আমার ছোট বাগানে ফোটা নয়নতারা ফুলের ফটোগ্রাফি।

in Incredible India10 months ago

IMG_20230910_233853.jpg

হ্যালো ফুলপ্রেমী বন্ধুরা!

শুভ সন্ধ্যা, সবাইকে স্বাগতম আমার নতুন আজকের ব্লগে। সকলে আমরা ফুলকে ভালোবাসি। ফুল হলো আমাদের হৃদয়ের স্পন্দন ও মন ভালো করার মেডিসিন। ফুলকে ভালোবাসে না এমন লোকের সংখ্যা পৃথিবীতে নেই বললেই চলে। আমিও তাদের ব্যতিক্রম নয় তাইতো আমার নিজের ছোট্ট আঙ্গিনায় আমি মাটির টবে আমার পছন্দের কিছু ফুল চাষ করে থাকি। চলুন বন্ধুরা আজ আমি আপনাদের সাথে আমার ছোট বাগানে ফোটা নয়নতারা ফুলের কিছু ফটোগ্রাফি করেছি সেগুলো আপনাদের সাথে শেয়ার করি। আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG20230909072022.jpg

IMG20230909072028.jpg

নয়নতারা গাছ সংগ্রহ:-

প্রায় এক বছর আগে আমি নয়নতারা গাছের চারা সংগ্রহ করি আমার এক বন্ধুর বাসা থেকে। তার বাড়িতে অনেক প্রকার নয়নতারা গাছের সংগ্রহ আছে। সেখান থেকে আমি গোলাপি রঙের ফুল ফোটে এমন একটি চারা নিয়ে আসি আমার নিজের বাগানের জন্য এবং সেই চারাটি আমি একটি মাটির টবে রোপন করি।

IMG20230909072037.jpg

IMG20230909072037.jpg

নয়নতারা গাছ রোপনের জন্য তেমন কোন বাধ্যবাধকতা নাই। আমি আমার বাগান থেকে বেলে দোআঁশ মাটি সংগ্রহ করি এবং সেগুলো ভালো করে গুড়া করে তার সাথে কিছু জৈব সার মিক্স করে এরপর নয়নতারা গাছটি রোপন করি। রুপন শেষে অল্প পরিমাণ পানি গাছের গোড়ায় ছিটিয়ে দিই। এই গাছের চারা সাধারণত গ্রীষ্মকালে রোপন করলে ভালো হয় তবে এটি ১২ মাস রোপন করা যায়। কোন বাধ্যবাধকতা নাই রোপনের সময়সীমার।

নয়ন তারা ফুলগাছ এটি আকৃতিতে বেশি বড় হয় না। এটি খুব সুন্দর সবুজ পাতাযুক্ত একটি গুল্ম জাতীয় উদ্ভিদ। নয়নতারা গাছের ফুলে আপনারা লক্ষ্য করলে দেখতে পাবেন এর পাপড়ি পাঁচটি। অসাধারণ লাগে দেখতে যারা ফুলকে ভালোবাসে তারা এই ফুলের সৌন্দর্যে অবশ্যই বিমোহিত হবে।

নয়নতারা ফুলের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো এটি প্রায় সারা বছরই ফুল দেয়। নয়ন তারা ফুল আকৃতিতে ছোট হলেও এর গোলাপি পাপড়ি আপনাকে বিমোহিত করবে তবে এই ফুলের তেমন কোন গন্ধ নাই। এই গাছটির বংশবিস্তার সাধারণত বীজ থেকে ও কলম চারা পদ্ধতিতে হয়ে থাকে। আপনারা চাইলে যে কেউ এই গাছটি আপনার বাড়ির আঙিনায় অথবা আপনার বাড়ির ছাদে টবে লাগাতে পারেন।

IMG20230909072107.jpg

নয়নতারা গাছের অনেকগুলো ঔষধি গুনাগুন আছে যা আমরা অনেকে জানিনা। চলুন বন্ধুরা সে সম্পর্কে জেনে নেওয়া যাক:-

  • প্রথমত নয়নতারা গাছের পাতা বেটে এর রস পান করলে কৃমি জনিত সমস্যার সমাধান হয়।
  • নয়নতারা গাছের ডাল বা কান্ড গরম পানিতে ভালোভাবে সিদ্ধ করে পান করলে যাদের উচ্চ রক্তচাপের সমস্যা তারা এই সমস্যা থেকে অনেকটা উপকার পাবেন।
  • মৌমাছিতে কামড়ালে কামড়ানো স্থানে নয়ন তারা গাছের ফুল ও পাতার রস ব্যবহার করলে জ্বালাপোড়া রোধে অনেক বেশি কাজ করে।
    এছাড়াও আরো নানান রকম রোগের ক্ষেত্রে নয়নতারা গাছের ফুল পাতা ও এর কান্ড ব্যবহার করা হয়ে থাকে।

IMG20230909072113.jpg

বন্ধুরা যারা আমার মত ফুলের বাগান করতে ভালোবাসেন তারা অবশ্যই এই নয়নতারা ফুল গাছটি আপনাদের বাগানে লাগাতে পারেন কারণ এটি বাগানের সৌন্দর্য বৃদ্ধিতে অগ্রণী ভূমিকা পালন করে থাকে।

ফুল গাছে সুন্দর তাই আমরা অকারনে কখনো ফুল ছিড়বো না এবং বেশি বেশি করে ফুল গাছ লাগাবো যাতে করে আমাদের বাড়ির আশপাশ ও পরিবেশের সৌন্দর্য বৃদ্ধি পায়। আমার যখন মন খারাপ থাকে তখন আমি আমার এই ছোট্ট ফুলের বাগানে যেয়ে ফুল গাছের পরিচর্যা করি ও এখানে কিছু সময় অতিবাহিত করি এবং ফুলের সৌন্দর আমার মন ভালো হয়ে যায়।

DeviceName
Picture

Photography 📷📷
•Category

flower 💐 photography
•Camera Used ‌

Handphone
•Model

appo a9
•Photographer@mdimran1
•LocationAceh 📍🌐/

Malaysia

আজ এ পর্যন্তই বন্ধুরা। সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে আমার লেখা এখানে শেষ করলাম। আল্লাহ হাফেজ।

Posted using SteemPro Mobile

Sort:  
 10 months ago 

আপনার কাছে তো দেখছি শুধুমাত্র হালকা গোলাপি কালারের নয়ন তারা ফুল আছে! কিন্তু আমার বাগানে গোলাপি নয়ন তারা ফুল,, সাদা নয়ন তারা ফুল এবং লাল নয়ন তারা ফুল আছে! যেগুলো দেখতে অসম্ভব সুন্দর লাগে! আপনি ঠিকই বলেছেন,, নয়ন তারা ফুল গাছ অল্প যত্নেই বেড়ে ওঠে।

নয়ন তারা ফুল গাছের অনেক ধরনের ঔষধি গুনাগুন আছে! যার মধ্যে আপনি কিছু গুনাগুন আমাদের সাথে তুলে ধরেছেন! সেজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ,, আপনার বাগানের ফুল গুলো অসম্ভব সুন্দর! আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল! ভালো থাকবেন।

This comment has been upvoted through -Steemcurator09.



Team Newcomer- Curation Guidelines For Septembert 2023 Curated by - @karianaporras

Note:

We invite all newcomers from 0 to 3 months of existence in steemit to use hashtags #newcomer and #country.

 10 months ago 

Thank you so much for support me 😊

 10 months ago 

Thanks for support boss.

 10 months ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পুরো ফটোগ্রাফি পোস্টটি ভিজিট করার জন্য। ভালো থাকবেন।

আপনার তোলা ফুলের ফোটগুলো খুবই সুন্দর। এই ফুলের নাম নয়নতারা জানা ছিল না।আমি ভেবেছি কাঠ গোলাপ ফুল।নিজের রোপন করা গাঋে ফুল ফুটলে আনন্দ কয়েকগুন বেড়ে যায়।

 10 months ago 

ভাইয়া আমার ফটোগ্রাফির পোস্টটি ভিজিট করে আপনার মূল্যবান মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন।

Thank you too for posting such beautiful photos. I wish your success in the future.

 10 months ago 

আপনার তোলা ফুলের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। আর নয়নতারা ফুল গুলো দেখতে খুব সুন্দরী লাগে ছোটর ভিতরে।আপনার বন্ধুর বাসা থেকে নয়নতারা ফুল গাছগুলো এনেছেন তারপর আপনি নিজের বাসায় রোপন করেছেন।আর এই ফুলগুলো সারা বছর হয়ে থাকে দেখতে খুব অপূর্ব লাগে।

নয়নতারা ফুলেতে ওষুধি গুন পাওয়া যায় আগে আমি আগে কখনো জানতাম আপনার পোস্টটি পড়ে অনেক কিছু জানতে পারলাম নয়নতারা ফুলের সম্পর্কে।

আপনাকে অসংখ্য ধন্যবাদ নয়ন তারা ফুল সম্পর্কে অনেক কিছু জেনে ভালোই লাগলো থ্যাঙ্ক ইউ।

 10 months ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার ফটোগ্রাফির পোস্টে ভিজিট করে আপনার মূল্যবান মন্তব্যটি করার জন্য। ভালো থাকবেন।

 10 months ago 

থ্যাঙ্ক ইউ

Loading...
 10 months ago 

নয়নতারা ফুল গুলো দেখতে ছোট হলেও এর সৌন্দর্য অতুলনীয়, তবে প্রশংসা করতে হয় দুর্দান্ত ফটোগ্রাফি করেছেন। তারপর নয়নতলা গাছের উপকার সম্পর্কে সুন্দর ব্যাখ্যা করেছেন আসলে আমি জানতাম না। এর উপকার সম্পর্কে আপনার লেখাটি পড়ে জানতে পারলাম।

প্রথমত নয়নতারা গাছের পাতা বেটে এর রস পান করলে কৃমি জনিত সমস্যার সমাধান হয়।

আপনাকে অসংখ্য ধন্যবাদ নয়নতারা ফুলের ফটোগ্রাফি করেছি আমাদের কাছে শেয়ার করার জন্য।

 10 months ago 

আমার ফটোগ্রাফি পোস্টে ভিজিট করে আপনার সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন।

This post has been upvoted through -Steemcurator09.



Team Newcomer- Curation Guidelines For Septembert 2023 Curated by - @karianaporras

Note:

We invite all newcomers from 0 to 3 months of existence in steemit to use hashtags #newcomer and #country.

 10 months ago 

আজকে আপনি নয়নতারা ফুলের ফটোগ্রাফি পোস্ট করেছেন। এই নয়নতারা আপনি প্রথম আপনার বন্ধুর বাসায় দেখেন আর সেখান থেকেই আপনি চিন্তা ভাবনা করেন আপনার বাসায় লাগাবেন এবং লাগিয়েছে।

নয়নতারা ফুল দেখতে অসম্ভব সুন্দর লাগে। এই ফুলের রং গোলাপি হওয়ার কারণে আরো বেশি সুন্দর দেখা যাচ্ছে। ধন্যবাদ জানাই এত সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট করার জন্য।

 10 months ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার ফটোগ্রাফির পোস্টটি ভিজিট করে আপনার মূল্যবান মন্তব্যটি করার জন্য। ভালো থাকবেন সবসময়।

 10 months ago 

জি ভাই আপনিও ভালো থাকবেন সুস্থ থাকবেন।

নয়নতারা ফুল সত্যি অনেক সুন্দর কিন্তু এটার সুগন্ধ তেমন ভালো না।তার পরে ও তার সুন্দর সৌন্দর্য দেখে অনেক ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে এতো সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 10 months ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার ফটোগ্রাফির পোস্টে ভিজিট করে আপনার মূল্যবান মন্তব্যটি করার জন্য। ভালো থাকবেন সবসময়।

 10 months ago 

এই ফুল গাছ আমাদের বাড়িতে অনেক ছিলো। শুরুতে টবে খুব যত্ন করে লাগানো হয়েছিল পরে একাএকাই বাড়ির বিভিন্ন জায়গাতে জন্মেছিল।
তেমন কোন যত্নের ও প্রয়োজন হয় না এই গাছের তারপরও প্রচুর ফুল ফুটে।
আপনারা লেখা আর ছবি দেখে পুরোনো স্মৃতি মনে পরে গেল।
ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য

 10 months ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার ফটোগ্রাফির পোস্টে ভিজিট করে আপনার মূল্যবান মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

আপনার কাছে খুব সুন্দর একটি নয়ন তারা ফুলের বাগান আছে ছোট হলেও দেখতে কিন্তু খুব সুন্দর আপনার বাগানটি।

সত্যি কথা বলতে এই ফুলটির নাম যে নয়ন তারা তা আমার জানা ছিল না আজকে আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম।

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

 10 months ago 

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যটি করার জন্য আমার ফটোগ্রাফি পোস্টটি ভিজিট করে। ভালো থাকবেন সব সময়।

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার কমেন্টের রিপ্লাই দেওয়ার জন্য

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63595.77
ETH 3415.98
USDT 1.00
SBD 2.49