নিজের বাগানে ফোটা "কাগজ" ফুলের অসাধারণ ফটোগ্রাফি।

in Incredible India10 months ago (edited)

হ্যালো ফুল প্রেমী বন্ধুরা!

সবাইকে স্বাগতম আমার নতুন একটি ফটোগ্রাফি ব্লগে। ফুল আমাদের সকলের প্রিয়। ফুল পছন্দ করে না এমন মানুষের সংখ্যা পৃথিবীতে নেই বললেই চলে। কারণ ভালবাসার প্রতীক হলো এই ফুল। আজ আমি আপনাদের সাথে নিজের বাগানে ফোটা কাগজ ফুলের কিছু ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করব। আশা করি আমার ফটোগ্রাফি আপনাদের ভালো লাগবে।

IMG20230905071751.jpg

IMG20230905071741.jpg

কাগজফুল মূলত এটি বাগানের শোভা বর্ধক একটি ফুল। কাগজফুল অনেক প্রজাতির হয়ে থাকে। আমি এই গাছটিকে আমার বাগানের জন্য নার্সারি থেকে দশ মাস আগে নিয়ে এসেছিলাম। এই গাছটি খুব সহজে, খুব একটা বেশি পরিচর্যা ছাড়াই বেড়ে ওঠে।

IMG20230905071705.jpg

IMG20230905071652.jpg

কাগজ ফুল গাছটি আমি মূলত একটি বড় মাটির টবে রোপন করি। এই গাছটি রোপনের জন্য আমি দোআঁশ মাটি ও কিছু জৈব সার একত্র করে এরপর গাছটি রোপন করি এবং অল্প পরিমাণ পানি টবের মধ্যে দিয়ে দেয়। এটি খুব দ্রুত বৃদ্ধি পায় এবং এই গাছটির বেশি একটা পরিচর্যার প্রয়োজন হয় না। তবে মাটির টবে যেন সবসময় পানি বেঁধে না থাকে সে দিকে খেয়াল রাখতে হবে। কারণ টবে সবসময় পানি বেধে থাকলে এই গাছটি মারা যাওয়ার সম্ভাবনা থাকে।

IMG20230905071641.jpg

IMG20230905071630.jpg

এই গাছটি রোদ্দুরের মধ্য খুব ভালো হয়। এই গাছটি শীত প্রধান দেশের তুলনায় গ্রীষ্ম প্রধান দেশে এটির বাঁচার সম্ভাবনা অনেক বেশি থাকে। অল্পদিনে ই কাগজ ফুল গাছে ফুল আসে। আমার গাছের বয়স যখন 3 মাস তখন থেকে আমার গাছে ফুল ফোটা শুরু হয়।

বর্তমানে আমার গাছটি চারিদিকে অনেক বেশি তার ডালপালা মেলে তার সৌন্দর্য বর্ধন করে আছে। এবং তার ফুল দিয়ে বাগানের সৌন্দর্যকে আরো অনেক গুনে বৃদ্ধি করেছে। তাইতো আমি আমার হাতের মোবাইল দিয়ে কাগজ ফুলের চমৎকার কিছু ছবি উঠিয়েছি এবং সেগুলো কে আপনাদের সাথে শেয়ার করলাম।

IMG20230905071623.jpg

আমি মাঝে মাঝে আমার বাগানে লাগানো
গাছ গুলোকে পরিচর্যা করি। আমার ফুলের বাগান অনেক বেশি পছন্দ। তাইতো কারোর বাসায় যেয়ে যদি কোন ফুল আমার পছন্দ হয়ে থাকে তাহলে আমি আমার বাগানে যুক্ত করার চেষ্টা করি।

IMG20230905071605.jpg

বন্ধুরা আশা করি আমার বাগানের অন্যান্য ফুল গাছগুলোর সাথে আপনাদের পরিচয় করিয়ে দেব।

এই কাগজ ফুল অনেক জাতের হয়ে থাকে আমার বাগানে বর্তমানে একটি জাতের গাছ আছে। আমার বাগানের যেটি আছে সেটির ফুলের রং গোলাপি। অবশ্য আমার সবচেয়ে প্রিয় রঙের মধ্য গোলাপী অন্যতম একটি।
বন্ধুরা আপনারা চাইলে খুব সহজে এই কাগজফুলের গাছটি আপনার বাসার ছাদের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য মাটির টবের মধ্যে এই গাছ রোপন করতে পারেন।

IMG20230905071601.jpg

তবে এই গাছ সংগ্রহ করার জন্য অবশ্যই নার্সারি থেকে নিয়ে আসাই উত্তম। কারণ বাজারে যেসবগুলো গাছ পাওয়া যায় সেগুলো অনেক সময় গাছের ডাল কেটে সেগুলোকে বিক্রি করে থাকে। বাড়িতে এসে গাছ রোপন করার পর দেখবেন গাছ যতই পরিচর্যা করেন বাঁচানো কষ্টসাধ্য হয়ে যায়। তাই গাছগুলো নার্সারি থেকে সংগ্রহ করায় ভালো বলে আমি মনে করি।

সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আজকের লেখা এখানেই শেষ করলাম। আল্লাহ হাফেজ।

Sort:  

খুব সুন্দর লাগছে ফুলের ফটোগ্রাফি গুলো।আমার খুব পছন্দের ফুল ছিল এটা।অনেকদিন পর আপনার পোস্টের মাধ্যমে সামনে এলো।এখন খুব কমই দেখা যায় এই ফুল।
ধন্যবাদ আপনাকে এত সুন্দর পোস্টের জন্য।

 10 months ago 

ভাই আপনাকেও অনেক বেশি ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যটি করার জন্য।

এই ফুলটি যদি বাড়ির গেটে লাগানো যায় তাহলে দেখনে খুবই সুন্দর লাগে।

 10 months ago 

ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত দেয়ার জন্য।

ধন্যবাদ ভাই।

Loading...
 10 months ago 

আজকে আপনি আমাদের সাথে আপনার বাগানের কাগজ ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনি লিখেছেন,,, এই ফুল নার্সারি থেকে আপনি আরও দশ মাস আগে নিয়ে এসেছেন। এবং আপনার বাগানের রোপন করেছেন। আসলে এই ফুল গাছ বেশিরভাগ বাগানের মধ্যে নয়। বরঞ্চ বাড়ির গেটে অনেক বেশি সুন্দর দেখায়। কেননা বাড়ির গেটের মত করে,,, এই ফুল গাছ বাড়তে শুরু করে। আমরা সাধারণত এই ফুল গাছ চিনে থাকে।

অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, আপনার বাগানের কাগজ ফুল আমাদের সাথে এত সুন্দর ভাবে শেয়ার করার জন্য। আসলেই ফুলগুলো অসম্ভব সুন্দর। সবুজের মাঝে গাড় গোলাপি,, দেখতেই মন ভরে যাচ্ছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভাল থাকবেন।

 10 months ago 

ধন্যবাদ আপু আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য এবং আপনি আরো সুন্দর একটি পরামর্শ দিয়েছেন যে কাগজ ফুল গেটে লাগাইলে আরো বেশি সুন্দর লাগবে। অবশ্যই পরবর্তীতে আমি আমার গেটে গাছ লাগাবো।

 10 months ago 

আজকে আপনি আপনার বাগানের কাগজ ফুলের ফটোগ্রাফি গুলো শেয়ার করেছেন। ফুল গাছ আপনি দশ মাস আগে নিয়ে এসেছেন এবং আপনার নার্সারিতে রোপন করেছেন।

আসলে কাগজ ফুল গুলো দেখতে অসম্ভব সুন্দর লাগছে সবুজের মাঝে গোলাপি দেখতে খুব ভালই লাগছে। থ্যাঙ্ক ইউ

 10 months ago 

ধন্যবাদ আপু আমার ফটোগ্রাফি পোস্টটি ভিজিট করে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 10 months ago 

আজকে আপনি কাগজ ফুলের ফটোগ্রাফি করেছেন ফুলগুলো দেখতে অসম্ভব সুন্দর লাগতেছে।

ফুল প্রত্যেক মানুষেরই প্রিয় এবং ফুল দিয়েই সবকিছু উদযাপন করা হয়। আপনি আরো অনেক বিস্তারিত আলোচনা করেছেন ফুল নিয়ে সেটি আমার খুবই ভালো লেগেছে।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট করার জন্য।

 10 months ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার ফটোগ্রাফি পোস্টটি আপনার ভালো লেগেছে জেনে।

 10 months ago 

আপনাকেও ধন্যবাদ ভালো থাকবেন।

 10 months ago 

আপ্নারবপ্রিয় ফুল গুলোর মধ্যে বাগান বিলাশ অন্যতম, তবে অনেকেই এটাকে কাগুজে ফুল বলে। এর অনেক গুলো কালার হয় তব আপনি খুব কমন পিংক কালারের ফটোগ্রাফি করেছেন। খুব সুন্দর ক্যাপচার করেছেন। শুভকামনা আপনার জন্যে।

 10 months ago 

ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মন্তব্য করার জন্য।

ওয়াও অসাধারণ ফটোগ্রাফি। ভাই আপনার ছবিগুলো অসাধারণ হয়েছে দেখতে খুব সুন্দর ও প্রাণ উজ্জ্বল লাগছে।

এই কাগজ ফুল গাছগুলো বেশিরভাগ বাড়ির গেটে সুন্দরভাবে লাগানো হয়।

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য

 10 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যটি করার জন্য। ভালো থাকুন।

আপনাকেও ধন্যবাদ এত সুন্দর পোস্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 62907.89
ETH 3379.73
USDT 1.00
SBD 2.50