মুড়ি দিয়ে, অসাধারণ একটি রেসিপি।

in Incredible India25 days ago

Memories Photo Collage.png

Photo edited by canva

প্রিয় বন্ধুরা,

  • আমি আবারও হাজির হয়েছি আপনাদের মাঝে তবে, আজ সম্পূর্ণ অন্য রকম একটা পোস্ট নিয়ে, আশা করছি এই পোষ্টের মাধ্যমে একটু হলেও উপকৃত হবেন। বাসায় পড়ে থাকা নষ্ট বা নরম মুড়ি দিয়ে তৈরি করবো আজ মজার একটি রেসিপি। এই খাবার টা একবার বানিয়ে খেলে, আমার বিশ্বাস দ্বিতীয় বার বাসায় তৈরি করে খেতে ইচ্ছা করবে।

ঢাকা আসার পরে এই মুড়ি গুলো হাজবেন্ড কিনে এনেছিলো তবে, এই মুড়ি গুলো আমার কাছে একদমই ভালো লাগেনা, এবং কয়েক দিনের ভিতরেই মুড়ি গুলো নরম হয়ে গিয়েছিলো। যদিও গ্রামে থাকতে আমরা মুড়ি কিনে খেয়েছিলাম তবে, ওই মুড়ি গুলোর স্বাদ একটু অন্যরকম ছিলো,কিন্তু এখন তো আর এত দাম দিয়ে এই মুড়িগুলো কিনে ফেলে দেওয়া যাবে না।

সত্যি কথা বলতে, আমি আবার একটু হিসাব করতে বেশি পছন্দ করি।তাই ভাবলাম নতুন একটা রেসিপি তৈরি করি, যে টা খেয়ে নিজের ও ভালো লাগবে এবং আপনাদের ও পছন্দ হবে। তো চলুন দেখিয়ে দেই কিভাবে তৈরি করেছি এই রেসিপি টি।

উপকরণ:

উপকরণপরিমাণ
মুড়ি১০০ গ্রাম
কালোজিরাহাফ চামচ
পিয়াজ কুচিএকটি
ছোট রসুনএকটি
তেজপাতা দুইটি
কাঁচামরিচদুইটি
ডিমএকটি
হলুদহাফ চামচ
রান্নার তেলদুই চামচ
লবণপরিমাণ মতন

প্রস্তুত প্রণালী :


প্রথম ধাপ :

প্রথমে মুড়িগুলো সুন্দর ভাবে ধুয়ে নিবো,অন্যদিকে একটা কড়াইতে দুই চামচ পরিমাণ তেল দিয়ে, তার ভিতরে পেঁয়াজ কুচি, রসুন কুচি, মরিচ কুচি ও পরিমাণ মতো লবণ, দিয়ে ভালোভাবে মিশিয়ে নিবো।হালকা ভেজে নেওয়ার পরে এর ভিতর দিয়ে দিবো কালোজিরা এবং তেজপাতা এর কিছুক্ষণ পরে হলুদ দিয়ে দিবো।এবং সবকিছু সুন্দর ভাবে ভেজে নিবো।

দ্বিতীয় ধাপ:

সবকিছু সুন্দর ভাবে ভেজে নেওয়ার পরে এর ভিতর দিয়ে দিবো মুড়ি। মুড়ি গুলো আলতো হাতে নেড়ে চেড়ে মিশিয়ে নিতে হবে।প্রায় এক মিনিটের মতো ভেজে নেওয়ার পরে,এর ভিতরে ২৫০ গ্রামের মতো পানি দিয়ে দিবো।

তৃতীয় ধাপ :

মুড়িতে দেওয়া পানি পুরো টা শুকিয়ে নিতে হবে,পানি শুকানোর পরে এর ভিতরে দিয়ে দিবো ধুনিয়া পাতা কুচি,এবং ভালোভাবে নেড়ে ২ মিনিটের মতো ভেজে নিবো। অন্যদিকে একটা পাত্রে ভালোভাবে একটা ডিম সিদ্ধ করে নিবো।

চতুর্থ ধাপ :

ভেজে নেওয়া মুড়ি গুলো নামিয়ে একটা পাত্রে ঢেলে নিবো,এরপরে সিদ্ধ করা ডিমের খোসা ছাড়িয়ে পছন্দ মতে কেটে নিবো।এবং একটু গুছিয়ে সুন্দর ভাবে ডেকোরেশন করে নিবো।ডিম টা দেখতে যেমন সৌন্দর্য লাগে এছাড়াও ডিম দিয়ে খেতে আমার কাছে একটু বেশি ভালো লাগে মনে হয়।

এইতো তৈরি হয়ে গেলো আমার,ঘরে থাকা নরম মুড়ি দিয়ে খুবই মজাদার একটা রেসিপি। এই খাবার টা সকাল বা বিকালের নাস্তা হিসেবে খেতে পারেন।আমি বলবো অবশ্যই বাসায় তৈরি করে দেখবেন এই মজাদার খাবার টি। কথা বলতে বলতে আমি আর আমার মেয়ে কিন্তু খাবারের টেস্ট গ্রহণ করেছি।

এক কথায় অসাধারণ লেগেছে আমার মুখে। এছাড়া,ও যাদের ঘরে বাচ্চা আছে ভাত খেতে চায় না প্রতিদিন, অনেক বায়না করে।তারা চাইলে এই রেসিপি টা তৈরি করে বাচ্চাকে খাওয়া তে পারেন। এবং খাবারের প্রতি আগ্রহ বাড়াতে পারেন।

  • যাই হোক, আজ আর লিখবো না। এখানে বিদায় নিবো,সবাই ভালো থাকবেন আল্লাহ হাফেজ।
Sort:  
Loading...
 25 days ago 

আমি এর আগে কখনো ডিম দিয়ে মুড়ি দিয়ে এত সুন্দর রেসিপি দেখি নাই আজকে প্রথম আপনার এই পোস্ট থেকে জানলাম ডিম মুড়ি দিয়ে রেসিপি হয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই একটি নতুন রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 24 days ago 

মুড়ি মাখা আমার খুব প্রিয় তবে আজ আপনি মুড়ি মাখাকে অন্যভাবে রুপ দিয়েছেন যেটা খেতে হয়ত আরও বেশি মজা হয়েছিলো। অনেক গুলো উপকরণ দিয়ে আপনি আজকের রেসিপিটা তৈরি করেছেন। আমি অবশ্যই আপনার উপস্থিত রেসিপি অনুযায়ী বানানোর চেষ্টা করবো।

 24 days ago 

অনেকদিন পর আমাদের মাঝে একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গেছেন।। আমি এখনো এভাবে মুড়ি দিয়ে ডিম খাইনি।। আজকে আপনি কিভাবে তৈরি করতে হবে প্রতিটি বিষয় পর্যায়ক্রমে দেখিয়েছেন।। আর হ্যাঁ আপনার মেয়ে দেখে তো অনেক খুশি দেখছি।।

 22 days ago 

আমার বাসায় মুড়ি আমার হাসবেন্ড ছাড়া কেউ খেতে চায় না। প্রায় সময়ই নরম হয়ে যায় তখন বুয়াকে দিতে হয়। আজকে আপনি আমাকে এই ধরণের সমস্যার হাত থেকে বাঁচানোর একটা পথ দেখিয়েছেন।
এখন আমিও আপনার রেসিপি ফলো করে বানিয়ে দেখবো কেমন লাগে খেতে। আমার মতো অনেকেরই কাজে লাগবে এই রেসিপি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68523.63
ETH 3260.51
USDT 1.00
SBD 2.66