Incredible India monthly contest of February #1|Fashion mean to me.

in Incredible India4 months ago (edited)
leaves-3923413_1280.jpg

Pixabay

Hello,
Everyone.

কন্টেস্টের জন্য সুন্দর একটি বিষয়ে এডমিন ম্যাম লেখার সুযোগ দিয়েছেন। কয়েকদিন ধরেই চেষ্টা করছিলাম এ বিষয়ের উপরে লিখবো কিন্তু বিভিন্ন কারণে লেখাটি শেষ করতে পারছিলাম না।অবশেষে আজ সমর্থ্য হলাম।এজন্য আমি ভীষণ আনন্দিত। এডমিন ম্যাম কে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর বিষয়বস্তু কনটেস্টে নির্বাচিত করার জন্য।

প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি আমার কয়েকজন বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি এ বিষয়ের উপর লেখার জন্য। তারা হলেন -.

@muktaseo
@sayeedasultana
@mukitsalafi
@farhanahossin

তো চলুন মূল আলোচনায় যাওয়া যাক। আজকে আমি ফ্যাশন নিয়ে আমার নিজস্ব ভাবনা ও চিন্তাধারা তুলে ধরবো। এবং চেষ্টা করবো সবগুলো প্রশ্নের উত্তর সুন্দরভাবে দেয়ার জন্য।

indian-women-4491672_1280.jpg

Pixabay

১. আপনার কাছে ফ্যাশন মানে কি?

সভ্যতার বিকাশের সাথে সাথে নিজেদের অঙ্গ আবরণের জন্য তারই উপযোগী করে মানুষ যে বস্ত্র প্রস্তুত করেছে তাই পোশাক। সে পোশাক শিশু থেকে বৃদ্ধ, ভিখারি থেকে নৃপতি পর্যন্ত নানা রকমের রূপ পরিগ্রহ করেছে। জনসংখ্যা বৃদ্ধি ও সভ্যতার উন্নতির সাথে সাথে স্বাভাবিক কারণে এই পোশাক নির্মাণ একটা শিল্পের পর্যায়ে উন্নীত হয়েছে।তাঁত থেকে অত্যাধুনিক বৃহৎ শিল্প পর্যায়ে বস্ত্র শিল্পের উন্নতি ঘটেছে। সেই বস্ত্র শিল্পের মূল উৎপাদন হলো কাপড়। কাপড় কেটে যারা অঙ্গের উপযোগী পোশাক নির্মাণ করেন তাদের কে বলা হয় দর্জি। মূলত এরা হলেন পোশাক নির্মাতা বা শিল্পী। প্রকৃত অর্থে মানুষের প্রয়োজনেই গড়ে উঠেছে এই দর্জি শিল্প। এই দর্জিদের সম্মিলিত শিল্পই পোশাক শিল্প বা ফ্যাশন নামে পরিচিত হয়েছে।

আমার কাছে ফ্যাশন মানে যুগের সাথে তাল মিলিয়ে পোশাক পরিচ্ছদ নিজের মতো করে পরিধান করা। আধুনিক কালে মানুষ বিভিন্ন ধরনের পোশাক পরিধান করে। মানুষের পরিধেয় পোশাক তার রুচি, তার ব্যক্তিত্ব ও তার অবস্থান প্রকাশ করে। ফ্যাশন একেক সময় একেক রকমের হয়। অফিসে যাওয়ার ফ্যাশন একরকম তো স্কুলে যাওয়ার ফ্যাশন আরেক রকম।দিনের ফ্যাশন একরকম তো রাতের ফ্যাশন আরেক রকম।পার্টিতে যাওয়ার ফ্যাশন যেমন বর্তমান ট্রেন্ডকে প্রকাশ করে তেমনি বেড়াতে যাওয়ার ফ্যাশন আরামের প্রতিনিধিত্ব করে। তাই এক কথায় বলতে পারি আমার কাছে ফ্যাশন তাই যা আমাকে একেক সময় একেক ভাবে উপস্থাপন করে।

mehndi-designs-1745048_1280.jpg

Pixabay

২. আপনি কি বিশ্বাস করেন যে আমাদের ফ্যাশন সেন্স আমাদের ব্যক্তিত্বের প্রতিনিধিত্ব করে? বর্ণনা করুন।

অবশ্যই আমাদের ফ্যাশন সেন্স আমাদের ব্যক্তিত্বের প্রতিনিধিত্ব করে। ফ্যাশন সেন্স শুধু একটি শব্দ নয় এটি নিজের পরিচয় কে বহন করে। আপনি কি ধরনের পোশাক পরিধান করেন তাতে কি ধরনের রং বাছাই করেন এটি কোন সহজ ব্যাপার নয়। পোশাকটি যেমন হতে হবে আপনার বয়সের সাথে মানানসই তেমনি হতে হবে আপনার শারীরিক গড়ন,আপনার উচ্চতা, আপনার কাজের ধরন, আপনার ব্যক্তিত্ব সর্বোপরি আপনার চারপাশের পরিবেশের সাথেও উপযোগী।

একজন শিক্ষক বা ডাক্তার যে ধরনের পোশাক পরেন একজন আর্মি অফিসার সে ধরনের পোশাক পরেন না। আবার ইউনিভার্সিটি মেয়েরা যে ধরনের পোশাক পরিধান করে একজন প্রৌড় নারী তেমন পোশাক কখনোই পরবেন না। শিশু থেকে বৃদ্ধ প্রতিটা বয়সের ই একটি নিজস্ব সৌন্দর্য আছে। আর এই সৌন্দর্য প্রস্ফুটিত করতে পোশাকের গুরুত্ব অপরিসীম।

store-window-213496_1280.jpg

Pixabay

৩. আপনি কি মনে করেন যে আমাদের অবশ্যই এমন কিছু পরতে হবে যা আমাদের ভালভাবে বহন করা উচিত? ন্যায্যতা।

আমাদের এমন কিছু পরিধান করা কখনোই উচিত নয় যা আমি বহন করতে পারবো না। আমার পোশাক আমাকে উপস্থাপন করে। আমি যেমন ঠিক তেমন পোশাক পরিধান করে আমি মানুষের সামনে উপস্থাপিত হব।যখন আমি কোথাও যাই সেখানে আমি কারো ছোট তো কারো বড়, কারো ভাবি তো কারো ননদ ,কারো ছোটবোন তো কারো খালা, ফুপু ।অথবা কারো বন্ধু-প্রিয়জন।সেজন্য এমন পোশাক বাছাই করি যাতে আমি সবার সাথেই নিজের পোশাককে বহন করতে পারি। আমাকে যেন কোন অপ্রীতিকর অবস্থায় পড়তে না হয়।অথবা কোন অনাকাঙ্ক্ষিত মন্তব্যের শিকার হতে না হয়। সে চেষ্টা সবসময় করি। নিজেকে অনেকের মধ্যে আলাদা করার জন্য কখনোই জবরজং সাজ ও পোশাক আমি পছন্দ করি না। কারণ এ ধরনের সাজ-পোশাক আমি কখনোই বহন করতে পারবো না। তাই আমি যা,আমি তাই পরিধান করি এবং তাই প্রকাশ করি।

৪. আপনার নিয়মিত জীবনধারা এবং অনুষ্ঠানে আপনি সাধারণত কী পরতে পছন্দ করেন? কেন?

আমার নিয়মিত জীবনধারা ও অনুষ্ঠানে আমি সাধারণত শালীন সালোয়ার কামিজ ও বোরকা পরিধান করতে পছন্দ করি। তবে যাই পরিধান করি না কেন চেষ্টা করি সর্বদা হিজাব ও পর্দার সহিত চলাফেরা করতে।

wedding-saree-1050936_1280.jpg

Pixabay

পারিবারিক বিয়ে ও অনুষ্ঠানাদিতে ঋতু বুঝে আমি কখনো কখনো শাড়ি পরিধান করি। যদি অত্যন্ত গরম কাল হয় তাহলে বেছে নেই সুতি সালোয়ার কামিজ। শীতে শাড়ির সাথে শাল পরিধান করি।ভ্রমণের সময় ওয়ান পিস বোরকা ও হিজাবের উপরে নির্ভর করি। আর দূরের কোন পার্টিতে বা অনুষ্ঠানে আরামদায়ক পার্টি বোরকা গুলো বেছে নেই। ঘরে সব সময় সুতি থ্রি- পিস ও ঘুমানোর সময় ফতুয়া-সালোয়ার পরতে পছন্দ করি।

মোট কথা যখন যা পরিধান করি তাতে অবশ্যই আমি আরামের ব্যাপারটাকে প্রাধান্য দিই। আর পোশাকের ক্ষেত্রে গাঢ় থেকে হালকা রঙ কে প্রাধান্য বেশি দেই।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPmPayXPfM22kXaj3xKw37oQ9tua3JfrnuMRWWqGHfhuyA1UYheY5qjiFbP3BW...JWNUaLb1UAxtVkvpEzFvrbCpiTVHr2qys8cnVHpyrfv38wVPMc1Luya71X8AzcNNuKjF1rHwqMTUWN8r39rGXHzGTLWtLUbqpNh6DHaWG6eK2zUkgnx8ShFKdg.png

◦•●◉✿ধন্যবাদ সবাইকে লেখাটি পড়ার জন্য।✿◉●•◦
Sort:  

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

Loading...
 4 months ago 

পোশাকের মাধ্যমে আমাদের রুচি পরিবর্তন হয়। আর তাইতো আদিম যুগ থেকেই এই পোশাক তৈরি করা হচ্ছে। এবং মানুষ নিজেদের রুচি অনুযায়ী পোশাক ব্যবহার করছে। ধন্যবাদ চমৎকারভাবে প্রতিযোগিতা প্রত্যেকটা প্রশ্নের উত্তর আমাদের সাথে শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

আপনি যদি আপনার পোস্টে প্যারা গুলোকে, তিন থেকে চার লাইনের মধ্যে লিখতেন। তাহলে আপনার পোস্ট দেখতে আরো অনেক বেশি সুন্দর দেখাতো। আশা করি পরবর্তীতে বিষয়টা লক্ষ্য রাখবেন🙏।

 4 months ago 

এই আকর্ষণীয় প্রতিযোগিতা আমাকে আমন্ত্রণ জানানোর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। প্রতিযোগিতার প্রতিটি প্রশ্নের উত্তর আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64136.76
ETH 3522.23
USDT 1.00
SBD 2.57