টু টায়ার কেক রেসিপি - দ্বিতীয় পর্ব

in Incredible India13 hours ago

নমস্কার বন্ধুরা। আশা করছি সকলে ভালো আছেন। গতকাল আমি আপনাদের সাথে শেয়ার করেছিলাম আমি বাড়িতেই একটা ছোট বিজনেস খুলেছি।। এবং আমার প্রথম অর্ডার মৌসুমী বৌদি দিয়েছিল। আমি আমার হোম বেকারির কথা আপনাদের জানিয়েছি। প্রথমবারের কেকটা কিভাবে তৈরি করেছি তার প্রত্যেকটা ধাপ আপনাদের কাছে তুলে ধরব বলে আমি ছবি তুলে রেখেছিলাম। গতকাল আপনাদের সাথে আমি শেয়ার করেছি কিভাবে কেক তৈরি করতে হয়। দু পাউন্ড এবং হাফ ফাউন্ডের কেকের মিশ্রণ এক জায়গায় বানিয়ে আমি দুটো কেক বানানো আপনাদের কালকে দেখিয়েছি।

এবং আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতে চলেছি কিভাবে বেসিক ক্রিম ডেকোরেশন টা করতে হয়। কেক তৈরি করতে আমার যতটা না ভালো লাগে। কেক ডেকোরেশন এর কাজ আমার তার থেকে অনেক পছন্দের। এত খাটনির পরে যখন ডেকোরেশন করি। সব থেকে শান্তি আমার ওখানেই। আমার মজার মুহূর্ত গুলো কি আপনাদের সাথে শেয়ার করতে পেরে আমার নিজেকে খুব ভালো লাগছে।

পরপর তিনটে পোস্ট ফলো করলে আপনারাও খুব ভালোভাবে টু টায়ার একটা কেক তৈরি করতে পারবেন। আমি এখানে চকলেট কেক তৈরি করেছি। কিন্তু ডেকোরেশন এর জন্য আমি দু ধরনের ফ্লেভার ব্যবহার করব। আজকে ডেকোরেশন করতে যা আমি ব্যবহার করেছি তাহলে চকলেট ফ্লেভার। পরবর্তী পোস্টে আপনারা আরো অনেক কিছু জানতে পারবেন।

যাইহোক ডেকোরেশনের জন্য বেশি উপকরণ দরকার পড়ে না। চলুন ,আর কথা না বাড়িয়ে সেগুলো আপনাদের সাথে শেয়ার করে ফেলি।

20240806_162513.jpg

উপকরণ
নংসামগ্রীপরিমাণ
উইপিং ক্রিমআড়াই কাপ
চিনির গুঁড়োপরিমাণ মতো
চকলেট সিরাপপাঁচ চামচ

প্রথম ধাপ

দুটো কেক আমি পাশাপাশি রেখেছি, আর পাশে দেখতে পাচ্ছেন ক্রিম তৈরি করে রেখেছি।। এই ক্রিমটা কিভাবে তৈরি হলো সেটা আগে দেখাই । পরের ধাপ থেকে শুরু করছি।

20240806_153523.jpg

দ্বিতীয় ধাপ

উইপিং ক্রিম অনেক কোম্পানির পাওয়া যায়, আমি এখানে ট্রপলাইট ব্যবহার করেছি। কারণ এর টেস্ট অনেক সুন্দর। আমার নিজেরও খুব পছন্দের। কেউ চাইলে উইপিং ক্রিম পাউডার ব্যবহার করতে পারেন। সে নিয়েও আমি অনেকদিন আগে একটা পোস্টে আপনাদের সাথে শেয়ার করেছিলাম।

20240806_152147.jpg

একটা কাচের বাটি নিয়েছি। এই কাচের বাটিটার মধ্যে আমি পরিমাণ মতো ক্রিম দিয়ে দেব। তারপর উইপ করে নেব মেশিনের সাহায্যে। একটা ইলেকট্রিক হ্যান্ড মিক্সচার থাকলে খুব তাড়াতাড়ি উইপ করতে সুবিধা হয়।

20240811_201754.jpg

তৃতীয় ধাপ

হাই স্পিডে দুই মিনিট উইপ করার পর পরিমাণ মতো চিনির গুড়ো দিয়ে দেবো। আপনারা আপনাদের টেস্ট অনুযায়ী চিনি ব্যবহার করতে পারেন। তারপর আবার ভালোভাবে উইপ করব ,যতক্ষণ না পর্যন্ত ক্রিম ভালোভাবে ডেকোরেশন এর জন্য প্রস্তুত হচ্ছে। উইপ ভালোভাবে হয়েছে, তখনই বোঝা যাবে যখন বাটিটা উল্টালেও ক্রিম পড়ে যাবে না।

20240811_201814.jpg

চতুর্থ ধাপ

এই পর্যায়ে এসে যখন ক্রিম একেবারে প্রস্তুত। আমি কিছুটা পরিমাণ ক্রিম আলাদা করে তুলে রেখেছি। আর কিছুটা পরিমাণ ক্রিমের মধ্যে মিশিয়ে নেব চকলেট সিরাপ।

20240811_201900.jpg

পঞ্চম ধাপ

একটা পাইপিং ব্যাগে ক্রিমটা ভরে নেব। পাইপিং ব্যাগে ক্রিম ভোরে তারপর কেকের ওপর স্প্রেড করলে খুব তাড়াতাড়ি কেটে চারিদিকে ক্রিম স্প্রেড করা যায়। এই কারণেই আমি পাইপিং ব্যাগের মধ্যে ক্রিম আগে ভরে নিলাম।

20240811_201928.jpg

ষষ্ঠ ধাপ

এবার দেখতেই পাচ্ছেন আমি নিয়ে নিয়েছি এখানে একটা কেক বোর্ড, তার ওপর একটু ক্রিম লাগিয়ে নিলাম।

20240811_201957.jpg

সপ্তম ধাপ

এখানে আমি সুগার সিরাপ তৈরি করে নিলাম চিনির গুঁড়ো এবং জল দিয়ে।

20240806_155339.jpg

অষ্টম ধাপ

কেক বোর্ডের ওপর ক্রিম লাগিয়ে নিয়েছিলাম। তারপর কেক সমান তালে তিন ভাগে ভাগ করে নিয়েছি। দুটো কেকের ক্ষেত্রেই তাই করেছি।

এবার কেকের তিনভাগের মধ্যে একভাগ অংশ আমি এখানে বসিয়ে দিলাম। তারপর সুগার সিরাপ স্প্রেড করে দিলাম কেকের পার্টের ওপর। পাইপিং ব্যাগ এবং স্প্যাচুলার সাহায্যে ক্রিম লাগিয়ে নিলাম।

তারপর আবার একটা কেকের পার্ট বসিয়ে সুগার সিরাপ আবার দিতে হবে। তারপর আবার ক্রিম লাগিয়ে নিতে হবে। এইভাবে কেকের তিনটে পার্ট আমি পরপর বসিয়ে দিলাম।

20240811_202035.jpg

নবম ধাপ

স্প্যাচুলার সাহায্যে ভালোভাবে চকলেট ক্রিমটা দিয়ে কেক ঢেকে দিলাম । কেকের বেসিক ক্রিমটা লাগানো হয়ে গেল।।

20240811_202208.jpg

দশম ধাপ

এতক্ষণ ধরে আমরা দু পাউন্ডের কেকটার বেস ক্রিম লাগাচ্ছিলাম। এবার এখন ছোট কেকটা অর্থাৎ হাফ পাউন্ডের কেকের ডেকোরেশন শুরু করব। ঠিক একই পদ্ধতিতে কেকের একটা পার্ট বসিয়ে তার ওপর সুগার সিরাপ স্প্রেড করে ,তার ওপর ক্রিম লাগিয়ে নেব। প্রত্যেকটা পার্ট এভাবেই পরপর বসিয়ে দেব।

20240811_202102.jpg

একাদশ ধাপ

বড় কেকটার মত ছোট কেকের ক্ষেত্রে ক্রিম দিয়ে ভালোভাবে ঢেকে নেব। স্প্যাচুলার সাহায্যে বেসিক ক্রিম লাগানো আমাদের কমপ্লিট হয়ে গেল।

20240811_202139.jpg

তৈরী

এভাবেই তৈরি হয়ে যাবে কেকের ডেকোরেশনের প্রথম পর্ব। কেকের ভেতরের পার্ট এবং চারিদিকে ক্রিম লাগিয়ে কেকের বেসিক ক্রিম ডেকোরেশন সম্পূর্ণ হলো। আপনারা দেখতেই পাচ্ছেন কেক দুটোকে এবং এর সাথেই আরও এক বাটি সাদা ক্রিম আপনারা দেখতে পাচ্ছেন।

এবার এই তিনটি জিনিসকেই আমরা ফ্রিজে রেখে দেবো। দুটো কেক এর বেসিক ক্রিম খুব ভালোভাবে কেকের সাথে সেট হয়ে যাবে। আর বাটিতে যে ক্রিমটি রয়েছে সেটাও পরবর্তী প্রসেসের জন্য সুন্দরভাবে সেট হয়ে যাবে। ফ্রিজে রাখাটা আবশ্যিক।

20240806_172105.jpg


পরবর্তী কেক পর্বে আমি আপনাদের সাথে শেয়ার করব শেষ ডেকোরেশন। কিভাবে বেসিকের পরে নিজের পছন্দ মত করে কেক ডেকোরেশন করা যায়।

আশা করছি আমি যেমন ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করলাম সমস্ত ব্যাপারটা, তাতে আপনারা গতকালের পোস্ট দেখে কেক তৈরি করতে পারবেন। আজকের পোস্ট দেখে সেই কেকের বেসিক ডেকোরেশনও করতে পারবেন। পুরোপুরি কেকের সম্পূর্ণতা দিতে আপনাদের শেষ ডেকোরেশনের পার্ট দেখতে হবে। তাই অবশ্যই আমার পোস্টটা ফলো করবেন। আজকের মত এখানেই শেষ করছি। সকলে ভালো থাকুন।

Sort:  
Loading...
 11 hours ago 

সেদিনের কেকটা দুর্দান্ত খেতে হয়েছিল ।যারা খায় না তারা খেয়ে প্রশংসা করছিল। আমিতো কেক খেতে ভীষণ পছন্দ করি। কেক তৈরি করা সুন্দর ধাপে ধাপে উপকরণের সাহায্যে তুলে ধরার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ। তবে তোমার মত কেক চেষ্টা করেও তৈরি করতে পারব না।


1.gif

TEAM 7

Congratulations, your post has been successfully curated by Team 7 via @𝐢𝐫𝐚𝐰𝐚𝐧𝐝𝐞𝐝𝐲

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64192.94
ETH 2764.54
USDT 1.00
SBD 2.65