লজ্জাবতী গাছের উপকারিতা।steemCreated with Sketch.

in Incredible Indialast year (edited)
20230912_195600_0000.pngEdit by Canva

আজকে আমি যে গাছটার কথা আপনাদের বলব সেটা এখনকার প্রজন্ম নাম শুনেছে কি না খুব সন্দেহ আছে। কিন্তু আমাদের বয়সী আমাদের থেকে বড় যারা তারা কিন্তু দেখেছে নাম তার লজ্জাবতী গাছ। ভাবছেন তাই না, সেই ছোটবেলায় হয়ত দেখেছি আমি। আমার স্মৃতি কথা বলি, আমি লজ্জাবতী গাছকে ভীষণ ভালবাসতাম, তার কারণ হচ্ছে যে তার গায়ে যখনই হাত দিতাম কনে বউয়ের মতো কেমন যেন নুইয়ে পড়ত আমার দারুণ লাগত দেখতে।

2023-09-06-112243680.jpg

আর এখন যখন জানতে পারলাম এই লজ্জাবতী গাছের গুণের কথা, তখন তো আর জানতাম না এতখানি, তখন আমি নিজেই কিন্তু অবাক হয়ে গেলাম৷ আমার মনে হল, আমি যখন জানলাম তখন আপনাদের কেউ জানাই।

2023-09-06-112450073.jpg

লজ্জাবতী গাছের নাম করলেই কিন্তু লজ্জায় পাতাগুলো নুইয়ে পড়ার কথাই মনে পড়ে, কিন্তু তার গুন অসাধারণ। লজ্জাবতী গাছের কিছু এমন গুণ আছে যে আমাদের শরীরকে অনেকটা ভালো রাখতে পারে। সবথেকে বড় কথা কী জানেন তো আমাদের প্রকৃতিতে এমন গাছ আছে যেটা কিন্তু আমাদের সুস্থ রাখতে বিশাল বড় ভূমিকা পালন করে।

আমরা অনেকে ভয় পেয়ে সেগুলো ব্যবহার করি না কিংবা হয়তো না জেনেও করিনা ব্যবহার। যারা বিশ্বাস করে তারা বলতে পারে। যারা বিশ্বাস করেন না আমি তাঁদের বিশ্বাসে আঘাত দেবেন না। যদি বিশ্বাস না করেন তাহলে করিয়েন না কিন্তু এটা সত্যি খুব গুণের একটা গাছ।

এ বার বলি কী কী উপকারে লাগে


20230909_043737.png

প্রথম এইতো আসবো অশ্ব রোগের কথা অবশ্য যাঁদের হয়েছে তাঁরাই কিন্তু জানেন সে যন্ত্রণাটা কতখানি। সকালবেলায় যেন বাথরুমে গেলে কান্না পেয়ে যায়, যারা অশ্বে ভোগে৷ তাই অশ্বকে যদি ভালো করা যায় অপারেশন ছাড়া গতি নেই। আমি অপারেশন এর বিরোধিতা করছি না৷ আপনারা অবশ্যই করবে, ডাক্তার দেখাবে, ভালো ডাক্তার দেখাবেন। এটা তো করবেনই তার সঙ্গে সঙ্গে আয়ুর্বেদিক মতে কিন্তু এই লজ্জাবতী গাছ অশ্ব সারাতে বেশ বড় একটা ভূমিকা পালন করে।

কী করে?

মূল সহ লজ্জাবতী গাছ দশ গ্রামের মতো নিয়ে সেটা তিন কাপ জল আর এককাপ দুধ নিয়ে সেটা ফুটিয়ে। এক কাপের মতো করে সেই জলটা যদি সকালে বিকেলে খেতে পারেন তাহলে কিন্তু খুব ভালো কাজ দেয়।

2023-09-06-112535157.jpg

অনেক সময় দেখা যায় পুরনো ঘা সারতেই চায় না।
মূল সহ লজ্জাবতী গাছ দশ গ্রামের মতো নিয়ে সেটা তিন কাপ জল আর এককাপ দুধ নিয়ে সেটা ফুটিয়ে। এক কাপের মতো করে সেই জলটা আবারো সিদ্ধ করে একটু গাঢ় করে আঠালো হয়ে তেমন করে নিয়ে পুরনো ঘায়ে যদি লাগানো হয় তাতে খুব ভালো কাজ করে।

যাদের পুরনো আমাশা আছে তারা একই পদ্ধতিতে যদি পাতা ডাটা সহ তিন কাপ জলে এক কাপ দুধ দিয়ে ফুটিয়ে এক কাপ করে সকালে বিকালে খেতে পারে তাহলে এই পুরানো আমাশা থেকে রেহাই পাওয়া সম্ভব।

অনেক সময় আমাদের কানে পুঁজ জমে যায়। এক্ষেত্রে পুরনো পদ্ধতি অবলম্বনে কায়ত তৈরি করে যদি কায়তটা একটু সরষের তেলের সঙ্গে গরম করে কানের চারপাশে যদি একটু লাগাতে পারেন তাহলে তো কানের ব্যাথা টা একটু হলেও উপশম হয়।

আমি কিন্তু কানের ভিতরে কিছু জিনিস দেওয়ার কথা বলছি না।

অনেকের গায়ে দেখবে ভীষণ দুর্গন্ধ হয়, শুধু দুর্গন্ধ হয় তাই নয় তার সঙ্গে সঙ্গে কেউ ধরুন যদি গেঞ্জি পরে ঘামের একটা দাগ হয়ে যায়, তাঁর সঙ্গে ব্লাউজ বা জামা যাতে বলুন না কেন ঘামের একটা দাগ হয়ে যায়। সে ক্ষেত্রে ওই লজ্জাবতী গাছ কে নিয়ে একটু ফুটিয়ে নিলে, চার কাপ ও যদি জল নিয়ে সেই জলটা এক কাপ করে ফুটিয়ে। তারপর সেই জলটা দিয়ে ঘামের ওই জায়গাটা যেখানে যেখানে বেশি ঘাম হয় সেই জায়গা যদি মনে করে কয়েক দিন লাগাতে থাকলে দেখবে গায়ের দুর্গন্ধ কিন্তু অনেকখানি কমে যাবে।

2023-09-06-112435546.jpg

যাদের ভীষণ ভাবে জয়েন্টে জয়েন্টে ব্যথা করে সেক্ষেত্রে কি করবে ঠিক একই পদ্ধতিতে লজ্জাবতী গাছের পাতা একটু ফুটিয়ে নিয়ে কায়ত করে নিলে তারপর যে একদম জল কমে এলো তখন সেই অবস্থায় এক কাপ দুধ দিয়ে দিন আর তিন চার চামচ ঘি দিয়ে খুব ভালো করে ওটা ফোটাতে থাকুন তার পরে যে জায়গায় আপনার ব্যথা হচ্ছে সেই জায়গাগুলোতে লাগিয়ে দিন খুব সামান্য হলে একটু করে এক দুই ফোটা করে মুখের মধ্যে দিয়ে খেতে পারেন তা হলে ও কিন্তু খুব ভালো কাজ দেবে।

যদি আপনাদের গ্রন্থি বাধ্য হয় সে ক্ষেত্রে অনেক সময়ই দাঁতের মাড়িতে ক্ষত দেখা যায় ভীষণ যন্ত্রণা চলে এসে যায় সেক্ষেত্রেও কিন্তু লজ্জাবতী গাছ খুব ভাল কাজ দেয় লজ্জাবতী গাছের পাতাও এ ভাবে ফুটিয়ে তুমি একটুখানি গারো করে নিলে তারপর সেটা মুখের মধ্যে রেখে দশ মিনিট যদি মুখের মধ্যে রেখে কুলি করে ফেলে দাও, তাহলে কিন্তু খুব ভালো কাজ দেবে।

20230909_043737.png

ডাক্তার

আমার লেখা কবিতা।

এদেশে রয়েছে ভাই
বড় বড় ডাক্তার,
যারা সেবারের নামে নিচ্ছে লুটে
মোদের প্রাণ।

মাঝে মাঝে পেপার পত্রিকাতে
দেখতে পাই খবর
ডাক্তারের অবহেলাতে গেল
নবজাতকের জীবন।

আমাদের দেশে আছে ভাই
বড় বড় মেডিকেল
সেবার নামে দিচ্ছে ধরিয়ে
বড় বড় লিস্ট তারা।

এ চেকআপ আর ও চেকআপ
চেকআপের নেই তো শেষ।
তাও আবার করতে হবে
তাদের মেডিকেল থেকে
এটা নাকি বাধ্যকতা
প্রত্যেক রোগীর জন্যে।

হাত ভাঙ্গা নিয়ে গেলে,
পেটের চেকআপ করে,
পেটের মধ্যে কিছু হলে নাকি!
হাত ভেঙে যায় তাতে।
আমার দেশে আছে ও ভাই বড় বড় ডাক্তার।

বনাজি আর কবিরাজি,
ডাক্তার মরে গেছে,
বড় বড় ডাক্তারের সিন্ডিকেটে।

DEVICE
Huawei P30 lite
CAMERA
Triple - 48 MP, 8 MP, 2 MP
LOCATION
Bangladesh BD
SHORT BY
@mdrasel442

ভালো থাকুন সুস্থ থাকুন।
আল্লাহ হাফেজ।

Sort:  
Loading...
 last year 

প্রিয় লেখক ভাই আপনাকে ধন্যবাদ জানাই লজ্জাবতী গাছের উপকারিতা সম্পর্কে আমাদের কাছে তুলে ধরার জন্য। ডাক্তারি নিয়ে আপনার লেখা কবিতা অসাধারণ হয়েছে প্রতিটা কথা বাস্তবতার সাথে মিল রয়েছে।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্ট করার জন্য। জেনে খুব ভালো লাগলো আমার পোস্টের দ্বারা নতুন কিছু আপনি জানতে পেরেছেন।

 last year 

ভাই আপনাকে ও ধন্যবাদ জানাই আমার কমেন্টটি পড়ে রিপ্লাই দেওয়ার জন্য।

 last year 

আজকে আপনি লজ্জাবতী গাছের উপকারিতা নিয়ে পোস্ট করেছেন। এবং আপনি খুব সুন্দর ভাবে এর উপকরণগুলো বলেছেন যেগুলো আমার একদম জানা ছিল না। কিন্তু লজ্জাবতী গাছ সম্পর্কে আমি আগে থেকে জানতাম এবং আমি চিনি।

আসলে এই গাছের সবচাইতে ভালো লাগে যখন হাত দিলে সব পাতা নুড়িয়ে যায়। আর সবচাইতে বেশি ভালো লেগেছে আপনার কবিতাটা অসাধারণ ভাই।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

 last year 

লজ্জাবতী গাছ অনেকটা অযত্নে অবহেলায় বেড়ে উঠে। কিন্তু এই গাছের এত উপকারিতা জানতাম না। জয়েন্টের ব্যাথার জন্য এটা বেশ কার্যকরী। লজ্জাবতী অনেক উপকারী। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা উপকারী পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোষ্টটি পড়ে সুন্দর একটি মতামত প্রকাশ করার জন্য।

 last year 

লজ্জাবতী লতা এই নাম শুনলেই,, প্রথমেই চোখের সামনে ভেসে ওঠে। যেই পাতাকে স্পর্শ করলে মুখ লুকিয়ে নিজেকে,, গৃহবধুর মতো ঘরের ভেতর লুকিয়ে যায়। সেই গাছের কথা। আজকে আপনি লজ্জাবতী লতার উপকারিতা সম্পর্কে আমাদের সাথে আলোচনা করেছেন। আসলে এই গাছের এতটা উপকারিতা রয়েছে। সত্যিই আমার জানা ছিল না।

সেই সাথে আপনি একটা সুন্দর কবিতা উপস্থাপন করেছেন। আসলে বর্তমান সময়ে বড় বড় ডাক্তাররা সেবা করার নামে। আমাদের প্রাণ লুটে নিচ্ছে। একদমই সত্য কথা,, কেননা কিছুদিন আগেও ইউটিউবে একটা ভিডিওর মধ্যে দেখেছিলাম। একটা দশ বছরের বাচ্চাকে চার থেকে পাঁচজন ডাক্তার তার হাত পা চেপে ধরে আছে। বাচ্চাটা বারবার চিৎকার করছে, আম্মু আমাকে একটু পানি দাও। কিন্তু ডাক্তার তার মাকে অপারেশন থিয়েটারে ঢুকতে দিচ্ছে না। এটা কতটা ভয়ংকর একটা বিষয়,, সেটা হয়তোবা আপনি বুঝতে পেরেছেন।

কিছুক্ষণ পরে সে মায়ের সামনে তার ছেলেটা মারা গেল। বিষয়টা কতটা হৃদয়বিদারক। সেটা হয়তো আমি আপনাকে বলে বোঝাতে পারবো না। অসংখ্য ধন্যবাদ আপনাকে,, লজ্জাবতী লতার উপকারিতা সম্পর্কে আমাদের সাথে আলোচনা করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65651.70
ETH 2676.03
USDT 1.00
SBD 2.91