আতপ চালের কলা পিঠার রেসিপি,,,

in Incredible Indialast year (edited)

প্রথমে আমি, 'Incredible India' কমিউনিটির সকলকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন। আমি গত তিন, থেকে চার মাস, ধরে steemit কাজ করতেছি, আর 'Incredible India' কমিউনিটিতে কাজ করে আমি খুবই আনন্দিত ,এবার বলুন তো আপনারা সবাই কেমন আছেন? আমি ও আপনাদের দোয়া ও ভালোবাসা পেয়ে খুবই ভালো আছি। আপনাদের আরো বেশি ভালো রাখার কথা চিন্তা করে, আমি আপনাদের জন্য নিয়ে এসেছি খুব সহজ এবং সুন্দর আতপ চালের কলা পিঠার রেসিপি,,,

[Photo taken by smartphone: Redmi Note 9]

[Photo taken by smartphone: Redmi Note 9]

আতপ চালের কলাপ পিঠা খেতে খুব সুস্বাদু হয়ে থাকে আমি এই প্রথম এই পিঠাটা তৈরি করেছি, আগে অনেকবার খেয়েছে কিন্তু তৈরি করিনি তৈরি করতে ও খুব সহজ এবং পুষ্টিগুণে ভরপুর এই পিঠাটা, আমাদের বাচ্চারা কলা খেতে পছন্দ করে না আপনি যদি এইভাবে পিঠাটা তৈরি করে দেন তাহলে খাওয়া হবে এবং অনেক পুষ্টিও পেয়ে থাকবে আপনারা বাচ্চা, এই পিঠাটা বেশি পাহাড়ি অঞ্চল লোকেরা খেয়ে থাকে,,,

আপনার ঘরে থাকা অল্প কিছু উপকরণ দিয়ে পিঠাটা তৈরি করতে পারবেন



[Photo taken by smartphone: Redmi Note 9]

598b349c-ae1e-4631-95d8-9f9aeead6b15.jpg[Photo taken by smartphone: Redmi Note 9]

নাম্বারউপকরণপরিমাণ
1আতপ চালএক কাপ
2নারকেল কুরানোএক কাপ
3কলা পেস্টএক কাপ
4চিনিএক কাপ
5লবনপরিমাণ মত

[Photo taken by smartphone: Redmi Note 9]

[Photo taken by smartphone: Redmi Note 9]

প্রস্তুত প্রণালী


প্রথম ধাপ

প্রথমে এক কাপ পরিমাণ আতপ চাল সুন্দর ভাবে তিন কাপ পরিমাণ পানি দিয়ে ভিজিয়ে রাখতে হবে পুরো একটা রাত এই পিঠা তৈরি করতে চালটা খুব সুন্দরভাবে ভিজিয়ে নিতে হবে তাহলে পিঠাটা খুব সুন্দর হবে,

দ্বিতীয় ধাপ

এরপরে চালটা পরিষ্কার করে ধুয়ে নিতে হবে তারপরে চালগুলো থেকে পানি ঝরিয়ে নিতে হবে যাতে কোনো পানি না থাকে, চাল গুলো শুকিয়ে নিতে হবে,শুকনো চালের ভিতরে সকল উপকরণ দিয়ে সুন্দর ভাবে মাখিয়ে নিতে হবে মাখিয়ে 10 মিনিটের জন্য রেখে দিতে হবে,

তৃতীয় ধাপ

প্রথমে আমি দুই টা কলা পাতা কেটে নিয়ে এসেছে এবং এগুলোকে ছোট ছোট কেটে নিলাম,এবং ছবিতে দেখতে পাচ্ছেন একটা কাপের মতো বানিয়ে নিলাম,

চতুর্থ ধাপ

আমি কাপের ভিতরে মাখিয়ে রাখা পেস্ট থেকে দুই চামচ করে দিয়ে একটা কাঠি সাহায্যে মুখটা বন্ধ করে দিলাম ,ঠিক একই ভাবে প্রতিটা পিঠা তৈরি করে নিলাম,

পঞ্চম ধাপ

এবার একটা রাইস কুকার পর্যাপ্ত পরিমাণে পানি দিয়ে সুন্দর করে পিঠাগুলো ভাপে দিলাম এবং ঢাকনা তে থাকা ছিদ্রটা বন্ধ করে দিলাম,ঠিক 35 মিনিট জাল করার পরে আমি ঢাকনাটা খুলে দেখলাম পিঠে গুলো হয়ে গিয়েছে,,,

এইতো আমার পিঠে গুলো রেডি খেতে খুব দারুণ হয়েছিল আমি চাই আপনারাই মজার পিঠাটা বাসায় একবার হলেও তৈরি করে খেয়ে দেখবেন এবং উপভোগ করবেন,আমি সব সময় আপনাদের মাঝে নতুন কিছু শেয়ার করার চেষ্টা করি যাতে আপনারাও শিখতে পারেন,,


"আমার এই পোস্ট টা পড়ার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ"

My poster today was the Atap rice banana pitha recipe very easy and beautiful I tried to present this recipe so that you all can make this pitha and eat it, I tried to make this post in Bengali language because Bengali is my mother tongue and I prefer to write in Bengali language. I do

Sort:  
 last year 

এরকম পিঠা আমি আগে কখনো দেখি নাই কিংবা নামও শুনি নাই । নতুন ধরণের পিঠার সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য অনেক ধন্যবাদ। শুভকামনা রইলো আপনার জন্য

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ মনোযোগ দিয়ে আমার পোস্টে পড়ার জন্য

 last year 

প্রথমে যদি বলি আমার লাইফে এই প্রথম আমি নতুন কোন পিঠা সম্পর্কে জানতে পারলাম! আসলে এই ধরনের পিঠা সম্পর্কে আমার কোন ধারণা নেই! বা আগে কখনো খাইওনি,, দেখিওনি! আজকে আপনার পোস্ট পড়ে,,,, এই পিঠা তৈরির রেসিপি টা জানতে পারলাম।

ইনশাল্লাহ অবশ্যই চেষ্টা করব! আপনার রেসিপি ফলো করে এই আতপ চালের কলা পিঠা তৈরি করার জন্য! আসলে পদ্ধতিটা খুবই সহজ চেষ্টা করলে অবশ্যই পারবো! আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল! ভালো থাকবেন।

Loading...
 last year 

আতপ চালের কলা পিঠা আমি কখনো খাইনি। কিভাবে তৈরি করে সেটাও জানতাম না। আজকে আপনার পোস্টের মাধ্যমে আমি জানতে পারলাম আতপ দিয়ে কলা পিঠা কিভাবে তৈরি করতে হয়।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি পোস্ট করার জন্য।

 last year 

আমার জীবনে এই প্রথমবার বার শুনলামও দেখলাম আতপ চাল দিয়ে কলা পিঠা রেসিপি। সত্যি কথা বলতে কি এই পিঠা সম্পর্কে আমার কোন ধারণাই ছিল না এই প্রথমবার জানলাম।

তো আপনার রেসিপিটা দেখে আমার খুব ভাল লাগল বাড়িতে আমি একবার চেষ্টা করব আপনার রেসিপিটি ফলো করে।

ধন্যবাদ আপনাকে সুন্দর একটা রেসিপি আমার সাথে শেয়ার করার জন্য

 last year 

জি আপু বাসায় তৈরি করে খেয়ে দেখবেন অনেক ভালো এই পিঠাটা খেতে ,আমি আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই মনোযোগ দিয়ে আমার পোস্টটি পড়ার জন্য এবং এত সুন্দর একটি কমেন্ট করার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা

 last year 

থ্যাংক ইউ আপু

 last year 

আমি এই পিঠা কখনো খাইনি কিন্তু এভাবেই বানানো হয় তালের রস দিয়ে,কলার পেস্ট না দিয়ে তালের রস দেওয়া হয়।খেতে বেশ সুস্বাদু। পিঠা গুলো। আপনাকে অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

 last year 

জি আপু বাসায় তৈরি করে খেয়ে দেখবেন অনেক ভালো এই পিঠাটা খেতে ,আমি আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই মনোযোগ দিয়ে আমার পোস্টটি পড়ার জন্য এবং এত সুন্দর একটি কমেন্ট করার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা

 last year 

হ্যাঁ, আপু আমি অবশ্যই এটি বানানোর চেষ্টা করব। আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন ।

 last year 

আমি এই প্রথম আতপ চালের কলা পিঠা সমন্ধে জানতে পারলাম ।রেসপিটি অনেক সহজ মনে হচ্ছে ।
আপনার রেসিপি দেখে আমি বানানেরা চেস্টা করব ।

আশা করি ভবিষতে আপনার কাছ থেকে নতুন নতুন রেসিপি পাবো ।

আপনার জন্য রইল শুভকামনা ।

 last year 

জি আপু বাসায় তৈরি করে খেয়ে দেখবেন অনেক ভালো এই পিঠাটা খেতে ,আমি আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই মনোযোগ দিয়ে আমার পোস্টটি পড়ার জন্য এবং এত সুন্দর একটি কমেন্ট করার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 65651.70
ETH 2676.03
USDT 1.00
SBD 2.91