বিয়ের আগের ও পরের দিন

in Incredible India4 months ago (edited)
image.pngsource

কোন এক সুন্দর দিনে সকাল ০৯:৩০ মিনিটে। কান্ধে ব্যাগ নিয়ে চা খাওয়া শেষ কইরে একটু বড় ডিস্টেন্সের হাঁটতে বের হব বলে ঠিক করেছি, এমন সময় খালি পেটে থাকা আমার মোবাইল ফোনটা হঠাৎ করে কান্না শুরু করে দিলো। খাইছে, খুবই আকাঙিক্ষত নাম্বার, কিন্তু রিসিভ করতে খুবই ভয় পাচ্ছি । অবশ্য রিসিভ নাই করেও থাকা যাবে না। তাই কি আর করার সবুজ বাটন টিপি দিলাম।

image.pngsource

: হ্যালো, আসসালামু আলাইকুম।

আর ও পাশ থেকে শব্দ এল....

: এই বিয়ে করবা আমাকে?

এ কথা শুনতে না শুনতেই আমার হাত থেকে মোবাইল ফোনটা পড়ে তিন টুকরা; কোনো মতে ফোনটা তুইলে নিয়ে ঝাইড়া,,, ফোন ফ্যাক্সের দোকানের দিকে দৌড় দিলাম,,, এরপর প্রায় ত্রিশ মিনিট পরে দিলাম কল এবং তাকে বললাম

: হ্যালো, তুমি ঠিক আছো তো? তুমি এখন কোথায়?

: আমি এখন রহিম মামার চার গলির সামনে দাঁড়িয়ে আছি, তুমি আমাকে বিয়ে করতে চাইলে আধা ঘন্টার মধ্যে চলে এসো.... আর আসতে না পারলে আমাকে ভুলে যেও।

এই বলেই ফোন কেটে দিল; এক মুহূর্ত চিন্তা করলাম, প্যান্টের পকেটে হাত দিলাম মানিব্যাগ এনেছি তো; নাহ, আজকে এনেছি, ভেতরে ৫৫০ টাকা আছে, বাঁচা গেলো, তাই নিয়ে অটোরিক্সার দিকে দৌড় দিলাম

: হেই মামা, হেই খালি বলে রিক্সাওয়ালাকে ডাক দিলাম.... চলো ফার্মগেট।

image.pngsource

: ফার্মগেট যাবনা,,, ঐদিকে এক ট্রিপ মারতেই দিন পার হইয়া যাইবো জামে।

: আরে মামা এক ট্রিপেই তোমার ট্যাকা উঠায় দিমুনি, চলো চলো মামা দেরি কইরো না,,, দেরি হলে আমার কপালপূর্ব।

ঠিক 21 মিনিটের মাথায় মামার গলির সামনে; দেখলাম সাথী লাল থ্রি পিস পড়ে দাঁড়িয়ে আছে, হাতে একটা ছোট ব্যাগ।

image.pngsource

ওর সামনে যেতেই না যেতে প্রথমে ওঁর প্রশ্ন?

: পরিচিত কোনো কাজি অফিস আছে?

: তোমার কী মনে হয়, আমি আগেও কাজি অফিসে বিয়ে করেছি নাকি হু?

: ত্যাড়া ত্যাড়া কথা বলবা না, আমার মাথা কিন্তু খুবই খারাপ হয়ে আছে,,, বিয়ে করতে এসেছো বিয়ে করে চুপচাপ আমাকে নিয়ে যাবা। মেজাজ পুরাই খারাপ আমার,,, কোন কথা বলবা না

আমি : আচ্ছা আচ্ছা বাবা ঠিক আছে। কাছে বিজ্ঞান কলেজের গলিতে একটা কাজি অফিস আছে দোতালায়, ওখানে যাই চলো?

: আচ্ছা চলো, তবে আগে সেজান পয়েন্ট হয়ে যাবো।

: অতদূর ঘুরে কেন যাব?

: বিয়ে করতে হবে না, টাকা লাগবে না? ওদিকটায় রাতুলের বাসা রাতুল থেকে কিছু টাকা ধার নেব।

: কি আমার মুরুদ বিয়ে করতে এসেছে পকেটে টাকা নেই লাগবে না তোমার টাকা,,, আমার কাছে আছে কিছু। চোখ পাকিয়ে ঝাড়ি দিল আমাকে।

হাঁটতে হাঁটতে জিজ্ঞাসা করলাম

: তোমার বিয়ে করার সিদ্ধান্তে আমি খুবই আনন্দিত কিন্তু একটি কথা জিজ্ঞাসা করি তোমার বাসায় কি কিছু হয়েছে?

: ও চুপ

: এই শোনো না একটা কথা বলছি রাগ করো না বিয়ের পরে কি তুমি তোমার বাসায় চলে যাবা?

: কড়া ভাষায়, জবাব দিল... তুমি কী বলতে চাও? মেয়েরা কী বিয়ে করে বাবার বাড়িতে থাকার জন্যে না যাবার জন্যে?

: না না না; তা তো অবশ্যই না। তবে কী না আমার বাসায় তো তোমাকে নেওয়া যাবে না (একটু রিস্ক আছে), তবে এটা নিয়ে আমি চিন্তিত না, কতো ঘর-বাসা আছে। হুহ!

আমরা চুপচাপ হাঁটছি। আমি পুরোপুরি চিন্তিত না এইটা ঠিক না, প্রথম চিন্তা বিয়ের আগমুহূর্তে মত আবার না পাল্টায়; দ্বিতীয় চিন্তা, হঠাৎ এমন বিয়ের জন্য ডাকার কারণ কী?, তৃতীয় চিন্তা মাসের এই মাঝে বাসা ভাড়া পাওয়া যাবে না, ভালো হুটেলে থাকলে টাকা যাইবো বর্ষাকালের গাঙের পানির মতো। এই চিন্তা করতে করতেই কাজী অফিসের সামনে চলে আসলাম।

: এই বিয়ে করতে কতো টাকা লাগতে পারে?

: তুমি কি বলতে চাও আমি কি আগে আরো দু-চারটা বিয়ে করেছি আমি জানবো কত টাকা লাগে। তোমার কথা শুনে তো তাই মনে হচ্ছে...

: আচ্ছা আচ্ছা, আমি শুনেছিলাম হাজার চারেক নাকি লাগে, আমি হাজার পাঁচেক দিচ্ছি।

: অ্যাই শোনো না বিয়ে করছে তো সাক্ষীর প্রয়োজন হবে তার কি কোন বন্দোবস্তো কি ? তোমার কেউ আছে? আবার আমার প্রশ্ন

: আমি কাউকে জানানোর সুযোগ পেলাম কই,,, আচ্ছা দাঁড়াও দেখি কাউকে আনতে পারি কিনা। এবার একটু নরম সুরে ও বললো দয়া করে তাড়াতাড়ি করো, আমি টেনশন নিতে পারছি না।

image.pngsource

ঠিক ৪৫ মিনিট পর হাজির হলাম কাজির সামনে। আমি আর ও এবং সাথে দুই সাক্ষী। এক বড় ভাইরে অফিস থেকে ডেকে আনলাম, আর ফ্রেন্ডরে জজ কোর্ট থেইকা, সে আবার কিছুদিন হয় জাজ হিসেবে ঢুকছে। আইসাই তাঁর কথা, তোর শালা কপাল ভালো, সদরঘাট থেকে রওনা দিলাম, রাস্তার জ্যাম নাই গাড়িতে ৩৬ মিনিটেই পৌঁছাইয়া গেলাম। বড় ভাইয়ের কথা, তুমি শালা পুরাই আনপ্রেডিক্টেবল, দুপুরের খাবার খাইতে যাব, এদিকে বিয়ার সাক্ষী হয়া গেলাম। কিছু কি খাওয়াইবা?

থামুন এখানেই শেষ নয় "আভি তো রাত শুরু হুয়া হে মেরা দোস্ত! এর বাকি অংশ নিয়ে আসবো খুব শীঘ্রই দ্বিতীয় পর্বে ততক্ষণ একটু অপেক্ষা করুন না।
আল্লাহ হাফেজ।

Sort:  
Loading...
 4 months ago 

সত্যি বলতে আপনার গল্পটা দারুণ লেগেছে। আশা করি, আপনার পরবর্তী গল্পের জন্য অপেক্ষায় রইলাম। ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

সর্ব প্রথম আপনাকে ধন্যবাদ জানাই আবারও আমাদের মাঝে ফিরে আসার জন্য।।

আজকে খুবই রোমান্টিক একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করেছেন।। যদি এভাবে আমাকে কেউ বলতো আধা ঘন্টার মধ্যে বিয়ে করবে আমি তো সাথে সাথে চলে যেতাম 😆 খুবই ভালো লেগেছে আপনার আজকের গল্পটি পড়ে। আশা করি পরবর্তী পর্ব খুব শীঘ্রই আমাদের মাঝে উপস্থাপন করুন।।

 4 months ago 

বাহ অনেক সুন্দর একটা গল্প পড়লাম, তবে পরের পর্বপর জন্যে অপেক্ষা বাড়লো। জলদি বাকি অংশ নিয়ে আসবেন এটাই চাওয়া।

 4 months ago 

বিয়ের আগের দিন ও পরের দিনের গল্প টা অসাধারণ হয়েছে ৷ আশা করি এই ধরনের গল্প আপনি আমাদের মাঝে আবার নিয়ে আসবেন ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64252.58
ETH 3495.24
USDT 1.00
SBD 2.50