Steem engagement challenge -S12/W1| I would like to pick-KnowledgesteemCreated with Sketch.

in Incredible India10 months ago

হ্যালো ইস্টিমিটিয়ান বন্ধুরা!

সবাইকে স্বাগতম জানিয়ে আজকে আমি আমার লেখা শুরু করলাম যখন ঘড়ির কাটায় সকাল ৬ টা বেজে ৯ মিনিট। সর্বপ্রথম আমি @IncredibleIndia কমিউনিটির সম্মানিত মডারেটর ম্যাডামকে ধন্যবাদ জানাই যে তিনি স্টিম এনগেজমেন্ট চ্যালেঞ্জ-S12/W1 এর মাধ্যমে আমাদের সকলকে মেধা বিকাশের জন্য খুবই তাৎপর্যপূর্ণ একটি বিষয়কে নির্ধারণ করেছেন।

received_1272594860801825.jpegedit canva

আজকের উল্লেখিত বিষয়টি হলো "সর্বশক্তিমান তিনি যদি আপনাকে জ্ঞান, সম্পদ ও বুদ্ধি এই তিনটি বিষয়ের মধ্যে যে কোন একটি বিষয়কে আপনার জন্য নির্বাচন করতে বলেন তাহলে আপনি কোনটি গ্রহণ করবেন?"উল্লেখিত বিষয় থেকে আমি "জ্ঞানকে" আমার নিজের জন্য প্রাধান্য দিব এবং কেন দিব সে বিষয়টি আপনাদের সামনে উপস্থাপন করব। আশা করি আমার লেখাটি সকলে পড়বেন।

Share what you would love to pick among wealth, knowledge, and intellect. And why?

pexels-andrea-piacquadio-3853397.jpgsource

আমাদের চারপাশে বস্তূগত ও অবস্তূগত সম্পদের কোন অভাব নাই। তেমনি আমাদের জীবন ধারণের জন্য অর্থ-সম্পদের প্রয়োজন আছে। অর্থ সম্পদ ছাড়া আপনি আপনার কোন প্রয়োজন মেটাতে পারবেন না।কারণ আমরা যখন থেকেই সভ্যতার ছোঁয়া পেয়েছি তখন থেকেই অর্থ সম্পদের গুরুত্ব আমাদের মাঝে বৃদ্ধি পেতে শুরু করেছে। এখন বর্তমান সময়ে অর্থ সম্পদ দিয়েই মানুষের মানদন্ডকে নির্ণয় করা হয়ে থাকে। কিন্তু একটি কথা ভুলে গেলে চলবে না এই বস্তুগত অর্থ সম্পদের বিনাশ আছে। এটি যে কোন মুহূর্তে একজনের হাত থেকে অন্য জনের হাতে রূপান্তরিত হতে পারে সময়ের ব্যবধান মাত্র। কিন্তু আপনি যদি জ্ঞান নামক সম্পদ অর্জন করতে পারেন তাহলে এটি কখনো বিনষ্ট হবে না।

আমাদের এই পার্থিব জীবনে যত প্রকার সম্পদ আছে তার মধ্য শ্রেষ্ঠ সম্পদ হলো জ্ঞান সম্পদ। এই জ্ঞান সম্পদের বৃদ্ধি আছে কিন্তু এর কোন ধ্বংস নাই। আপনি যত জ্ঞান চর্চা করবেন বা অন্যের মাঝে বিলিয়ে দেবেন তত এটি বৃদ্ধি পাবে । কিন্তু পৃথিবীতে আর এমন কোন সম্পদ নাই যেটি মানুষের মধ্যে বিলিয়ে দিলে না কমে সেটা বৃদ্ধি পায়।

আমার নিজের চোখে দেখা:-

  • আমার দেখা আমার এক প্রতিবেশী যিনি সম্পর্কে আমার চাচা হন। এই ব্যক্তি তার পিতা-মাতার একমাত্র সন্তান ছিল এবং তার আর কোন ভাই বোন না থাকায় তিনি অগাধ সম্পত্তির মালিক হন। তার পিতার অনেক সম্পত্তি থাকায় তিনি নিজেকে নিয়ে অনেক বেশি গর্ববোধ করতেন এবং লেখাপড়ার প্রতি তেমন কোন মনোযোগী না হওয়ায় অল্পতেই তিনি লেখাপড়া থেকে ঝরে পড়েন। তার পিতা মারা যাওয়ার পর সমুদয় সম্পত্তির মালিক হন তিনি। মাত্র ১৪ বছরের ব্যবধানে আজ তিনি সহায় সম্বলহীন হয়ে নিজের শ্বশুর বাড়িতে আশ্রিত আছেন। প্রথমত তার সম্পদ ছিল, কিন্তু তার সঠিক জ্ঞান না থাকায় তার অপরিপক্ক বুদ্ধিতে সে তার সম্পদকে রক্ষা করতে পারেনি। অর্থনীতির ভাষায় সম্পদ কখনো চিরস্থায়ী একজন মানুষের হাতে মুষ্টিবদ্ধ থাকে না এটি সময়ের সাথে সাথে হস্তান্তর হয়ে থাকে।
  • জ্ঞান এমন একটি সম্পদ যেটি অর্জন করা হয় সেটি কখনো আপনার কাছ থেকে কেউ ছিনিয়ে নিতে পারবে না। এমনকি আপনার পিতা-মাতা ভাই-বোন রক্তের সম্পর্ক তারাও আপনার জ্ঞানের ভাগ নিতে পারবে না। একজন জ্ঞানী ব্যক্তির দ্বারা সমাজ তথা রাষ্ট্রের অনেক বেশি উপকার সাধন করা সম্ভব, যা অন্য কোন মাধ্যম দ্বারা যেমন বুদ্ধি ও সম্পদ দ্বারা আপনি রাষ্ট্রের সেভাবে উন্নতি সাধন করতে সক্ষম হবেন না।

  • জ্ঞানের আলোয় আলোকিত হতে পারলে একজন মানুষের জীবন ধন্য হয়ে যায় কেননা জ্ঞান আপনাকে ন্যায়-অন্যায় ,ভুল-সঠিক এগুলোকে বিচক্ষনতার সাথে নির্ণয় করতে সাহায্য করবে।এজন্য আজকের প্রতিযোগিতায় আমি জ্ঞানকে আমার জীবনের জন্য প্রাধান্য দিয়েছি সম্পদ এবং বুদ্ধির তুলনায়।

How do you utilize your selection to cover the remaining two? Describe.

pexels-john-guccione-wwwadvergroupcom-3483098.jpgsource

আমার কাছে বুদ্ধি ও সম্পদের প্রয়োজন আছে কিন্তু সেটি জ্ঞানের তুলনায় নগণ্য। আপনি সম্পদ উপার্জন করতে পারবেন যদি আপনি জ্ঞানী হন।কিন্তু সেই সম্পদকে সঠিকভাবে ব্যবহার এবং পর্যবেক্ষণ করার জন্য আপনাকে অবশ্যই সেই সম্পদের বিষয়ে জ্ঞান লাভ করতে হবে, না হলে আপনি যে কোন মুহূর্তে আপনার সমুদয় সম্পদ হারাতে পারেন মানুষের ধোঁকাবাজিতে বা আত্মসাৎ এর ফলে। কারণ সে সম্পর্কে আপনার যদি কোন জ্ঞান না থাকে তাহলে আপনি কিভাবে আপনার সম্পদকে রক্ষা করবেন। আপনি যদি মনে করে থাকেন শুধু বুদ্ধি দিয়ে আপনার জীবনকে পার করে দিবেন তাহলে সেটা বোকামি ছাড়া আর কিছুই নয়। একজন মূর্খ ব্যক্তির বুদ্ধি নিশ্চয়ই একজন জ্ঞানী ব্যক্তির বুদ্ধির তুলনায় অনেক বেশি নগণ্য। বুদ্ধি তখন কাজে আসবে যখন আপনি জ্ঞানী হবেন।
একজন জ্ঞানী ব্যক্তি তিনি জানেন ভুল থেকে শিক্ষা গ্রহণ করে কিভাবে সামনের দিকে এগিয়ে যেতে হয়।কিন্তু যদি আপনার সে জ্ঞান না থাকে তাহলে আপনি কখনো সেটি বুঝবেন না বরং আপনি ভুলটাকে শিকারই করবেন না।

  • জ্ঞানী ব্যক্তি তার মেধা শ্রম সবগুলোকে একসাথে কাজে লাগিয়ে অর্থ সম্পদ উপার্জন করতে সক্ষম হবেন। কিন্তু আপনি যদি জ্ঞানী না হন বা শিক্ষিত না হন তাহলে আপনার পক্ষে সেটা করা সম্ভব নয়। তাই আমার প্রথম পছন্দ জ্ঞানকেই প্রাধান্য দেয়া প্রত্যেকটি মানুষের একান্ত কর্তব্য। অর্থ সম্পদের পিছনে না ছুটে জ্ঞান অন্বেষণের পিছনে আমাদের সকলের সময় অতিবাহিত করা উচিত তাহলে আমাদের জীবন সুন্দর হবে এবং জ্ঞানের আলোয় আলোকিত হবে। নতুবা পার্থিব জীবনের সম্পদের মোহ আপনাকে অন্ধকারে ঠেলে দিবে।

  • আমি আমার ছোট্ট জ্ঞানে যতটুকু অনুধাবন করেছি যে আপনার কাঙ্ক্ষিত জ্ঞান থাকলে আপনার বুদ্ধি যথোপযোগী ভাবে কাজে দিবে।সেটি আমি আমার বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকে উপলব্ধি করেছি এবং আপনাদের মাঝে সেটিকে আমার লেখার মাধ্যমে শেয়ার ও করেছি।

Do you think in this advanced century, somehow your selection can be helpful for others and society? Define how.

pexels-pixabay-2159.jpgsource

হ্যাঁ আমি অবশ্যই মনে করি বর্তমান সময়ে আমি যে বিষয়টাকে নির্বাচন করেছি সেটি উন্নত শতাব্দীর জন্য একটি ফলপ্রসূ ভূমিকা পালন করবে। সেটির কারণ আপনাদের সাথে নিম্নে ব্যাখ্যা করব।
সৃষ্টিকর্তার দেওয়া তিনটি সম্পদের মধ্যেও আমি জ্ঞানকে প্রাধান্য দিয়েছি আমার জীবনকে উন্নত করার জন্য এবং আমি মনে করি প্রত্যেকটি মানুষকে জ্ঞানকে প্রাধান্য দেয়া উচিত। আজকে আধুনিক পৃথিবীতে চন্দ্র থেকে মঙ্গল গ্রহ পর্যন্ত আমাদের যে অর্জন সেটি শুধুমাত্র জ্ঞান অর্জন ও এটির সঠিক ব্যবহারের ফলে সম্ভব হয়েছে। জ্ঞান অর্জনের ফলেই শুধুমাত্র নতুন নতুন আবিষ্কার করা সম্ভব নতুবা আপনার জ্ঞান না থাকলে বুদ্ধি ও সম্পদকে কাজে লাগিয়ে কখনো নতুন কিছু আবিষ্কার করা সম্ভব নয়।

আমি একটা উদাহরণ এর মাধ্যমে আপনাদেরকে একটি স্বচ্ছ ধারণা দিতে চাই।

গত ১৪ জুলাই ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩ চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করে। যেটি সারা পৃথিবীতে আলোড়ন সৃষ্টি করেছে। তাহলে আপনি কি বলবেন এটি বুদ্ধি ও সম্পদের দ্বারা সম্ভব হয়েছে। না এটি ভারতের মহাকাশ বিজ্ঞানীরা তাদের অক্লান্ত পরিশ্রম ও জ্ঞান চর্চার ফলে আজ তারা এই অসামান্য সাফল্যের স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছে। তাই বলতে চাই জ্ঞান ছাড়া এই আধুনিক বিশ্ব শুন্য। সূত্রের সোর্স:বিবিসি।

আজ জ্ঞানীরা জ্ঞান অন্বেষণ এর মাধ্যমে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে এক দেশের সাথে অন্য দেশের এবং নিজের দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে অগ্রণী ভূমিকা পালন করে। যদি আপনার শিক্ষা জ্ঞান না থাকতো তাহলে আপনি কখনোই কূটনৈতিকভাবে সফলতা লাভ করতে পারতেন না এবং আপনার দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হতো না। আজ বিজ্ঞানীরা গবেষণা করছে বলেই আজ মানুষ চাঁদে পা রাখছে। যদি আপনার জ্ঞান না থাকতো তাহলে আপনার বুদ্ধি ও সম্পদ দিয়ে কখনো আপনাকে চাঁদে যাওয়া সম্ভব হতো না। তাই আমি বলতে চাই সর্বপ্রথম আপনাকে জ্ঞান অর্জনের মাধ্যমে জ্ঞানী হতে হবে এবং জ্ঞানকে কাজে লাগিয়ে আপনার বুদ্ধির প্রসার ঘটাতে হবে ও আপনার সম্পদকে রক্ষা করতে হবে। একজন জ্ঞানী ব্যক্তির দ্বারাই দেশ ও সমাজের উন্নতি সাধন করা সম্ভব। জ্ঞানী ব্যক্তির জ্ঞান সমাজের জন্য অনেক বেশি উপকারী। তাই আমাদের জ্ঞানকে সঠিকভাবে কাজে লাগানো ই জীবনের মূল লক্ষ্য হওয়া উচিত।

আমি আমার লেখার মাধ্যমে সব কয়টি প্রশ্নের সঠিক বিশ্লেষণ করার চেষ্টা করেছি। আশা করি আমার লেখাটি পড়ে আপনাদের ভাল লেগেছে। অবশ্যই আপনাদের মূল্যবান মতামত আমাকে জানাবেন। সকলের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে আজকের মত এখানে শেষ করলাম।

আমি এই জ্ঞানমূলক প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমার তিন শুভাকাঙ্ক্ষীকে আমন্ত্রণ জানাচ্ছি @amekhan, @sairazerin,@sanaula

Sort:  
 10 months ago 

এই প্রতিযোগিতা মধ্যে যে তিনটি বিষয় ছিল তার মধ্যে আপনি জ্ঞান কে বেছে নিয়েছেন। এবং কেন বেছে নিয়েছেন সেটি আপনি অনেক সুন্দর ভাবে আলোচনা করেছেন। যেখানে আপনি ফুটে তুলেছেন জ্ঞান হল সর্বপ্রথম তারপর সম্পদ ও বুদ্ধি।

আপনি আপনার এক চাচার গল্প বলেছেন তার জ্ঞান না থাকার কারণে তার সম্পদ সব হারিয়েছে। আসলেই জ্ঞান না থাকলে মানুষের কাছে যা থাকে সেটা হারানোর সম্ভাবনা বেশি থাকে। খুবই ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে। ধন্যবাদ এত সুন্দর গুছিয়ে জ্ঞান সম্পর্কে এত আলোচনা করার জন্য।

ধন্যবাদ ভাই।

 10 months ago 

ভাই আমার পুরো আর্টিকেলটি পড়ে আপনি আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যটি করেছেন তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ‌

প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

এই প্রতিযোগিতায় তিনটি বিষয়বস্তু থেকে একটি বিষয়ে বেছে নেওয়ার অনুমতি দেয়া হয়েছে সেখানে আপনি জ্ঞান বেছে নিয়েছেন এবং কেন জ্ঞান বেছে নিয়েছেন তার যৌক্তিক কারণ ও আপনি উপস্থাপন করেছেন।

আপনি কেন জ্ঞান বেছে নিয়েছেন সেই কারণগুলো খুব স্পষ্ট ও সুন্দরভাবে আপনি আমাদের সাথে শেয়ার করেছেন এবং প্রত্যেকটি প্রশ্নের উত্তর সঠিকভাবে দিয়েছেন। আমিও মনে করি জ্ঞান হলো সর্বোপরি সম্পদ যার উপরে আর কোন সম্পদ নেই যার জ্ঞান সম্পদ আছে তার সকল ধরনের সম্পদ বুদ্ধিমত্তা সবই রয়েছে। কেননা জ্ঞানহীন মানুষ কোন কিছু আলিঙ্গন করে রাখতে পারেনা।

আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 10 months ago 

ভাই আপনার কমেন্ট পড়ে আমি নিজেই মুগ্ধ হলাম আরও বেশি ভালো লাগলো যে আপনি আমার আর্টিকেলটি পড়ে এত সুন্দর একটি মন্তব্য করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটি মন্তব্য করার জন্য।

আপনাকেও ধন্যবাদ

 10 months ago 

আমার প্রিয় লেখক বন্ধু আপনাকে ধন্যবাদ জানাই, চ্যালেঞ্জ -S12/W1 অংশগ্রহণ করার জন্য, এই চ্যালেঞ্জে তিনটি বিষয়ের ভেতরে আপনি জ্ঞান বেছে নিয়েছেন,
আপনি একটি জায়গায় উল্লেখ করেছেন যে,

জ্ঞানী ব্যক্তি তার মেধা শ্রম সবগুলোকে একসাথে কাজে লাগিয়ে অর্থ সম্পদ উপার্জন করতে সক্ষম হবেন।

আসলে আমরা চারিপাশে লক্ষ্য করলে বুঝতে পারি যে জ্ঞানী ব্যক্তিরাই সফল প্রতিটা ক্ষেত্রেই।
আপনার সামান্য জ্ঞান থেকে চ্যালেঞ্জের প্রতিটা প্রশ্নের উত্তর খুব ভালোভাবে দিয়েছেন আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

অনেক সুন্দর একটি কমেন্ট করেছেন ভাই ধন্যবাদ আপনাকে

 10 months ago 

ধন্যবাদ ভাই আর্টিকেলটি পড়ে আপনি যে এত সুন্দর একটি মন্তব্য করেছেন আমার প্রতিযোগিতামূলক পোস্টটির জন্য।

 10 months ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ,, এত সুন্দর ভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। এরপর দেখলাম তিনটা জিনিসের মধ্যে আপনি জ্ঞান এর উপর বেশি প্রাধান্য দিয়েছেন। আপনি লিখেছেন আপনার চোখে দেখা,,, আপনার একজন চাচা যিনি কিনা জ্ঞানের অর্জন করে,, তার পরিবারের পাশে দাঁড়িয়েছে।

আপনি বলেছেন,, জ্ঞান এমন একটা জিনিস যেটা অর্জন করলে তার ক্ষমতা আরো বেশি বৃদ্ধি পায়। আমি আপনার সাথে সহমত পোষণ করছি জ্ঞানের দ্বারা বাকি দুইটা জিনিস কভার করা যায়। এবং একজন মানুষ জ্ঞান দিয়ে তার পরিবার সমাজ এবং দেশের জন্য কল্যাণ বয়ে নিয়ে আসতে পারে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 10 months ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার প্রতিযোগিতামূলক আর্টিকেল টি পড়ে আপনার সুন্দর মতামতটি প্রকাশ করার জন্য।

Loading...
 10 months ago 

@mdimran আপনি ঙ্ঘান কে বেছে নিয়েছেন।
আপনি মনে করেন ঙ্ঘান ছাড়া কোন কিছু ই সঠিক ভাবে প্রয়োগ করা সম্ভব নয়।এটিকে‌ উপস্থাপন করেছেন বিভিন্ন ধরনের তথ্য উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে। অনেক সুন্দর করে বিষয়টি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 10 months ago 

জি আপনাকেও অসংখ্য ধন্যবাদ, আমার প্রতিযোগিতামূলক আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে আপনার মূল্যবান মন্তব্যটি করার জন্য ‌।

 10 months ago 

আপনার জন্য ও শুভকামনা রইল ভাইয়া।
ভালো থাকবেন সবসময়।

 10 months ago 

Amigo has hecho una selección extraordinaria y la has defendido muy bien, la anécdota con tu tío es algo que pasa muchísimo, cuando una persona no está preparada mentalmente y no tiene el conocimiento necesario cualquier riqueza se va a desvanecer.
Me gustó mucho leerte y éxitos siempre.

TEAM 2

Congratulations! This post has been upvoted through Curation Team#2. We support quality posts , good comments anywhere and any tags.
Curated by : @anasuleidy

image.png

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63595.77
ETH 3415.98
USDT 1.00
SBD 2.49