Some time with younger brothers and sisters with sports and studies

in Incredible Indialast year

বাড়িতে থাকা অবস্থায় ছোট ভাইবোনদের সাথে আনন্দময় সময় অতিবাহিত করা। ছোট ভাইদের সাথে খেলাধুলা এবং একটু পড়ালেখা নিয়ে কিছু সময়।

png_20230304_194316_0000.png

আমি বাহির থেকে মাটির মধ্যে আসলাম। এসে দেখি হাবিবুল্লাহ ছোট ভাই বাড়ির মধ্যে খেলাধুলা করতেছি এই ভাঙ্গা গাড়ি নিয়ে। সাথে ছোট বোন রয়েছে।



ছোট ভাইবোনদের সাথে নিয়ে একটু লেখাপড়ায় ব্যস্ত। আমি বাড়িতে বই নিয়ে গিয়েছিলাম কেননা আমাদের এসাইনমেন্ট করতে হবে।

IMG_20230227_124455_721.jpg

IMG_20230227_124450_552.jpg

তাই আমিও অ্যাসাইনমেন্ট লিখতে বসেছি এবং ছোট ভাই বোন গুলোও আমার পাশ দিয়ে বসে গেছে। হাবিবুল্লাহ বলতেছে ভাইয়া ভাইয়া আমাকে লিখতে দাও আমাকে লিখতে দাও।

আমার A4-পেপার এর মধ্য থেকে একটি A4-পেপার বাহির করে দিলাম এবং একটি পেন্সিল দিলাম। লেখালেখি শুরু করে দিল। আঁকাবাঁকা করে আকাচ্ছে আর বলতেছে A এটা।

আরো আশেপাশের ছোট্ট ছোট্ট ভাই-বোনেরা চলে আসলো লেখাপড়া দেখার জন্য। সোজা টান দেয় আঁকাবাঁকা টান দেয় বলে ভাইয়া এটা কি বল?

পরে আমি এ বি সি ডি লিখে দিলাম বললাম দেখি লেখতো। ওটা দেখে আর নিজ দিয়ে আঁকায় বলে ভাইয়া ভাইয়া দেখো লিখেছি। হ্যাঁ ভাইয়া খুব সুন্দর হয়েছে খুবই সুন্দর।



IMG_20230227_103239_708.jpg

দুপুরের একটু আগে আমি বাহির থেকে বাড়ির ভিতরে আসলাম। এসে দেখি ছোট ভাই বোন এই ভাঙ্গা গাড়ি নিয়ে খেলাধুলা করতেছে।

বললাম ভাইয়া ভাইয়া আমাকে একটু খেলতে দাও তোমার গাড়ি নিয়ে। বলতাছে আইসো ভাইয়া আইসো। আমি বললাম ভাইয়া তোমার গাড়িতে একটু আমি উঠি? আমি বললা বলে না ভাইয়া এটা ভেঙে যাবে ছোট গাড়ি।

ছোট ভাই বোন ের সাথে সুন্দর সময় অতিবাহিত করলাম। যখনই মোবাইল বাহির করে ছবি তুলতে শুরু করলাম সেই মহা খুশি হাসি দিচ্ছে।

IMG_20230227_103659_913.jpg

হাবিবুল্লাহ গাড়িতে উঠে চেলে নিয়ে যাচ্ছে। সাইমা জাহান ছোট্ট আপু আমার দিকে তাকিয়ে আছে। বলতেছি আপু তুমি উঠবা? ঘাড় নেড়ে বলে হ্যাঁ উঠবো।

IMG_20230227_103254_495.jpg

বলতে বলতে হাবিবুল্লাহ গাড়ি নিয়ে ওই সামনের দিক দিয়ে ঘুরে আবার আমার কাছে চলে আসলো। সাইমা জাহান ছোট্ট আপু হাঁটতে হাঁটতে চলছে সামনের দিকে।

IMG_20230227_103228_029.jpg

ওর আরো একটি গাড়ি আছে। সেই গাড়ি বাহিরে বাহির করেনা। ঘরের মধ্যেই দুই ভাই বোন খেলাধুলা করে রাত্রে, আবার ছোট ছোট অনেকগুলো বই রয়েছে সেগুলো পড়ে।

অনেক কিছু মুখস্ত করেছে ইংরেজি ছাড়াও twinkle twinkle Little Star, আম পাতা জোড়া জোড়া। ধর্মীয় বই ও পড়ানো হচ্ছে।

IMG_20230227_103658_081.jpg

IMG_20230227_105455_848.jpg

বাহিরে আমি বসে রয়েছি। হাবিবুল্লাহ বড়ই নিয়ে আসছে খাওয়ার জন্য। বলতেছি ভাইয়া ভাইয়া আমাকে একটু বড়ই দাও না? বলতেছে না দেবো না এটা আমি খাব।

বললাম তাহলে আমার জন্য একটু নিয়ে আসো। আচ্ছা ঠিক আছে আমি নিয়ে আসতেছি। ছোট বাচ্চারা অনেক সুন্দর করে সুর দিয়ে সুর দিয়ে কথা বলে অনেক ভালো শোনা যায়।

TQ.png

DeviceName
AndroidTecno Spark 7
Camera16M Dual camera
LocationBangladesh 🇧🇩
Short by@jakaria121

Picsart_23-01-14_15-48-49-892.png

Sort:  
Loading...
 last year 

তোমার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। আসলেই বাড়িতে ছোট ভাই বোন থাকলে তাদের সাথে কাটানো সময় অনেক ভালো লাগে। তাদের সাথে একটু খেলাধুলা করলে তারা অনেক খুশি হয়। আমি বাড়িতে থাকলে আমার সাথে এমনটা ঘটে। তোমাকে ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

তাই নাকি! ছোটদের সাথে আসলেই খেলাধুলা করলে তারা অনেক খুশি হয়।

 last year 

আসলে ছোটরা বড়দের কাছ থেকে দেখে শেখে। আপনি আপনার ভাইদের সাথে খুব নমনীয় ভাষায় কথা বলছেন। যার কারণে তারা ও আপনার সাথে ঠিক ওই ভাবেই কথা বলার চেষ্টা করছে।

আপনার পোস্ট পড়ে খুবই ভালো লাগলো। তার সাথে আপনি অসম্ভব রকম আনন্দের কিছু মুহূর্তের ফটোগ্রাফি। আমাদের সাথে শেয়ার করেছেন, অসংখ্য ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 last year 

ধন্যবাদ আপনার সুন্দর মূল্যবান মন্তব্য উপস্থাপন করার জন্য।

 last year 

তাদের প্রথম শিক্ষায় হল এটা। এ বয়সে বড়োরা যা করবে ওরা তাই শিখবে। এতে তারা শিখবে ABCD, ক খ গ ঘ আরো অনেক কিছু। যা পরিবারের সকল সদস্যদের থেকে এসব তারা শিখে নিবে। এজন্যই বলে শিশুর প্রথম শিক্ষা তার পরিবারের কাছেই।

আপনাকে অসংখ্য ধন্যবাদ, যে সময়ে মানুষ বাচ্চাদেরকে মোবাইল দেখাও, কার্টুন দেখায়, অনেক খেলার ভিডিও দেখায়, সে সময়ে আপনি বিনোদন মুলক শিক্ষা দিচ্ছেন। অনেক ভালো লাগলো আপনার পোস্ট পড়ে। ভালো থাকবেন।

 last year 

বর্তমান সময়ে এই মোবাইল ছোট বাচ্চাদেরকে সত্যিই এই কার্টুন বা ভিডিওতে আসক্ত করে তুলেছে। আমাদেরকে সচেতন হতে হবে এমনকি আমি নিজেও যেন এগুলো থেকে সচেতন হই, ছোট বাচ্চাদের কে যেন কার্টুন ভিডিও ক্যামেরা মোবাইলে আসক্ত না করি।
ধন্যবাদ আপনার সুন্দর মূল্যবান মন্তব্য উপস্থাপন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68441.01
ETH 3847.90
USDT 1.00
SBD 3.66