আগুন দিয়ে যেমন লোহা চেনা যায়? তেমনি মেধা দিয়ে মানুষ চেনা যায়।

in Incredible Indialast year

আসসালামু আলাইকুম বন্ধুরা কেমন আছেন সবাই আশা করি বরাবরের মতো আপনারা সবাই অনেক অনেক ভাল আছেন এবং আপনাদের দোয়ায় আমিও অনেক ভালো আছি।

একটি রহমতের মাস চলছে বর্তমানে মাহে রমজানের মাস চলছে এখন চারিদিকে রহমত আর রহমত যে যত ধরে নিতে পারে এটাই এই মাসের মূল মহত্ব।

আজকে আমি আপনাদের মাঝে আবার চলে আসলাম বেশ কিছু আমাদের প্রতিদিনের জীবনের কিছু গুরুত্বপূর্ণ কথা নিয়ে যে বিষয়গুলো আমরা সচারাচার করে থাকি কিন্তু আসলে আমরা একটু মাথা খাটিয়ে দেখিনা।

ayelt-van-veen-FfDkxG_0Z7w-unsplash.jpg

Src

যে আসলে আমরা সেটা সঠিক করছি কিনা মোটামুটি ভাবে তুলে ধরার চেষ্টা করব যতটুকু আমার দ্বারা সম্ভব।

আমরা সবাই জানি যে লোহা চেনা যায় আগুন দিয়ে কারণ আগুন দিয়ে লোহা গলানোর পরেই সেই লোহা সঠিক আছে কিনা সেটা যাচাই করে আমরা বুঝতে পারি আর সেটা যাচাই করার লোহার এর কাজ।

ঠিক তেমনি আমাদেরকেও যাচাই করার মানুষ রয়েছে আমাদের যাচাই করার কিছু পদ্ধতি রয়েছে প্রত্যেকটি মানুষের ব্রেন এবং তাদের মেধা কিভাবে যাচাই করে সেটা আশা করি আপনারা সবাই জানেন।

একটি মানুষের মেধা তার বুদ্ধি কতটুকু সেই অনুযায়ী সেই মানুষটাকে চেনা যায় যা আসলে সে কোন প্রকৃতির মানুষ তার মেধা কতটুকু মূল্যবান আমাদের এই সমাজের জন্য

মেধা তো অনেকেরই আছে প্রত্যেকটি মানুষের মেধা আছে এক একজনের মেধা এক এক ধরনের কেউবা সেই মেধা কেউ কেউ খারাপ কাজে ব্যবহার করে। আবার কেউ কেউ সেটা আমাদের সমাজের উন্নতির কাজে ব্যবহার করে।

আপনি যদি একটি মানুষকে যাচাই করতে চান তাহলে সর্বপ্রথম তার ব্রেনের সাথে তার মেধার সাথে খেলুন দেখবেন আপনি ওই মানুষটির সম্পর্কে খুঁটিনাটি সবকিছুই জেনে যেতে পারবেন তার মেধার পরিপ্রেক্ষিতে আপনি তার কাছ থেকে তার পুরো ডিটেলস পেয়ে যাবেন খুব সহজে।

etienne-girardet--ktUX4KHlU8-unsplash.jpg

Src

একজন অজানা ব্যক্তিকে আপনি এমন একটি কাজ দিন যেটা সে তার বুদ্ধি তার ব্রেন খাটিয়ে করা লাগে আর সে যদি সেটা করতে পারে বুঝবেন যে ওই মানুষটি আসলেই কর্মযোগী

সে যে কোন কাজকে খুব সহজে করতে পারবে কারণ সে যে ধরনের কাজ হোক না কেন সেটাতে তার পুরো মেধা খাটায় তার বুদ্ধি খাটায় কিভাবে করতে হবে সেটা আগে যাচাই করে দেখে এভাবে করলে হবে কিনা।

উদাহরণস্বরূপ একটা জিনিস আমি আপনাদের মাঝে শেয়ার করি যেটা আমাদের দৈনন্দের লাইফের কাজ মনে করেন আমি একটি কাজ করছি আমি সে কাজটি সম্পর্কে বেশ ভালোভাবেই জানি এখন আমার সাথে আরও একটি নতুন লোক দিয়েছে

আমাকে সাহায্য করার জন্য আমার সেই কাজে এসে একে একে আমার কি কি জিনিসপত্র লাগবে কোন কোন জিনিস আমাকে দিতে হবে।

এমন একটি নতুন মানুষ আমার কাছে দিল কাজ করতে এখন আমি তাকে বেশ দুই থেকে তিনবার বুঝিয়ে দিলাম যে এই জিনিসটির পরে এই জিনিসটি আমার হাতে তুলে দেব কারণ আমি এটা করতে গেলে আমার এই জিনিসের পরে এই জিনিস দরকার আছে

এখন আমি ধরুন কাজ করছি এখন বারবার তো তার কাছে প্রত্যেকটা জিনিস চেয়েছে পারা যাবে না এই জিনিসটা দিলে

airfocus-v89zhr0iBFY-unsplash.jpg

Src

মামুন ভাই সে কাজটি করতে পারবে আর যখনই এই চিন্তা ধারা তার ভিতরে চলে আসবে এটা নিজে থেকেই ভেবে নিবেন যে আসলে ওই মানুষটা কে দিয়ে আপনি খুব তাড়াতাড়ি যে কোন ধরনের কাজ করাতে পারবেন কারণ তার ইচ্ছে আছে আর সে যে কোন কাজ করার সময় তার মেধাকে খাটায় তার বুদ্ধি খাটায় যে আসলে না এভাবে করলে ভালো হবে।

আর আসলে এভাবেই একটি মানুষের মেধা কে চেনা যায় এবং তাকেও চেনা যায় যে সে কতটা পরিশ্রমী আসে কতদূর এগিয়ে যেতে পারে তার জীবনে।

যাই হোক বন্ধুরা আপনাদের মাঝে খুঁটিনাটি বেশ কিছু কথা শেয়ার করলাম জানিনা কতটুকু বোঝাতে পেরেছি আপনাদের আসলে নিজের মন থেকে যতটুকু বেরিয়েছে আমি ততটুকুই আপনাদের মাঝে শেয়ার করেছি

এখন আপনাদের ভাল লাগুক আর না লাগুক সেটা সম্পূর্ণ নির্ভর করে আপনাদের ওপর আর আমি বোঝাতে পেরেছি কিনা সেটাও আমি জানিনা এখন আপনাদের বোঝার ক্ষমতা থাকলে যদি আপনাদের মেধা থাকে আপনারা বুঝে নিবেন যে আসলে আমি কি মেসেজ আপনাদের মাঝে দিতে চেয়েছি।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPyPsMyHugtgimeGf4GaeSLBpLo19W7P5uB2gbyncoyGXD1NKkqukpZJFh2WSt...i2LbyGrGp3KDwaNNTVPj8pXyBbDECv2RUcQMZUuix3w2ie6U2tSFKHFnMAWiyM3Z4WSs5tmVVZtZLUo3r2H5Kjzj3KJAfwBB9Scd3Y8TwikXP8v6EJiisMZjQA.png

যাই হোক সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আর আমার জন্য দোয়া করবেন যেন আমি এই প্রবাসে সুস্থ থাকি আর সুন্দর থাকি যাতে ভবিষ্যতে আমি আমার পরিবারের বুকে আবারো ফিরে যেতে পারি ধন্যবাদ সবাইকে।

Best regards

@mamun123456

If like my work learn more things Join incredible India discord community

EEEoA8oLaAxsTkPYAARp78o5cJA1o6Chv9x98TzCFT6v5G2ZG95ayKG7AeJ1RSv6AVFScmT8cjZSoFJaX9vYABxLuR5i1esyfWg6qKqGqDyKaR5gWJfdnjeVNtsyYJYd3gD2bJ6zSsxo3SNgn3JWr.jpg

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

একদম মূল্যবান একটা কথা বলেছেন লোহা যেমন আগুন দিয়ে চেনা যায় ঠিক তেমনি মানুষ চেনা যায় মেধা দিয়ে আসলেই এটা অনেক মূল্যবান একটা বিষয় এই ধরনেরই একটা ঘটনা আমাদের গ্রামে একটা ছেলের সাথে হয়েছিল আপনার পোস্ট পড়ে আজকে ছেলেটার ঘটনার কথা আমার মনে পড়ে গেল।

অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা মূল্যবান পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন ভালো থাকবেন।

 last year 

আপনি একদম ঠিক কথা বলেছেন আগুন দিয়ে যেমন লোহা চেনা যায় তেমনি টাকা ছাড়া কোন মানুষ কে খুব সহজে চেনা যায় না আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনি আমাদের সামনে এত সুন্দর একটি পোস্ট উপহার দেওয়ার জন্য ভালো থাকবেন আপনি।

Loading...

Heres a free vote on behalf of @se-witness.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58068.07
ETH 3133.85
USDT 1.00
SBD 2.44