আমাদের শোরুমের সামনে উল্টরথের মেলা

in Incredible Indialast month

নমস্কার বন্ধুরা, আশা করছি সকলে সুস্থ আছেন। আমিও সুস্থ আছি ।গতকাল আমি আপনাদের সাথে শেয়ার করেছিলাম রথের কাহিনী। রথযাত্রা কেন পালন করা হয় তা আপনাদের কাছে আমি তুলে ধরেছিলাম ।আজকে আমি আমার রথের মুহূর্তগুলো আপনাদের সাথে শেয়ার করব।

20240715_172618.jpg

৭ই জুলাই ছিল রথের উৎসবের শুরু । সেদিন ছিল সোজা রথ। কিন্তু সোজা রথের দিন আমার শরীর এত খারাপ থাকায় এবং আমার আরো অনেক কাজ থাকায় আমি রথ দেখতেও পারিনি এবং আনন্দও করতে পারিনি। সেদিন আবার আমার এক বান্ধবীর বাড়িতে আমার নিমন্ত্রণ ছিল ,তাই সন্ধ্যার সময় যখন শরীরটা ভালো লাগলো তখন যে যাব রথ দেখতে, সেটাও হয়নি। তবে আমি দূর থেকে মানুষের ভিড় এবং মানুষের আনন্দ করার মুহূর্তগুলো দেখেছিলাম।

20240715_172618.jpg

ইচ্ছে ছিল সোজা রথে যখন আনন্দ করতে পারিনি উল্টোরথে আনন্দ করবো। আমি গতকালই আপনাদের সাথে শেয়ার করেছি সোজা রথে এবং উল্টো রথের কারণ। সোজা রথে জগন্নাথ দেব মাসির বাড়ি যায় এবং উল্টোরথে জগন্নাথ দেব মাসির বাড়ি থেকে ফিরে আসে। এই উপলক্ষে রথযাত্রা হয়, তা আপনাদের আমি গতকালই বলেছি।

20240715_172824.jpg

সোজা রথ এবং উল্টোরথ দুদিনকেই দু'রকম ভাবে ধুমধাম করা হয়। সোজা রথের দিন রথ যে দিকে মুখ করে থাকে, উল্টোরথের দিন রথ তার ঠিক উল্টো দিকে মুখ করে থাকে। সবাই রথ এ ভগবানকে প্রণাম করে এবং রথের দড়ি ধরে কিছুটা টানার চেষ্টা করে।

20240715_172405.jpg

আমি সকাল থেকেই শোরুমে দেখাশোনা করছিলাম ,সাথে ব্যবসার আরো কাজগুলো করছি ,সামলাচ্ছিলাম। আমাদের শোরুমের সামনেই বেশ ছোটখাটো একটা মেলা বসে এবং রথ পূজো হয়। তাই সোজারথ ও উল্টোরথ দু'দিনকেই শোরুমের সামনে বেশ মানুষজনের ভিড় হয়।

20240715_173050.jpg

একদম ঘূর্ণি পুতুল পট্টির মোড়ে এই রথের পূজো হয়ে আসছে বহু কাল ধরে। যাই হোক যেহেতু সোজা রথে আনন্দ করতে পারিনি ,তাই দুপুরবেলায় খানিকক্ষণ বাড়িতে রেস্ট করে উল্টোরথের দিন আমি বিকেল বেলাতেই আমার ছোট ভাইকে নিয়ে রথ দেখতে গেলাম।

20240715_172543.jpg

যাওয়ার পথে দেখছি সারা আকাশ জুড়ে কালো মেঘ করেছে। ভাবলাম হয়তো ঝমঝম করে বৃষ্টি হবে আর সবার রথ দেখা মাটি হয়ে যাবে। কিন্তু ভগবান সহায় ছিল। বৃষ্টি হয়নি। প্রথমে রথের কাছে গিয়ে ঠাকুর প্রণাম করলাম এবং আমি আর ঈশান রথের দড়ি ধরে টানলাম। তারপর চারিদিকটা একটু ঘুরে দেখলাম ।নানান ধরনের দোকান বসেছে।

20240715_172838.jpg

বাদাম ভাজা দোকান, জিলাপির দোকান, পাঁপড় ভাজার দোকান, নানান ধরনের পুতুলের দোকান, বাচ্চাদের খেলনা মাটির ভাঁড়ের দোকান। সাথে মেলাতে যাবতীয় যা বসে সবকিছুর দোকান।

20240715_172558.jpg

হাটাহাটি করতে করতে দেখি কত ছোট ছোট বাচ্চারা ছোট রথ কিনে রথ সাজিয়ে সবাই মিলে মজা করতে করতে রথ নিয়ে ঘুরে বেড়াচ্ছে। এরকম ভাবে প্রায় দুটো টিম দেখলাম। আসলে পুজো আর মেলা মানে মজা ,আনন্দ এবং মানুষের সমাগম ।বিশেষ করে বাচ্চাদের আনন্দ মাখা মুখটা দেখতে বেশ ভালো লাগে।

20240715_172813.jpg

কিছুক্ষণ ঘোরা হয়ে যাওয়ার পর আবার শোরুমে এসে বসলাম ।কারণ আমার ভাই ঈশানের জ্বর ছিল। আজ যেহেতু শোরুমের সামনেই মেলা হয়, তাই আমরা শোরুমে বসে বসেই নানান ধরনের খাবার খাই। বাড়ির কাছেই রথ, তাই ভাবলাম দূরের রথ গুলো আগে একটু ঘুরে আসি। শোরুমে আমাদের স্টাফ দাদাকে সব বুঝিয়ে রেখেই আমি একটু বেরিয়ে পড়েছিলাম।

আমি আপনাদের সাথে দূরের রথের মুহূর্ত গুলো পরের দিন শেয়ার করবো। আজ এখানেই শেষ করছি।

Sort:  
Loading...

image.png
CONGRATULATIONS!!

This post has been upvoted - Steem's Angels with @steemcurator09/ Curated by: @ruthjoe

 last month 

তোমাকে জানাই রথের অনেক শুভেচ্ছা। রথের মেলা মানে পাপড় ভাজা আর জিলিপি। খুব ভালো করছো বাবার ব্যবসা সামলাচ্ছো।

 last month 

মেলার সময় অনেক আনন্দ হয় আপনাদের শোরুমের সামনেই রথের মেলা বসেছে নিশ্চয়ই আপনি আপনি মেলা থেকে অনেক কিছু কিনেছেন এবং অনেক খেয়েছেন, ধন্যবাদ সুন্দর পোস্টটি আমাদের সাথে শেয়ার করার।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.031
BTC 60970.88
ETH 2634.17
USDT 1.00
SBD 2.59