Incredible India monthly contest of May#1| My preferred profession.

in Incredible India2 months ago
বাস্তবতা এখন অত্যন্ত কঠিন।
আর এই কঠিন পথেই আমি চলতে চাই।

আমি দেখতে পাচ্ছি সম্প্রতি প্রচন্ড পরিমাণে দ্রব্যমূল্যের ঊর্ধ্ব গতি, সাধারণ মানুষের জন্য অত্যন্ত কষ্টসাধ্য তাদের জীবন যাপন পরিচালনা করা, জীবিকা নির্বাহ করা।

jakaria121_20240513_101837_0000.pngCanva

আমি এই প্রতিযোগিতার মাধ্যমে বেশ কিছু নিজস্ব তথ্য তুলে ধরেছি যেখান থেকে আমি নিজে আরো একটু ইন্সপায়ার হই ধীরে ধীরে। কেননা কৃষি পেশা সত্যিই চমৎকার আমার কাছে। যদিও ইহাতে একটু পরিশ্রম আছে তবে পরিশ্রম শরীরকে সুস্থ রাখে।

ঔষধ কখনো শরীরকে সুস্থ রাখে না বরং ড্যামেজ করে দেয়!
এবার চলুন প্রতিযোগিতার প্রত্যেকটি প্রশ্নের উত্তর পর্বে :-
1. What is your preferred profession and why?

ব্যক্তিগতভাবে একেকজনের পেশা এক এক ধরনের। কেননা আল্লাহতালা মানুষকে সৃষ্টি করেছেন সকলকে এক ক্যাটাগরিতে নয়। এমনকি একি ধরনের চিন্তাধারাতে নয়!

মানুষ যখন কর্মজীবনে আসে তার পূর্বে সে তার বাবার সাথে কাজ করে বাবার ব্যবসা প্রতিষ্ঠান এ সহযোগিতা করে। এছাড়াও পারিবারিক বিভিন্ন কাজকর্ম করে থাকে যেমন ভাবে আমি নিজেও করি এবং সকলে।

এই জায়গায় কেউ তার পছন্দের ব্যবসা পেশা হিসেবে বেঁছে নেয়! কেননা ব্যবসা এর ধারাবাহিকতা হিসাব বুঝে নিতে শিখে, একই সাথে ব্যবসার ধরন বোঝার কারণে পেশা হিসেবে এটাই পারফেক্ট।

অন্যদিকে লেখাপড়া করার পর যখন সে কর্মজীবনে পদার্পণ করে সেই সময় নতুন ভাবে কর্মজীবনে উহা পেশা হিসেবে দেখতে হয়। তবে ইহা একটু সময় লাগে।

আমার পছন্দের পেশা, আমি কৃষি এবং খামারের সাথে যুক্ত হতে চাই।
কেননা এর মাধ্যমে আমি নিজেই উৎপাদন করতে পারব কেমিক্যাল মুক্ত খাবার।
  • বর্তমান সময়ে ক্যামিকেল যুক্ত খাবারের ভরপুর! আর এ কারণে মানব সমাজ রোগাক্রান্ত হচ্ছে গণনার বাহিরে।

এই পেশার সাথে যুক্ত হতে আমার দীর্ঘ সময়ের প্রয়োজন। আলহামদুলিল্লাহ আমি অপেক্ষা করতেছি এবং ধীরে ধীরে সেদিকেই অগ্রসর হচ্ছি আমি।

2. Are you satisfied with the profession you are recently attached to? Justify your answer.

সম্প্রতি আমি সিরামিক ডিপার্টমেন্ট থেকে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করার পর এখন আমি ল্যাবরেটরীতে Lab assistant হিসেবে কর্মরত আছি।

আলহামদুলিল্লাহ আমি এখানে সন্তুষ্ট।
কেননা দীর্ঘ চার বছর সিরামিক সাবজেক্ট নিয়ে অধ্যায়ন করার পর আমি ল্যাবরেটরীতে আসতে পেরেছি। ল্যাবরেটরী হচ্ছে এমন একটি সেকশন যেখানে অধিকাংশ শিক্ষার্থীদের স্বপ্নের স্থান।

কেননা এমন একটি সেকশন এই ল্যাবরেটরি; যেখান থেকে আপনি আমি সম্পূর্ণ ইন্ডাস্ট্রির প্রসেস সম্পর্কে ধারণা লাভ করতে পারি। যদিও খুবই সেনসিটিভ, এর পরেও আমি আলহামদুলিল্লাহ।

বলার অন্যতম কারণ হচ্ছে ল্যাবে সামান্য একটি ভুলের জন্য সম্পূর্ণ প্রসেস নষ্ট হয়ে যাবে। সামান্য কেমিক্যাল কম বেশি হলে সম্পূর্ণ প্রোডাকশন নষ্ট হয়ে যাবে! এরপরেও আমি এই জায়গায় সন্তুষ্ট। দোয়া করবেন যেন ল্যাবরেটরীর সমস্ত কাজ শিখতে পারি এবং জ্ঞান লাভ করতে পারি।

3. Do you believe job satisfaction is equally essential to earning?

কাজের ক্ষেত্রে আপনি কতটুকু গুরুত্ব দিয়ে কাজ করতেছেন এবং শিখতেছেন, আপনার আমার উপরেই নির্ভর করবে কাজের উপর সন্তুষ্টি হচ্ছি কিনা!

আচ্ছা বিষয়টা কেমন যেন গোলমাল মনে হচ্ছে তাই না? প্রথমে আপনার কাজ শিখতে সময় লাগবে আর এই সময় অনিহা আসতে পারে।

এই অনিহা ত্যাগ করে কাজ শিখতে পারলেই কাজের উপর সন্তুষ্টি হতে পারবে একই সাথে উপার্জন সেই কাজের পারফরম্যান্সের উপরেই চলে আসবে।

সুতরাং উপার্জন নয় বরং আমি যদি কাজ মনোযোগ সহকারে করি মন দিয়ে করি তবেই উপার্জন আসবে এবং কাজেও সন্তুষ্টি লাভ করবে।

4. What is your dream profession that you would like to pursue?

জানিনা কতটুকু সম্ভব স্বপ্নের পেশা বাস্তবায়ন করতে পারব; তবে আমার ইচ্ছা আছে কৃষি খামার প্রকল্পের দিকে অগ্রসর হওয়া।

  • যেখানে চাষাবাদ হবে নানান রকমের সবজি;
মোটকথা খাবারের চাহিদা আমার কৃষি খামার থেকেই যেন পাই।
যদিও ইহা খুবই কষ্টসাধ্য আমি জানি, কেননা ছোটবেলায় যখন আমি বাসায় ছিলাম অর্থাৎ ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ভর্তি হওয়ার পূর্ব পর্যন্ত আমি বাসায় ছিলাম এবং বাসায় ব্যবসার সাথে যুক্ত ছিলাম একই সাথে কৃষি খামারের সাথে।

অত্যন্ত চমৎকার একটি বাস্তবতার প্রতিযোগিতায় আমি তিনজন বন্ধুদের আমন্ত্রণ জানাই। @robin42 @safridafatih @mahadisalim

25% to beneficiary @null account for price increase.

jakaria121.png

Htq.gif

20230729_080759_0000.png

Sort:  

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

Loading...
 2 months ago 

কনটেস্ট অনুসরণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
কনটেস্টের মূল বিষয় ছিল পছন্দের পেশা। পোস্টের মাধ্যমে আপনার পছন্দের পেশার নাম জানতে পারলাম কৃষি। সর্বপ্রথম কথা হলো আমরা বাঙালি।
আমাদের গ্রামের প্রত্যেকটি মানুষের গায়ে এই কৃষি ছোয়া রয়েছে।
আপনার জন্য সব সময় শুভকামনা রইল। আপনাকে অসংখ্য ধন্যবাদ

 2 months ago 

একদমই যথার্থ! যেহেতু আমরা বাঙালি আমরা প্রত্যেকেই কমবেশি কৃষির সাথে সম্পৃক্ত রয়েছি।

ধন্যবাদ জানাই আপনার চমৎকার মতামত তুলে ধরার জন্য

 2 months ago 

ভাই শুরুতেই আপনাকে ধন্যবাদ জানাচ্ছি প্রতিযোগীতায় অংশগ্রহনের জন্য। আপনার স্বপ্নের পেশা সম্পর্কে জেনে অনেক ভালো লাগলো। কৃষি কাজ এবং খামার করা আপনার স্বপ্নের পেশা। আপনার স্বপ্নের পেশাকে আমি সমর্থন করছি। কেননা আমার মতে আমাদের সবাইকে কৃষির সাথে কমবেশি সম্পৃক্ত থাকা উচিত। এই সম্পর্কে দারুন কিছু মতামত আপনি আমাদের সাথে ভাগ করেছেন।

এছাড়াও আপনি আপনার বর্তমান পেশা সম্পর্কে আমাদের অবগত করেছেন। আপনি বর্তমান পেশা নিয়ে সন্তুষ্ট রয়েছেন এবং এটি সম্পর্কে বিস্তারিত বলেছেন। প্রিয় ভাই, আপনার প্রতি রইলো অনেক অনেক দোয়া ও শুভকামনা। প্রতিযোগিতায় আপনার সফলতা কামনা করছি।

 2 months ago 

আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই চমৎকার একটি মতামত শেয়ার করার জন্য। কেননা আমরা কৃষির সাথে সম্পৃক্ত থাকলে ভালো খাবার উৎপাদন করতে পারব এবং ভক্ষণ করতে পারব, বর্তমান সময়ের প্রেক্ষিতে।

ভালো থাকুন সুস্থ থাকুন দোয়া রইল।

 2 months ago 

নিঃসন্দেহে কৃষিকাজ একটি ভালোলাগার মতনই পেশা। আপনি যত উন্নত মানুষই হোন না কেন বেঁচে থাকার জন্য কৃষির সাহায্য নিতেই হবে।
আপনি বর্তমান পেশা নিয়েও সন্তুষ্ট আছেন যা খুবই ভালো একটি বিষয়।
কন্টেস্টে অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ আপনাকে।
আপনার সফলতা কামণা করছি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65733.39
ETH 3506.40
USDT 1.00
SBD 2.51