যার থেকে উপকৃত হয়েছি তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা প্রয়োজন

in Incredible India26 days ago
বিসমিল্লাহির রহমানির রহিম

হ্যালো বন্ধুগন আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই অনেক ভাল আছেন এবং সুস্থ আছেন, আমিও আপনাদের দোয়া এবং সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি।

1000030642.jpgCopyright free image downloaded from pixabay.com

আমরা প্রত্যেকেই অন্য মানুষের কাছ থেকে সম্মান পেতে চাই, কিন্তু অন্য মানুষকে সম্মান দিতে চাই না, মনে রাখতে হবে, সম্মান পেতে হলে সম্মান দিতে হবে, আপনি যদি অন্য মানুষকে সম্মান দিতে জানেন, তাহলে আপনি সব জায়গায় সম্মানিত হবেন, আর যদি অন্য মানুষকে সম্মান দিতে না জানেন, তাহলে কখনো সম্মানিত হতে পারবেন না।

বর্তমান সময়ে অধিকাংশ মানুষ সম্মান দেওয়া তো দূরের কথা কৃতজ্ঞতা প্রকাশ করতেও চায় না, যার থেকে সে নিজে উপকৃত হয়েছে তার প্রতি সামান্য কৃতজ্ঞতাবোধ নাই, বরংচ কিছু কিছু ক্ষেত্রে যার থেকে উপকৃত হয়েছে তাকে অপমান করার চেষ্টা করে, এমন ভাব দেখায় যেন তার থেকে কোনভাবেই উপকৃত হয় নাই।

অনলাইনের ক্ষেত্রে এই বিষয়টা আরো বেশি ব্যাপক আকারে দেখা যায়, অনলাইনে অনেক মানুষ আছে যারা অন্য মানুষের কাছ থেকে কাজ শিখে, কিন্তু পরবর্তীতে যার থেকে কাজ শিখেছে তাকেই ভুলে যায়, এমনকি তাকে বৃদ্ধা আঙ্গুল দেখাতেও দ্বিধাবোধ করে না, এবং উপকারের কথা স্বীকার করতে চায় না, এ সকল মানুষকে অকৃতজ্ঞ বললেও ভুল হবে না।

1000030641.jpgCopyright free image downloaded from pixabay.com

কিন্তু কিছু কিছু মানুষের ক্ষেত্রে এই ধারণাটা ভুল, তারা মানুষকে সম্মান দিতে জানে, কারো কাছ থেকে উপকৃত হলে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে, এবং তার উপকারের কথা সারা জীবন মনে রাখার চেষ্টা করে, পাশাপাশি সুযোগ পেলে সেও তার উপকার করতে চায়, এবং তার উপকারের কথা বিনা দ্বিধায় স্বীকার করে নেয়।

আমি অনলাইনে কাজ শুরু করার পরে অনেক মানুষের সাথে পরিচয় হয়েছে, অনেক মানুষের থেকে আমি কাজ শিখেছি, এবং অনেক মানুষকে কাজ শিখিয়েছি, আমি যাদের কাছ থেকে কাজ শিখেছি তাদেরকে সবসময় সম্মান দেওয়ার চেষ্টা করেছি, অনলাইনে কাজের ক্ষেত্রে যারা আমার উপকার করেছে আমি সব সময় তাদের প্রতি কৃতজ্ঞ থাকি।

আর যাদেরকে কাজ শিখিয়েছি তাদের মধ্যে অনেক মানুষ আমার প্রতি কৃতজ্ঞ এবং আমাকে সম্মান দেওয়ার চেষ্টা করে, আবার অনেক মানুষ আমার কাছ থেকে কাজ শেখার পরে আমাকেই ভুলে গিয়েছে, যাদেরকে কাজ শিখিয়েছি তাদের মধ্যে থেকে একজনের কৃতজ্ঞতা বোধ দেখে আমি অবাক হয়েছি, সে আমাকে আমার প্রাপ্যের চেয়েও অধিক সম্মান দিয়েছে।

1000030640.jpgফেসবুক থেকে স্কিনসর্ট নেওয়া

আমার চাকরির সুবাদে তার সাথে পরিচয় হয়েছিল, আমি যখন চাঁপাইনবাবগঞ্জ চাকরি করেছি তখন তার সাথে পরিচয়, আমার মাধ্যমেই সে অনলাইনে কাজ শুরু করে, অনেকদিন হলো তার সাথে কোন যোগাযোগ নাই, বিশেষ প্রয়োজনে আজকে সামান্য কথা হয়েছে এবং একটা কাজে একটু সহযোগিতা করেছি।

আজকে রাতে যখন ফেসবুকে ঢুকি তখন তার প্রোফাইলে আমার সম্পর্কে একটা পোস্ট দেখি, অনেকটা আগ্রহ নিয়েই তার পোস্টটা দেখার চেষ্টা করি, সেখানে সে আমার সম্পর্কে অনেক কিছুই লিখেছে, সম্পূর্ণ লেখাটা আমাকে সম্মান দেয়ার জন্যই এবং আমার প্রতি কৃতজ্ঞতা প্রকাশের জন্য, আমি কখনো চিন্তাও করতে পারি নাই সে আমাকে এভাবে সম্মান দিবে।

পরিশেষে বলবো আমাদের সকলের উচিত, যার মাধ্যমে উপকৃত হয়েছি তার প্রতি কৃতজ্ঞ থাকার চেষ্টা করা, এবং সব সময় তাকে সম্মান করা, এবং যা কিছু শিখেছি সেগুলো অন্য মানুষকে শেখানোর চেষ্টা করা, এরকম যদি করতে পারি তাহলে আমাদের সমাজটা হবে অনেক সুন্দর।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPJL81FSnaUvBWcD5iZTFpjf9ezxs3kiupVWRKF61XuqhasvCtC1JRTK9P6Sz7YNnUaWYABNiuL.png

ধন্যবাদ সবাইকে আমার আজকের পোস্ট পড়ার জন্য।

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iPJL81FSnaUvBWcD5iZTFpjf9ezxs3kiupVWRKF61XuqhasvCtC1JRTK9P6Sz7YNnUaWYABNiuL.png

Sort:  
Loading...
 25 days ago 

কৃতজ্ঞতা জানানো তো আমরা অনেকটাই ভুলে গিয়েছি কাউকে উপকার করলে কৃতজ্ঞতা তো দূরের কথা সে পেছন থেকে বাস দেওয়া চিন্তা করে। তবে আপনি সম্পূর্ণই ব্যতিক্রম আপনার আর্টিকেলটা পড়ে যেটা বুঝলাম আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর একটি আর্টিকেল আমাদের কাছে উপস্থাপনা করার জন্য ভালো থাকবেন।

 25 days ago 

বর্তমান সময়ে অধিকাংশ মানুষ কৃতজ্ঞতা প্রকাশ করে না, যে উপকার করে তারই ক্ষতি করার চেষ্টা করে, কিন্তু কিছু মানুষের ক্ষেত্রে এটা ব্যতিক্রম, আমাদের সকলের উচিত যে উপকার করেছে তার কৃতজ্ঞতা প্রকাশ করা, ধন্যবাদ আমার পোস্টে মনোযোগ দেয়ার জন্য এবং সুন্দর মন্তব্য করার জন্য।

 22 days ago 

ভাই আমিও তাই মনে করি যে যে আমাকে উপকার করছে জীবনে একটি বার হলেও তাকে স্মরণ করা এবং জীবনের শেষ দিন পর্যন্ত তাকে মনে রাখা।

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কমেন্টটি পড়ে খুব সুন্দর একটি রিপ্লাই দেওয়ার জন্য ভালো থাকবেন।

 25 days ago 

আপনার পোস্টটা পড়ে বেশ ভালো লাগলো এবং বন্ধুকেও কারণ তিনি আপনার দ্বারা উপকৃত হয়েছে এবং তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেছে।
কিন্তু এটা বাস্তব সত্যি কথা আমাদের সমাজে, কেউ কেউ উপকার করলে সে ব্যক্তি উল্টো তার ক্ষতি করার চেষ্টা করে,,কৃতজ্ঞতা প্রকাশ করা তো দূরের কথা পারলে আরো ওই ব্যক্তি ক্ষতি করার চেষ্টা করে।। তবে আপনার বন্ধু কথা শুনে মনে হলো আমাদের সমাজে এখনো ভালো মানুষ রয়েছে।।। ধন্যবাদ খুব সুন্দর একটি পোষ্ট শেয়ার করার জন্য।

 25 days ago 

সমাজ অধিকাংশ মানুষ উপকারের প্রতিদান দিতে জানে না, এমনকি যার তার উপকৃত হয় তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে জানে না, বরং যে উপকার করে তার ক্ষতি করার চেষ্টা করে, কিন্তু এর মাঝেও অনেক ভালো মানুষ আছে, অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য এবং সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68857.19
ETH 2715.71
USDT 1.00
SBD 2.72