স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিতে যোগ দিন || স্বেচ্ছায় রক্তদান। মানবিকতা ও দায়বদ্ধতা।

in Incredible India2 years ago

প্রিয় পাঠক আজকে আপনাকে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিতে স্বাগতম জানাই।

আশা করি ভালো আছেন এবং সুস্থ আছেন। যারা ভালো নেই সুস্থ নেই তাদের জন্য রইল অফুরন্ত দোয়া। আমরা কি কখনো দেখি কে ভালো নেই? হাসপাতালের বেডে কত শত রোগী শুয়ে আছে কখনো কি দেখেছেন? চলুন আমরা দেখে নেই কি অবস্থা তাদের।

blood.jpeg
image source

সুস্থ থাকাটা অত্যন্ত জরুরী। কিন্তু আমরা কি কখনো ভালো খাবার খাই? কখনো কি সুস্থ থাকার জন্য যে সমস্ত বিধি-নিষেধ গুলো রয়েছে এগুলো কি কখনো আমরা অনুসরণ অনুকরণ করি? না করি না। আবার কখনো আমাদের সৃষ্টিকর্তা আল্লাহ তা'আলা পরীক্ষা হিসাবে অসুস্থতা দিয়ে থাকেন।

আমরা যদিও অনেক নিয়মাবলী অনুসরণ করি তারপরেও সৃষ্টিকর্তা আল্লাহতালা যদি চায় যে তাকে অসুস্থতায় রাখবো। তাহলে সে অসুস্থ তাই থাকবে আর এটা হচ্ছে সৃষ্টিকর্তার নির্দেশ। সুতরাং সবকিছুই উপরওয়ালার হাতেই।

IMG_20221229_134939_597.jpg
রক্ত দিতে যাওয়ার সময়

তবে আমাদেরকে নিয়ম অনুসরণ করতে হবে। আপনাদেরকে বোঝানোর সুবিধার্থে একটি উদাহরণ দেই। ধরুন কোন এক ব্যক্তি তার অনেক ক্ষুধা লেগেছে। তখন সেই ব্যক্তি বলতেছে আমাকে ভাত দাও আমি ভাত খাব।

আচ্ছা এরপরে তাকে ভাত নিয়ে এসে দেওয়া হল সামনে। তখন সে ব্যক্তি ভাত না খেয়ে শুধু বলতেছে ভাত ভাত ভাত। আচ্ছা বলুন তো তাহলে কি তার কখনো ক্ষুধা নিবারণ হবে? ঠিক তেমনি ভাবেই আপনাকে নিয়ম অনুসরণ করতে হবে অসুস্থতা থেকে নিজেকে সুস্থ রাখার জন্য।

IMG_20221229_143344_813.jpg
ইনজেকশন পুশ করার সময়

মানুষকে বেঁচে থাকার জন্য তার রক্তের প্রয়োজন। যতক্ষণ পর্যন্ত তার শরীরে রক্ত চলাচল থাকে ততক্ষণ পর্যন্ত সেই ব্যক্তি বেঁচে থাকে। যখন কোন ব্যক্তি মারা যায় তার শরীরে কোন রক্ত চলাচল হয় না অর্থাৎ রক্ত চলাচল বন্ধ হয়ে যায়।

বর্তমানে অসুস্থতার অনেক বেশি। এমনকি অ্যাক্সিডেন্টের পরিমাণও অনেক বেশি। আর এক একজনের রক্তের গ্রুপ এক এক রকম। তাই রক্ত কখনো টাকা দিয়ে সাপ্লাই দেওয়া সম্ভব নয়। মানুষ যদি স্বেচ্ছায় রক্তদান করে তাহলে সম্ভব।

IMG_20221229_143517_115.jpg
রক্ত দেওয়ার সময়

এজন্য আমাদের সকলের উচিত স্বেচ্ছায় রক্তদান করা। কখন কোন মানুষ বিপদে পড়ে বলা যায় না। এমন সময় কারো অপারেশন করতে হচ্ছে তখন রক্তের প্রয়োজন যার সাথে যার রক্তের গ্রুপ মিলে যায় তার এবিলিটি থাকলে সে যেন রক্ত দান করে।

এজন্য সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং নিজেরা স্বেচ্ছায় রক্তদান কমিটি গঠন করে এবং মানুষের জীবন বাঁচানোর জন্য রক্ত দেই। যার জীবন আছে তাকে তো অবশ্যই মৃত্যুবরণ করতেই হবে। আমাদের প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

IMG_20221229_143737_798.jpg
পিছনে আরও একজন ব্যক্তি দিচ্ছে

এমনও মানুষ রয়েছে যাদের পরিবার সচ্ছলতা নয়। এমন কারো যদি অপারেশন করতে হয় তাহলে তার রক্তের প্রয়োজন সেহেতু তার পক্ষে রক্ত ক্রয় করা সম্ভব নয়। এমনকি কারো ক্ষেত্রেই নয়।

বর্তমানে যুবসমাজ এদিকে একটু সচেতন রয়েছে। তাদের মানবিকতা যথেষ্ট এবং তাদের দায়বদ্ধতা তারা বুঝতে পারে। তাইতো স্বেচ্ছায় রক্তদান করে যুব সমাজ। যে সমস্ত ব্যক্তি স্বেচ্ছায় রক্তদান করে তাদেরকে আমার মন থেকে স্যালুট জানাই।

IMG_20221229_145733_942.jpg
ইহা সরকারি মেডিকেল

আজকে আমি যেই রক্ত ডোনেট করার জন্য যাকে নিয়ে গিয়েছিলাম তার নাম মোঃ আহমেদ হোসাইন। আমাদের কলেজেই পড়ে। কম্পিউটার ডিপার্টমেন্টে। স্বেচ্ছায় চারবার রক্ত দান করেছেন। রক্তের গ্রুপ O+.

এই রক্তটি আমার বাড়ির পাশের বন্ধু এবং ক্লাসমেট ছিল তার বাবার জন্য। কিডনিতে পাথর হয়েছে এজন্য অপারেশন করতে হবে। বগুড়া জিয়া মেডিকেলে অপারেশন রুমে এখন রয়েছে। আপনাদের সাথে রক্তদানের অনেকগুলো ছবি শেয়ার করেছি। হসপিটালে গিয়ে বিভিন্ন রোগীদের ছবি তুলতে পারিনি কারণ আমার সেই সময় রোগীদের দেখে ছবি তোলার মন-মানসিকতা ছিল না।

আমার একটাই কথা রক্ত দান করুন এবং জীবন বাঁচাতে সাহায্য করুন। ডক্টররা বলেন একবার যখন রক্ত দিবেন সর্বনিম্ন ৩ মাস পর আবার দিবেন এই ধারাবাহিকতা বজায় রাখুন। সকলের সুস্বাস্থ্য কামনা করি সকলে সুস্থ থাকুন এই প্রত্যাশাই করি।

আজকের মত এ পর্যন্তই বিদায় নিলাম। দোয়া করবেন সকলেই আমার বন্ধুর বাবার জন্য সে যেন অতি শীঘ্রই সুস্থ হয়ে ওঠেন।

20221224_113904.png

DeviceName
AndroidTecno Spark 7
Camera16M Dual camera
LocationBangladesh
Short by@jakaria121

🩸স্বেচ্ছায় রক্ত দিন🩸

Sort:  
 2 years ago 

রক্তদান নিঃসন্দেহে একটি মহৎ কাজ। জেনে খুব ভালো লাগলো যে কারো রক্তদান, এবং এরকম মহৎ কাজের সঙ্গী হয়েছেন। রক্তদান কারীর সাথে ছিলেন।

অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমার পোস্টে আপনার মনোযোগের জন্য ধন্যবাদ। রক্তদান হ্যাঁ এটা অবশ্যই মহৎ কাজ। রক্তদানের সঙ্গী হিসেবে ছিলাম।

 2 years ago 

রক্ত দান একটি বড় মহৎ কাজ। এটার অনেক বড় ফজিলত রয়েছে। এটা একটা সেবা মুলক কাজ। রোগীর পাশে দাঁড়ানো। জেনে ভালো লাগলো যে এই মহৎ কাজের আপনি সঙ্গী হয়েছেন।

বড় দুঃখের বিষয় হলো এখন পর্যন্ত আমি রক্ত দিতে পারলাম না, ২-৩ বার দিতে গিয়েও কোন কারন বসত দিতে পারিনি এবং তাদের দরকারও হয়নি। একটু একটু তো ভয় লাগেই, যেহেতু কখনো দেইনি।

যাইহোক এখনো দেওয়ার ইচ্ছে আছে। লাগলে বলিয়েন, আমার গ্রুপ ab+

ভালো লাগলো আপনার পোস্ট পড়ে।
ভালো থাকবেন সুস্থ থাকবেন আসসালামু আলাইকুম

Loading...
 2 years ago (edited)

দেখে অনেক ভালো লাগসে যে আপনি একটি মহৎ কাজের পাশে ছিলেন।আমিও একবার রক্ত দিতে চাইছিলাম কিন্তু বয়স কম হওয়ার কারণে আমার রক্ত নেয়নি।

আপনার বন্ধুর মত আমার রক্ত o+

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মহৎ কাজ আমাদের মাঝে শেয়ার করার জন্য ❤️❤️।

 2 years ago 

দেখে অনেক ভালো লাগসে

  • ভালো লাগছে হবে।
    আপনার মনোযোগ আকর্ষণ করার জন্য ধন্যবাদ।
    এখানে আমার রক্তের গ্রুপ B+ এবং আমার বন্ধুর রক্তের গ্রুপ O+
    এখানে আমার রক্তের গ্রুপ উল্লেখ করিনি আমার বন্ধুর রক্তের গ্রুপ উল্লেখ করেছিলাম।
 2 years ago 

মাইক দিয়ে বলেছিলাম, বন্ধু লেখা টা ভুল বসত ওঠেনি

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57687.08
ETH 2333.23
USDT 1.00
SBD 2.36