আমাদের জীবনের অনেক চাওয়াই পূর্ণ হয় না

in Incredible India3 months ago
বিসমিল্লাহির রহমানির রহিম

হ্যালো বন্ধুগন আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন এবং সুস্থ আছেন, আমিও আপনাদের দোয়া এবং সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি।

1000028824.jpgCopyright free image downloaded from pixabay.com

আমাদের জীবনে অনেক সময় অনেক কিছু চাওয়ার থাকে, কিন্তু অনেক সময় আমরা নিজেদের চাওয়া অনুযায়ী সবকিছু পাই না। যখন আমরা নিজেদের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় জিনিস না পাই তখন আমাদের অনেক মন খারাপ হয়, আর যখন চাহিদা অনুযায়ী প্রয়োজনে জিনিস পাই তখন অনেক আনন্দিত হই।

কিন্তু কিছু কিছু ক্ষেত্রে আমরা অনেক জিনিস না চাওয়ার পরেও পেয়ে যাই, আমরা যখন কোন কিছু নাচার পরে পেয়ে যাই তখন অনেক আনন্দিত হই, অনেক সময় আমরা এমন জিনিস পাই যে জিনিস পাওয়ার কোন কথা না, আমরা চিন্তাও করতে পারিনা যে সেই জিনিস আমরা পাব। এরকম জিনিস পাওয়া কখনো কখনো স্বপ্ন মনে হয়।

ছোটবেলায় মা-বাবার কাছে অনেক কিছু আবদার করতাম, মা-বাবা কখনো আমাদের সেই আবদার পূরণ করতেন আবার কখনো সেটা পূরণ করতেন না, তারা অধিকাংশ ক্ষেত্রেই আমাদের মঙ্গলের কথা চিন্তা করতেন, আমরা যখন আবদার করি তখন যদি সেই জিনিস আমাদের জন্য মঙ্গলকর হয় তখন তারা সেই আবদার পূরণ করতেন, কিন্তু আমাদের জন্য যদি মঙ্গলকর না হয় সেটা পূরণ করতেন না।

1000028825.jpgCopyright free image downloaded from pixabay.com

এটা তখন বুঝতাম না, তখন মা-বাবার কাছে কোন হিসাব করে পড়ে সেটা পাওয়ার জন্য পরিপূর্ণভাবে চেষ্টা করতাম, কখনো কখনো নিজের আবদার কেন পূরণ করছে না এজন্য কান্নাকাটি করতাম এবং রাগ করে বসে থাকতাম, আমরা তখন বুঝতামই না যে আমাদের মা বাবা আমাদের জন্য ভালো চায়।

আমার খুব মনে আছে ছোটবেলায় একবার বাবার কাছে একটা খেলনা চেয়েছিলাম, বাবা কোনভাবেই আমাকে সেই খেলনা কিনে দিতে রাজি ছিলেন না, আমি সেই খেলনার জন্য অনেক কান্নাকাটি করেছি এমনকি খাওয়া দাওয়া বাদ দিয়েছিলাম, তার জন্য বাবা আমাকে অনেক শাসন করেছিলেন, বাবা শাসনের কারণে আমি নিজের আবদার থেকে সরে আসি।

তখন নিজের আবদার পূরণ করতে না পেরে অনেক রাগ হয়েছিল, তখন বুঝতেই পারি নাই যে আমার বাবা আমার ভালোর জন্য এই খেলনা টা কিনে দেয় নাই, তখন যদি আমার ওই খেলনাটা কিনে দিত আমার পরীক্ষা ভালো হতো না, কারণ কয়েকদিন পরেই আমার পরীক্ষা ছিল, আমার পরীক্ষা শেষ হওয়ার পরে বাবা খেলনাটা কিনে দেয়।

এ বিষয়গুলো অনেক বুঝতে পারি কারণ আমি এখন সন্তানের বাবা হয়েছি, আমার তিন ছেলে, এর মধ্যে প্রথম দুই ছেলে বিভিন্ন সময় আমার কাছে বিভিন্ন জিনিস আবদার করে, আমিও যে জিনিসটা তাদের জন্য উপকারী সেটাই দেওয়ার চেষ্টা করি, যে জিনিসটা তাদের ক্ষতি করবে সে জিনিসটা থেকে দূরে রাখার চেষ্টা করি।

এখন আমার সন্তানরা যখনই আমার কাছে কোন কিছু আবদার করে আমার বাবার সেই ঘটনা আমার মনে চলে আসে, ছোটবেলায় অনেক আব্বারের কথা মনে পড়লে এখন হাসি পায়, কতক আবদার করেছি তার কোন হিসাব নাই, এবং সেগুলো পূরণ না আর উপরে রাগও করেছি।

প্রত্যেক মানুষের জীবনেই কিছু চাওয়া থাকে, সেই চাঁদ যদি পূর্ণ না হয় তাহলে কখনো হতাশ হতে নাই, জীবনে যা পেয়েছি তা নিয়ে সন্তুষ্ট থাকা, আমরা জীবনে যা পেয়েছি তাই নিয়ে যদি সন্তুষ্ট থাকতে পারি তাহলে আমাদের জীবন হবে সুখের, আমরা শান্তিতে বসবাস করতে পারবো।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPJL81FSnaUvBWcD5iZTFpjf9ezxs3kiupVWRKF61XuqhasvCtC1JRTK9P6Sz7YNnUaWYABNiuL.png

ধন্যবাদ সবাইকে আমার আজকের পোস্ট পড়ার জন্য।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPJL81FSnaUvBWcD5iZTFpjf9ezxs3kiupVWRKF61XuqhasvCtC1JRTK9P6Sz7YNnUaWYABNiuL.png

Sort:  
Loading...
 2 months ago 

প্রতিটা মানুষের জীবনে কিছু না কিছু স্বপ্ন থাকে সেই স্বপ্নগুলো অনেকেরই পূরণ হয় আবার অনেকের অপূর্ণ রয়ে যায়। ছোট্ট এই জীবনে সব আশা আমাদের পূর্ণ হবে না যেটুকু আশা পূর্ণ হয় সেটুকুর শুকরিয়া তো জানাতে পারেনা অনেক সময়।

আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর একটি আর্টিকেল আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 2 months ago 

আমাদের যে আশা গুলো পূর্ণ হয় না সেগুলো নিয়ে আফসোস করে কোন লাভ নেই, আর যে আশাগুলো পূর্ণ হয় সেগুলো নিয়ে শুকরিয়া আদায় করতে হবে, আপনার মন্তব্য দেখে ভালো লাগলো ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61796.23
ETH 2480.79
USDT 1.00
SBD 2.64