Better life with steem || The Diary Game || 26 December 2023steemCreated with Sketch.

in Incredible India9 months ago

আসসালামু আলাইকুম

  • সুন্দর একটা দিন
  • 26 ডিসেম্বর 2023

দৈনন্দিন কার্যাবলীর আরো একটি দিন তুলে ধরলাম আপনাদের মাঝে আশা করি সবার ভালো লাগবে।

দুঃখিত কালকে কারেন্ট না থাকর জন্য ফোনে চার্জ ছিল না বলেই আজ পোস্টটা শেয়ার দিলাম।

আমরা দক্ষিণ অঞ্চলের মানুষ, তাই শীতটা একটু বেশি পড়ছে, সকালে ঘুম থেকে উঠতে ইচ্ছা করছে না, আম্মু আমাকে ডাক দিল নারকেল ছোলার জন্য রসের ক্ষীর তৈরি করবে বলে, আমি ফ্রেশ হয়ে নারকেল ছোলা শুরু করলাম, আম্মুর কাজে হেল্প করলাম, রসের ক্ষীর এই বছর কয়েকবার খেয়েছি কিন্তু আজ আপনাদের মাঝে পিক তুলে দিলাম। আমার খুব পছন্দ রসের ক্ষীর।

IMG_20231224_091159_847.jpg

IMG_20231224_073742_215.jpg

উঠানে বসে আছি এই সময় এক ফেরিওয়ালা আসলো, এই ছোট ছোট বাসন তারপরে, হাড়ি পাতিল বিভিন্ন ধরনের জিনিস, আমার ছেলে এসে হাজির, সে ছোট একটা প্লেট নিয়ে হাতে দাঁড়িয়ে আছে।, আম্মু দুইটা পাতিল কিনলো, ছেলে আমার দিক তাকিয়ে আছে ওই প্লেটটা নেয়ার জন্য আমি বললাম নাও, সে তো বেশ খুশি 😅এই প্লেটে কারো হাত দিতে দেয় না 😅যদি কেউ নিয়ে নেয়,

IMG_20231224_114746_362.jpg

আম্মু বলছে আজ দুপুরে কি রান্না করা যায়?, আমি বললাম পুঁইশাকের মিসরি রান্না করলে কেমন হয়, যেহেতু আমাদের বাড়িতে পুইশাকের মেসোরি গাছ লাগানো আছে। সম্পূর্ণ ইউরিয়া মুক্ত। ছোট মাছ দিয়ে রান্না করলে বেশ ভালো লাগে।

IMG_20231225_095244_635.jpg

বাড়ির আঙিনায় ছোট একটা সবজি বাগান, শীতকালে অনেক কিছু সবজি লাগানো হয়, আব্বু মটরের পানি দিয়ে জমি প্রস্তুত করে নিল। আমাদের বেশিরভাগ নিজের লাগানো সবজি বাড়িতে রান্না করা হয়, মধ্যবর্তী ফ্যামিলিতে আয় এর থেকে ব্যয় অনেক বেশি এইভাবে চাষ করলে যদি একটু ফ্যামিলিতে একটু সাশ্রয় হয়।

IMG_20231225_103202_409.jpg

পাতা বাহার :

এই গাছটা অনেক বছর আগে আমি ডাল নিয়ে আসছিলাম। ভেবেছিলাম মনে হয় বাঁচবে না, আজ দীর্ঘ ৬ বছর হয়ে গেছে। আমি নিজের হাতে ফুল গাছ সবজি লাগানো খুবই ভালোবাসি। খুবই যত্ন সহকারে এত বড় করেছি। যদিও এই গাছে কোন ফুল হয় না পাতাবাহারের পাতায় সৌন্দর্য। এখান থেকে অনেক বছর আগে আমি লাগাতে অনেক ভালবাসতাম। এখন আর কিছুই ভালো লাগেনা।

IMG_20231225_103558_587.jpg

কাঁথা ছেলায় : এখান থেকে বেশ কয়েকদিন আগে আমি কাঁথা সেলাই ফেসবুকে রিভিউ দিয়েছিলাম। এস্টিমেট প্ল্যাটফর্মেও দিয়েছিলাম যে এটা আমার মায়ের হাতে সেলাই। আমার এক বড় আপু সে তো নাজেহাল। এমন করে সেলাই করে দেওয়ার জন্য। আমি তাকে অনেকবার বুঝিয়েছি আমার আম্মু এখন এত সুন্দর করে সেলাই করতে পারলেও তার চোখের সমস্যা। সে বলছে আপু দেখেন আমার খুব পছন্দ হয়েছে আপনি জাস্ট দুইটা আমার এইভাবে সেলাই করে দেন।একটা কথা সেলাই করতে কমসেকম দুই মাস সময় লাগবে । আমিও না করতে পারলাম না অনেক দিনের পরিচয় আম্মুকে বুঝিয়ে সুজিয়ে রাজি করালাম কুরিয়ার সার্ভিসে পাঠিয়ে দিল কাপড় দুইটা।

IMG_20231226_100557_864.jpg

ব্রাইং গাড়ি : আমার মনে হয় এই প্রজন্মের বাচ্চারা এই গাড়ি চেনে না। কিন্তু আমরা গ্রামাঞ্চলে বসবাস করি তো, আমার ছোট ভাই আমার ছেলের জন্য এই গাড়ি বানিয়েছি। যদিও তার কোনো গাড়ির অভাব নেই।সে তো বেশ খুশি। আমরা ছোটবেলায় এই গাড়িতে উঠে খেলা করতাম কত স্মৃতি আছে এই গাড়িতে, আমি আর আমার চাচতো ভাই এই গাড়িতে খেলা করতে গিয়ে একদিন গাড়ি থেকে পড়ে গিয়ে আমার বুক হাত পা ও সবকিছু ছুলে গিয়েছিল। 😅

IMG_20231226_101752_557.jpg

তো বন্ধুরা এভাবে আমার একটি দিন অতিবাহিত হল আর পর্যায়ক্রমে আপনাদের মাঝে শেয়ার করেছি। যদি লেখার ভিতর কোন ভুল হয়ে থাকে তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশাই করি। আল্লাহ হাফেজ

Sort:  
 9 months ago 

আপনার ছোট ভাই আপনার ছেলের জন্য সুন্দর একটি গাড়ি তৈরি করেছে আসলে এই ব্রাইং গাড়ি নিয়ে আমরা অনেক আনন্দ উপভোগ করেছি আপনার বড় ভাই এবং আমি যখন ব্রাইং গাড়ি নিয়ে খেলতে যেতাম তখন আমরা দুই ভাই অনেক আনন্দ মজা করেছি আমাদের অনেক স্মৃতি আছে এই গাড়ি নিয়ে আজ আপনার পোষ্টের মাধ্যমে এই ব্রাইং গাড়ি দেখে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

আপু আপনি বেশ সাদাসিদে এবং প্রকৃতিবান্ধব একজন মানুষ। আপনার লিখা পড়ে যতদুর বুজলাম। আপনি খেজুরি গুড়, নারকেল দিয়ে যে খীর তৈরি করেছেন সেটি সত্যি লোভনীয়। ব্যক্তিগতভাবে আমারো খীর খুব পছন্দ।

আপনি গাছ লাগাতে ভালোবাসেন এবং বাগান পরিচর্যা করতে ভালোবাসেন দেখে ভালো লাগলো। আপনার থেকে অনেক কিছুই শেখার আছে। এছাড়াও আপনার মায়ের হাতের নকশী কাথার কোন তুলনা হয় না।

ভালো থাকবেন আপু। আপনার আগামী দিনগুলো শুভ হোক।

 9 months ago 

গ্রামে থাকার এই এক সুবিধা যে ইচ্ছে মত সব্জি লাগানো যায়।আমার টবে পুইশাক লাগিয়েছিলাম।মায়া লাগো কাটতে।পুই শাকের মিসরি কখনো খাই নাই। একদিন এটার রেসেপি শেয়ার করবেন আমাদের মাঝে।
সুন্দর একটা লেখা উপহার দেবার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

Loading...
 9 months ago 

সকাল সকাল ধোঁয়া উড়া রসের পায়েস যদিও আমাদের এখানে রস তেমন একটা পাওয়া যায় না। কিন্তু ঐদিন চেষ্টা করেছিলাম সবাই মিলে খাওয়ার জন্য অনেক মজা হয়েছে। আপনারা নিশ্চয়ই সবাই মিলে মজা করে খেয়েছেন। আসলে যেই গাড়ির কথা আপনি আমাদের সাথে আলোচনা করেছেন। বর্তমান সময়ে বাচ্চারা এই গাড়ি অনেকটাই চেনে না। কেননা এই গাড়ি এখন আর বানানো হয় না। বাচ্চারা এখন শুধু মোবাইল নিয়ে ব্যস্ত। আপনার দিনটা বেশ ভালোভাবেই কেটে গেছে। ধন্যবাদ আপনাকে আপনার একটা দিনের কার্যক্রম উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

 9 months ago 

সবার দ্বারা সম্ভব হয়না ক্যাথা সেলাই করা এটা অনেক বড় একটি শিল্প অনেক মায়েরা আয়তো করছে কিন্তু তার মেয়েরা শিখতে পারে নাই । আর এই জন্য ধীরে ধীরে এই শিল্পটি এখন অনেক ঘুমিয়ে গিয়েছে।

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার একটি দিনের কার্যক্রম আমাদের কাছে শেয়ার করার জন্য

রসের ক্ষীর আমারও খুব প্রিয়। এই ছয় বছরে পাতাবাহার গাছটা অনেকটা বড় হয়েছে আর দেখতেও খুব সুন্দর হয়েছে। আপনার এখন আর কিছুই ভালো লাগে না কেন? বড় আপুর কথা রাখতে গিয়ে আপনার আম্মুকে বেশি পরিশ্রম করতে হলো। এই জন্য অনেক সময় কিছু কিছু ব্যাপারে না বলতে হয়। আমি ওই গাড়িতে চলেছি ছোটবেলায়। কখনো একজন বন্ধু আমাকে টানতো, কখনো আমি তাকে টানতাম। মোটামুটি ভালোভাবেই কাটিয়েছেন। ভালো থাকবেন। আপনার জন্য আমার তরফ থেকে শুভকামনা রইলো।

 9 months ago 

অসংখ্য ধন্যবাদ আপনার দিন লিপি টি আমাদের সাথে শেয়ার করার জন্য লিখতে। আপনার পোস্টটি পড়ে জানতে পারলাম আজ সকালে আপনি রসের ক্ষীর খেয়েছেন। এটি কি আমার এলাকায় খেজুরের রসের পায়েস বলা
হয়। আসলে একই জিনিসের অঞ্চলভিত্তিক নাম হয়। তা আজ আপনার কাছ থেকে জানলাম। আর দুপুরে রান্না করা পুঁইশাকের মেসোরি , যাকে বললেন, ওইদিকে আমার এলাকায় পুইশাকের বীজ বলে। তবে খেতে বেশ দারুন চিংড়ি মাছ দিয়ে তো বেজায় মজা। নিজের লাগানোর সবজি টাটকা মাছ এক রকমের স্বর্গেই আছেন আপনারা। সবকিছুই টাটকা ফরমালিনমুক্ত। আমাদের মত টাকা দিয়ে কিনে বিষ খাচ্ছেন না। আমি ব্যক্তিগতভাবে গ্রামীণ জীবনযাপন পছন্দ করি। খুব ভালো লাগলো আপনার দিন লিপি টি পড়ে পরিবার-পরিজন নিয়ে ভালো থাকবেন অন্য কেউ ভালো রাখার চেষ্টা করবেন।

 9 months ago 

এই দুজন বছর ধরে রসের পায়েস খাওয়া হয়না যদি আমাদের চার এলাকায় কোন রস পাওয়া যায় না তার জন্য খেতেও পারি না । তবে আপনার থালার পায়েস দেখে খুব আমার লোভনীই হচ্ছিল। পুইশাকের মিসরি আমি একবার বাজি করে খেয়েছিলাম খেতে বেশ দারুন লাগে। তবে আমরা এটাকে পুইশাকের বীজ বলি। তবে আপনার পাতাবাহার গাছটি দেখতে বেশ সুন্দর লাগছে।

থ্যাঙ্ক ইউ আপনার সারাদিনে ডেইরি গেম আমাদের সাথে শেয়ার করেছেন।

 9 months ago 

যেহেতু আমরা শহরের কাছাকাছি থাকি তাই শীতের মাঝামাঝি সময়ে ছাড়া রস দেখতে পাই না তাই রসের ক্ষীরও খাওয়া হয় না। আমার প্রিয় একটা ক্ষীর হল এই রসের ক্ষীর। নারকেল আছে তবে রস না থাকার কারনে খেতে মন চাইলেও পারছি না। আপনি আজ অনেক কিছ লিখেছেন কাঁথা রেরিং এর গাড়ি। এই গাড়ি নিয়ে কত স্মৃতি জড়িয়ে আছে তার কোন হিসাব নেই। আপনার তোলা ছবি গুলো অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর দিনের কাজ গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

এই বিয়ারিং গাড়ি নিয়ে যে কত স্মৃতি আছে ছোটবেলায় ছোট ভাই বোন চাচতো ভাই বোন সবাই মিলে আমরা এই গাড়ি নিয়ে খেলা করতাম। পাকা রাস্তায় কত যে পড়ে গিয়ে হাত পা কাটছি। অসংখ্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61852.16
ETH 2402.53
USDT 1.00
SBD 2.60