জন্মাষ্টমী স্পেশাল কেক রেসিপি

in Incredible India20 days ago

নমস্কার বন্ধুরা, আশা করছি সকলে সুস্থ আছেন। গতকাল ছিল জন্মাষ্টমী। আসলে এটাও বলা ভুল যে কত কালকেই শুধু জন্মাষ্টমী ছিল। পরপর সোম এবং মঙ্গলবার জুড়ে জন্মাষ্টমী পালন করেছে সকলে। জন্মাষ্টমীর দিন শ্রীকৃষ্ণের জন্ম হয়। এই দিনটিকে মানুষ ধুমধাম করে পালন করে আমাদের হিন্দু মতে।

প্রতিবারের আমি জন্মাষ্টমীতে অনেক ধরনের রান্না করে দিই তার সাথেই থাকে কেক। যেহেতু আমি কেক বানাতে পারি, তাই গোপালের জন্মদিনে কেক বানাবো না এটা তো আর হতে পারে না। তবে আমার মায়ের আবদারে আমি এবার ক্রিম কেক তৈরি করেছি। যখন ভাবলাম ক্রিম কেক যখন তৈরি করছি, একটু অন্যরকম করা দরকার। তখনই মাথায় আসলো মাখনের কথা। তাই আমি জন্মাষ্টমীর জন্য মাখন ভর্তি কলসি ,এরকম একটা থিমের কেক তৈরি করেছি।

20240826_230226.jpg

জীবনে প্রথমবার এরকম একটা কেক আমি তৈরি করলাম। এইজন্য আমি প্রথম থেকে এক্সাইটেড ছিলাম অনেক। যেহেতু কোনদিন বানাইনি এরকম কেক, তাই সাথে ভয়ও ছিল, যে আদেও ওরকম শেপের কেক হবে তো!

একটা কেককে কলসির মতন আকৃতি দিতে গেলে সত্যিই অনেক সময় লাগে ,আমার ক্ষেত্রেও তাই হয়েছে। তবে নতুনত্ব একটা জিনিস যখন আপনাদের সামনে তুলে ধরছি, তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করে ফেলি রেসিপি। সেই মতোই আমি আজকে জন্মাষ্টমী স্পেশাল কেকের রেসিপি নিয়ে চলে এসেছি ।

আপনাদের বুঝতে যাতে আরো সুবিধা হয়। আমি পোষ্টের সাথেই তৈরি করেছি একটি ভিডিও। এর আগে আমি রান্না করতাম আর সাথে ভিডিও পোস্ট করতাম সেই রান্নার। সময় না থাকায় সেই কাজ করা হয়ে ওঠে না।
কিন্তু গতকাল সময় করে ভিডিওটা করে রেখেছি। তারপর গতকালকে রাতে ভিডিও এডিটিং করে সবকিছু ঠিকঠাক করে রেখেছি ।ভিডিওটা থাকলে আমার কাছেও একটা স্মৃতি হিসেবে থেকে যাবে। তাই আপনাদের বুঝতে অসুবিধা হলে আপনারা ভিডিও দেখে নিতে পারেন।

ভিডিওর লিংক

উপকরণ
নংসামগ্রীপরিমাণ
ময়দা২০০ গ্রাম
গুড়ো চিনি১২৫ গ্রাম
সাদা তেল১/৪ কাপ
দুধপরিমাণ মতো
বেকিং পাউডার১ টেবিলস্পুন
বেকিং সোডা১/৪ টিস্পুনের একটু বেশি
হেভী ক্রিমদেড় কাপ
গুঁড়ো চিনি (ক্রিমের)স্বাদ মতো
হলুদ,লাল,সবুজ ফুড কালারদুই ড্রপ
১০সুগার সিরাপতিন চামচ
১১গুড়ো দুধদু চামচ
১২ম্যাংগো সিরাপচার চামচ

প্রথম ধাপ

যেহেতু পুরোপুরি ঠাকুরের জন্য কেক তৈরি করা হচ্ছিল, তাই আমি এখানে ঠাকুরের বাসন ব্যবহার করেছি। এখানে আমি একটি পাত্র নিয়ে নিলাম।

Screenshot_20240827_185819_Gallery.jpg

দ্বিতীয় ধাপ

পাত্রের মধ্যে দিয়ে দিচ্ছি উপকরণে দেওয়া পরিমাণ অনুযায়ী ময়দা, চিনির গুঁড়ো, সাদা তেল। তারপর ভালোভাবে সমস্ত উপকরণ গুলিকে মিশিয়ে নিচ্ছি।

20240827_191003.jpg

তৃতীয় ধাপ

এরপর দিয়ে দিচ্ছি দুধ পরিমাণ মতো। তারপর কিছুটা মিশিয়ে নেওয়ার পরে, যাতে খেতে আরো ভালো লাগে আমি এড করছি গুঁড়ো দুধ। পরপর এড করে দিচ্ছি বেকিং পাউডার ,বেকিং সোডা ।

20240827_191023.jpg

চতুর্থ ধাপ

সমস্ত কিছু এড হয়ে যাওয়ার পর অল্প অল্প দুধ দিয়ে এরকম একটা ব্যাটার তৈরি করে নেব। ব্যাটারের ঘনত্বটা বুঝতে আপনারা ভিডিওটা দেখতে পারেন।

20240827_191118.jpg

পঞ্চম ধাপ

আমার কেক টিন থাকা সত্ত্বেও আমি এরকম একটি পাত্র কেক বেক করার জন্য ব্যবহার করছি, কারণে পাত্রটি অনেকটা তলার দিকটাতে গোল মত। এতে আমার কলসি বানাতে আরও সুবিধা হবে। পাত্রটিতে তেল মাখিয়ে বাটার পেপার বসিয়ে দিলাম। তারপর বানিয়ে রাখা মিশ্রণটি পাত্রের মধ্যে ঢেলে দিলাম।

20240827_191138.jpg

ষষ্ঠ ধাপ

একটা কড়াই ফ্রি হিট করেছি পাঁচ মিনিটের জন্য, তারপর সেই কড়াইয়ের মধ্যে পাত্রটি কে বসিয়ে একদম লো ফ্লেমে ৪৫ থেকে ১ ঘন্টার জন্য কেক বেক করব। ঢাকনা দিয়ে ভালো করে ঢেকে দেব।

20240827_191223.jpg

সপ্তম ধাপ

যতক্ষণে কেক বেক হবে, আমরা বানিয়ে নেব ক্রিম। এজন্য আমি একটি কাচের পাত্র নিয়েছি, সাথে নিয়েছি ট্রপোলাইটের ক্রিম। ক্রিমটা এবার উইপ করতে হবে। বেশ কিছুক্ষণ হাই স্পিডে উইপ করার পর, পরিমাণ মতো চিনি দিয়ে দিচ্ছি। কতটা চিনি ব্যবহার করবেন একেবারেই আপনাদের ওপর নির্ভর করছে। তারপর আবার হাই স্পিডে উইপ করে নিচ্ছি।

20240827_191334.jpg

অষ্টম ধাপ

ঠিক এইভাবে তৈরি হয়ে গেছে আমাদের ক্রিম। এবার এটাকে আমরা যতক্ষণ না কাজের জন্য ব্যবহার করছি ততক্ষণ ফ্রিজে রেখে দেব।

Screenshot_20240827_190053_Gallery.jpg

নবম ধাপ

ফ্রিজে রাখার আগে, একটা পাইপিং ব্যাগে কিছুটা ক্রিম আমি ভরে রাখলাম।

Screenshot_20240827_190157_Gallery.jpg

দশম ধাপ

দেখুন এতক্ষণে আমাদের কেক বেক হয়ে গেছে। কতটা ফুলে তুলতুলে হয়েছে আপনারা নিজেরাই ছবিতে দেখুন। এবার বাটার ব্যাপারটা কেকের পেছন থেকে সরিয়ে নেব।

20240827_191429.jpg

একাদশ ধাপ

কেকটা কে সমান ভাগে তিনটে পার্টে ভাগ করে নেব। যেহেতু আমি কলসির মতো আকার দেব আমি সেরকম ভাবে কেক এর চারিদিকটা কেটে নিয়েছি।

20240827_191456.jpg

দ্বাদশ ধাপ

এবার একটা কেক বোর্ড নেব। তার ওপর কিছুটা ক্রিম লাগিয়ে। কেকের তলার পার্ট বসিয়ে দেবো। তার ওপর দেব সুগার সিরাপ। এবং তার ওপর দেব সাদা ক্রিম যেটা পাইপিং ব্যাগে ভরে রেখেছিলাম। ক্রিম টাকে স্প্যাচুলার সাহায্যে চারিদিকে স্প্রেড করে, তার ওপর দিয়ে দেবো একটু ম্যাঙ্গোসিরাপ, যেহেতু আমি ম্যাংগো ফ্লেভারের কেক বানাচ্ছি। আবার ভালোভাবে স্প্রেড করে নিয়ে, কেকের পরবর্তী পার্টটা দিয়ে দেব। ঠিক একই প্রসেসে আবার ক্রিম লাগিয়ে নেব।

20240827_191552.jpg

ত্রয়োদশ ধাপ

প্রত্যেকটা পার্ট পর পর বসিয়ে দেওয়ার পরে, কেকের চারিদিকে ক্রিম লাগিয়ে স্প্যাচুলার সাহায্যে কলসির মতো আকৃতি দেওয়ার চেষ্টা করব। এই কাজটি করতে আমার আধঘণ্টার মতো সময় লেগে গেছে। যখন কিছুটা সেপে চলে আসবে, আমি আবার ম্যাংগো সিরাপ ক্রিম এর ওপর দিয়ে কিছুটা ছড়িয়ে দিয়ে , তার ওপর আবার হলুদ রঙের ক্রিম দিয়ে ভরাট করব। যেহেতু আমি কলসির রং হলুদ করছি। তাই ক্রিমের সাথে কিছুটা হলুদ ফুড কালার মিশিয়ে নিয়েছিলাম।

20240827_191652.jpg

চতুর্দশ ধাপ

এবারে ধীরে সুস্থে আবারো কলসি আকৃতি টাকে ঠিকঠাক করবো। যখন কলসির মতন দেখতে হয়ে যাবে, ইচ্ছামতো এখানে ডিজাইন করে নেব। আমি কলসির নিচে ঘাস বোঝাতে ক্রিমের সাথে সবুজ ফুড কালার মিশিয়ে, ঘাস তৈরি করে নিয়েছি। সাথে কলসির গায়ে লাল ক্রিম দিয়ে কিছু ডিজাইন করেছি।

20240827_191729.jpg

তৈরি

কলসির উপর থেকে মাখন উপচে পড়ছে এরকম বোঝাতে, সাদা ক্রিম পাইপিং ব্যাগের সাহায্যে কলসির মুখের উপর দিয়ে ঠিক এইভাবে ছড়িয়ে দেব। আর এভাবেই তৈরি হয়ে যাবে আমাদের জন্মাষ্টমী স্পেশাল কেক।

20240826_230521.jpg


আশা করছি আমার আজকের পোস্ট আপনাদের সকলের ভালো লেগেছে। আমি নিজেও এই কেকটা করে অনেক তৃপ্তি পেয়েছি। আমাদের বাড়ির ছোট্ট গোপাল ঠাকুরের জন্য কেক বানাতে আমার এমনিতেও মজা লাগছিল। তার ওপর এত সুন্দর একটা থিমের কেক। তাই কেকটাকে বেশ মন দিয়ে তৈরি করেছি। আপনাদের বুঝতে অসুবিধা হলে অবশ্যই ভিডিওটি দেখবেন। আজকের মত এখানেই শেষ করছি, সকলে ভালো থাকুন।

Sort:  
Loading...

"আপনার সুন্দর তৈরি কেক! 👏🎉 ঘাস-বালিশ এবং কলসি-ডিজাইনের মধ্যে আপনার তৈরি দক্ষতা ভালো লেগেছে। 🌿💚

এই সুন্দর থিমের কেক আপনার শিশু নাবিরের জন্য অত্যন্ত উপভোগ করবে। 👧🏻 স্টেম ফেমিলির দ্বারা আপনার শিশুকে খুশি করুন!

যদি অত:পর সহজতার মধ্যে এটা আপনার করতে পারেন, নিশ্চিত করুন যে @xpilar.witness-কে ভোট দিতে হবে (https://steemitwallet.com/~witnesses) - আমার টিম এবং আমি অন্যতম সেইরা লোক দ্বারা পরিচালিত, এবং আমাদের ভোট দেওয়ার সাথে, আমরা শহুরে উন্নয়নে অবদান রাখি।

TEAM 1

Congratulations!

THE QUEST TEAM has supported your post. We support quality posts, good comments anywhere, and any tags


post.PNG

Curated by : @sduttaskitchen

 20 days ago 

বাহ কেকটা দেখতে খুব সুন্দর হয়েছে। জন্মাষ্টমী উপলক্ষে খুব সুন্দর একটা কেক বানিয়েছ। কেকের উপকরণ সহ ছবি সহ প্রত্যেকটা ধাপে ধাপে তুলে ধরেছ। তবে কেক খেয়ে টেস্ট করা হয়নি কেমন হয়েছে। সুন্দর কেকের ডিজাইন শেয়ার করার জন্য তোমাকে ধন্যবাদ।

 20 days ago (edited)

Thank you for sharing the details of the cake recipe with the video tutorial. The best part is you made it without using eggs, and I know the reason behind it because that's for lord Krishna, and it's a Janmashtami special cake with mango flavor!

Being a food blogger I am impressed you did a fantastic job @isha.ish
👏👏

I also love the overflowing butter you have shown on your cake top, as it's Lord Krishna's favorit

 19 days ago 

Thank you so much didi.I had a lot of fun while doing this . I'm very happy to know that everyone likes it.

 19 days ago 

পোস্টটা পড়ে ভীষণ ভালো লাগলো এবং ভিডিওটা দেখে আরো ভালো লাগলো,, ভীষণ সুন্দর হয়েছে আপনার কেক বানানোটা সেই সাথে কেকের ডেকোরেশনটাও।

আপনার কেকের রেসিপি দেখে আমি কেক বানানো ধীরে ধীরে শিখছি আমার জন্য বেশ ভালো একটা পোস্ট বলে আমি মনে করি।

 18 days ago 

দিদি কি আর বলব! আপনার কেকটি অসাধারণ হয়েছে !খুব সুন্দর হয়েছে এই নিরামিষ কেক ।আমি এই প্রথম দেখলাম ডিম ছাড়া কেক তৈরির রেসিপি । আগামী বছর চেষ্টা করব জন্মাষ্টমীতে এই কেকটি তৈরি করার জন্য।

এই ইউনিক একটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ!

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 61137.27
ETH 2383.64
USDT 1.00
SBD 2.52