Steem engagement challenge-S12/W2|I would love to prefer A Village lifestyle

in Incredible Indialast year

আসসালামুয়ালাইকুম। পারিবারিক কারণে বেশ কিছুদিন আমি লিখতে পারিনি। এখনো আমি সমস্যা কেটে উঠিনি তবুও একটু সময় বের করে নিলাম । সবার আগে জানতে চাইবো কেমন আছেন আপনারা? আমি আলহামদুলিল্লাহ ভালো আছি। আজ আমি "Incredible India" এনগেজমেন্ট চ্যালেঞ্জ S12-এর দ্বিতীয় সপ্তাহে অংশগ্রহণ করছি। বিষয় হলো "আমি কোন জীবনধারা পছন্দ করি?" খুব সুন্দর একটি বিষয় নিয়ে আজকের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি। আমি আমার প্রিয় লাইফস্টাইল পোস্ট উপস্থাপন করতে পেরে খুব খুশি।এজন্য আমি কমিউনিটি টিমকে ধন্যবাদ জানাই। বিশেষ ধন্যবাদ জানাতে চাই অ্যাডমিন ম্যাডাম কে এত সুন্দর একটি বিষয় আমাদের সামনে উপস্থাপন করার জন্য।

❤️⭐আপনি কোন জীবনধারা পছন্দ করেন, একটি শহুরে না একটি গ্রাম? এবং কেন?

ইংরেজিতে একটি কথা প্রচলিত আছে
"God made the country and the man made the town."
কথাটি সাধারণ হলেও এর তাৎপর্য কিন্তু অনেক। গ্রাম,পল্লী, প্রকৃতি সৃষ্টিকর্তার স্বাভাবিক সৃষ্টির মধ্যে একটি। এতে সৌন্দর্য আছে,শ্যামালিমা আছে, আছে প্রাণের চাঞ্চল্য।

পক্ষান্তরে শহর মানুষের গড়া কারুকার্যখচিত, ঐশ্বর্যময়, জাঁকজমকপূর্ণ, কিন্তু কৃত্রিম। সেখানে চোখ ধাঁধানো চাকচিক্য আছে। তবে নেই তৃপ্তিকর স্নিগ্ধতা। ঐশ্বর্যের আড়ম্বর আছে, তবে নেই সারল্যের প্রশান্তি। কিন্তু আমাদের গ্রাম আহা! সে যেন স্নেহ মমতায় জড়ানো স্নিগ্ধতায় পরিপূর্ণ ও সজীবতার সঞ্চয় চঞ্চল। ✨

pexels-favasktni-13771135.jpg

pexels

ফলে নির্দ্বিধায় আমি বলতে পারি আমি গ্রামীণ জীবন পছন্দ করি।
গ্রামীণ জীবন পছন্দ করার পিছনে যথেষ্ট কারণ রয়েছে আমার। আমার শৈশব কেটেছিল নোয়াখালীর প্রত্যন্ত এক গ্রামে। পরবর্তীতে বগুড়ার একটি মফস্বল শহরে।আধুনিকতার ছোঁয়া আমি একটু বড় হয়ে পেয়েছি। ফলে গ্রামীন ও শহরে এই দুটি জীবনেরই অভিজ্ঞতা আমার খুব ভালোভাবেই আছে। ✨

বেশ কিছু বছর ধরে আমি শহরে বসবাস করছি। শুরুতে শহুরে জীবন এতটা খারাপ না লাগলেও বর্তমানে বড় অসহনীয় লাগে। তবে সবচেয়ে অসহনীয় লেগেছিল করোনা কালে লকডাউন এর সময়। এ সময় এক চিলতে রোদ, প্রশান্তির বাতাস, বৃষ্টি ভরা আকাশ, রোদ-মেঘের খেলা, আর মুক্ত বিহঙ্গের মতো একটি গ্রামীণ জীবনকে অনেক বেশি অনুভব করেছি। বারবার মনে হয়েছে ছিড়ে ফেলি এই শহরের ধুম্রজাল, এই শহরে জীবন কে। এখন আমি আর নিঃশ্বাস নিতে চাই না শহরের এই পোড়া কালো দূষিত বাতাসে।🌟

pexels-helena-lopes-6831526.jpg

pexels

❤️⭐ আপনার পছন্দের কিছু ভাল দিক এবং চ্যালেঞ্জিং দিক শেয়ার করুন।

বাহ্যিকভাবে বাংলাদেশের গ্রাম ও শহর সম্পূর্ণ আলাদা।আমাদের শহরগুলোতে পশ্চিমা সভ্যতার হাওয়া লেগেছে অনেক আগেই কিন্তু গ্রামের বুকে এখনো তেমন উল্লেখযোগ্য কোনো আলোড়ন সৃষ্টি করতে পারেনি। সুফলা ও শস্য শ্যামলা বলে যে রূপের খ্যাতি বাংলাদেশের সাথে চিরদিন জড়িত তা মূর্ত হয়ে আছে গ্রাম বাংলার মধ্যে। তাই বাংলাদেশের পল্লীগ্রাম ও পল্লী গ্রামের দৃশ্য যার চোখে পড়েনি সে কখনো বাংলাদেশের আসল রূপটি প্রত্যক্ষই করতে পারেনি।✨

pexels-saad-majeed-13437374.jpg

pexels

যান্ত্রিক সভ্যতার প্রসারের ফলে দেশের সুদুরতম অংশে নাগরিক জীবনের প্রভাব এখন বিরাজমান। সেখানকার পথঘাট, দালানকোঠা, যানবাহন মোটামুটি সবকিছুই শহরের মতো। শহরের মতোই রয়েছে বৈদ্যুতিক আলো, টেলিফোন, টেলিভিশন,রেফ্রিজারেটর সহ সবকিছুই। কিন্তু তফাৎ শুধু এই যে সেখানে আমি মুক্ত আকাশ দেখতে পাই। নিজের জমিতে ফল ফসল নিজেই আরোহন করতে পারি। সামাজিকতা রক্ষা করতে পারি। একে অপরের প্রতি সহমর্মিতা যা শুধু গ্রামে পরিলক্ষিত হয়। শহরে তো পাশের রুমে যে প্রতিবেশী থাকে তার খবরটাও আমরা জানিনা। কিন্তু গ্রামে এমন নয়। পাশাপাশি কয়েক গ্রাম মানুষ মিলে একে অপরের খোঁজ খবর রাখে এবং মিলেমিশে চলার চেষ্টা করে। এটাই আমার সবচেয়ে ভালো লাগে।✨

pexels-cottonbro-studio-4919687.jpg

pexels

গ্রামের সবচেয়ে বড় চ্যালেঞ্জিং দিক হচ্ছে, এখানে স্কুল-কলেজ হাসপাতাল বিশ্ববিদ্যালয় কলকারখানা সবই গড়ে উঠেছে তবে কোনটারই আধুনিকায়ন হয়নি। এখনো উন্নত চিকিৎসার জন্য মানুষকে শহরে যেতে হয়। ভালো লেখাপড়ার আশায় মা-বাবারা তাদের সন্তান নিয়ে অনেক কষ্ট করে শহরে জীবন যাপন করছে।এখনো বড় বা ভালো শপিং করার জন্য মানুষকে শহরের বড় বড় শপিংমল গুলোতে যেতে হয়। এছাড়া আন্তঃদেশীয় সমস্ত বড় বড় কাজের জন্য মানুষের একমাত্র স্থান হয়ে দাঁড়িয়েছে শহর। ফলে সম্পূর্ণভাবে গ্রামে থাকতে চাইলেও মানুষকে বিভিন্ন প্রয়োজনে শহরে আসতে হয়। এটি আমার কাছে মনে হয় গ্ৰামের সবচেয়ে চ্যালেঞ্জিং দিক।🌟

❤️⭐ আপনি কি মনে করেন জীবনধারা এবং পরিবেশ প্রায়ই চিন্তা প্রক্রিয়াকে প্রভাবিত করে? বর্ণনা করুন।

অবশ্যই জীবনধারা ও পরিবেশ প্রায়ই আমাদের চিন্তা প্রক্রিয়াকে প্রভাবিত করে।
আমি যখন যেখানে বসবাস করি বা অবস্থান করি আমি তার চারপাশের পারিপার্শ্বিক অবস্থাটাই আমার জীবনে ধারণ করি। সেটা শহরে বা গ্রামে যে জীবনেই হোক না কেন।পরিবেশ, রীতিনীতি নিয়ম কানুন, আচার-আচরণ, চালচলন সবই আমি আমার জীবন যাপনের মধ্যে বিশেষ প্রভাব বিস্তার করে থাকে।✨

pexels-cottonbro-studio-4828169.jpg

pexels

এক সময় শান্তির যে অমৃত সুধা গ্রামের ঘরে ঘরে বিরাজমান ছিল, গ্রামের শিল্পী ছবি আঁকতেন, কবি কবিতা লিখতেন, গায়েন গান গাইতেন সেই রূপ এখন হতশ্রী। আজকের দিনে গ্রামের সেই অফুরন্ত সম্পদ আর দেখা যায় না। মানুষের মনের মধ্যে আজ অভাব অনটন দুঃখ-দৈণ্য ও নিরানন্দের ছায়া গভীরভাবে রেখা পাত করছে। গ্রামীণ গৃহস্থের ঘরে আর গোলা ভরা ধান নেই ,কন্ঠে নেই গান, গোয়ালভরা গরু নেই, নদীতে নেই মাছ। গ্রামের কোথাও আর সম্পদের প্রাচুর্য দেখা যায় না। বৈঠকখানায় আড্ডা নেই, কিষাণ-কৃষাণির চোখে স্বপ্ন নেই। গ্রামের প্রাচীন সকল ঐতিহ্য আজ মৃতপ্রায়। যাত্রা-গান, পালা-গান, হাডুডু, নৌকা-বাইচ কবির গান, গাজীর গান, আর শোভা পায় না। সেখানে এখন ঠাঁই হয়েছে কুসংস্কার, অশিক্ষা- কুশিক্ষা র।✨

pexels-cottonbro-studio-4828246.jpg

pexels

আজ গ্রামের সবাই মত্ত টেলিভিশনে বাংলা সিরিয়ালের চরিত্রগুলোকে নিজেদের জীবনে প্রতিস্থাপিত করতে। ফেসবুক তাদেরকে নিয়ে গেছে এখন অন্য মাত্রায়। আর নতুন নতুন রান্নার ভিডিও যেন অপচয় করার একটি শিক্ষা প্রতিষ্ঠান।ফলে তাদের চিন্তা চেতনা আজ শহরের জীবনে যাপনকে আকুন্ঠ ভাবে স্পর্শ করার চেষ্টায় মত্ত।🌟

আমি আমার তিনজন বন্ধুকে আমন্ত্রণ জানাতে চাই। তারা হলেন-

@Sabus
@familycooking
@mdsahin111

Posted using SteemPro Mobile

Sort:  

Estimada amiga. Comparto tu criterio. Las aldeas o pueblos son más apacibles, más genuinos. La Ciudad es artificial y detrás de esa belleza se esconden muchas cosas. Te deseo éxitos y bendiciones.

 last year 

Thank you for your comment.

 last year 

গ্রাম আসলেই খুব সুন্দর। যদিও আমার খুব একটা বেশি সময় গ্রামে থাকা হয়নি।তারপরও ভালো লাগে কিন্তু এটাও ঠিক যে আমরা অনেকেই আসলে শহরের জীবনে অভ্যস্ত হয়ে পরেছি।
ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য।

Hello friend greetings to you, hope you are doing well and good.

life in metropolis cities are the busiest one, unnatural, you couldn't find a peace of mind there. Their is a very stressful life over there. That is why I will prefer village life over it. Life at village is more of an easy and Harmonious one.

Your post was awesome. I really enjoy reading it. Best wishes for the contest.

Loading...
 last year 

Greetings friend,
In my opinion, this village is the focal point of our country. The location of the village is in a cool and peaceful environment. The curved river runs through many villages.

Those who like to live in villages like us understand how important these environments are.

Either way, very nice publish by you. I wish you good luck. So that you succeed in the competition.

 last year 

Thank you for your comment.

 last year 

You have chosen village life between village and city, your choice is very good. Because village life is very simple and can be done very well. Also the village people lead a very simple and simple life. The fresh air of the village, fruits, flowers, rivers and canals etc. will attract you. The beautiful beauty of the village will rival the beauty of the city. And seeing the nature of the village will make you more than happy. Anyway you have presented the village very well. And tried to give a lot of information about the village. Well it was very important for us to know. Anyway good luck to you. Wishing you success.

 11 months ago 

শুনে খুব ভালো লাগলো আপনারও গ্রাম খুব পছন্দ। আমারও গ্রাম খুব ভালো লাগে ।অবশ্যই আমি উপজেলা পর্যায়ে থাকি জন্ম থেকে গ্রামের সংস্পর্শে আছি। সারা জীবন গ্রামের সংস্পর্শেই থাকতে চাই ।আপনার জন্য শুভকামনা রইল ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 59358.13
ETH 2471.72
USDT 1.00
SBD 2.45