গাড়িতে বমি করার কারণ হলে কি করবেন?

in Incredible India8 months ago
image.pngsource

কিছু মানুষের জন্য গাড়িতে যাতাযাত করা বমি সৃষ্টি করতে পারে। এটি আমলের সমস্যা হতে পারে এবং কারণ ভারী যাত্রা, সমুদ্রযাত্রা অথবা সমস্যাগ্রস্থ সবর্তু গ্রহণের জন্য হতে পারে।

যেকোনো জটিল যাত্রায় যেমন পাহাড়ি অঞ্চল, ঘন যানবাহন সংখ্যা, জলযান্ত্রিক ঝুলস্থল সংক্রান্ত সমস্যা, স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা ইত্যাদি হতে পারে বমির কারণে। কিছু মানুষের জন্য সহজেই পরিষ্কার করা সম্ভব না।

যদি কেউ গাড়িতে বমি করেন, তাহলে কিছু পরামর্শ মেনে চলা উচিত। নিম্নলিখিত কয়েকটি পদক্ষেপ আপনার সমস্যার সমাধানে সহায়তা করতে পারে:

১. ঠান্ডা জায়গায় বসুন: যদি সম্ভব হয়, ঠান্ডা জায়গায় বসুন যাতে আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে আসে।

২. শুকনো বা পানি সেদ্ধ খাবার খান: গাড়িতে বমির পরিবেশে খাবার সেবন করার আগে শুকনো বা পানি সেদ্ধ খাবার খান। এটি আপনার পেটের জন্য স্থিতিশীল হবে এবং বমি সংক্রান্ত সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করবে।

৩. শান্ত থাকুন: বমির পরিবেশেও শান্ত থাকুন এবং গাড়িটি থেকে নিকটতম স্থানে যান যেখানে আপনি পরিষ্কার হতে পারেন।

৪. পরিষ্কারতা মেরে রাখুন: যখন আপনি বমি করেন, তখন গাড়িটি পরিষ্কারতা পরিচালনা করার জন্য একটি কাগজ টিস্যু বা পরিষ্কারক টিস্যু সহ রাখুন।

৫. চিকিৎসার সাহায্য নিন: যদি সমস্যা টেলিয়েগ্রাফ করলে বা আপনি সামগ্রিকভাবে ভাল না অনুভব করলে, চিকিৎসার সাহায্য নিন। চিকিৎসাবিদের পরামর্শ অনুসরণ করুন এবং আপনার সমস্যাটি নিয়ন্ত্রণে আনতে সাহায্য পান।

image.pngsource

গাড়িতে যাত্রা শুরু করার আগে আপনার খাবার পছন্দের মধ্যে থাকতে পারে কিন্তু কিছু ধরণের খাবার খাওয়া উচিত নয় যাত্রা সময়ে। একটি উচিত পদক্ষেপ হতে পারে পরিষ্কার এবং সহজ খাবার খাওয়া। নিম্নলিখিত কিছু খাবারের উদাহরণ দেওয়া হলো:

  • উচিত খাদ্য: যাত্রা শুরু করার আগে সাধারণত স্বাস্থ্যকর এবং পরিষ্কার খাদ্য খাওয়া উচিত। এটি পানির জল, ফল বা সবজি, ফ্রেশ সালাদ, স্যান্ডউইচ, প্রোটিন সমৃদ্ধ আইটেম (মাংস, মাছ, পোষা ডিম) ইত্যাদি থাকতে পারে।

  • আহারের সময় পরিষ্কারতা মেরে রাখুন: গাড়িতে যাত্রা শুরু করার আগে আপনার হাত ও মুখ পরিষ্কার করুন। খাবার সংগ্রহ করার সময় শুধুমাত্র পরিষ্কার হাত ব্যবহার করুন।

  • তীব্র মসলা এবং গরম খাবার এড়ানো উচিত নয়: গরম খাবার, তীব্র মসলা বা তীব্র মাসলা দ্বারা বানানো খাবার যাত্রা সময়ে গ্যাস্ট্রোইন্টেস্টিনাল সমস্যা সৃষ্টি করতে পারে এবং বমির উপাদান হতে পারে। এসব খাবার থেকে বিরত থাকুন।

  • উচিত পরিমাণ খাবার: যাত্রা সময়ে খাবার সংগ্রহ করার সময় উচিতআমি মনে করি আপনার পর্যাপ্ত তথ্য পাওয়া যায়নি। আপনি যদি গাড়িতে যাত্রা শুরু করার আগে কোনও খাবার খাওয়া উচিত নয়।

image.pngsource

এই পরামর্শ শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে এই পরামর্শগুলি দেওয়া হয়েছে। আপনার যদি কোনো সমস্যা থাকে বা কোনো গুরুত্বপূর্ণ সম্পর্কে কিছু জিজ্ঞাসা থাকে, তবে দয়া করে চিকিৎসকের পরামর্শ অনুসরণ করুন এবং প্রয়োজনে তাঁকে দেখান।

Sort:  
Loading...
 8 months ago 

সত্যি কথা বলতে আমি যখন গাড়িতে যাতায়াত করি। তখন আমার এই সমস্যাটা হয়, কেননা আমি গাড়িতে বেশি জার্নি করতে পারি না। যার কারণে আমার বমি হয়ে যায়। কিন্তু আমি যখন গাড়ির জানালার পাশে বসি, এবং ঠান্ডা হওয়া অনুভব করি। তখন আমার বমির পরিমাণটা অনেকটাই কমে যায়।

অসংখ্য ধন্যবাদ আপনাকে, গাড়িতে যাতায়াত করার সময় কেন বমি হয়। এবং এর থেকে বাঁচার উপায়টা আমাদের সাথে এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 8 months ago 

আমাদের মধ্যে অনেক মানুষ রেয়েছে তারা গাড়িতে যাতায়াত করার সময় বমি করে।।। আর আজকে আপনি এই বিষয়টি নিয়ে পোস্ট করেছেন এবং বমি নিয়ে বেশ কিছু তথ্য আমাদের মাঝে উপস্থাপন করেছেন।।।।

খুবই চমৎকার পোস্ট করেছেন যেখান থেকে অনেক কিছু জানতে পারলাম খুবই ভালো লাগলো জেনে।।।

 8 months ago 

আমার জন্য এটা অনেক কঠিন আমি একদমে বাসে যাতায়াত করতে পারি না ৷ আমার প্রচুর বমি আসে তাই আমি ভয়ে বাসে বা মাইক্রোবাসে উঠি না ৷ আর বাসের মধ্যে বমি করাও একটা ভালো পরিবেশের মধ্যে পরে না তাই সব কিছুর ভয়ে বাসে যাতায়াত করতে আমার খুবই অসুবিধা হয় ৷

আর আপনি বমি না করার যে যে দিক গুলো উল্লেখ করেছেন সেগুলো মেনে চললেও আমার বমি আসবেই ৷ তবে জানালার পাশে বসলে হয়তো কিছুদুর যেতে পারবো কিন্তু দীর্ঘ সময় ধরে যেতে পারবো না ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64443.68
ETH 3507.13
USDT 1.00
SBD 2.55