Incredible India Meeting Carnival with Steemians.

in Incredible Indialast year

প্রিয় স্টিমিয়ান
এই carnival এর মাধ্যমে একজন স্টিমিয়ান নিজেকে রিপ্রেজেন্ট করবে। আর এই পদক্ষেপ সত্যিই অনেক প্রশংসনীয়।

png_20230505_121517_2.png

Design by Canva

আমি মনে করি এই পদক্ষেপ গুলোতে যখন আমাদের কমিউনিটিতে প্রত্যেকটা ব্যক্তি অংশগ্রহণ করবে এবং ধারাবাহিকতায় প্রত্যেকটা কমিউনিটি এমন পদক্ষেপ গ্রহণ করবে, তখন বিভিন্ন অপকর্ম থেকে এই প্লাটফর্ম নিরাপদ অর্থাৎ শুধুমাত্র যেই মালিকের অ্যাকাউন্ট সেই ব্যক্তই পরিচালনা করবে। এমনটাই আশা করা যায় এই carnival এর মাধ্যমে।

এত সুন্দর আয়োজন যিনি করেছেন তার নাম এখানে না আনলেই নয়। তিনি আর কেউ নয়, এই প্লাটফর্মের ফাউন্ডার। আমাদের শ্রদ্ধেয় এডমিন দিদি @sduttaskitchen । সত্যিই এই আয়োজন অত্যন্ত প্রশংসনীয়।



আমরা সকলেই খাবার পছন্দ করি। কেননা খাবার আমাদের শক্তি যোগায়। কিন্তু আমরা কখনো শক্তি যোগায় এমন ভাবি না! সর্বসময় যেন আমাদের চিন্তা ধারা থাকে, খাবার অবশ্যই সুস্বাদু হতে হবে তবেই সেই খাবার আমার পছন্দনীয়। অন্যথায় যতই পুষ্টিকর হোক না কেন সেদিকে আমরা মনোযোগ রাখি না।

IMG_20230502_110357_887.jpg

তাই আমি মনে করি, শুধুমাত্র সুস্বাদু এর দিকে মনোযোগ না দিয়ে একটু খেয়াল রাখা উচিত খাবার কেমন পুষ্টিকর ও গুণমান সম্পূর্ণ। আল্লাহ তাআলার সৃষ্টি সকল খাবার একটি তুলনায় অন্যটি কমবেশি পুষ্টিকর এবং গুণমান সম্পন্ন ও সুস্বাদু বটে।

IMG_20230501_141146_600.jpg

আমরা যখন খাবার খাই তখন স্বাস্থ্যকর খাবার মাথায় না রেখে স্বাদযুক্ত খাবার চোখের সামনে রেখে অনায়াসে গ্রহণ করতে থাকি। অর্থাৎ যাকে বলা হয় পেট ভোজন।

এই যে তৈলাক্ত খাবারগুলো আমরা গ্রহণ করি, কখনোই চিন্তা করি না, আমার স্বাস্থ্যের অবনতি কেমন হচ্ছে এই খাবারগুলো গ্রহণ করে! বরঞ্চ স্বাস্থ্যের অবনতি জানা সত্বেও আমরা খাবারগুলো প্রতিনিয়ত খাচ্ছি।

অথচ সৃষ্টিকর্তার সেই সমস্ত ফল ফলাদি আমরা গ্রহণ করি না, যেগুলো একটু সুস্বাদু কম অথচ পুষ্টি দিয়ে ভরপুর। তার মধ্যে অন্যতম আমলকি। যদিও এগুলো তেতো তবুও অনেক পুষ্টি এবং গুণমান সম্পন্ন এই ফল। যদিও আমলকির ছবি আপনাদের সামনে উপস্থাপন করিনি তবে উদাহরণস্বরূপ বললাম।



IMG_20230501_141130_633.jpg
আজকের এই পোষ্টের মধ্যে যতগুলো ফল দেখতে পারতেছেন সবগুলোই জামরুল ফল। হয়তোবা এই ফলটি ছোট তবে এর উপকারিতা বিশদ। এই ফলটি গ্রীষ্মকালীন। যখন আম কাঁঠাল পাওয়া যায় তখন এই ফলটি খাওয়ার জন্য উপযুক্ত সময়। কেননা এই ফলের সিজন গ্রীষ্মকাল। তবে অন্যান্য সময়ে ও খাওয়া যাবে।

অন্যান্য ফল যেমন লোভনীয় এবং সুস্বাদু হয়ে থাকে কিন্তু এটা সম্পূর্ণ ব্যতিক্রম। তাইতো এই ফল অনেকেই এরিয়ে চলে। আবার এমন অনেক রয়েছে এই ফল সম্পর্কে মানুষ জ্ঞান রাখে না, জানেনা এই ফল খাওয়া যায় কিনা আদৌ!

ফলটি রসালো তবে সুস্বাদু একটু তুলনামূলক কম অন্য ফলের তুলনায়। তবে এই ফলটিতে অনেক পুষ্টি রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, জামরুল শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ১০০ গ্রাম জামরুলে ২২ মাইক্রোগ্রাম ভিটামিন-সি পাওয়া যায়। এমনকি প্রতি ১০০ গ্রাম জামরুল থেকে ২৯ মিলিগ্রাম ক্যালসিয়াম ও পাওয়া যায়। যা হাড় ও দাঁতের জন্য গুরুত্বপূর্ণ। সুতরাং অবহেলা করার কিছুই নেই। সিজনের ফল গুলো খাওয়া উচিত। চাইলে একটু উইকিপেডিয়া কিংবা বিভিন্ন ওয়েবসাইট রিচার্জ করে দেখতে পারেন এই ফল সম্পর্কে।

IMG_20230501_141120_492.jpg

বিশেষজ্ঞ এবং ডক্টর তারা বলে এই খাবার ক্যান্সার প্রতিরোধের জন্য যথেষ্ট উপকারী। জামরুলে ফাইবারের পরিমাণ বেশি থাকায় খাবার হজম করতে সুবিধা হয়। তাতে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও কমে যায়। এমনকি ওজন কমাতেও সাহায্য করে রসালো এই ফল জামরুল। গরমের সময় এই জামরুল ফল যথেষ্ট ভূমিকা পালন করে শরীরকে সতেজ রাখতে।

যথেষ্ট পরিমাণে এর উপকারিতা রয়েছে। এই ফল এর কোন সাইড ইফেক্ট নেই, তাই ডায়াবেটিসের রোগীরাও এই খাবার অনায়াসেই গ্রহণ করতে পারে। বরঞ্চ এমন বলা আছে ডায়াবেটিস এর ঝুঁকি কমে।



IMG_20230503_152343_763.jpg

IMG_20230503_152338_420.jpg

এই ফল গাছ আমাদের হোস্টেলের সামনে বেশ কয়েকটি রয়েছে। আমাদের এই হোস্টেলে অনেক ছাত্র রয়েছে। তবে তারা এই ফল বেশি পছন্দ করে না। এর পেছনে অন্যতম কারণ আমি জানতে পেরেছি সুস্বাদু কম।

তবে আমার কাছে বেশ ভালো লাগে। যদিও স্বাদে কম তবুও আমার কাছে অনেক পছন্দনীয় একটি ফল। কেননা আমি এর মধ্যে অনেক পুষ্টিকর গুণ খুঁজে পাই।

এই ছবির মধ্যে দেখতে পারতেছেন আমাদের এই প্রতিষ্ঠানের শিক্ষক সিভিল ডিপার্টমেন্টের এবং হোস্টেল ম্যানেজার এসেছেন। তারা দুজন আমাদের এই হোস্টেলের সামনে দিয়ে যাচ্ছিলেন, তখন আমি স্যারদের ডাক দিয়ে বললাম, স্যার আসেন জামরুল ফল খেয়ে যান। তখন দুইজন চলে আসলো, স্যার দেখতে লাগলো কোন ফলটি খাওয়া যায়। পরিশেষে স্যার এই ফলটি গ্রহণ করল। আমার কাছেও বেশ ভালো লাগলো।



IMG_20230503_181901_177.jpg

আমি যখন হোস্টেলে আসি তখন পহেলা মে, ১ তারিখ। অর্থাৎ শ্রমিক দিবস। সেই দিন আসার পর প্রথমেই দেখতে পারতেছি এই ফল গাছে অনেকগুলো ফল পেকে রয়েছে অথচ কেউ খায় না।

আমি লক্ষ্য করে দেখেছি বাহির থেকে মানুষ আসে তারা আম গাছ থেকে আম ছিঁড়ে নিয়ে যায় এবং হোস্টেলেরও অনেক ছেলে রয়েছে যারা এই আমগুলো খায় অথচ আমগুলো কাঁচা। কিন্তু পরিপ্রেক্ষিতে আমি বলতেছি এই জামরুল ফল পেকে গেছে অথচ কেউ খায় না বিষয়টা খুবই আশ্চর্যজনক!

আমি রুমে ব্যাগ গুলো রেখে হাতমুখ ধুয়ে প্রথমেই সেই জামরুল ফল পেরে বেশ কয়েকটি খেলাম। কেননা গত বছর এই জামরুল ফলগুলো মিস করেছিলাম। তাই এবার আর মিস করতে চাই না! অথচ এবার কেউ খাচ্ছে না।



IMG_20230502_112511_594.jpg

IMG_20230501_140904_138.jpg

আমি তাদেরকে বলতেছি কিরে বন্ধু তোরা এই ফলগুলো খাচ্ছিস না কেন? তারা বলে স্বাদ লাগেনা তাই খাই না। আমি বললাম ও আচ্ছা তাহলে এই ব্যাপার।

আমি ওদেরকে দেখিয়ে দেখিয়ে খাই। ওদেরকে বারবার বলি। আমি যখন খাই তখন ওদের কেউ খাইতে বলি। এক সময় আমি ওদেরকে খাওয়াতে সক্ষম হয়েছি। গতকাল বৃষ্টি হয়েছিল সন্ধ্যা বেলায়; ওই সময় আমি নিজেই বৃষ্টির সময় অনেকগুলো ফল গাছ থেকে পেরেছিলাম ওদেরকে সহ নিয়ে খাইলাম। একটু ঝাল লবণ মেখে ছিলাম বেশ মজা লেগেছিল খাওয়ার সময়।

এখন তো বন্ধুদের মুখ থেকে জামরুল ফল ছাড়ানো যায় না! যাক অবশেষে অনেকেই এই জামরুল ফল খাওয়া শিখল।

IMG_20230501_140828_475.jpg

IMG_20230501_140907_462.jpg

IMG_20230501_140809_217.jpg
IMG_20230501_140923_686.jpg

IMG_20230503_151627_003.jpg

গাছে এখনো ছোট ফল আছেই। কেননা একটি গাছে সমস্ত ফল একসাথেই ধরে না পর্যায়ক্রমে যেখানে ফুল আগে ধরেছিল সেখানেই ফল আগে ধরে। এভাবে কিছু কিছু ফল পেকে যায় এবং আবার কিছু কিছু ফল কাঁচা থাকে আবার কিছু কিছু ফল থাকে মাত্র ধরতেছে।

IMG_20230501_140817_682.jpg

IMG_20230503_151734_778.jpg



carnival বা ভ্রাম্যমাণ আনন্দমেলায় অংশগ্রহণ করার জন্য আমি আমার আরো কয়েকজন বন্ধুকে আমন্ত্রণ জানাই। কেননা এই carnival আমাকে আপনাকে একজন পরিপূর্ণ স্টিমিয়ান হিসেবে পরিলক্ষিত করতে সক্ষম হয়।
@rxsajib @sabbir-raj @rubina203 @piya3 @mjmoshiur @shariful12 @hafizur46n @rjabdullah @shahinalam12 @kamrul21 @memamun @rabeya1 @baizid123 @yoyopk @rakibal @xhadhin @happy-mondal @mamun123456 @wahidsuman @sanaula



এই কার্নিভালে আমি অংশগ্রহণ করার জন্য ছোট্ট একটি ভিডিও ধারণ করেছি আমার আঁট মিনিট


my carnival video

পরিশেষে আপনাদেরকে ধন্যবাদ জানাই আমার এই লেখা পরিপূর্ণভাবে পড়ার জন্য এবং ভিডিও দেখার জন্য



TQ.png

DeviceName
AndroidTecno Spark 7
Camera16MP Dual camera
LocationBangladesh 🇧🇩
Short by@jakaria121

20230308_075447_0000.png

Sort:  

It's interesting that you noticed people were not eating the fruit even though it was available. Perhaps they were not familiar with the fruit or didn't find it appealing. It's great that you were able to enjoy the fruit and even share it with others. Sharing your experiences and knowledge can help others discover new things and expand their horizons.

Thanks 🙏

 last year 

I informed them about this result. Although they know about the fruit, they do not eat it. Later I encourage my friends to eat this fruit and they eat this fruit regularly.

Thank you for reading my article carefully and providing nice comments.

Loading...
 last year 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ,, আপনি কার্নিভালে অংশগ্রহণ করেছেন। তারপরে দেখলাম আপনি একটা ফল সম্পর্কে,,, আমাদেরকে বিস্তারিত কিছু তথ্য দিয়েছেন।

আসলে আমরা প্রত্যেকেই ফল খেতে পছন্দ করি। কিন্তু এর পুষ্টিগুণ সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা থাকে না। যেমনটা আমি আপনার পোস্ট থেকে অজানা কিছু তথ্য জানতে পারলাম। এই ফল সম্পর্কে এবং এর পুষ্টিগুণ সম্পর্কে।

অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, এত সুন্দর একটা বিষয়ে আমাদের সাথে তুলে ধরার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। সৃষ্টিকর্তা আপনাকে ভালো রাখুক সুস্থ রাখুক। এই কামনাটাই করছি ভালো থাকবেন।

 last year 

প্রথমেই ধন্যবাদ জানাই আপনার সুন্দর মন্তব্যের জন্য। অনেকেই এই ফল সম্পর্কে জানেনা কেননা এই ফল সকলেই খেতে চায় না তাই অজানা।

তাই চেষ্টা করেছি সকলের মাঝে উপস্থাপন করার জন্য। আমিও আপনার সুস্বাস্থ্য কামনা করছি ভালো থাকুন।

 last year 

পুষ্টি ও খনিজ উপাদানে ভরপুর জামরুল ফল অনেকের মত আমারও অনেকটা পছন্দ।লেখার সাজগোজও ছিল সুন্দর।

 last year 

ধন্যবাদ জানাই আপনার মন্তব্যের জন্য। জেনে খুশি হলাম যে আপনারও এই জামরুল ফল পছন্দ। প্রশংসা করার জন্য ধন্যবাদ।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 last year 

Thank you for your attention and support 😊

 last year (edited)

খুবই ভালো লাগলো জামরুল ফলের ছোট্ট একটি ভিডিও এবং কিছু ফটোগ্রাফি এবং তার কিছু তথ্য আপনার পোষ্টের মাধ্যমে দেখে বন্ধুদের সাথে জামরুল ফল খাওয়ার অনুভূতি শেয়ার করেছেন আপনি দেখে আরো বেশি ভালো লাগলো।

এবং আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনি কার্নিভালে অংশগ্রহণ করেছেন ।

 last year 

আপনাকেও ধন্যবাদ জানাই পোস্টের মধ্যে মন্তব্যের জন্য। আশা করি আপনিও এই কার্নিভালে অংশগ্রহণ করবেন। ধন্যবাদ।

 last year 

ভাই আমি প্রথম এই ফল চিনতে পারছিলাম না,,, জামরুল ফল এই ফলেরবেস পুষ্টি গুন-গুন এর মধ্যে রয়েছে,,

আর সবচেয়ে বেশি ভালো লাগলো হলো আপনার ভিডিও এর মাধ্যমে এই ফল আমাদের মাঝে শেয়ার করেছেন,,,

অনেক ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে,, আশা করি এমন পোস্ট আমাদের মাঝে বেশি শেয়ার করবেন,,,

 last year 

হ্যাঁ অবশ্যই আমি চেষ্টা করব আপনাদেরকে এমন নিত্য নতুন পোস্ট দেওয়ার জন্য। ধন্যবাদ জানাই আমার এই ভিডিওটি দেখার জন্য এবং সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই এই কার্নিভালে অংশ নেয়ার জন্য। আপনার লিখা ও ফটোগ্রাফির মাধ্যমে আমরা একটি ফলের সাথে পরিচিত হলাম। ফলটি নিশ্চই অনেক মজাদার হবে খেতে। আপনার লিখার মাধ্যমে আমরা আজ কিছু নতুন তথ্য পেলাম। সবসময় ভালো থাকবেন এই দোয়া করি।

 last year 

ধন্যবাদ জানাই আমার এই কার্নিফলটি পড়ার জন্য এবং ভিডিও দেখার জন্য। আপনার জন্যও দোয়া করি ভাল থাকবেন।

TEAM MILLIONAIRE

Your post has been successfully curated by @inspiracion at 30%.

His publication has been awarded for being one of the winners of the contest of the user @sduttaskitchen

Thank you for your committed efforts, we urge you to do more and keep posting high quality contests for a chance to earn valuable upvotes from our team of curators and why not be selected for an additional upvote in the weekly list of Top Contests.

 last year 

Thank you very much @inspiracion. To honor the competition of our admin mam.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 55157.38
ETH 2317.75
USDT 1.00
SBD 2.33