই কাঁঠাল ছাড়িয়া খাওয়া অনেকটাই ঝামেলার কাজ তবে এর থেকে বেশি সমস্যা হল আমি একা মানুষ অনেক বড় একটা কাঁঠাল কখনোই শেষ করতে পারবো না তাই আমার প্রয়োজন অনুযায়ী এখান থেকে অল্প করে কিনে খেতে পারব এটি কিন্তু খুব ভালো একটি সিস্টেম। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টে পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

ফল আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটা জিনিস, আমাদের সকলকে প্রতিনিয়ত ফল খাওয়া খুব বেশি প্রয়োজন। মালয়েশিয়ার ফলের বাজার দেখে খুব ভাল লাগল। ধন্যবাদ এই সুন্দর পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য ।

 6 hours ago 

একদম ঠিক বলছেন ফল আমাদের শরীরের জন্য খুব উপকারী বিশেষ করে যারা বেশি বেশি ফল খায় তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি থাকে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 5 hours ago 

শুনে ভালো লাগলো আম আপনার অনেক পছন্দ আর হ্যাঁ আমের কালার গুলো আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।। এছাড়াও নারিকেল এর মূল্য মালয়েশিয়াতে একটু বেশি।। শুনে ভালো লাগলো বাংলাদেশী জাতীয় ফল সেখানে পাওয়া যায়।।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44