সাবুর খিচুড়ি

in Incredible India11 days ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে সুস্থ আছেন। আমিও সুস্থ আছি। শুধুমাত্র দেশের পরিস্থিতি নিয়েই মন যেটুকু খারাপ থাকে। আমি আপনাদের জানিয়েছিলাম আমি শ্রাবণ মাসের শেষ সোমবার ব্রত পালন করেছি।এবং আমি এটাও জানিয়েছি যে আমি সেদিন শুধুমাত্র সাবু এবং ফল খেয়ে থেকে ছিলাম। অনেকে তো সারাদিন উপোস করে।

কেউ নির্জলা উপোস করে। কেউ আবার উপোস থাকতে না পারার কারণে আতপ চালের ভাত রান্না করে খায়। তবে আমি সাবু খেয়ে থাকতে পারবো ভেবেছিলাম। তাই সেভাবেই করেছি। সব থেকে বড় কথা উপোসটা একেবারে মনের ওপর। ভগবান তো আমাদের বলে দেয়নি, যে না খেয়ে থাকতে হবে।

আমরা মন থেকে একেবারেই নিজের ইচ্ছা থেকে উপোস করি। তবে সত্যি কথা বলতে ডাক্তার বলেন মাসে দুবার অন্তত একটু হালকা খাওয়া অথবা উপোস করা ভালো। কিন্তু যাদের প্রেসার লো তারা এভাবে উপোস করবে, সেটাও ঠিক নয়। প্রথমে শরীর। শরীর যদি সুস্থ থাকে। শরীর যদি পারমিট করে তবেই এসব ব্রত পালন করা উচিত।

আমার মা বাবা একাদশী পালন করে, প্রত্যেক মাসে। আর একাদশীর দিন আমার বাবা যেহেতু পুরোপুরি ফল খেয়ে থাকতে পারেনা। তাই আমার মা সাবুর খিচুড়ি রান্না করে দেয়। সাবুর খিচুড়ি মা এত সুন্দর রান্না করে যে আমিও মা-বাবার থেকে সাবু খাই। আমি আর ভাই একাদশী করি না। এই সত্ত্বেও ওদের যা রান্না হয় আমাকে দেয়।

আমি তাই ভেবেছিলাম এবারে ব্রতো পালন করার সময় আমি সাবু দিয়ে খিচুড়ি করব। সাবুর খিচুড়ি রান্না করা যে এত সহজ আমি আগে জানতাম না। এবারে আমার মা, আমাকে বলে দিয়েছে আর আমি সেভাবেই রান্না করেছি।

20240812_113018.jpg

খুব কম সময়ের মধ্যে রান্না শেষ হয়েছে। তাই ভাবলাম আপনাদের সাথেও এই রান্নাটা শেয়ার করি। যাতে আপনাদেরও ব্রত পালন করার সময় কোন অসুবিধা না হয়।। আসলে আমরা ব্রত করার সময় চাল জাতীয় জিনিস কিংবা শস্যজাতীয় জিনিস এভোয়েড করে চলি। এ কারণেই হয়তো সাবুদানা খাওয়া।

রান্নাটা করতে আমার যেমন মজা লেগেছে ঠিক ততটাই আমার খেতে ভালো লাগে।। আমি বেশি করে কাজু কিসমিস দেওয়াতে আরো টেস্টি হয়।। এবার এগুলো কেউ যদি পছন্দ না করে তাহলে স্কিপ করে যেতে পারে। তাহলে চলুন প্রথমে আপনাদের সাথে উপকরণগুলো শেয়ার করি।

উপকরণ
নংসামগ্রীপরিমাণ
আলুএকটা
নুনপরিমাণ মতো
চিনিপরিমাণ মত
কাঁচা লঙ্কাচারটে
সাবুদানা250 গ্রাম
কাজুপরিমাণ মতো
কিসমিসপরিমাণ মত
জলপরিমাণ মতো
সাদা তেল৫ চামচ

প্রথম ধাপ

প্রথম ধাপে আমি ওভেনে একটি কড়াই বসিয়েছি। সেটা গরম হওয়ার জন্য রেখে দিয়েছি।

20240812_105154.jpg

দ্বিতীয় ধাপ

দ্বিতীয় ধাপে আমি কেটে রেখেছি কাঁচা লঙ্কা, আলু। এর সাথে আমি আমার ইচ্ছা মতো কাজু কিসমিস ধুয়ে নিয়েছি।

20240812_105248.jpg

তৃতীয় ধাপ

এবার পড়ায় যখন গরম হয়ে যাবে কড়াইতে অল্প করে তেল দিয়ে আমরা তেলটা গরম করে নেব। তেল গরম হয়ে গেলে তাতে দিয়ে দেব কেটে রাখা সমস্ত কিছু।

20240812_105341.jpg

চতুর্থ ধাপ

সবকিছু হালকা হালকা ভাজা ভাজা হয়ে যাবে। দু তিন মিনিট খুন্তি নাড়িয়ে ক্রমাগত ভাজতে থাকতে হবে। আরে সাথেই খেয়াল রাখতে হবে যেন গ্যাসের ফ্লেম মিডিয়ামে থাকে।

20240812_105547.jpg

পঞ্চম ধাপ

এবার পরিমাণ মতো আমি এখানে নুন দিয়ে নিচ্ছি।

20240812_105344.jpg

ষষ্ঠ ধাপ

তারপর আবার নাড়াচাড়া করে কিছুক্ষণের জন্য ঢেকে রাখবো। মোটামুটি তিন থেকে চার মিনিট ঢেকে রাখলেই হবে।

20240812_105406.jpg

সপ্তম ধাপ

এবার ধুয়ে রাখা সাবুদানা আমরা এড করে দেব কড়াইয়ে। সবকিছুর সাথে ভালোভাবে নেড়েচেড়ে নেব।

20240812_105507.jpg

সাবুদানা এড করার পরে কড়াই সাথে যাতে না লেগে যায় খুন্তি ক্রমশ চালিয়ে যেতে হবে।

20240812_105931.jpg

অষ্টম ধাপ

যখন দু তিন মিনিট হয়ে যাবে তারপরে আমরা দিয়ে দেবো এতে আমাদের পরিমাণ মতো চিনি।

20240812_110126.jpg

নবম ধাপ

এবার এখানে দিতে হবে জল। আমার এখানে দু গ্লাস জল লেগেছে। জল দেওয়ার পরে ঢাকনা দিয়ে ঢেকে দেব।

20240812_110229.jpg

জল দেওয়ার কারণ হচ্ছে সিদ্ধ করতে হবে। জলটা ততটাই দেব যাতে সাবুদানা গুলো উপর জল ভেসে থাকে অনেকটাই। আর এভাবে ১০ মিনিট রাখতে হবে।

20240812_110305.jpg

দশম ধাপ

পাঁচ মিনিট হয়ে যাওয়ার পরে একবার ঢাকনা খুলে কড়াই টা চেক করে নেওয়া ভালো। ঢাকনা খুলতেই দেখতে পারবেন কতটা ঘন হয়ে এসেছে। আপনাদের ইচ্ছামত ঘনত্বের ব্যাপারটা আপনারা তৈরি করতে পারেন।

20240812_113003.jpg

তৈরি

আর ঠিক এই ভাবেই এত সহজে তৈরি হয়ে যাবে এত সুন্দর স্বাদ এর খাবার।

20240812_113014.jpg


আশা করছি আমার এই রেসিপিটা আপনাদের সকলের ভালো লেগেছে। এত ঝটপট রেসিপি আমার মনে হয় আপনাদের সকলের একবার হলেও ট্রাই করা উচিত বাড়িতে। নতুন কিছু নিয়ে আবার পরে হাজির হব। আজকে এখানেই শেষ করছি। সকলে সাবধানে থাকুন।

Sort:  


Hello there, you have posted a great quality post and we are happy to support you, stay up with good quality publications

Curated by : @enamul17

Loading...
 10 days ago 

সত্যি খুবই চমৎকার একটি রেসিপি সাবুদানা আমি খুব একটা পছন্দ করি না তবে আমার হাজবেন্ডের বেশ পছন্দ। কোন একদিন সময় করে আপনার এ রেসিপিটা তৈরি করা যাবে ধন্যবাদ।

 8 days ago 

সাগর খিচুড়ি আমার বেশ পছন্দ। আমিও সাবুর খিচুড়ি রান্না করে খাই ।আমি যখন একাদশী ব্রত পালন করি তখন মাঝেমধ্যে খিচুড়িটি তৈরি করে খাই ।আমার ছেলেও বেশ পছন্দ করে এই সাগর খিচুড়ি ।কিন্তু এভাবে কখনো খাইনি। আপনার রেসিপি খুব দারুণ লাগছে।আপনার তৈরি করে এই রেসিপিটি আমিও বাসায় একদিন তৈরি করব ।যাই হোক, এই সুন্দর রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64216.73
ETH 2767.45
USDT 1.00
SBD 2.64