"নদীকে ভালোবাসি"

in Incredible India25 days ago

বিসমিল্লাহির রহমানির রহিম।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু কেমন আছেন বন্ধুরা আশা করি ভালো আছেন সুস্থ আছেন আমি আপনাদের দোয়ায় এবং আল্লাহর রহমতে ভালো আছি আলহামদুলিল্লাহ।

আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি বিষয় নিয়ে হাজির হয়েছি নতুন বিষয়টি হলো নদী কে ভালবাসি এ বিষয়টি বিস্তারিত ভাবে আপনাদের মাঝে তুলে ধরতে এবং শেয়ার করতে চলে আসলাম চলেন কথা না বাড়িয়ে মূল কথাই চলে যায়।

nature-forest-waves-trees.jpg

Link
আমাদের দেশ নদীমাতৃক দেশ এই নদীকে ঘিরে আমাদের জীবন জীবিকা অবর্তিত। নদী একটি ছোট নাম অথচ এর মধ্যে লুকিয়ে আছে কত গভীরতা কত বিশালতা এই নদ নদীগুলো যদি বেঁচে থাকে তাহলে মাটিগুলো সতেজ থাকবে না হলে মাটিগুলো শুষ্ক মরুভূমিতে প্রণীত হয় ।নদীর প্রতি ভালোবাসা থেকেই যারা নদী সুরক্ষার কাজ করে তাদেরকে আমি অনেক পছন্দ করি।

এই নদীগুলো বাঁচিয়ে প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধি করছে কেননা আমরা গ্রাম অঞ্চলে যখন নদী থাকে তাহলে ওইখান থেকে আমরা ফসলর জমিতে সেচ দিয়ে থাকি।

pexels-photo-1034887.jpeg

Link

আমি নদী কে অনেক ভালোবাসি। এই ভালোবাসা হ্যালো প্রাকৃতিক সৌন্দর্য এক ভাগ নদী নালা থেকেই উপলব্ধি করা যায়। যদি নদী ও নালা বেঁচে থাকে তাহলে মানুষও বেঁচে থাকবে এবং সুস্থ থাকবে একমাত্র নদী থেকেই জেলেরা অনেক কষ্টে মাছ ধরে বাজারে বিক্রি করে তাদের জীবিকা নির্বাহ করে যদি নদী না থাকে তাহলে জেলেরা না খেতে মারা যাবে। এবং জেলেরা যে সকল নদী থেকে সুস্বাদু মাছ বাজারে বিক্রি করে ওইগুলো স্বাস্থ্যসম্মত এবং সুস্বাদু এখনকার মাছগুলো পুষ্টিহীন। যেগুলা মাছ চাষ করে খাদ্য দিয়ে ওষুধ দিয়ে ফরমালিন দিয়ে বাজেরে বিক্রি করে কিন্তু জেলেরা নদী থেকেই সরাসরি বাজারে নিয়ে আসে বিক্রি করার জন্য।

আমি নদী ভালোবাসি এটা সত্য তবে আমি নদীকে ভালোবাসি এর বাইরে অন্য আরেকটি কারণ আছে। আজ থেকে পাঁচ ছয় বছর আগে কিশোরগঞ্জ গিয়েছিলাম ওইখানে কত সুন্দর একটি নদী দেখে খুব ভালো লাগে ওইখানে কিছুদিন থাকি নদীর সৌন্দর্য্য কারণে।

pexels-photo-1699585.jpeg

Link

নদীতে পাশের লোকজন ছোট-বড় সাঁতার কাটছে কেউ মাছ ধরছে এটা দেখে আমার খুব ভালো লাগছিল। আগে প্রায় প্রায় কিশোরগঞ্জ হাওড় অঞ্চল যাওয়া হত কিন্তু এখন চাকরির ব্যস্ততার কারণে যাওয়া হয়ে ওঠে না। এখন আরো সৌন্দর্য হয়েছে বিভিন্ন স্থান থেকে পর্যটক আসছে নৌকা দিয়ে এগুলো ফেসবুকে দেখে যাওয়ার ইচ্ছা অনেক বেড়ে যাচ্ছে। ওই নদীটির নাম হল নরসুন্দার নদীর কাছে যখন যাওয়া হয় নদীর পানি প্রবাহর জল দ্বারা ছল ছল কলকল বর্বর আওয়াজ শুনতে পাই কানে। এই শব্দগুলো আমার কাছে অনেক ভালো লাগে।

আমার একটা ছোটখাটো প্রশ্ন আছে নদী কে ভালবাসেন না ,এমন কেউ কি আছে? আমি আশা করি অনেকে বলবে থাকবে যে হ্যাঁ আমি নদীকে খুবই পছন্দ করি। আমরা যারা বাঙালি জাতি আছি তারা নদীকে ভালোবাসা না এরকম মানুষ হতেই পারে না।

pexels-photo-2097616.jpeg

Link
যারা নদীর কাছে আছে নদীর স্রোতে তাদের ঘরবাড়ি ভেঙে পড়ছে অনেক ক্ষতি হয়ে যায় তারা কিছু কিছু নদীকে ঘৃণা করতে পারে কিন্তু সম্পন্ন ভাবে না।

যারাই নদীকে ভালোবেসে নদীর কাজগুলো করে আমি মনে করি ওই কাজগুলো একটি মহৎ কাজের পরিচয় দেয়। যাদের বাড়ি নদীর কাছাকাছি নদীর ঢেউ বা পানির ধাক্কায় বাঁধ ভেঙে যায় ওইগুলো ঠিক করার জন্য ওদের জীবনের প্রয়োজনে আমাদের নদীর জন্য কাজ করা উচিত।

নদীপাড়ের মানুষগুলো সুস্থ সুন্দরভাবে বেঁচে থাকতে পারে।
এই নদীর কাছে আমরা বহুভাবে ঋণী। প্রবাহমান নদী ভূমিকা সতেজ এবং সবুজ করে তুলে। ফসলের জন্য নদীর পানি সেচ হিসেবে ব্যবহার করা হয় । গ্রামের মানুষ নদীতে আরো একটি আকর্ষণীয় কাজ করে সেটি হল পশু প্রাণীদেরকে গোসল করানো হয়।নদী শুকিয়ে যাওয়ার গভীর নলকূপ সাহায্যে পানি তুলে শেষ দিতে হচ্ছে। ফলে নদীর ধারক্রমে আরো গভীর চলে যাচ্ছে। এক্ষেত্রে নলকূপ দিয়ে পানি উঠানো সহজ হচ্ছে না ।,
যদি নদী সচল রাখা যেত তাহলে এত সকল বিপদে মানুষের মোকাবেলা করতে হত না। যে নদী মানুষের এত উপকারী করত। আসুন আমরা সবাই নদীকে ভালোবাসি।

pexels-photo-1940038.jpeg

Link

আজকের পোস্টে এই পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ

Sort:  
Loading...
 25 days ago 

আপনি এমন একটি পোস্ট আজ আমাদেরকে উপহার দিয়েছেন যে পোস্ট দেখে আমি খুবই আনন্দিত। নদীকে অবশ্যই আমাদের ভালোবাসতে হবে এবং নদীর কারণে আমরা কি ধরনের উপকারিতা পায় এটি আপনি খুবই সুন্দর ভাবে বর্ণনা দিয়েছেন।

নদী থেকে জেলেরা মাছ ধরছে এবং সেই মাছ গুলো বাজারে নিয়ে বিক্রি করছে। জেলেদের অনেক পরিবার চলছে নদী থেকে মাছ ধরে বিক্রি করে। এবং প্রাকৃতিক সৌন্দর্য এবং অনেক পরিবেশ থাকে মন মুগ্ধকর যে পরিবেশ গুলো দেখতে আসলে সুন্দর লাগে যাইহোক সুন্দর লেখা উপহার দেওয়ার জন্য ধন্যবাদ।

 23 days ago 

আসলে নদী ভ্রমনটা অনেকটাই ভালো লাগে আপনার মত না আমিও নদী ভ্রমন করতে ভালোবাসি কিন্তু সময় করে যাওয়া হয় না অবশ্যই যদি সময় হয় তাহলে নদী ভ্রমন করতে যাব আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 23 days ago 

এই নদী প্রাকৃতিক সৌন্দর্য অনেক গুণ বাড়িয়ে দেয় আমরা নদীমাতৃক দেশ।। এদেশে অনেক নদী রয়েছে, আজকে আপনি এই নদী নিয়ে খুবই চমৎকার পোস্ট উপস্থাপন করেছেন।। নদী আমার অনেক পছন্দ ছোটবেলায় নদীর পাড়ে গিয়ে মন খুলে গান গাইতাম এখন আর হয় না কারণ নদী অনেক দূরে চলে গেছে।।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61414.81
ETH 2984.62
USDT 1.00
SBD 2.46