গল্প:- পৃথিবীর ধনী ব্যক্তি সেই, যার কাছে টাকা না থাকা সত্বেও মানুষকে সাহায্য করতে পিছুপা হয় না।

in Incredible Indialast year

সক্রিয় স্টিমিয়ান বন্ধুরা,
চলে আসলাম আপনাদের মাঝে আমি জাকারিয়া। আসছি আমি বাংলাদেশ থেকে, বার্তা জানাই সবার মাঝে।

man-7412527_1280.webp

source

আপনাদের মাঝে আমি একটি গল্প শেয়ার করতেছি। আশা করি মনোযোগ সহকারে শুনলে, অবশ্যই শিখতে পারবেন সামান্য হলেও কিছু জ্ঞান।

একজন বড়লোক এবং অন্যজন পত্রিকা ওয়ালা

একজন ভদ্রলোক বর্তমানে অধিক সম্পদের অধিকারী নয়। সম্পদ উপার্জন করার জন্য বাহিরে যাচ্ছে অর্থাৎ নিজের দেশ ত্যাগ করে অন্য দেশে যাচ্ছে অর্থ উপার্জনের জন্য।

তাকে অন্যদেশে যেতে হলে অবশ্যই বিমান এর মাধ্যমে যেতে হবে অথবা হেলিকপ্টার। তো সে প্রস্তুতি গ্রহণ করল এবং সিদ্ধান্ত নিয়ে ফেলল মাতৃভূমি ত্যাগ করে অন্য দেশে চলে যাবে।

পথ চলা শুরু করলো। এক সময় গিয়ে পৌঁছালো এয়ারপোর্টে। ভাবতেছে বিমানের মধ্যে বসে থেকে কি করব, যদি একটু সময় কাটানোর মত কিছু থাকে তাহলে ভালো হবে। তাই ভাবল যদি একটি পত্রিকা থাকে তাহলে বেশ ভালো হয়।

beach-5429182_1280.jpg

source

তো কি দোকানে গেল সেখানে দেখলো এই পত্রিকা বলা পত্রিকা পত্রিকা বিক্রয় করতেছে। তার কাছ থেকে পত্রিকা নিল নিয়ে পকেটে হাত দিয়ে দেখতেছে খুচরো টাকা নেই। পত্রিকা ওয়ালা বলতেছে, ঠিক আছে সমস্যা নাই আপনি পত্রিকা নিয়ে যান। আমি আপনাকে উপহার দিলাম।

অনেকবার না করার পরেও পত্রিকা ওয়ালা তাকে দিয়ে দিল। এক পর্যায়ে পত্রিকা সে নিয়ে আসলো এবং হেলিকপ্টারের মাধ্যমে বিদেশে পৌঁছে গেল।



বিদেশে দীর্ঘ কয়েকটি বছর অর্থ উপার্জন করে বাড়িতে আসে। তাকে আবার যেতে হবে। বেশ কয়েকদিন ছুটি কাটিয়ে আবার সেই এয়ারপোর্টে চলছে।

সেই একই ঘটনা আবার পত্রিকা নিল এবং পত্রিকা নেওয়ার পর পকেটে হাত দিয়ে দেখে টাকা নেই। পত্রিকা ওয়ালা বলল সমস্যা নেই আপনি পত্রিকা নিয়ে যান। টাকা দিতে হবে না। আমার যা লভ্যাংশ আসতো সেখান থেকে আপনি আপনাকে এই পেপার দান করে দিলাম। যাইহোক পরিশেষে সেই ভদ্রলোক পেপার নিয়ে চলে যায় বিমানে।

harmony-1229893_1280.jpg

source

বিমানের মাধ্যমে সে তার গন্তব্য স্থল অর্থাৎ বিদেশে চলে যায় অর্থ উপার্জনের লক্ষ্যে। সেখান থেকে বেশ ভালো অর্থ উপার্জন করে এবং তার নাম বিশ্বের মধ্যে প্রকাশিত হয় বিশ্বধ্বনি হিসেবে।

এক সময় সে বাড়িতে আসে আবার কিন্তু আসার সময় সেই দোকান দেখতে পায় না অর্থাৎ পত্রিকা ওয়ালাকে।

অনেক খোঁজ খবর তল্লাশি নেওয়ার পর সেই পত্রিকা ওয়ালাকে খুঁজে পায় এবং তাকে জিজ্ঞাসা করে তুমি কি আমাকে চিনতে পেরেছ?

পত্রিকা ওয়ালা অনেক বৃদ্ধ হয়েছে কেননা অনেক বছর আগের ঘটনা ছিল। তখন ভদ্রলোক টি বলতেছে, আমি আপনার কাছ থেকে একটি পেপার নিয়েছিলাম। মনে আছে কি আপনার?

পেপারওয়ালা বলতেছে হ্যাঁ একটা নয় দুইটা নিয়েছিলেন আমার খুবই ভালোভাবে মনে আছে। এখন সেই ভদ্রলোকটি বলতেছে, আমি আপনাকে সেই টাকা পরিশোধ করে দিতে চাই, যখন আপনি আমাকে সাহায্য করেছিলেন পেপার দিয়ে।

rock-4239769_1280.jpg

source

পেপারওয়ালা বলতেছে আপনি এখন বিশ্বের শ্রেষ্ঠ ধনীদের মধ্যে একজন। তবে আপনি যদি আমাকে এখন এক কোটি দুই কোটি বা এরকম উঠে টাকা দেন তখনকার সাহায্যের আর এখনকার সাহায্যের পার্থক্য আকাশ জমিন এর মত।

কেননা আমি নিজে তখনও গরিব ছিলাম এখনো গরীব আছি। পরিস্থিতি সকলের এক নয়। আমার ওই পরিস্থিতিতেও আমি সাহায্য চেয়েছিলাম আপনাকে কিন্তু এখন আপনি ধন-সম্পদের মালিক হয়েছেন সে ক্ষেত্রে আপনি আমাকে সাহায্যের অবদান ফিরিয়ে দিতে চাচ্ছেন কিন্তু এটা কখনো এক হতে পারে না।

পরে ধনী ব্যক্তি বুঝতে পারল এবং তাকে জড়িয়ে ধরে বলল, সত্যিই আপনি অনেক ভালো মনের মানুষ। শুধু টাকা থাকলেই মানুষ মূল্যবান হয় না বরং ভালো মনুষত্ব থাকলে সে মূল্যবান হতে পারে।



উপসংহার

মানুষকে সাহায্য বা সহযোগিতা করতে চাইলে যেকোনো পরিস্থিতিতেই করা সম্ভব। হোক অর্থ দিয়ে বা জ্ঞান বুদ্ধি দিয়ে। তবে কখনো ক্ষতি নয়। সুতরাং ভালো মানুষ হিসেবে নিজেকে গড়ে তোলার চেষ্টা করি।


TQ.png

About Incredible India

20230521_180359_0000.png

Discord official server

20230521_163109_0000.png

Twitter official account

20230521_163942_0000.png

Instagram official account

20230522_005406_0000.png

Telegram official account

Htq.gif

20230308_075447_0000.png

Sort:  

অতীব সত্য বচন বলেছেন ভাই, মনের ধনী হতে পারাটাই গর্বের

 last year 

ধন্যবাদ জানাই আমার পোষ্টের মধ্যে ভিজিট করার জন্য এবং মন্তব্য করার জন্য।

আমার জন্য এটা সৌভাগ্যের, ধন্যবাদ ভাই!

 last year 

🥰

 last year 

ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর একটি গল্প শেয়ার করার জন্য আমি মূলত গল্পটি জানি এবং পৃথিবীর সবচেয়ে ধনী লোক ছিলেন Bill Gates উনার জীবনের এই গল্পটি অনেক শিক্ষা নিও ছিল।

যাইহোক গল্পটি পড়ে অনেক ভালো লাগলো আমাদের মাঝে এত সুন্দর একটি গল্প উপহার দেওয়ার জন্য ধন্যবাদ ভালো থাকবেন।

 last year 

অনেক অনেক ধন্যবাদ জানাই পোস্ট মনোযোগ সহকারে পড়ার জন্য। এই গল্পটি তারই জীবনের একটি গল্প। যদিও আমি তার নাম এখানে উল্লেখ করে নেই আপনি খুবই মনোযোগ সহকারে পড়েছেন যা আমি বুঝতে পারলাম এবং সেই ব্যক্তিকে ইন্ডিকেট করতে পেরেছেন জেনে আমি খুশি হলাম।

 last year 

অসম্ভব সুন্দর গল্প লিখেছেন! আমি আপনার গল্পটা পড়ে মনুষ্যত্ব নাড়া দিয়ে উঠলো।

একদমই ঠিক বলেছেন,, মানুষের সাহায্য করতে হলে! ধনী-গরীব টাকা-পয়সা দেখার কোন প্রয়োজন নেই! সাহায্য সব সময় করা যায়! যদি সেখানে মন মানসিকতা এবং একজন সৎ মানুষ হিসেবে! নিজেকে গড়ে তোলার পরিকল্পনাটা থাকে।

আপনার গল্পটা থেকে আমি অনেক কিছু শিখতে পেরেছি! অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি শিক্ষনীয় গল্প আমাদের সাথে শেয়ার করার জন্য! আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল! ভাল থাকবেন।

 last year 

গল্পটি মনোযোগ সহকারে পড়ার জন্য এবং আপনার অভিমত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

 last year 

আপনি আপনার এই পোস্টের মাধ্যমে সুন্দর একটি বার্তা দিয়েছেন আমাদের। ধন্যবাদ ভাইয়া।

 last year 

ধন্যবাদ।

Loading...
 last year 

Una gran historia con un mensaje maravilloso, el dinero no hace a las personas, la humildad y hacer el bien es lo que habla de las personas, es como el dicho que dice que el dinero no da la felicidad, esa persona de la historia de hizo rico y al regresar a su país busco al señor del periódico para ayudarlo, eso habla muy buen de él y de su humildad como persona.

Bendiciones para ti amigo 🤗

 last year 

Thank you for taking the trouble to read my post through translator and commenting in your language.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57621.01
ETH 3094.14
USDT 1.00
SBD 2.32