Better life with steem || The Diary Game ||08 jun 2024 ||

in Incredible India3 months ago (edited)

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

1717865089845.jpg

সকাল বেলা


প্রতিদিনের মতোই আজকে সকালবেলা এলাম শব্দের ,আমার ঘুম ভাঙ্গে। ঘুম থেকে উঠে দেখি ,৭:০১ বাজে তাই আরো কিছুক্ষণ শুয়ে থেকে ৭:১১ দিকে বিচার থেকে উঠি এবং বিছানা গুছিয়ে গোসল করার জন্য ওয়াশরুমে চলে যায়। গোসল শেষ করে ওয়াশরুম থেকে বের হয়ে।

অফিসে আসার জন্য প্রস্তুত হয় ,এবং রেডি হয়ে ভাবির রুমে চলে আসি। সকালের খাবার খাওয়ার জন্য। কিছুক্ষণ বসে থাকি এবং দুই মিনিটের মধ্যেই সকালের খাবার আমার সামনে দিয়ে দেয়। সকালে খাবার খেয়ে, প্রতিদিনের মতো রুমে চলে আসি ।এবং অফিসের কিছু সরঞ্জাম নিয়ে, আমি আর শরিফুল অফিসে উদ্দেশ্যে রওনা দেই।

পাঁচ মিনিটের মধ্যেই আমি আর শরিফুল কোম্পানির মেনগেট চলে আসি ।ওইখান থেকে পাঞ্চ করে অফিস রুমে চলে আসি এবং ঢুকতেই দেখি বস চলে এসেছিল তাই সালাম দিয়ে রুমে ঢুকে যাই।

যার যার সিটে বসে যাই ,এবং প্রতিদিনের মতোই বস আসলে গতকাল ও আজকে কি কি কাজ করবে এবং করা হয়েছে তার কিছু আলোচনা করে ১০ থেকে ১৫ মিনিট আলোচনা করে এবং তা শেষ করে সবাইকে কাজে লেগে যেতে বললো।

প্রতিদিনের মতোই প্রতিটা সেকশন ঘুরে আসতে জিগার সেকশনে ফিনিশিং সাইডে প্রোডাক্ট গুলো ভেঙ্গে যাচ্ছে। ওইখানকার সুপারভাইজার আমাকে দেখে ডাক দেয়। তাই আমি তার কথায় সারাদিয় ওর সাথে কথা বলি ।এবং ডাকার কারণ বলে একটি প্রোডাক্ট অনেক নষ্ট হচ্ছে। কোথায় উনি আমাকে ফিনিশিং সাইডে কিছু ভাঙ্গা মাল দেখায় এবং এখনো ভাঙছে তাও দেখায়।

আমি ফিনিশিং সাইট থেকে কিছু ভাঙ্গা প্রোডাক্ট দেখে তা ময়েশ্চার চেক করি। মহেশচার হলো একটি প্রোডাক্টে কতটুকু পানি আছে তা দেখি। এবং প্রোডাক্টটি কি পানি শোষণ করতে পারছে কিনা তা চেক করি।

এগুলো টেস্ট করতে ২:৩০ সময় লেগে যায় এবং ল্যাব থেকে টেস্ট করে আবার জিগার সেকশনে ফিনিশিং সাইডে চলে আসি। এবং সুপারভাইজার কে বলি আপনার প্রোডাক্টটা পানি শোষণ কম হচ্ছে।

তাই সুপারভাইজার কে প্রোডাক্টটা ভাঙ্গার কারণ বুঝিয়ে আমি ফায়ারিং সেকশনে চলে আসছি, প্রতিদিনের মতো ই আজকেও টেস্টে এবং স্যাম্পল প্রোডাক্ট নিয়ে রুমে চলে আসি।

IMG20240608123411.jpg
IMG20240608123258.jpg

রুমে কিছুক্ষণ রেস্ট নিয়ে এগুলোর কাজ করা শুরু করি, প্রথমে স্যাম্পলের ডিফেক্ট গুলো কম্পিউটারে এন্ট্রি করি, আর টেস্ট গুলো এগুলোর নাম দিয়ে যে যে গ্রেডের সে গ্রেট প্রদান করি।

IMG20240608123133.jpg
IMG20240608123149.jpg

এগুলো শেষ করেই ডেকোরেশনে চলে আসি। এবং ওইখানে লোকাল প্রোডাক্টের কাজ চলতেছিল এবং ওইখানে কিছুক্ষণ পর্যবেক্ষণ এবং কিছুক্ষণ কাজ করে।

লোকাল প্যাকিংয়ে চলে আসছি ওইখানে এসে দেখি লোকাল প্রোডাক্ট দিয়ে ডিনার সেট প্যাকেট হচ্ছে।আর কর্পোরেট মগ প্যাকেট হচ্ছে। লোকাল ডিনার সেটের এতটা কাজ করি না, আমি মূলত এক্সপোর্ট আর কর্পোরেটের মধ্যেই মোটামুটি কাজ করি। এবং বৃষ্টি আসার জন্য অন্ধকার হয়ে আসছে তাই কিছুক্ষণ দাঁড়িয়ে বৃষ্টি আসা দেখি। দেখতে খুবই ভালো লাগে কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে।

IMG20240608092521.jpg
IMG20240608092458_BURST001_COVER.jpg

কিছু কাজ করে ওয়ার্কার দের সাথে কথা বলে বলে মাথা হালকা ব্যথা করা শুরু করেছে ।তাই রুমে এসে কিছুক্ষণ রেস্ট নেই। ১০ থেকে ২০ মিনিট রেস্ট নিলে হালকা কিছু মাথা ব্যথা কমে আসে এবং ডেকোরেশনে চলে আসি, এসে এখানে কিছুক্ষণ বসে থাকি কাজ না করে।

সকালবেলায় মিটিং এর টাইম হয়ে আসে ডেকোরেশন থেকে বের হয়েই মিটিং রুমে চলে আসি এবং মিটিংয়ে উপস্থিত হয়, মিটিংয়ে জিগারের ম্যানেজার জি এম স্যার কে সকাল বেলার প্রোডাক্ট যে ভাঙ্গা যাচ্ছে সেগুলো জানাই।

জিএম স্যার আমাকে ওইগুলো সমাধান করছে কিনা তা জানতে চাই আমি স্যারকে জানাই সমাধান করে সুপারভাইজার কে বিষয়টা বুঝিয়ে দিয়ে এসেছি।

জিএম আমাকে একটু বকা দেয় ,বুঝিয়ে মানে, আমি তাকে বলি কিসের কারণে তার প্রোডাক্টটা ভেঙ্গে যাচ্ছে সেই কারণটা বুঝিয়ে দিয়ে এসেছি। স্যার আমাকে বলুন এতেই তোমার কাজ শেষ, জিএম স্যার আমাকে আবার জিগার সেকশনের পাঠিয়ে দেয়।

প্রোডাক্টটা ভালো করে সমাধান করে এবং এক পিস যাতে না ভাঙ্গে সে চেষ্টা করে তারপর আমার কাছে রিপোর্ট দিবে। আমি প্রথমে জিগার এসে যে মেশিনে এই প্রোডাক্টটা বানাচ্ছি সেই মেশিনে চলে আসি।

দুপুরবেলা

এবং যে রোল দিয়ে প্রোডাক্ট তৈরি হচ্ছে সেটা চেক করে শক্ত পাই এবং ওটাকে আবার বডি সেকশনে রিপিয়ার করার জন্য পাঠিয়ে দেয়।

এই কাজ শেষ করতে দুপুর খাবারের টাইম 10 মিনিট ওভার হয়ে যায় তারপরে এই রিপোর্ট স্যারকে সাবমিট করে জিএম স্যার কাছ থেকে পারমিশন নিয়ে দুপুরের খাবার খাইতে বাসায় চলে আসি।

রুমে এসে ফ্রেশ হয়ে খাবার ভাবি রুম থেকে নিয়ে আসি, তাড়াতাড়ি খাওয়া-দাওয়া শেষ করে, রেস্ট নেওয়ার জন্য এলার্ম দিয়ে শুয়ে পড়ি। হঠাৎ করে ঘুমিয়ে পড়ি দুইটা ১০ বাজলে এলামের শব্দে ঘুম থেকে উঠি তাই তাড়াতাড়ি করে আবার অফিসে চলে আসি।

রুমে এসে কিছুক্ষণ রেস্ট নেই এবং প্রথমে জিগার সেকশনে চলে আসে ফিনিশিং সাইডে প্রোডাক্টটি ভালোভাবে হচ্ছে কি হচ্ছে না তাই এসে দেখি মোটামুটি আগে থেকে ভালোই হচ্ছে।

তা দেখে জিগার সেকশনের ম্যানেজারকে এ বিষয়টা জানাই এবং উনি উনার সুপারভাইজারকে ডাক দিয়ে বিষয়টা নিশ্চিত হয়। জিগার সেকশন সুপারভাইজার ভালো বলাই ম্যানেজার আমার হাসিমুখে কতক্ষণ কথা বলে।

জিএম স্যারের সাথে দেখা করি এবং সম্পূর্ণ বিষয়টা খুলে বলি। স্যার আমাকে ধন্যবাদ জানাই, আমিও হাসিমুখে জি এম স্যারের চেম্বার থেকে চলে আসি।

বিকেল বেলা+সন্ধ্যাবেলা


আরো কিছুক্ষণ কাজ করি প্রতিদিনের রিপোর্ট লেখার টাইম হয়ে আসে। রিপোর্টগুলো লেখার জন্য রুমে চলে আসি এবং লেখা শেষ করি এবং বসের সিগনেচার নিয়ে অয়েল ক্লোজ করে। অফিস থেকে

IMG20240608172310.jpg

বের হয়েই প্রচন্ড গরম লাগাই একটি দোকানে গিয়ে লাচ্ছি খাই এবং তার সাথে বিস্কিট খাওয়া-দাওয়া শেষ করে বাসায় চলে আসি।

IMG20240608173519.jpg
IMG20240608173330.jpg

রুমে এসে গোসল করি এবং খুব ক্লান্ত লাগাই শুয়ে পড়ি একটি ঘুম হয়ে যায় সন্ধ্যার পরে প্রচন্ড বৃষ্টি হওয়ায় কারেন্ট চলে যায় তাই মশার অত্যাচারে ‌ ঘুম থেকে উঠে শুয়ে শুয়ে মোবাইল চাপতে থাকি।

রাত্রের খাবারের সময় হইলে ছাতা দিয়ে তাদের রুমে চলে যাই এবং রাত্রে খাবার শেষ করে নিজের রুমে চলে আসি।

আজকে পোস্টে পর্যন্ত সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ

Sort:  
 3 months ago 

আপনার এই প্রতিদিনের কাজগুলো আমার কাছে অনেক জটিল মনে হয়। কত সাবধানতা ও সতর্কতা অবলম্বন করে এই কাজগুলো করতে হয়। একটু এদিক ওদিক হলে সেটা আবার ত্রুটি থেকে যাবে। সেই রিপোর্টগুলো আবার লিখেও রাখলেন। সারাদিন ব্যস্ত সময়ই পার করেন। ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

 3 months ago 

ঠিক বলেছেন ভাই, সিরামিকস কোম্পানি কিছু টেস্ট খুবই জটিল একটু একটু হয়ে গেলেই প্রোডাকশন পর চাপ পড়ে যাবে এবং যদি প্রোডাকশন হয়ে যায় তাহলে সবগুলা নষ্ট হয়ে যাবে শুধু একটু টেস্ট কারণে। কোম্পানির অনেক টাকা ক্ষতি হয়,

কাজ করার স্বার্থে আমাদের QA ডিপার্টমেন্টের ডিফেক্টগুলো নোট করে রাখতে হয় পরবর্তীতে আসলে আপনার না থাকলেও যে সমাধান করতে পারে। এবং আপনি যদি কাজটি করছেন তার একটি প্রমাণ।

ধন্যবাদ ভাই আমার পোস্টটি পড়ে সুন্দর একটি কমেন্ট করার জন্য

 3 months ago 

আপনাদের এই টেস্টগুলো যে কতটা গুরুত্বপূর্ণ সেটা আপনার পোস্ট পড়েই বুঝতে পারি৷ আর এতে হালকা ভুল হলে কোম্পানির অনেক বড় ক্ষতি হয়ে যায় সেটা কারোর অজানা নয়।

ভুলগুলো লিখে রাখলে নিজের কাজ সম্পর্কে জানা যায় এবং পরবর্তীতে যেন আর একই ভুল না হয় সেদিকেও খেয়াল রাখা যায়৷ আপনি দায়িত্ব সহকারে এই কাজগুলো নির্ভুলভাবে সম্পন্ন করেন এটা দেখে ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আমার মতামতের উওর দেওয়ার জন্য। ভালো থাকবেন।

 3 months ago 

ঠিক বলেছেন ভাই আমরা যারা কোম্পানিতে কাজ করে সবার কাজেরই গুরুত্ব আছে। কোন জিনিস বা প্রোডাক্ট শুরু থেকে কাজ করে তাদের কাজটি একটু বেশি গুরুত্ব দেওয়া উচিত কেননা শুরু থেকেই যদি ভুল হয় শেষে কোন সংশোধন করা যায় না

এ থেকে অনেক কোম্পানির প্রায় অনেকটাই ক্ষতি হয়ে যায় আমরা যারা কাজ করি বা জব করি তারা সবাই নিজের দায়িত্ব সহকারে কাজটি পালন করতে হয়

ধন্যবাদ ভাই আমার পোস্টটি পড়ে এত সুন্দর একটি কমেন্ট করার জন্য

Loading...
 3 months ago 

প্রতিদিনের মতোই সকালবেলা ঘুম থেকে উঠে ফ্রেশ নাস্তা করে অফিসে গিয়েছেন। আপনার সিরামিকস এর কাজ গুলো দেখে মনে হয়, খুব নিখুঁতভাবে কাজ করতে হয়। কারণ একটু কম বেশি হলেই কাজের ভুল হয়ে যাবে। সত্যি আপনাদের তৈরি প্রোডাক্ট গুলো দেখতে খুব সুন্দর। আশা করি নিজের দায়িত্ব গুলো এভাবেই ভালোভাবে পালন করবেন।

সারাদিনের কার্যক্রম গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60385.82
ETH 2321.90
USDT 1.00
SBD 2.51