সকলের পরিচিত "তরমুজ" ফলের স্বাস্থ্য উপকারিতা।

in Incredible India10 months ago

হ্যালো পাঠক বন্ধুরা!

শুভ সন্ধ্যা, সবাইকে স্বাগতম আমার নতুন আরও একটি ব্লগে। যখন ঘড়ির কাটায় রাত্র নয়টা বেজে সাতান্ন মিনিট তখন লিখতে বসলাম আপনাদের উদ্দেশ্যে স্বাস্থ্য বিষয়ক কিছু টিপস নিয়ে। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব আমাদের সকলের পরিচিত ফল "তরমুজ" এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে। আশা করি সকলে আমার লেখাটি পড়বেন এ প্রত্যাশা রইল।

IMG_20230922_230008.jpg

তরমুজ ফলটি আমরা চিনি না এমন লোকের সংখ্যা নেই বললেই চলে। এই ফলটি বাংলাদেশের মানুষের কাছে খুবই প্রিয়। তরমুজ ফলটি বাংলাদেশে প্রচুর পরিমাণ চাষাবাদ করা হয়ে থাকে উত্তরবঙ্গে এবং গরমের সময় এই ফলটি অনেক বেশি মানুষের পছন্দের তালিকায় থাকে। আমরা এ ফলটি সবাই খেয়ে থাকি কিন্তু এই ফলের অনেক রকম স্বাস্থ্য উপকারিতা আছে কিন্তু সে সম্পর্কে আমরা তেমন কোন জ্ঞান রাখি না। তাই আজ আমি আপনাদের সাথে এই ফলের স্বাস্থ্য উপকারিতা নিয়ে কিছু কথা শেয়ার করব আমার লেখার মাধ্যমে।

IMG20230908132823.jpg

তরমুজ মূলত গ্রীষ্মকালীন ফল। এ ফলে প্রচুর পরিমাণ ভিটামিন ও পুষ্টি উপাদান বিদ্যমান। এটি প্রচুর রসালো একটি ফল। এই ফলটির মধ্যে বিরানব্বই শতাংশ পানি ৬ শতাংশ চিনি ও অন্যান্য ২ শতাংশ পুষ্টি উপাদান রয়েছে।

IMG20230908132803.jpg

তরমুজ ফলের স্বাস্থ্য উপকারিতা:-

  • আমরা সকলে বেঁচে থাকার জন্য খাবার খাই কিন্তু আমাদেরকে সুস্থ থাকার জন্য সর্বপ্রথম যেটি প্রয়োজন কোন খাবারে কোন পুষ্টি উপাদান রয়েছে সেটি সম্পর্কে সঠিকভাবে জ্ঞান অর্জন করা। তাহলে আমাদের স্বাস্থ্য ভালো রাখা সম্ভব হবে। তরমুজ খেলে হার্ট ভালো থাকে কারণ তরমুজ ক্ষতিকারক কোলেস্টেরল থেকে আমাদেরকে দূরে রাখে। তাই হার্ট কে ভালো রাখার জন্য আমাদের বেশি বেশি করে তরমুজ খাওয়া প্রয়োজন।

  • গরমের দিনে যখন আমরা প্রচুর পরিমাণ ঘেমে থাকি ও পানি স্বল্পতায় ভুগে থাকি তখন এই তরমুজ আমাদের পানি স্বল্পতার ঘাটতি মিটিয়ে থাকে। কারণ তরমুজে আছে ৯২ শতাংশ পানি যা আমাদের শরীরের পানির ঘাটতি মেটাতে সহায়ক ভূমিকা পালন করে।

  • তরমুজ যাদের কোষ্ঠকাঠিন্য তাদের জন্য খুবই উপকারী একটি ফল কারণ এতে রয়েছে ফাইবার যেটি কোষ্ঠকাঠিন্যের জন্য খুবই উপকারী। তরমুজে প্রচুর পরিমাণ পানি থাকায় এটি হজম শক্তি বৃদ্ধি করে ও পেটকে পরিষ্কার রাখতে সাহায্য করে।

IMG20230908132836.jpg

  • তরমুজের রং লাল হওয়ার কারণ তরমুজে রয়েছে লাইকোপেন উপাদান যেটি ক্যান্সারকে প্রতিরোধ করতে খুবই সহায়ক ভূমিকা পালন করে।

  • গরমের দিনে যখন মানুষ ক্লান্ত হয়ে পড়ে তখন ক্লান্তি দূর করার জন্য তরমুজ ফলটি খুবই উপকারী। তরমুজের রয়েছে ভিটামিন বি৬ ও ভিটামিন সি যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই আমাদের বেশি বেশি করে তরমুজ ফলটি খাওয়া উচিত।

  • তরমুজ আমাদের ত্বকের জন্য খুবই উপকারী একটি ফল। তরমুজের রয়েছে ভিটামিন এ ও ভিটামিন সি যা আমাদের ত্বককে কোমল রাখতে সহায়ক ভূমিকা পালন করে। আমাদের চুলের গোড়াকে শক্ত রাখার জন্য ভিটামিন সি এর প্রয়োজনীয়তা অনেক বেশি তাই তরমুজে ভিটামিন সি থাকায় এটি খেলে চুলের গোড়াকে শক্ত করতে সহায়ক ভূমিকা পালন করে থাকে।

  • তরমুজে থাকা অ্যামাইনো এসিড আমাদের শরীরের ক্লান্তি থেকে দূর করে এবং পেশি শক্তির ব্যথা উপশমের জন্য খুবই উপকারী ভূমিকা পালন করে। তাই এই সহজলভ্য ফলটি আমাদের বেশি বেশি করে খাওয়া প্রয়োজন।

  • তরমুজে রয়েছে খনিজ লবণের উপস্থিতি যা আমাদের ত্বক চুল নখ ও হাড়ের পুষ্টির জন্য খুবই উপকারী।

আমি একটি কথা আপনাদের উদ্দেশ্যে বলতে চাই সুস্থ থাকার জন্য বেশি বেশি করে ফলমূল খাওয়া আমাদের খুবই প্রয়োজন। কারণ আপনি সুস্থ থাকলেই আপনার জীবন সুন্দর হবে। অসুস্থ মানুষ যতই টাকা-পয়সা ধন-সম্পদ থাকুক না কেন সে কখনো পরিপূর্ণ সুখী মানুষ হতে পারে না। তাই আমাদের স্বাস্থ্য কে ভালো রাখার জন্য আমাদের খাদ্য তালিকায় কিছু না কিছু ফল সংযোজন করা প্রয়োজন।

আজ এ পর্যন্তই। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আমার লেখা এখানে শেষ করলাম। আল্লাহ হাফেজ।

Sort:  
 10 months ago 

গরমের ক্ষেত্রে অনেকেই বলে তরমুজ ফল নাকি তাদের প্রাণ ফিরিয়ে নিয়ে আসে। বিশেষ করে আমার শাশুড়ি তরমুজ ফল খেতে অনেক বেশি পছন্দ করে। তবে আমি তেমন একটা পছন্দ করি না। কারণ তরমুজ ফল খেতে গেলে তরমুজ ফলের যে বিচি রয়েছে। সেটা বারবার দাঁতের মধ্যে লাগলে,,, আমার কাছে খারাপ লাগে।

তবে আজকে আপনার পোস্ট পড়ে তরমুজ ফলের উপকারিতা সম্পর্কে জানতে পেরে। মনে মনে খুব খারাপ লাগছিল। কেননা আমি কত বড় ভুল করছিলাম। এই ফল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, এই ফলের ফটোগ্রাফি এবং উপকারিতা সম্পর্কে আমাদের সাথে আলোচনা করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

Loading...
 10 months ago 

তরমুজ আমার অনেক পছন্দ এবং বাংলাদেশ তরমুজ অনেক বেশি পাওয়া যায়।। আপনি তরমুজের কিছু উপকারিতা বলেছেন।। যেগুলোর মধ্যে আমি অনেক কিছু জানতাম না আর সেগুলো আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম।।

তরমুজ নিয়ে এত বিস্তারিত আলোচনা করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।।

 10 months ago 

তরমুজ আমি মোটামুটি পছন্দ করি তবে তরমুজ বাংলাদেশের প্রচুর পাওয়া যায়।আপনি তরমুজ সম্পর্কে অনেক উপকারী কথা বলেছেন যেটা আমাদের জানা খুবই দরকার।
তবে আমি আপনার পোষ্টের মাধ্যমে অনেক অজানা কিছু জানতে পারলাম যে আমি খুব ভালই লাগলো।

আপনাকে অসংখ্য ধন্যবাদ,,, এত সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। থ্যাঙ্ক ইউ

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 62835.77
ETH 3392.04
USDT 1.00
SBD 2.50