পনির রোল - এর রেসিপি

in Incredible India7 days ago

নমস্কার বন্ধুরা, আশা করছি সকলে সুস্থ আছেন। বেশ কয়েকটা দিন পরে আমি আবারো ভাবলাম আজকে রেসিপি পোস্ট করা যাক। যদিও রেসিপি আমি বেশ অনেকদিন আগেই তৈরি করে রেখেছি । কিছুদিন আগে আমার খুব রোল খেতে ইচ্ছা করছিল, সত্যি বলতে রাস্তাঘাটের খাবার খাওয়া এখন একটু কম করেছি। এই হাতে বানিয়ে খেতেই ভালো লাগে এখন।

আমি একবার একটা রেস্টুরেন্টের পনির রোল খেয়েছিলাম ,খুব ভালো ছিল খেতে ।তারপর থেকে ইচ্ছা ছিল বাড়িতে একদিন বানাবো। সেই সুযোগ করে কিছুদিন আগে যখন পনিরোল বানালাম। তখন আপনাদের শেয়ার করব বলে সমস্ত ছবি স্টেপ বাই স্টেপ তুলে রেখেছিলাম। চলুন ,তাহলে শুরু করা যাক কিভাবে পনির রোল তৈরি করতে হয়।

আমরা বেশিরভাগ সময় এগ রোল খেয়ে থাকি, তবে আমার নিজের চিকেন রোল আর পনির রোল সবথেকে বেশি পছন্দ। রোল তৈরি করতে যে এত কাণ্ডকারখানা আপনারা দেখতে পারবেন, কিন্তু আসলে করতে গেলে মনে হবে সত্যিই অনেক সোজা। আমার পদ্ধতি অনুসরণ করে একবার বাড়িতে তৈরি করে ফেলুন ,অবশ্যই ভালো লাগবে। উপকরণ গুলো দেখে নেওয়া যাক।

20240819_224936.jpg

উপকরণ
নংসামগ্রীপরিমাণ
পনির১০০ গ্রাম
দই৫০ গ্রাম
নুনপরিমাণ মত
গোল মরিচ গুঁড়োহাফ চামচ
জিরে গুঁড়োহাফ চামচ
কাঁচা লঙ্কা কুচিএক চামচ
আদাএক চামচ
জিরে বাটাএক চামচ
পেঁয়াজদুটো
১০গাজরদুটো
১১ক্যাপ্সিকামহাফ
১২টমেটোএকটা
১৩সোয়া সসএক চামচ
১৪টমেটো সসএক চামচ
১৫ময়দা৪০০ গ্রাম
১৬সাদা তেলপরিমাণ মত

প্রথম ধাপ

আমি এখানে ১০০ গ্রাম পনির পিস পিস করে কেটে নিয়েছি। পিসগুলো যেহেতু রোলের মধ্যে যাবে, তাই ছোট ছোট পিস করে কেটেছি।

20240819_212501.jpg

দ্বিতীয় ধাপ

এবার একটি পাত্রে ৫০ গ্রাম দই নিয়ে তার মধ্যে পনির এবং গোলমরিচ গুঁড়ো, জিরের গুঁড়ো দিয়ে ভালো করে মেখে, আধ ঘন্টার জন্য রেখে দেব।

20240903_103648.jpg

তৃতীয় ধাপ

আধ ঘন্টার জন্য রেখে দেওয়ার আগে অবশ্যই মনে করে একটু লেবুর রস এড করতে হবে। এবার ঢাকা দিয়ে রেখে দেব।

20240819_213905.jpg

চতুর্থ ধাপ

চতুর্থ ধাপে আমরা রোলের রুটিটা তৈরি করে রাখব ।এর জন্য রুটি ডো বানাতে হবে। রুটির ডো বানাতে ময়দা নিয়ে নিয়েছি। ময়দার মধ্যে সাদা তেল এবং নুন দিয়ে মিশিয়ে নিয়ে তারপর জল দিয়ে আটা মাখার মতো ময়দাটা মেখে নেব। এবং মাখা হয়ে গেলে ঢেকে রেখে দেবো একদিকে।

20240903_103808.jpg

পঞ্চম ধাপ

এবার আমরা সমস্ত রকম সবজি গুলো কেটে নিয়েছি ।যেগুলো আমরা রোলের মধ্যে ব্যবহার করব। শীতকাল হলে আরও এর মধ্যে অনেক কিছু দেওয়া যায় যেমন ফুলকপি ,বিট। আমার বাড়িতে যে কটা সবজি এভেলেবেল ছিল ,আমি তা দিয়েই তৈরি করেছি।

20240819_215131.jpg

ষষ্ঠ ধাপ

সব সবজি কাটা হয়ে যাওয়ার পরে ওভেনে কড়াই বসিয়ে দেব, কড়াইটা গরম হওয়ার জন্য রেখে দেব।।

20240819_215125.jpg

সপ্তম ধাপ

কড়াই গরম হয়ে গেলে পরিমাণ মতন তেল দিয়ে তেলটাও গরম করে নেব। তারপর ধীরে ধীরে কাঁচা লঙ্কা, আদা বাটা এবং জিরে বাটা দিয়ে দেব। হালকা হালকা ভেজে নেব।

20240903_103918.jpg

অষ্টম ধাপ

এবারে সমস্ত সবজিগুলো ঢেলে দেব। তার সাথে সাথে দিয়ে দেব নুন। নুন দিয়ে সবজি গুলোকে মাখিয়ে নিয়ে কড়াইয়ে ঢাকনা দিয়ে পাঁচ মিনিটের জন্য রেখে দেব।

20240903_104039.jpg

নবম ধাপ

পাঁচ মিনিট পরে ঢাকনা খুলে দেখতে পারবেন সবজিগুলো বেশ সিদ্ধ হয়েছে।

20240819_220412.jpg

দশম ধাপ

এবার ঢেকে করে রাখা দই মাখানো ওই পনির গুলো এর মধ্যে দিয়ে দেব। এই সময় গ্যাসের ফ্লেম মিডিয়ামে থাকবে।

20240903_104847.jpg

একাদশ ধাপ

একেবারে যখন সবজি থেকে জল শুকিয়ে আসবে। দিয়ে দেবো সোয়া সস এবং টমেটো সস। আবার ভালোভাবে মিশিয়ে নেব।

20240903_105543.jpg

দ্বাদশ ধাপ

আর এভাবেই তৈরি হয়ে যাবে আমাদের রোলের ভেতরের পনিরের পুর।

20240819_221354.jpg

দেখুন কত সুন্দর দেখতে হয়েছে।

20240819_224207.jpg

একাদশ ধাপ

যেহেতু পুর তৈরি ,এবার রুটিটা তৈরি করে নিতে হবে। মেখে রাখা ময়দা থেকে লেচি কেটে একটি লেচি নিয়ে নিয়েছি। এবার রুটি করার মতো ঠিকভাবে বেলে নেব । সবকটা বেলে নেওয়ার পরে এক দিকে রেখে দেবো।

20240903_105649.jpg

দ্বাদশ ধাপ

আবার ওভেনে করাই বসিয়ে তাতে সামান্য তেল দিয়ে গরম করে নেব।

20240819_222203.jpg

ত্রয়োদশ ধাপ

বেলে রাখা এক একটা রুটি দিয়ে দেব। এই ভাবেই উল্টেপাল্টে দুদিক ভালো করে পরোটার মতো ভেজে নেব।

20240819_222410.jpg

প্রত্যেকটা রুটি এইভাবে ভেজে ভেজে নেব।

20240819_224159.jpg

চতুর্দশ ধাপ

এইবার সাজানোর পালা। আমি এখানে কিছুটা পরিমাণে গাজর ,পেঁয়াজ এবং শসা কেটে রেখেছি।

20240819_224212.jpg

পঞ্চদশ ধাপ

এবার একটা করে রুটি নিয়ে, তার ওপর দিয়ে দেব পনিরের পুর। তারপরে টমেটো সস , সাথে দেব কেটে রাখা পেঁয়াজ এবং শসা কুচি। এরপরে পেপার দিয়ে ভালোভাবে রোলগুলো মুড়িয়ে নেব। যেভাবে দোকানে মুড়িয়ে আমাদের পরিবেশন করে।

20240903_110117.jpg

তৈরী

আর ঠিক এইভাবে খুব সহজে তৈরি হয়ে যাবে পনির রোল। গরম গরম সবার সাথে শেয়ার করে নাও এই টেস্টি রোল। আপনারা আমার কথা বিশ্বাস করবেন কিনা জানিনা, আমি যে রেস্টুরেন্টে খেয়েছিলাম সে রেস্টুরেন্টের রোলটার থেকেও আমার হাতের বানানো এই রোল ভীষণ ভালো খেতে হয়েছিল।

20240819_224946.jpg

আপনারা একবার বাড়িতে তৈরি করে দেখুন এই প্রসেসে। অবশ্যই দুর্দান্ত খেতে হবে। আপনারা ময়দার জায়গায় আটা দিয়েও এই রোল তৈরি করতে পারেন। সবজি পছন্দ মত ব্যবহার করতে পারেন। তবে ঠিক এই ভাবেই কিন্তু পনির রোল তৈরি হয়ে যায়।

20240819_225232.jpg

আশা করছি আমার আজকের পোস্ট আপনাদের সকলের ভালো লেগেছে। আমি আশা করছি আমার প্রত্যেকটি স্টেপ দেখে আপনারা পুরো প্রসেসটা বুঝতে পেরেছেন। আপনাদের সাথে খাবারের রেসিপিগুলো শেয়ার করে আমারও খুব ভালো লাগে। আরো নতুন নতুন খাবার নিয়ে হাজির হব। এই পোস্টের ক্ষেত্রে আমি ভিডিও রেডি করতে পারিনি, তাই পোস্ট করতে পারলাম না। পরবর্তী রেসিপি পোস্টে অবশ্যই একটি টিউটোরিয়াল ভিডিও অ্যাটাচ থাকবে।সকলে ভালো থাকবেন।

Sort:  
Loading...
 7 days ago 

আমি জীবনের প্রথম এরকম পনির রোলের রেসিপি দেখলাম, আমি এ ধরনের রোল, আলুর চপ, বেগুনের চপ খেতে খুব পছন্দ করি, আপনার রেসিপি দেখে পনিরের রোল খেতে খুব ইচ্ছা করছে, অসংখ্য ধন্যবাদ এত সুন্দর এবং নতুন রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 7 days ago 

পনিররোল খেতে আমি ভীষণ ভালোবাসি। তবে এরকম রোল বাড়িতে বানিয়ে খেতে বেশি ভালো লাগে। বাড়িতে যে কোন জিনিস বানিয়ে খেলে সেটা স্বাস্থ্যের পক্ষে ভালো। তুমি সমস্ত উপকরণ ছবিসহ উপকরণের মাধ্যমে সুন্দরভাবে আমাদের মাধ্যে পনিরলের রেসিপিটি তুলে ধরেছো।।

 6 days ago 

পনির যদিও আমার পছন্দ নয়, তবে আপনার তৈরি রোলটা দেখতে কিন্তু অনেক লোভনীয়ই লাগছে। যারা নিরামিষ খান অথচ রোল জাতীয় ফাস্টফুড খেতে ইচ্ছে করে, তারা কিন্তু অনায়াসেই পনির দিয়ে এইভাবে রোল তৈরি করে খেতে পারেন। রেসিপিটির প্রতিটি ধাপ এবং উপকরণ আপনি এতো সুন্দর ভাবে পোস্টের মাধ্যমে শেয়ার করেছেন যে, যারা সদ্য রান্না শিখেছে তারাও এই রেসিপিটি অনায়াসেই তৈরি করে ফেলতে পারবেন। অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

"আরো নতুন খাবারের রেসিপি নিয়ে হাজির 🍴️! আমার এই রোল ভীষণ ভালো ছিল খেতে। আপনাদের চেষ্টা করতে হবে! 🙌 এই রোলের সাথে ময়দা বদলে আটা দিয়ে প্রচন্ড ভালো হয়। 🤩 এখানে সবজির পরিমাণ কেউ মত আছে! শুধু ঠিক ভাবেই হলে পনির রোল তৈরি হয়। 😊

**আসুন, এই রেসিপিটা চেষ্টা করে নাও! 💪 ** আমার ভালো থাকবে। 😊

 3 days ago 

আমরা অনেক সময় অনেক জায়গায় অনেক কিছু দেখে বা খেয়ে সেটা তৈরি করার ইচ্ছা পোষণ করি। আর আপনিও ঠিক এরকমটাই করেছেন আর বাসায় খুবই চমৎকার ভাবে সেটি তৈরি করেছেন আর আমাদের মাঝেও ধাপে ধাপে শেয়ার করেছেন।।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 56769.28
ETH 2333.88
USDT 1.00
SBD 2.36