নতুন প্রবাসীর জীবনের গল্প

in Incredible India11 months ago (edited)

বিসমিল্লাহির রাহমানির রাহিম

পরম করুণাময়! অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি হ্যালো আমার প্রিয় বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন আশা করি সবাই ভাল আছেন এবং সুস্থ আছেন। আজকে আমি আপনাদের কাছে শেয়ার করব ঘটে যাওয়া ২০২৩ সালের নতুন প্রবাসী বাস্তব জীবনের গল্প।
Adobe_Express_20231013_1006390_1.pngEdited by Canva

আমার পার্শ্ববর্তী একটি গ্রাম, গ্রামের নাম বাঁকড়া ওই গ্রামের একজন মাছ চাষী , ছোট থেকে অনেক কষ্ট করেই জীবন সংগ্রামে এগিয়ে চলছিল তার কথামতোই তিনি ২০ বছর বয়সে বিয়ে করেন ২ বছর এর মাথায় একটি কন্যা সন্তান হয় খুব ভালো জীবন যাপন করছিলেন তার প্রত্যেক মাসে আয় ছিল পনেরো থেকে বিশ হাজার টাকা তিনজনের খুব সুখী পরিবার। বাড়িতে নিজস্ব কিছু মাঠান জমি আসে সেখান থেকে বছরের চাউলের খোরাকি হয়ে যায়।

pexels-anna-shvets-4586688.jpgsource

তিনি প্রত্যেক বছরে দুটো থেকে তিনটি গরু লালন-পালন করেন এবং ওই গরু বছরে শেষে ৪ থেকে ৫ লক্ষ টাকা বিক্রি করেন এটাই তার সবচেয়ে বড় ইনকাম তবে আরো একটু উন্নত জীবন যাপন করার জন্য তিনি সিদ্ধান্ত নেন যে মালয়েশিয়াতে আসবে।

তার মামাতো ভাই আদম বেপারী ইতিমধ্যেই তাকে জানিয়েছে যে মালয়েশিয়াতে বৈধভাবে এখন যাওয়া যাচ্ছে। এবং ওই ব্যক্তি অনেক খবরের মাধ্যমে শুনেছেন যে মালয়েশিয়ায় এখন কলিং ছেড়েছে তাই সে তার পরিবারের সবার কাছে অনুমতি নিয়ে মালয়েশিয়ার আসার জন্য পাসপোর্ট বানিয়েছে।

ও আরো একটি কথা বলতে ভুলে গেছি এরমধ্য আমিও এ বিষয়টি জানতাম যে মালয়েশিয়া তে কলিং ছেড়েছে তাই আমি আমার ছোট ভাইকে নিয়ে আসার জন্য ভালো আদম বেপারি খুজছিলাম আমার এক বন্ধুর মাধ্যমেই বাঁকড়াই ওই একই ব্যাপারীর সাথে আমার যোগাযোগ হয় এবং তার সাথে কথা বলে আমার অনেক ভালো লেগেছে তাই আমি আমার ছোট ভাইকে নিয়ে আসার জন্য কথা ফাইনাল করি।

IMG-20230112-WA0000.jpg

আমার ছোট ভাই এবং যাকে নিয়ে এই গল্পটি সাজিয়েছি তার নাম সজীব দুজনে একই ফ্লাইটে একই দিনে মালয়েশিয়াতে পরিবেশ করে মোটামুটি সুস্থভাবেই এসেছে ‌দুজনেরই সাড়ে চার লক্ষ টাকা খরচ হয়েছে মালয়েশিয়াতে আসতে।

pexels-andrea-piacquadio-3772618 (1).jpgsource

খুবই ভালো কোম্পানিতে মাশাল্লাহ তারা কাজ পেয়েছে। আমি আমার ছোট ভাইকে বলেছিলাম যে আমি তোদেরকে দেখতে যাব তাই আমি কোম্পানি থেকে ছুটি নিয়ে একমাস পরে তাদেরকে দেখতে যাই। কাজ এবং তাদের স্যালারিতে মোটামুটি সবাই খুশি।

তিন মাস পর সজীবের এক রাতে জীবনে কালো অন্ধকার নেমে আসে হঠাৎ তার শরীর অসুস্থ দেখা যায়। আমরা হয়তোবা সবাই মিরগির রোগ এর সাথে পরিচিত এ রোগে গুরুতরভাবে সে অসুস্থ হয়ে পড়ে ‌। সজীব আমার ছোট ভাইদের জানান তার আগে কখনো সময় এমন হয় নাই দেশে থাকতে। আমার ভাই সাথে সাথে আমাকে ফোন দেয় তারে অসুস্থর কথা শুনে আমার নিজের কাছে অনেক খারাপ লাগছিল কিন্তু করার কিছু নাই আমি আমার ভাইদের থেকে প্রায় একদিনের পথ এমন দূরে থাকি।

পরের দিন সকালে সজীবের নিকট আত্মীয়ের কাছে ফোন দেয়া হয় , ইতিমধ্যে সজীবকে নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয় । ডাক্তার পরীক্ষা-নিরীক্ষা করে জানায় যে এই রোগী এখন সুস্থ হলেও যেকোনো সময় এই রোগ দেখা দিতে পারে এবং মালয়েশিয়ায় থাকায় এর জন্য ঝুঁকিপূর্ণ তাই আপনারা যত দ্রুত সম্ভব একে দেশে পাঠানোর ব্যবস্থা করেন।

অনেক ঋণগ্রস্ত হয়ে মালয়েশিয়ায় আসছে তার স্বপ্ন পূরণের জন্য কিন্তু এখানেই তার জীবনটা থমকে গেল ঋণের বোঝা নিয়েই তাকে বাড়ি ফিরতে হলো।
তার এই জীবনের গল্প থেকে আমরা শিক্ষা গ্রহণ করতে পারি যে অসুস্থতা একটি জীবনের মোড় ঘুরিয়ে দিতে পারে। আমরা তার জন্য দোয়া করি যেন সে দ্রুত সুস্থ হয়ে আবার তার স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে। গল্পটি এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ।

Sort:  
 11 months ago 

বাহ! খুব সুন্দর একটি আর্টিকেল লিখেছেন ভাই। বাস্তব জীবন এর প্রবাসী জীবন নিয়ে লেখা পোস্টটি খুবই সুন্দর হয়েছে। পোস্ট পড়ে খুব ভালো এই লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো ভাই, ভালো থাকবেন।

 11 months ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ পোস্টটি পড়ে আপনার মতামত জানানোর জন্য।

 11 months ago 

আমরা অনেক সময় অনেক আশা নিয়ে অনেক পথ পাড়ি দিয়ে থাকি আর এই পথে অনেক সময় অনেক বাধা চলে আসে।। সেটা যে কোন ধরনের বাধা হতে পারে।। ঠিক তেমনি আপনার এক ভাই অনেক কষ্ট করে মালয়েশিয়াতে যান কিন্তু সে অসুস্থ হওয়ার জন্য আবার তাকে দেশে আসতে হয় এর জন্য তিনি অনেক ঋণের মধ্যে পড়ে যায়।।

মানুষ অনেক সময় রাতারাতি বড়লোক হয়ে যায় আবার অনেক সময় রাতারাতি নিঃস্ব হয়ে যায়।। ঠিক এরকমটাই আপনার ভাইয়ের সাথে হয়েছে কিন্তু কখনো নিরাশ হওয়া যাবে না সৃষ্টিকর্তা কোন না কোন ব্যবস্থা অবশ্যই করে রেখেছে।।

দয়া করি আপনার সেই ভাইয়ের জন্য সৃষ্টিকর্তা যেন তাকে ধৈর্য ধরার ক্ষমতা দান এবং সবকিছু ঠিক করে দেয়।

 11 months ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পরে সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 11 months ago 

আপনাকেও ধন্যবাদ ভাই আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন সবসময়।।

Loading...
 11 months ago 

আসলে আমাদের জীবনে কিছু স্বপ্ন থাকে। সেই স্বপ্নগুলো পূরণ করার জন্য পরিবারকে আরও একটু ভালো রাখার জন্য। আমাদের পরিবার থেকে কিছু ভাই প্রবাসে যায়। এবং তাদের পরিবারকে অনেক ভালো রাখার চেষ্টা করে। কিন্তু সৃষ্টিকর্তা কার ভাগ্যে কি রেখেছে, সেটা আমরা কেউ বলতে পারি না।

আপনি আজকে একটা সজিব ভাইয়ের কথা আমাদের সাথে আলোচনা করেছেন। তিনি দেশে ভাল ইনকাম করতো কিন্তু তার একটা মেয়ে আছে। পরিবারের কথা চিন্তা করে স্বপ্ন দেখে পাড়ি দিয়েছিল দূর প্রবাসে। কিন্তু তার শরীরে এমন রোগ বাসা বেধেছে। যার কারণে সে প্রবাসে আর থাকতে পারবে না।

আমি ঠিক জানিনা ওই ভাই এখন কেমন আছে বা তার মনের অবস্থা কেমন। তবে আমার মনে হয় না উনি মোটেও ভালো আছে। কেননা তার স্বপ্নটা ভেঙে গেল যেখানে তিনি ভালো চাকরি পেয়েছেন। ভালো মানের বেতন পেয়েছেন। সেখানে কিন্তু তিনি তার মনের স্বপ্নগুলো পূরণ করতে পারতেন।

যাইহোক সৃষ্টিকর্তা সে ভাইকে ধৈর্য ধারণ করার তৌফিক দান করুক। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা গল্প আমাদের সাথে উপস্থাপন করার জন্য। আসলে আপনার লেখার পড়ার পর বেশ খারাপ লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 11 months ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি সম্পূর্ণ পড়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য, আসলেই এই লেখাটি লিখতে গিয়েও আমি সজিব এর জন্য মন থেকে দোয়া করছি। আসলে এমন হাজারো ও প্রবাসী রয়েছে যারা অনেক স্বপ্ন নিয়ে আসে কিন্তু সজিবের মত কষ্ট নিয়ে বাড়ি ফেরে।।

 11 months ago 

আসলে যারা প্রবাসী তারা প্রত্যেকেই বিদেশে যায় অনেক বড় একটি আশা নিয়ে কিন্তু সবাই তাদের আশা পূরণ করতে পারে না কেউ ঋণের বোঝায় কেউ আবার কোটিপতি হয়ে যায় বিদেশে গিয়ে।

আপনার ভাইটির জন্য খুবই কষ্ট হচ্ছে চিনি কিনা অসুস্থ থাকার কারণে অনেক টাকা পয়সার ঋণ করে ফেলেছে। আসলে আল্লাহ তা'আলা মাঝেমধ্যে আমাদেরকে পরীক্ষা করেন। এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে আমাদের জীবনের সাফল্য অর্জিত হবে ইনশাআল্লাহ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 57913.08
ETH 2452.28
USDT 1.00
SBD 2.36