"নেশা খাওয়া হতে বিরত তাই আমি গর্বিত"

in Incredible India19 days ago

বিসমিল্লাহির রহমানির রহিম।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। কেমন আছেন বন্ধুরা? আশা করি ভালো আছেন সুস্থ আছেন আমি আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি আলহামদুলিল্লাহ।

আমি আপনাদের মাঝে নতুন একটি বিষয় নিয়ে হাজির হয়েছি আজকের বিষয় হলো নেশা হতে বিরত তাই আমি গর্বিত। এ বিষয়টি ভালভাবে শেয়ার করতে চলে আসলাম।

জন্মের পর থেকেই কত মানুষের সাথেই না চলাফেলা করতে হয়। সবার সাথেই মানিয়ে নিতে হয়, কিছু কিছু বিষয় আছে সবার সাথে তাল মিলানো একদমই উচিত না তার মধ্যে অন্যতম খারাপ বিষয় হল নেশা জাতীয় বস্তু।

আমার ছোটবেলা থেকেই অনেক রুলস মধ্যেই চলাফেরা করতে হয়েছে বাড়ি টু স্কুল তো বাড়ি এভাবেই আমার স্কুল জীবনটা পার হয়েছে তখনকার আমাকে একদম বাইরে থেকে বের হতে দিত না।

এখনো তাই বাড়ি থেকে একদমই বের হতে দেয় না। খারাপ মানুষ দের সাথে একদম মেলামেশা করতে দেয় না। এই খারাপ বিষয় থেকে আমাকে অনেক ভাবেই আমার পরিবার বিরিত রাখছে তাই তাদের প্রতি আমি গর্বিত আমার এরকম মা-বাবা দেওয়া জন্যে।

pexels-photo-1486613.jpeg

Link:
আমি যখন মাধ্যমিক স্কুল জীবনে চলে আসি তখন আমার লেখাপড়ার মধ্যে অনেক চাপ সৃষ্টি করে আমার মা-বাবা। সকাল আটটা থেকে রাত দশটা পর্যন্ত শুধু পড়াশুনায় করতে হয় কোচিং প্রাইভেট থাকে।

তখন এ কথাগুলো বুঝতে পারি নাই যে মা-বাবারা যা চাই সন্তানের মঙ্গলের জন্যই চাই, খারাপ চাই না। তখন অনেক রাগ হতো সময় বের করতেই পারতাম না। যখন মাধ্যমিক স্কুল থেকে ঢাকায় পড়াশোনা জন্য পাঠিয়ে দেই তখন আমি মনে করছিলাম স্বাধীনতা পেয়ে গেছি কিন্তু আমার কোন ডিসিশন নিতে পারতাম।

আত্মীয়র বাসা থেকেই আমার ঢাকা শহরে পড়াশোনাটা চালিয়ে যেতে হয়। প্রায় বছর খানিক থাকার পর একা থাকতে আর ভালো লাগছে না বন্ধুদের সাথে থাকলে অনেক ঘুরাঘুরি অনেক হাসি খুশি থাকব তাই কলেজের হলে চলে আসি।

আমার পিছনে ও একজন মানুষ লাগিয়ে থাকতো আমি কোথায় কি করতেছি কিভাবে চলাফেরা করতেছি সব আমি বলার আগেই আব্বু জেনে যেত।

স্বাধীন থাকতেই মন চাইলেই হাতের কাছে পাওয়া যায় বিভিন্ন নেশার জিনিস। ফলে যখন আসি তখন বন্ধুরা বলে এগুলো না খেলে স্মার্ট হওয়া যায় না মানুষদের সাথে চলাফেরা করা যায় না।

একজন ব্যক্তি যদি নেশা করে তাহলে সে কি স্মার্ট হয় ? আমার জানামতে সে স্মার্ট হয় না। অনেকেই দেখছি কৌতুহল বসত নেশা করে। কিন্তু বিপদ টেকেন্সে কেউ এটা বোঝেনা। অনেকে আবার চিন্তা হতাশা ইত্যাদি জিনিস কাটাতে নেশা করে এই ভুল বিশ্বাস থাকে কারো কাছে।

pexels-photo-12527345.jpeg

Link:

জিনিস দ্বারা কোন সমাধান আসে না আমার জানা মতে, বরংচ ক্ষতির দিকেই অগ্রসর হয়। আমরা যখন সিক্রেট বা অ্যালকোহল জাতীয় কোন কিছু পান করি বা সেবন করি এর প্যাকেটে লেখা থাকে ধূমপান মৃত্যুর কারণ তাও আমরা এগুলো খেয়ে থাকি।

যারা বাড়ি থেকে বের হয়েই স্বাধীন হয়ে থাকে বন্ধুর সাথে মেলামেশা করে এই চিন্তা দ্বারাই নেশাই আসক্ত হয়ে পড়ে। যার প্রথম প্রথম নেশায় আসক্ত হয় তারা মনে ভাবে এটা সামান্য বিষয় পরে ছেড়ে দিতে পারব কিন্তু তাদের আর ছাড়া হয়ে ওঠে নাই।

সত্যি কথা হলো যে যে একবার নেশা করছে সে জীবনও নেশা থেকে বের হতে পারবে না। যদিও বের হতে হয় তাকে অনেক কষ্ট করতে হবে। নেশার জগতে যে ঢুকে যাই সেই জগৎটাকে একদম কেউ বলতে পারে না বা সরে আসতে পারেনা।

নেশার প্রথমে জড়িয়ে পড়ে সব লোক ছোট থেকে বড় বৃদ্ধ ধূমপান এই মাদকাসক্তি আসলেই মস্তিষ্কে হতে পারে আমার জানামতে লিভারের সমস্যা হতে পারে রক্তে সমস্যা হতে পার ইত্যাদি।

নেশাটা প্রথমে কয়েকদিন ফ্রিতে পাওয়া যায় তারপর থেকেই নিজের খরচ করে কিনে নিতে‌ হয়। বন্ধুদের সাথে মিলেমিশেই এই খারাপ কাজেই জড়িয়ে পড়ে এই নেশার কারণে কত পরিবার কত মানুষ ধ্বংসর দিকে অগ্রসর হচ্ছে সেটা বলে বোঝানো যাবে না।

pexels-photo-5054666.jpeg

Link:

আপনাদের সাথে আমার জীবনের একটি অভিজ্ঞতা শেয়ার করছি।

আমি যখন ঢাকায় থাকতাম তখন ফাইভ স্টার হোটেল সোনারগাঁ কাজ করতাম ২০২২ সালের থার্টি ফাস্ট নাইট বাড়ে কাজ পড়েছিল আমার কিন্তু আমি ওইখানে যেতে অস্বীকার করি তাই আমার সাথে কয়েকজন বন্ধু-বান্ধব ছিল তাদের থেকে একজন ঐখানে নিয়ে যায়। এখানে সারারাত ডিংস খায়ে টাকা উড়ে।

আর মূলকথা হল ঐরকম ফাইভ স্টার হোটেলে যারা উচ্চ পরিবার থাকে তারাই ঐরকম জায়গায় আসতে পারে মধ্যবিত্ত উচ্চ মধ্যবিত্ত ওইখানে প্রবেশ করা তাদের কাছে অনেকটাই খারাপ। যারা চোখ ও বিত্তশিল লোকেরা বিলাসিতা করার জন্যই ওই জায়গায় আসে।

পরে দিন সকালে বন্ধুরা যখন হলে আসে তখন আমি না যাওয়াই তারা অনেক আফসোস করে। কারণ তারাও সাথে ড্রিংস করছিল আর অনেকগুলো টাকা পেয়েছিল একসাথে।

আমি হেসে এই কথাগুলো উড়ে দিয়েছিলাম। আজকের পোস্টে পর্যন্তই সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন সাবধানে থাকবেন আল্লাহ হাফেজ।

Sort:  
Loading...
 17 days ago 

আমরা সকলেই জানি সংঘ দেশের মানুষ বেশি খারাপ হয়ে থাকে তাই প্রতিটি পরিবার তার সন্তানকে সঙ্গ থেকে বিরত রাখতে চায়।। কোথায় আছে মানুষ দেখে শিখে সেটা খারাপ কাজ হোক বা ভালো।। তাই পরিবার চায় ভালো কাজ দেখে শিখুক খারাপ কাজ নয়।।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60929.80
ETH 2371.67
USDT 1.00
SBD 2.49