চকলেট কেক তৈরির রেসিপি

in Incredible India6 days ago

নমস্কার বন্ধুরা, সকলে কেমন আছেন ?আশা করছি আপনারা সকলে সুস্থ আছেন ।আমি গত তিনদিন আপনাদের সাথে কোন রকম পোস্ট শেয়ার করতে পারিনি ।তার জন্য আমি নিজেও ভীষণ দুঃখিত। গত তিনদিন এত পরিমাণে ব্যস্ত ছিলাম যে ইচ্ছা হলেও লেখার সুযোগ হয়ে ওঠেনি। কিছু কাজের চাপ হঠাৎ করেই চলে এসেছিল ।ব্যবসার কাজে কখন কিভাবে ব্যস্ত হয়ে যেতে হয় ,তা আমরা নিজেরাও বুঝতে পারি না ।গতকাল ভেবেছিলাম পোস্ট শেয়ার করব ,কিন্তু সেটাও হয়ে ওঠেনি শরীরটা ভালো না থাকায়। তাই আজকে চলে এলাম পোস্ট শেয়ার করতে।

আমি বেশ কিছুদিন আগে বিশ্ব মাতৃ দিবসের কিছুদিন পরেই মায়ের জন্য কেক তৈরি করেছিলাম এবং সেই দিনটিকে কেমন ভাবে সেলিব্রেট করেছিলাম তা আপনাদের সাথে একটি পোষ্টের মাধ্যমে জানিয়েছিলাম। কেক তৈরি কিভাবে করলাম এবং কেকের গার্নিশ করা সমস্ত কিছুই আমি বলেছিলাম আপনাদের সাথে শেয়ার করব ,আর সেজন্যই আজকে আমি সেদিনকার চকলেট কেক এর রেসিপিটা আপনাদের সাথে শেয়ার করে নিচ্ছি।

আমি নিজে ভীষণ কেক ভক্ত। আইসক্রিম খেতে আমার যত ভালো লাগে ঠিক ততটাই কেক খেতে আমি ভালোবাসি। মাঝেমধ্যেই যখন বাড়িতে সুযোগ পাই নিজের মতন করে ফটাফট কেক বানিয়ে ফেলি। কেক বানাতে অনেকেরই গা ব্যথা করে ,কারণ সত্যি কথা বলতে প্রচুর জিনিস লাগে আর বাসন প্রচুর হয় ।কিন্তু আমার কিন্তু বেশ ভালই লাগে। আমার কাজটা খুব সহজ মনে হয়। তবে হ্যাঁ সবসময় ছবি তোলা হয়ে ওঠেনা, কারণ আসলেই অনেকগুলো কাজ থাকে কেক করার সময়।

20240516_185353.jpg

আজকে আমি শুধুমাত্র চকলেট কেক কিভাবে তৈরি করতে হয় ,সেটাই আপনাদের সাথে শেয়ার করছি। পরের দিন কেকের গার্নিশ করার ব্যাপারটা আপনাদের সাথে অবশ্যই শেয়ার করব।
চলুন তাহলে শুরু করা যাক প্রথমেই আমরা আমাদের উপকরণ গুলো দেখে নিই।

উপকরণ
নংসামগ্রীপরিমাণ
দুধদু কাপ
ময়দাদেড় কাপ
গুড়ো দুধএক চামচ
কোকো পাউডারদেড় চামচ
বেকিং সোডাহাফ চা চামচ
বেকিং পাউডারএক চামচ
চিনির গুড়োএক কাপ
সাদা তেলতিন চামচ
দইএক চামচ

উপকরণগুলো দেখে হয়তো আপনারা বুঝতেই পারছেন এগুলো আপনাদের হাতের কাছের জিনিস। বাড়িতেই বেশিরভাগটাই পাওয়া যায়। আর দোকান থেকে বাকিগুলো কিনে নিলেই হল।

প্রথম ধাপ

প্রথমেই আমি একটি পাত্রে নিয়ে নিচ্ছি ময়দা।

20240516_163439.jpg

দ্বিতীয় ধাপ

এরপর আমি সেই পাত্রের মধ্যে অ্যাড করছি গুঁড়ো দুধ এবং কোকো পাউডার। তারপর চিনির গুড়ো করে নিয়েছি এবং প্রায় দেড় কাপ মত চিনি আমি এই কেকে ব্যবহার করেছি। চিনি দিয়ে দেওয়ার পর একবার শুকনো উপকরণ গুলিকে মিশিয়ে নিলাম।

1000108248.jpg

তৃতীয় ধাপ

এবার আমি এর মধ্যে অ্যাড করে দিচ্ছি টক দই এবং সাদা তেল। পরিমাণগুলো আপনারা উপকরণ থেকে দেখে নেবেন ,আমি সমস্ত পরিমাণ ওখানে সুন্দর করে দিয়ে দিয়েছি এবং এখানেও আমি ভালোভাবে শুকনো ইনগ্রেডিয়েন্টসগুলোর সাথে তেল এবং দই ভালো করে মিশিয়ে নেব।

1000108249.jpg

চতুর্থ ধাপ

তারপরই দিচ্ছি দুধ। আমার এখানে দু কাপ মত দুধ লেগেছে। আসলে কেকের ব্যাটারটা অনুযায়ী আপনারা বুঝতে পারবেন ছবি দেখে যে কতটা দুধ আপনাদের লাগতে পারে। এরপর সমস্ত উপকরণগুলিকে দুধের সাথে ভালোভাবে মিশিয়ে নিয়ে, ঠিক ছবিতে যেমন দেখতে পাচ্ছেন ওরকম দেখতে ব্যাটার তৈরি হবে।

1000108250.jpg

পঞ্চম ধাপ

সবশেষে আমি বেকিং পাউডার এবং বেকিং সোডা মিশিয়ে নিচ্ছি।

1000108251.jpg

ষষ্ঠ ধাপ

আমাদের কেক ব্যাটার তৈরি হয়ে গেছে।ওভেন এ একদম লো হিটে কড়াই পাঁচ মিনিটের জন্য রেখে দিয়েছিলাম।

20240516_174723.jpg

সপ্তম ধাপ

তারপর একটি কেকটিন নিয়ে তাতে কাগজ বসিয়ে কেকটিনে এবং কাগজে সাদা তেল মাখিয়ে নিয়েছি। এক্ষেত্রে আপনাদের যদি বাটার ব্যাপার থাকে আপনারা সেটাও ব্যবহার করতে পারেন। কেক টিন না থাকলে, যে কোন স্টিলের পাত্র অথবা অ্যালুমিনিয়ামের পাত্র ব্যবহার করা যাবে। এবার কেক তৈরির মিশ্রণটা এই পাত্রের মধ্যে ঢেলে দেবেন।

20240516_174952.jpg

অষ্টম ধাপ

পাত্রটি কড়াই এর মধ্যে রাখার আগে একটি স্ট্যান্ড বসিয়ে নেবেন ।আমি ননস্টিকের একটি কড়াইয়ের মধ্যে স্ট্যান্ড বসিয়ে পাত্রটিকে রেখেছি এবং ঢাকনা দিয়ে প্রায় পঞ্চাশ মিনিটের জন্য একদম লো ফ্লেমে রেখে দিয়েছি, কেক বেক হতে যতটা সময় লাগে।

20240516_175028.jpg

নবম ধাপ

প্রায় ৫০ মিনিট পরে আপনারা ঢাকনা খুলে একটি কাঠির সাহায্যে চেক করে নেবেন কেক ঠিকভাবে বেক হয়েছে কিনা ,যদি কাঠির গায়ে কোন তরল না লেগে থাকে অথবা ব্যাটারের সেই তরল অংশ না লেগে থাকে, তাহলে বুঝবেন কেক আপনার সুন্দরভাবে বেক হয়েছে। তারপর ওভেন অফ করে আপনি কেক নামিয়ে নিতে পারবেন।
কেক টিনের চারদিক দিয়ে সুন্দর করে চাকু দিয়ে কেক একটু ছাড়িয়ে নিয়েছি ,তারপর বার করে উল্টে রেখেছি।

20240516_185328.jpg

শেষ ধাপ

এবার আপনি এই দুর্দান্ত সাধের চকলেট কেক সকলের সাথে ভাগ করে নিন অথবা আপনি একাই খেতে পারেন আমার মতন। যেমন আমি চকলেট কেক পেলে কাউকে দিতে ইচ্ছা করে না। যাইহোক এছাড়াও আপনি এই চকলেট কেকটিকে সুন্দরভাবে সাজিয়ে তুলতে পারেন ,সেই পদ্ধতি আমি আপনাদের সাথে পরের পোস্টটা শেয়ার করব।

20240516_185351.jpg

আশা করি আমার আজকের এই রেসিপি পোস্ট আপনাদের সকলের ভালো লেগেছে। সকলে সুস্থ থাকুন ।ভালো থাকুন ।ভালো ভালো রান্না করতে থাকুন আর সকলকে সার্ভ করুন।

Sort:  

অনেক ভালো লাগলো আপনার রেসিপি পোস্ট টি। আপনি চকলেট কেক তৈরি করেছেন যেটা অনেক উপকরণের সংমিশ্রণে করেছেন প্রতিটা বিষয় ধাপে ধাপে উপস্থাপন করেছেন যেটা সহজে কাউকে বোঝাতে সাহায্য করবে ধন্যবাদ বন্ধু আপনাকে শেয়ার করার জন্য।

 6 days ago 

আপনার চকলেট কে ক তৈরি করার রেসিপিটা অনেক সুন্দর ছিল, আপনি যেভাবে আমাদেরকে আপনার চকলেট কেক তৈরি করার রেসিপি সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন আপনার এই পোস্টটি যে পর হয়ে সে চাইলেও টাকা পোস্ট করে চকলেট কে ক তৈরি করতে পারবেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Loading...
 6 days ago 

বাহ আবার কবে কেক বানিয়েছিলে। খুব সহজেই কেক বানিয়েছিলে। তোমার উপকরণগুলো দেখেই আমিও একদিন বাড়িতে কেক বানাবো। আমিও চকলেট কেক খেতে ভীষণ ভালোবাসি। তোমার সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 6 days ago 

আপনি অসাধারণ ভাবে চকলেট কেক তৈরি করার পদ্ধতি গুলো আমাদের মাঝে তুলে ধরেছেন। যেগুলো দেখে খুব সহজে আমরা বুঝতে পেরেছি এবং তৈরি করতে পারব এই চকলেট কেক। এবং চকলেট কেক খেতে আমরা সবাই অনেক বেশি পছন্দ করি। কিন্তু তার ওপরেও অনেক মানুষ চকলেট কেক খেতে পছন্দ করে না কারণ সবাই তো এক নয়। যাই হোক আমি কিন্তু চকলেট কেক খেতে পছন্দ করি। এবং মাঝে মধ্যে আপনি এমন সুন্দর সুন্দর রেসিপি তুলে ধরেন দেখে অনেক ভালো লাগে এবং আমি সে গুলো অনেক উপভোগ করিনি

image.png
CONGRATULATIONS!!

This post has been upvoted - Steem's Angels with @steemcurator09/ Curated by: @ruthjoe

চকলেট কেক সবারই প্রিয় একটা খাবার, বিশেষ করে ছোট বাচ্চারা চকলেট কেক পেলে আর ছাড়তে চায় না, ঠিক আপনার মত!! ধন্যবাদ চকলেট কেক তৈরীর সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য, আপনার কেক দেখে আমার খেতে খুব ইচ্ছা করছে। ধন্যবাদ

 5 days ago 

কেক সবারই খুব প্রিয়। বিশেষ করে আমি চকলেট কেক খেতে খুব পছন্দ করি। তবে কখনও নিজে বানানোর চেষ্টা করি নি। যতবার খেয়েছি কিনেই খেয়েছি। আজ আপনি আমাদের সাথে চকলেট কেক বানানোর পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছেন।ভালো লাগলো আপনার উপস্থাপনা দেখে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59190.13
ETH 3187.58
USDT 1.00
SBD 2.45